মার্চেন্ডাইজারের ডায়রি | Zipper Booking Process - Textile Lab | Textile Learning Blog
মার্চেন্ডাইজারের ডায়রি - প্রফেশন: মার্চেন্ডাইজিং ( Zipper Booking )

আবার চলে এলাম আপনাদের মাঝে মার্চেন্ডাইজারের ডায়রির নতুন পর্ব নিয়ে। আশা করি সবাই ভালো আছেন। সামনের কয়েকটি পর্ব আমরা চেষ্টা করবো ধারাবাহিকভাবে বিভিন্ন ট্রিমসের বুকিং নিয়ে আলোচনা করতে। তারই অংশ হিসেবে আমরা আজকে আলোচনা করবো Zipper এর বুকিং নিয়ে আলোচনা করতে। আমরা মূলত এই পর্বে Metal Zipper নিয়ে কথা বলবো।


ট্রিমসগুলোর মধ্যে জিপার অন্যতম একটি ট্রিম। সাধারণত ওভেন বটমের ফ্লাইতে জিপার ব্যবহার করা হয়। এক্ষেত্রে মেটাল জিপারই সাধারণত বেশি ব্যবহার করা হয়। এছাড়া অনেকসময় বটমের লেগেও জিপার ব্যবহৃত হয়। আসুন দেখি জিপার বুকিংয়ের সময় কি কি ব্যাপার লক্ষ্য রাখতে হয়।

১) গার্মেন্টসের অর্ডার আসে শুরুতে যেখানে কিনা সাধারণত শুধু গার্মেন্টস কোয়ান্টিটি উল্লেখ করা থাকে। আর সাইজ ব্রেকডাউন পাওয়া যায় PO (Purchase Oder) থেকে। আর যেহেতু সাইজ অনুযায়ী গার্মেন্টসের জিপার বিভিন্ন মাপের হয় তাই PO পাওয়ার আগে জিপার বুকিং দেওয়ার সুযোগ থাকে না।

২) অধিকাংশ বায়ারই তাদের নমিনেটেড জিপার সাপ্লায়ার থেকে জিপার নিতে বলে। সেক্ষেত্রে কোয়ালিটি কিংবা টেস্ট প্যারামিটারে পাশ নিয়ে খুব বেশি টেনশন করতে হয় না। তবে কোন বায়ার যদি ফ্যাক্টরির ওপেন সোর্স থেকে নেওয়ার সুযোগ দেয় সেক্ষেত্রে সেই সাপ্লায়ারের কাছে বুকিং দেওয়ার আগে অবশ্যই সংশ্লিষ্ট বায়ারের রিকোয়ারমেন্ট অনুযায়ী টেস্টে পাশ করে কিনা সেটা নিশ্চিত হয়ে নিতে হবে।

৩) গার্মেন্টসের অর্ডার পাওয়ার পর সংশ্লিষ্ট গার্মেন্টস ওয়াশের জন্য যেই কালারের জিপার ব্যবহার করা লাগবে তা Trimsheet থেকে চেক করে বায়ারের কাছে এপ্রোভালের জন্য পাঠাতে হবে। মেটাল জিপারের ক্ষেত্রে দুইটি ব্যাপার লক্ষ্যনীয়। একটি হচ্ছে জিপার টেপের কালার আর জিপার Teeth & Puller এর মেটাল ফিনিশের কালার।এছাড়া জিপারটি কি Automatic নাকি Semi Automatic এবং Puller এর সাইজও গুরুত্বপূর্ণ ব্যাপার।

৪) সাধারণত ডেনিম ওয়াশের ক্ষেত্রে Rinse Wash ছাড়া অন্যান্য ওয়াশগুলোতে নেভি কালারের জিপার টেপ ব্যবহৃত হয় যদিও অনেক বায়ার ভিন্ন ভিন্ন ওয়াশের জন্য ভিন্ন কালারের জিপার টেপ Trimsheet এ মেনশন করে দেয়। তবে ভিন্ন ভিন্ন ওয়াশের জন্য মেটাল  ফিনিশ ভিন্ন থাকে। এক্ষেত্রে PO পাওয়ার আগে জিপার এপ্রোভড হয়ে গেলে জিপার সাপ্লায়ারকে একটা Tentative Delivery Date দিয়ে Projection বুকিং দিয়ে রাখা ভালো। এতে করে জিপার সাপ্লায়ার মোটামুটি আপনার অর্ডারের জন্য Production Plan & Raw Material Secure করে রাখতে পারবে।

৫) PO পাওয়ার পর প্রথম কাজ হবে গার্মেন্টসের কালার এবং সাইজ অনুযায়ী অর্ডারের Quantity Breakdown করে ফেলা। এরপর টেকনিক্যাল টিমের সাথে চেক করে জেনে নিতে হবে কোন গার্মেন্টস সাইজের জন্য কত লেংথের জিপার বুকিং করতে হবে। 

৬) এরপর কাজ হচ্ছে নির্দিষ্ট গার্মেন্টস কালারের নির্দিষ্ট সাইজের জন্য কোন জিপার কালারের কত লেংথের জিপার লাগবে সে অনুযায়ী বুকিং শিট রেডি করে ফেলা। বুকিং এর সময় অর্ডারের কোয়ান্টিটি অনুযায়ী ৩%-৫% Wastage Calculation করা হয়। এক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখা উচিত যে জিপারের কালার এবং বুকিং কোয়ান্টিটি যাতে ভুল না হয়। এজন্য বুকিং শিট প্রিন্ট করে চেক করা উচিত। 

৭) বুকিং দেওয়ার পর সাথে সাথেই সাপ্লায়ারের কাছ থেকে PI নিয়ে চেক করে L/C দিয়ে দেওয়া ভালো যাতে L/C র কারনে বাল্ক ডেলিভারির কোন সমস্যা না হয়।

৮) অনেক কোম্পানিতেই মার্চেন্ডাইজিং টিম হেড অফিসে বসে। এক্ষেত্রে ফ্যাক্টরিতে বাল্ক জিপার ডেলিভারি হওয়ার পর মার্চেন্ডাইজারের উচিত কিছু জিপার নিয়ে এসে এপ্রোভড জিপারের সাথে চেক করে নেওয়া যাতে কোন গরমিল থাকলে সাথে সাথেই সাপ্লায়ারকে তা জানানো যায়। 


আজকে এই পর্যন্তই। সামনের পর্বে ইনশাআল্লাহ চেষ্টা করবো অন্য কোন ট্রিমসের বুকিং নিয়ে আলোচনা করতে। 
=====================


আসিফ বিন আসগর
এক্স টেক্সটাইল স্টুডেন্ট,
 মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

মার্চেন্ডাইজারের ডায়রি | Zipper Booking Process

মার্চেন্ডাইজারের ডায়রি - প্রফেশন: মার্চেন্ডাইজিং ( Zipper Booking )

আবার চলে এলাম আপনাদের মাঝে মার্চেন্ডাইজারের ডায়রির নতুন পর্ব নিয়ে। আশা করি সবাই ভালো আছেন। সামনের কয়েকটি পর্ব আমরা চেষ্টা করবো ধারাবাহিকভাবে বিভিন্ন ট্রিমসের বুকিং নিয়ে আলোচনা করতে। তারই অংশ হিসেবে আমরা আজকে আলোচনা করবো Zipper এর বুকিং নিয়ে আলোচনা করতে। আমরা মূলত এই পর্বে Metal Zipper নিয়ে কথা বলবো।


ট্রিমসগুলোর মধ্যে জিপার অন্যতম একটি ট্রিম। সাধারণত ওভেন বটমের ফ্লাইতে জিপার ব্যবহার করা হয়। এক্ষেত্রে মেটাল জিপারই সাধারণত বেশি ব্যবহার করা হয়। এছাড়া অনেকসময় বটমের লেগেও জিপার ব্যবহৃত হয়। আসুন দেখি জিপার বুকিংয়ের সময় কি কি ব্যাপার লক্ষ্য রাখতে হয়।

১) গার্মেন্টসের অর্ডার আসে শুরুতে যেখানে কিনা সাধারণত শুধু গার্মেন্টস কোয়ান্টিটি উল্লেখ করা থাকে। আর সাইজ ব্রেকডাউন পাওয়া যায় PO (Purchase Oder) থেকে। আর যেহেতু সাইজ অনুযায়ী গার্মেন্টসের জিপার বিভিন্ন মাপের হয় তাই PO পাওয়ার আগে জিপার বুকিং দেওয়ার সুযোগ থাকে না।

২) অধিকাংশ বায়ারই তাদের নমিনেটেড জিপার সাপ্লায়ার থেকে জিপার নিতে বলে। সেক্ষেত্রে কোয়ালিটি কিংবা টেস্ট প্যারামিটারে পাশ নিয়ে খুব বেশি টেনশন করতে হয় না। তবে কোন বায়ার যদি ফ্যাক্টরির ওপেন সোর্স থেকে নেওয়ার সুযোগ দেয় সেক্ষেত্রে সেই সাপ্লায়ারের কাছে বুকিং দেওয়ার আগে অবশ্যই সংশ্লিষ্ট বায়ারের রিকোয়ারমেন্ট অনুযায়ী টেস্টে পাশ করে কিনা সেটা নিশ্চিত হয়ে নিতে হবে।

৩) গার্মেন্টসের অর্ডার পাওয়ার পর সংশ্লিষ্ট গার্মেন্টস ওয়াশের জন্য যেই কালারের জিপার ব্যবহার করা লাগবে তা Trimsheet থেকে চেক করে বায়ারের কাছে এপ্রোভালের জন্য পাঠাতে হবে। মেটাল জিপারের ক্ষেত্রে দুইটি ব্যাপার লক্ষ্যনীয়। একটি হচ্ছে জিপার টেপের কালার আর জিপার Teeth & Puller এর মেটাল ফিনিশের কালার।এছাড়া জিপারটি কি Automatic নাকি Semi Automatic এবং Puller এর সাইজও গুরুত্বপূর্ণ ব্যাপার।

৪) সাধারণত ডেনিম ওয়াশের ক্ষেত্রে Rinse Wash ছাড়া অন্যান্য ওয়াশগুলোতে নেভি কালারের জিপার টেপ ব্যবহৃত হয় যদিও অনেক বায়ার ভিন্ন ভিন্ন ওয়াশের জন্য ভিন্ন কালারের জিপার টেপ Trimsheet এ মেনশন করে দেয়। তবে ভিন্ন ভিন্ন ওয়াশের জন্য মেটাল  ফিনিশ ভিন্ন থাকে। এক্ষেত্রে PO পাওয়ার আগে জিপার এপ্রোভড হয়ে গেলে জিপার সাপ্লায়ারকে একটা Tentative Delivery Date দিয়ে Projection বুকিং দিয়ে রাখা ভালো। এতে করে জিপার সাপ্লায়ার মোটামুটি আপনার অর্ডারের জন্য Production Plan & Raw Material Secure করে রাখতে পারবে।

৫) PO পাওয়ার পর প্রথম কাজ হবে গার্মেন্টসের কালার এবং সাইজ অনুযায়ী অর্ডারের Quantity Breakdown করে ফেলা। এরপর টেকনিক্যাল টিমের সাথে চেক করে জেনে নিতে হবে কোন গার্মেন্টস সাইজের জন্য কত লেংথের জিপার বুকিং করতে হবে। 

৬) এরপর কাজ হচ্ছে নির্দিষ্ট গার্মেন্টস কালারের নির্দিষ্ট সাইজের জন্য কোন জিপার কালারের কত লেংথের জিপার লাগবে সে অনুযায়ী বুকিং শিট রেডি করে ফেলা। বুকিং এর সময় অর্ডারের কোয়ান্টিটি অনুযায়ী ৩%-৫% Wastage Calculation করা হয়। এক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখা উচিত যে জিপারের কালার এবং বুকিং কোয়ান্টিটি যাতে ভুল না হয়। এজন্য বুকিং শিট প্রিন্ট করে চেক করা উচিত। 

৭) বুকিং দেওয়ার পর সাথে সাথেই সাপ্লায়ারের কাছ থেকে PI নিয়ে চেক করে L/C দিয়ে দেওয়া ভালো যাতে L/C র কারনে বাল্ক ডেলিভারির কোন সমস্যা না হয়।

৮) অনেক কোম্পানিতেই মার্চেন্ডাইজিং টিম হেড অফিসে বসে। এক্ষেত্রে ফ্যাক্টরিতে বাল্ক জিপার ডেলিভারি হওয়ার পর মার্চেন্ডাইজারের উচিত কিছু জিপার নিয়ে এসে এপ্রোভড জিপারের সাথে চেক করে নেওয়া যাতে কোন গরমিল থাকলে সাথে সাথেই সাপ্লায়ারকে তা জানানো যায়। 


আজকে এই পর্যন্তই। সামনের পর্বে ইনশাআল্লাহ চেষ্টা করবো অন্য কোন ট্রিমসের বুকিং নিয়ে আলোচনা করতে। 
=====================


আসিফ বিন আসগর
এক্স টেক্সটাইল স্টুডেন্ট,
 মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

কোন মন্তব্য নেই: