মার্চেন্ডাইজারের ডায়রি | সুইং থ্রেড বুকিং | Thread Booking - Textile Lab | Textile Learning Blog
মার্চেন্ডাইজারের ডায়রি | প্রফেশন: মার্চেন্ডাইজিং ( Thread Booking  )


=====================


আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ট্রিমসের বুকিং নিয়ে আলোচনা করবো। এটি হচ্ছে Thread Booking । Thread কে অনেক গুরুত্বপূর্ণ বলার কারণ হচ্ছে Thread না থাকলে আপনি গার্মেন্টস Sewing করতে পারবেন না। আর মার্চেন্ডাইজার হিসেবে আপনাকে সবার আগে যেই ট্রিমসকে ফ্যাক্টরিতে Inhouse করা লাগবে তা হচ্ছে Thread। Thread Booking আবার একই সাথে খুবই Sensitive। কেননা Sewing এর সময় মেশিন অপারেশনের কারনে কখনো Thread Wastage বেশি হয় আবার কখনো কম হয়ে যায়।

অর্ডার শেষে Inventory বেশি হয়ে গেলে অনেক ফ্যাক্টরিতে অডিট টিম মার্চেন্ডাইজারকে টপ ম্যানেজমেন্টের কাছে কাঠগড়ায় দাড় করায় আবার কম হয়ে গেলে লাইন অফ হয়ে যাবে তখন প্রোডাকশন থেকে কমপ্লেইনের কারনে মার্চেন্ডাইজারের রাতের ঘুম হারাম হয়ে যাবে। মোদ্দা কথা মার্চেন্ডাইজারকে দুই ক্ষেত্রেই বাঁশের ফাকার মাঝে থাকা লাগবে। তবে মার্চেন্ডাইজার এবং প্রোডাকশন টিমের পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এই সমস্যা দূর করা যায়। চলুন দেখে নেওয়া যাক একটি অর্ডারের  Thread Booking এর ক্ষেত্রে একজন মার্চেন্ডাইজারের কোন কোন বিষয়ে খেয়াল রাখতে হবে।

১) একটি গার্মেন্টস Sewing করার জন্য সেই গার্মেন্টসের Fabric Weight, Type & Operation অপারেশন অনুযায়ী একেক কাউন্টের থ্রেডের প্রয়োজন হয়। কাউন্ট মূলত থ্রেডের Thickness বা পুরুত্বের একক বুঝাতে ব্যবহৃত হয়। সাধারণত থ্রেডের ক্ষেত্রে পুরুত্বের একক হিসেবে Tex বহুল ব্যবহৃত। এছাড়া অনেকে English Count ও ব্যবহার করে। যাহোক  ১০০০ মিটার সুতার ওজন যত গ্রাম ওই থ্রেডের  কাউন্ট তত Tex। তারমানে 105 Tex এর থ্রেড বলতে আমরা বুঝবো সেই থ্রেডের ১০০০ মিটারের ওজন 105 গ্রাম। Tex যত কম হবে মানে হচ্ছে সেই থ্রেড তত Finer বা চিকন হবে। 


এখন কথা হচ্ছে  Fabric Weight, Garments Type & Operation অনুযায়ী বিভিন্ন কাউন্টের থ্রেড কেন ব্যবহার করতে হবে। সাধারণত Fabric Weight যত বেশি হয় তত Coarser বা মোটা থ্রেড ব্যবহার করতে হয়। কেননা ফেব্রিক যত মোটা হবে সেই ফেব্রিককে ধরে রাখার জন্য আনুপাতিকভাবে তত স্ট্রেংথের বা মোটা সুতা ব্যবহার করা লাগবে। Garments Type এর মধ্যে সাধারণভাবে দেখা যায় শার্ট বা Light Fabric Weight এর টপসের জন্য অপেক্ষাকৃত চিকন সুতা ব্যবহৃত হয়। এক্ষেত্রে 60 Tex, 40 Tex এবং 30 Tex এর থ্রেড বেশি ব্যবহৃত হয়।  সবশেষে যদি অপারেশনের কথা বলি তবে বলবো এটির কারনেই একটি গার্মেন্টসে বিভিন্ন কাউন্টের থ্রেড ব্যবহার করা লাগে। যেমন একটি Heavier ডেনিম প্যান্টের Top Stitch এর Sewing এর জন্য যদি Lock Stitch বা প্লেইন মেশিনে সুয়িং করা হয় তবে তার টপের থ্রেড হিসেবে সাধারণত 120 Tex or 105 Tex এবং Bobbin এর থ্রেডের জন্য 60 Tex ব্যবহার করা হয়। আবার যেখানে Overlock করার প্রয়োজন হচ্ছে সেখানে 40 Tex or 30 Tex ব্যবহার করা হয়।

২) অনেক বায়ার তাদের Quality Manual এ উল্লেখ করে দেয় Fabric Weight, Garments Type & Operation অনুযায়ী কোন কোন কাউন্টের থ্রেড ব্যবহার করতে হবে। সেরকম যদি উল্লেখ না থাকে তবে Sample Technician এর সাথে আলোচনা করে জেনে নিতে হবে সংশ্লিষ্ট গার্মেন্টসের জন্য কোন কোন কাউন্টের থ্রেড বুকিং করতে হবে।

৩) থ্রেড বুকিং একটি অর্ডার পাওয়ার পর পর না করে 1st Fit Sample এর কমেন্টস বায়ারের কাছ থেকে পাওয়ার পর করা উচিত। কেননা যদি Sample এর Sewing অপারেশনে মেজর কোন কারেকশন থাকে তবে বায়ার সাধারণত তা 1st Fit Sample এর কমেন্টসে উল্লেখ করে দেয়।

৪) Trimsheet এ কোন কোন কালারের গার্মেন্টসের জন্য কোন কালারের থ্রেড ব্যবহার করতে হবে তা উল্লেখ করা থাকে। সাধারণত Proto Sample বা Development Sample এ Actual Thread ব্যবহার করে বায়ারের কাছে এপ্রোভাল চাইলে বায়ার শুরুতেই থ্রেড কালার এপ্রোভড করে দেয়। আর যদি কোন সলিড কালার বা এক কালারের গার্মেন্টসের জন্য DTM (Dyed To Match) Thread ব্যবহার করতে বলা হয় তবে মার্চেন্ডাইজারের উচিত অর্ডার পাওয়ার সাথে সাথেই সেই Color Standard থ্রেড সাপ্লায়ারের কাছে দিয়ে সেই গার্মেন্টস সুয়িং করার জন্য যেই কাউন্টের থ্রেড লাগবে সেই কাউন্টের দুই - তিনটি অপশনের Lab Dip করে দেওয়ার জন্য। এরপর দুই তিনটি অপশনে Thread Mock Up করে সংশ্লিষ্ট কালারের থ্রেড এপ্রোভালের জন্য বায়ারের কাছে পাঠাতে হবে। ডেনিম গার্মেন্টসে যেহেতু হেভি ওয়াশ হয় তাই Thread এর কালার ওয়াশের পর অনেকসময় কিছুটা Faded হয়ে যায়। তাই সবসময়ই উচিত অন্তত Actual কালারের থ্রেড Sample এ ব্যবহার করে বায়ারের কাছ থেকে এপ্রোভাল নিয়ে নেওয়া যাতে পরবর্তীতে বায়ার বলতে না পারে যা ওয়াশের পর কেনো থ্রেড কালার চেঞ্জ হয়ে গিয়েছে।এছাড়া যদি দেখা যায় ওয়াশের পর থ্রেড কালার অনেক চেঞ্জ হয়ে যায় তবে সেটা অবশ্যই স্যাম্পল পাঠানোর সময় বায়ারকে বলে দেওয়া উচিত। 

৫) অধিকাংশ বায়ারের অর্ডারের জন্য নমিনেটেড সাপ্লায়ারের কাছ থেকে থ্রেড নিতে হয়। এক্ষেত্রে A&E এবং Coats দুইটি সুপরিচিত মাল্টি ন্যাশনাল থ্রেড সাপ্লায়ার।এরা অধিকাংশ বায়ারের ক্ষেত্রেই নমিনেটেড সাপ্লায়ার।যদিও এদের থ্রেডের প্রাইস অন্যান্যদের থেকে তুলনামূলকভাবে বেশি তবে কোয়ালিটির ক্ষেত্রে এরা শীর্ষে। এছাড়া বায়ারভেদে অন্যান্য লোকাল এবং ফরেন নমিনেটেড সাপ্লায়ারও থাকে। কিছু কিছু বায়ারের ক্ষেত্রে ফ্যাক্টরির নিজেদের থ্রেড সাপ্লায়ারের কাছ থেকে নেওয়ার সুযোগ থাকে। তবে এক্ষেত্রে যেই সাপ্লায়ার ঠিক করবেন তারা  কোয়ালিটি ঠিক রাখতে এবং সঠিক সময়ে ডেলিভারি দিতে পারবে কিনা তা মাথায় রাখা উচিত।

৬) Thread booking এর জন্য একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে Consumption Checking। অধিকাংশ ফ্যাক্টরিতে Thread Consumption Calculation করার জন্য একজন Assigned করা থাকে যিনি সংশ্লিষ্ট গার্মেন্টসের এক পিস মেক করার জন্য কোন কাউন্টের কত মিটার থ্রেড লাগবে তা Calculation করে দেন। Thread Booking এর আগে তার কাছে এক পিস স্যাম্পল নিয়ে Thread Calculation জেনে নিতে হবে।

৭) বুকিং শিট রেডি করার সময় খুবই সতর্কতার সাথে দেখা লাগবে নির্দিষ্ট কালারের গার্মেন্টসের জন্য নির্দিষ্ট থ্রেড কালারের নির্দিষ্ট কাউন্টে নির্দিষ্ট পরিমানের Required Thread উল্লেখ করা হয়েছে কিনা। এর সাথে Wastage হিসেবে সাধারণ ৫-৭% ধরা হয়। 

৮) বুকিং দেওয়ার পর সাথে সাথেই সাপ্লায়ারের কাছ থেকে PI নিয়ে চেক করে L/C দিয়ে দেওয়া ভালো যাতে L/C র কারনে বাল্ক ডেলিভারির কোন সমস্যা না হয়।

৯) অনেক কোম্পানিতেই মার্চেন্ডাইজিং টিম হেড অফিসে বসে। এক্ষেত্রে ফ্যাক্টরিতে বাল্ক থ্রেড ডেলিভারি হওয়ার পর প্রতিটি কালারের  থ্রেড  নিয়ে এসে এপ্রোভড থ্রেডের সাথে চেক করে নেওয়া ভালো যাতে কোন গরমিল থাকলে সাথে সাথেই সাপ্লায়ারকে জানানো যায়। 

১০) প্রোডাকশন স্টার্ট হওয়ার পর প্রোডাকশন টিমের কাছ থেকে আবার Thread Consumption চেক করে নিতে হবে। কেননা অনেকসময় দেখা যায় যিনি শুরুতে Thread Consumption দেন তার Calculation এর সাথে প্রোডাকশন টিমের Calculation এ কিছুটা তফাৎ থেকে যায়। প্রোডাকশন টিম সবসময়ই চায় বেশি Thread Consumption ধরার জন্য যাতে Machine Operator রা Wastage বেশি করলেও প্রবলেম না হয়। অনেকসময় তারা অহেতুকই বেশি চায় ফলে দেখা যায় অর্ডার শেষে বেশি Inventory থাকার কারনে মার্চেন্ডাইজারের দুর্নাম হয়। সেক্ষেত্রে প্রোডাকশন টিম Liability নিতে চায় না। এক্ষেত্রে মার্চেন্ডাইজারের সতর্ক থাকতে হবে যাতে অর্ডার শেষে থ্রেড বেশিও না থাকে আবার অর্ডারের মাঝে এসে থ্রেড স্বল্পতার কারনে যাতে প্রোডাকশন থেমে না থাকে। কেননা দিনশেষে Right Time এর মধ্যে Right Quantity র গার্মেন্টস শিপমেন্ট করাই আমাদের সবার উদ্দেশ্য। 

আজকে এই পর্যন্তই। সামনের দিন ইনশাআল্লাহ চেষ্টা করবো অন্য কোন ট্রিমসের বুকিং নিয়ে আলোচনা করতে। এই সিরিজের আগের পর্বের লিংকগুলো প্রথম কমেন্টে পাবেন। 






আসিফ বিন আসগর
এক্স টেক্সটাইল স্টুডেন্ট, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

মার্চেন্ডাইজারের ডায়রি | সুইং থ্রেড বুকিং | Thread Booking

মার্চেন্ডাইজারের ডায়রি | প্রফেশন: মার্চেন্ডাইজিং ( Thread Booking  )


=====================


আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ট্রিমসের বুকিং নিয়ে আলোচনা করবো। এটি হচ্ছে Thread Booking । Thread কে অনেক গুরুত্বপূর্ণ বলার কারণ হচ্ছে Thread না থাকলে আপনি গার্মেন্টস Sewing করতে পারবেন না। আর মার্চেন্ডাইজার হিসেবে আপনাকে সবার আগে যেই ট্রিমসকে ফ্যাক্টরিতে Inhouse করা লাগবে তা হচ্ছে Thread। Thread Booking আবার একই সাথে খুবই Sensitive। কেননা Sewing এর সময় মেশিন অপারেশনের কারনে কখনো Thread Wastage বেশি হয় আবার কখনো কম হয়ে যায়।

অর্ডার শেষে Inventory বেশি হয়ে গেলে অনেক ফ্যাক্টরিতে অডিট টিম মার্চেন্ডাইজারকে টপ ম্যানেজমেন্টের কাছে কাঠগড়ায় দাড় করায় আবার কম হয়ে গেলে লাইন অফ হয়ে যাবে তখন প্রোডাকশন থেকে কমপ্লেইনের কারনে মার্চেন্ডাইজারের রাতের ঘুম হারাম হয়ে যাবে। মোদ্দা কথা মার্চেন্ডাইজারকে দুই ক্ষেত্রেই বাঁশের ফাকার মাঝে থাকা লাগবে। তবে মার্চেন্ডাইজার এবং প্রোডাকশন টিমের পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এই সমস্যা দূর করা যায়। চলুন দেখে নেওয়া যাক একটি অর্ডারের  Thread Booking এর ক্ষেত্রে একজন মার্চেন্ডাইজারের কোন কোন বিষয়ে খেয়াল রাখতে হবে।

১) একটি গার্মেন্টস Sewing করার জন্য সেই গার্মেন্টসের Fabric Weight, Type & Operation অপারেশন অনুযায়ী একেক কাউন্টের থ্রেডের প্রয়োজন হয়। কাউন্ট মূলত থ্রেডের Thickness বা পুরুত্বের একক বুঝাতে ব্যবহৃত হয়। সাধারণত থ্রেডের ক্ষেত্রে পুরুত্বের একক হিসেবে Tex বহুল ব্যবহৃত। এছাড়া অনেকে English Count ও ব্যবহার করে। যাহোক  ১০০০ মিটার সুতার ওজন যত গ্রাম ওই থ্রেডের  কাউন্ট তত Tex। তারমানে 105 Tex এর থ্রেড বলতে আমরা বুঝবো সেই থ্রেডের ১০০০ মিটারের ওজন 105 গ্রাম। Tex যত কম হবে মানে হচ্ছে সেই থ্রেড তত Finer বা চিকন হবে। 


এখন কথা হচ্ছে  Fabric Weight, Garments Type & Operation অনুযায়ী বিভিন্ন কাউন্টের থ্রেড কেন ব্যবহার করতে হবে। সাধারণত Fabric Weight যত বেশি হয় তত Coarser বা মোটা থ্রেড ব্যবহার করতে হয়। কেননা ফেব্রিক যত মোটা হবে সেই ফেব্রিককে ধরে রাখার জন্য আনুপাতিকভাবে তত স্ট্রেংথের বা মোটা সুতা ব্যবহার করা লাগবে। Garments Type এর মধ্যে সাধারণভাবে দেখা যায় শার্ট বা Light Fabric Weight এর টপসের জন্য অপেক্ষাকৃত চিকন সুতা ব্যবহৃত হয়। এক্ষেত্রে 60 Tex, 40 Tex এবং 30 Tex এর থ্রেড বেশি ব্যবহৃত হয়।  সবশেষে যদি অপারেশনের কথা বলি তবে বলবো এটির কারনেই একটি গার্মেন্টসে বিভিন্ন কাউন্টের থ্রেড ব্যবহার করা লাগে। যেমন একটি Heavier ডেনিম প্যান্টের Top Stitch এর Sewing এর জন্য যদি Lock Stitch বা প্লেইন মেশিনে সুয়িং করা হয় তবে তার টপের থ্রেড হিসেবে সাধারণত 120 Tex or 105 Tex এবং Bobbin এর থ্রেডের জন্য 60 Tex ব্যবহার করা হয়। আবার যেখানে Overlock করার প্রয়োজন হচ্ছে সেখানে 40 Tex or 30 Tex ব্যবহার করা হয়।

২) অনেক বায়ার তাদের Quality Manual এ উল্লেখ করে দেয় Fabric Weight, Garments Type & Operation অনুযায়ী কোন কোন কাউন্টের থ্রেড ব্যবহার করতে হবে। সেরকম যদি উল্লেখ না থাকে তবে Sample Technician এর সাথে আলোচনা করে জেনে নিতে হবে সংশ্লিষ্ট গার্মেন্টসের জন্য কোন কোন কাউন্টের থ্রেড বুকিং করতে হবে।

৩) থ্রেড বুকিং একটি অর্ডার পাওয়ার পর পর না করে 1st Fit Sample এর কমেন্টস বায়ারের কাছ থেকে পাওয়ার পর করা উচিত। কেননা যদি Sample এর Sewing অপারেশনে মেজর কোন কারেকশন থাকে তবে বায়ার সাধারণত তা 1st Fit Sample এর কমেন্টসে উল্লেখ করে দেয়।

৪) Trimsheet এ কোন কোন কালারের গার্মেন্টসের জন্য কোন কালারের থ্রেড ব্যবহার করতে হবে তা উল্লেখ করা থাকে। সাধারণত Proto Sample বা Development Sample এ Actual Thread ব্যবহার করে বায়ারের কাছে এপ্রোভাল চাইলে বায়ার শুরুতেই থ্রেড কালার এপ্রোভড করে দেয়। আর যদি কোন সলিড কালার বা এক কালারের গার্মেন্টসের জন্য DTM (Dyed To Match) Thread ব্যবহার করতে বলা হয় তবে মার্চেন্ডাইজারের উচিত অর্ডার পাওয়ার সাথে সাথেই সেই Color Standard থ্রেড সাপ্লায়ারের কাছে দিয়ে সেই গার্মেন্টস সুয়িং করার জন্য যেই কাউন্টের থ্রেড লাগবে সেই কাউন্টের দুই - তিনটি অপশনের Lab Dip করে দেওয়ার জন্য। এরপর দুই তিনটি অপশনে Thread Mock Up করে সংশ্লিষ্ট কালারের থ্রেড এপ্রোভালের জন্য বায়ারের কাছে পাঠাতে হবে। ডেনিম গার্মেন্টসে যেহেতু হেভি ওয়াশ হয় তাই Thread এর কালার ওয়াশের পর অনেকসময় কিছুটা Faded হয়ে যায়। তাই সবসময়ই উচিত অন্তত Actual কালারের থ্রেড Sample এ ব্যবহার করে বায়ারের কাছ থেকে এপ্রোভাল নিয়ে নেওয়া যাতে পরবর্তীতে বায়ার বলতে না পারে যা ওয়াশের পর কেনো থ্রেড কালার চেঞ্জ হয়ে গিয়েছে।এছাড়া যদি দেখা যায় ওয়াশের পর থ্রেড কালার অনেক চেঞ্জ হয়ে যায় তবে সেটা অবশ্যই স্যাম্পল পাঠানোর সময় বায়ারকে বলে দেওয়া উচিত। 

৫) অধিকাংশ বায়ারের অর্ডারের জন্য নমিনেটেড সাপ্লায়ারের কাছ থেকে থ্রেড নিতে হয়। এক্ষেত্রে A&E এবং Coats দুইটি সুপরিচিত মাল্টি ন্যাশনাল থ্রেড সাপ্লায়ার।এরা অধিকাংশ বায়ারের ক্ষেত্রেই নমিনেটেড সাপ্লায়ার।যদিও এদের থ্রেডের প্রাইস অন্যান্যদের থেকে তুলনামূলকভাবে বেশি তবে কোয়ালিটির ক্ষেত্রে এরা শীর্ষে। এছাড়া বায়ারভেদে অন্যান্য লোকাল এবং ফরেন নমিনেটেড সাপ্লায়ারও থাকে। কিছু কিছু বায়ারের ক্ষেত্রে ফ্যাক্টরির নিজেদের থ্রেড সাপ্লায়ারের কাছ থেকে নেওয়ার সুযোগ থাকে। তবে এক্ষেত্রে যেই সাপ্লায়ার ঠিক করবেন তারা  কোয়ালিটি ঠিক রাখতে এবং সঠিক সময়ে ডেলিভারি দিতে পারবে কিনা তা মাথায় রাখা উচিত।

৬) Thread booking এর জন্য একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে Consumption Checking। অধিকাংশ ফ্যাক্টরিতে Thread Consumption Calculation করার জন্য একজন Assigned করা থাকে যিনি সংশ্লিষ্ট গার্মেন্টসের এক পিস মেক করার জন্য কোন কাউন্টের কত মিটার থ্রেড লাগবে তা Calculation করে দেন। Thread Booking এর আগে তার কাছে এক পিস স্যাম্পল নিয়ে Thread Calculation জেনে নিতে হবে।

৭) বুকিং শিট রেডি করার সময় খুবই সতর্কতার সাথে দেখা লাগবে নির্দিষ্ট কালারের গার্মেন্টসের জন্য নির্দিষ্ট থ্রেড কালারের নির্দিষ্ট কাউন্টে নির্দিষ্ট পরিমানের Required Thread উল্লেখ করা হয়েছে কিনা। এর সাথে Wastage হিসেবে সাধারণ ৫-৭% ধরা হয়। 

৮) বুকিং দেওয়ার পর সাথে সাথেই সাপ্লায়ারের কাছ থেকে PI নিয়ে চেক করে L/C দিয়ে দেওয়া ভালো যাতে L/C র কারনে বাল্ক ডেলিভারির কোন সমস্যা না হয়।

৯) অনেক কোম্পানিতেই মার্চেন্ডাইজিং টিম হেড অফিসে বসে। এক্ষেত্রে ফ্যাক্টরিতে বাল্ক থ্রেড ডেলিভারি হওয়ার পর প্রতিটি কালারের  থ্রেড  নিয়ে এসে এপ্রোভড থ্রেডের সাথে চেক করে নেওয়া ভালো যাতে কোন গরমিল থাকলে সাথে সাথেই সাপ্লায়ারকে জানানো যায়। 

১০) প্রোডাকশন স্টার্ট হওয়ার পর প্রোডাকশন টিমের কাছ থেকে আবার Thread Consumption চেক করে নিতে হবে। কেননা অনেকসময় দেখা যায় যিনি শুরুতে Thread Consumption দেন তার Calculation এর সাথে প্রোডাকশন টিমের Calculation এ কিছুটা তফাৎ থেকে যায়। প্রোডাকশন টিম সবসময়ই চায় বেশি Thread Consumption ধরার জন্য যাতে Machine Operator রা Wastage বেশি করলেও প্রবলেম না হয়। অনেকসময় তারা অহেতুকই বেশি চায় ফলে দেখা যায় অর্ডার শেষে বেশি Inventory থাকার কারনে মার্চেন্ডাইজারের দুর্নাম হয়। সেক্ষেত্রে প্রোডাকশন টিম Liability নিতে চায় না। এক্ষেত্রে মার্চেন্ডাইজারের সতর্ক থাকতে হবে যাতে অর্ডার শেষে থ্রেড বেশিও না থাকে আবার অর্ডারের মাঝে এসে থ্রেড স্বল্পতার কারনে যাতে প্রোডাকশন থেমে না থাকে। কেননা দিনশেষে Right Time এর মধ্যে Right Quantity র গার্মেন্টস শিপমেন্ট করাই আমাদের সবার উদ্দেশ্য। 

আজকে এই পর্যন্তই। সামনের দিন ইনশাআল্লাহ চেষ্টা করবো অন্য কোন ট্রিমসের বুকিং নিয়ে আলোচনা করতে। এই সিরিজের আগের পর্বের লিংকগুলো প্রথম কমেন্টে পাবেন। 






আসিফ বিন আসগর
এক্স টেক্সটাইল স্টুডেন্ট, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

কোন মন্তব্য নেই: