গার্মেন্টস সেক্টরে ব্যবহৃত কিছু গুরুতপূর্ণ পরিভাষা | Garments Tarms - Textile Lab | Textile Learning Blog
গার্মেন্টস সেক্টরে ব্যবহৃত কিছু গুরুতপূর্ণ পরিভাষা
বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হলো গার্মেন্টস শিল্প।এর সাথে জড়িত আছে কম বেশি প্রায় ৫ মিলিয়ন মানুষ।প্রতিদিন এই শিল্প আরো বৃহৎ হচ্ছে, নতুন করে এখানে কর্মসংস্থান হচ্ছে হাজার হাজার মানুষের।

গার্মেন্টসে ব্যাবহৃত কিছু পরিভাষা আছে যা এই সেক্টরে কাজ করতে গেলে জানা অবশ্যক।নিম্নে এমন কিছু পরিভাষা নিয়ে আলোচনা করা হলো।

FOB: Free on Board অর্থাৎ এক পিস গার্মেন্টস বানানো থেকে শুরু করে বন্দরে পৌছানো পর্যন্ত যে খরচ হয় তাকে এফওবি বলে।যদি পন্যটি সি বা সমুদ্র দিয়ে যায় তাহলে বন্দরে পৌছানো পর্যন্ত যে খরচ ধরা হয় সেতাকে বলে এফওবি সি আর যদি বিমান দিয়ে পাঠানো হয় তখন বিমান বন্দর পর্যন্ত পৌছানোর যে খরচ ধরা হয় সেটাকে বলে এফওবি এয়ার। দুই ক্ষেত্রেই দাম সমানই হয়।

CM: Cost of Making অর্থাৎ একটি গার্মেন্টস সেলাই করতে  গার্মেন্টস ফ্যাক্টরির যে খরচ হয় সেটাকে সিএম বলে।এই ক্ষেত্রে গার্মেন্টস শুধু সেলাই করার জন্য কিছু টাকা পেয়ে থাকে কিন্তু সম্পূর্ণ গার্মেন্টস তৈরীর কাচা মাল কেনার দায় তাদের উপরই বর্তায়।বর্তমানে অধিকাংশ বাইং হাউসই এই পদ্ধতিতে কাজ করছে। তারা সমস্ত মালামাল কেনার জন্য সাপ্লায়ার নির্ধারন করে দেয় এবং গার্মেন্টস শুধু এই ক্ষেত্রে সেলাইয়ের জন্য টাকা পায়।অন্যান্য পন্য ক্রয় করা থেকে তাদের কোন লাভ হয়না।

Advertisements

REPORT THIS AD

মার্চেন্ডাইজারঃ গার্মেন্টস সেক্টরে মার্চেন্ডাইজার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পোস্ট । বায়ারের কাছ থেকে অর্ডার রিসিভ এবং শিপমেন্ট পর্যন্ত সকল কাজ তত্ত্বাবধান করাই মার্চেন্ডাইজারের কাজ।গার্মেন্টস এবং বায়ারের সাথে লিয়াজো ম্যান্টেইন করে মার্চেন্ডাইজার।একটি গার্মেন্টস বানাতে যা যা কাচা মাল প্রয়োজন হয় সব বুকিং দিতে হয় মার্চেন্ডাইজারকে।বায়ার মালিক এবং সাপ্লায়েরর সাথে সেতু বন্ধন তৈরী করে মার্চেন্ডাইজার।

LC: Letter of Credit  ব্যবসা বানিজ্যের ক্ষেত্রে বর্তমানে এলসি খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়।পণ্য ক্রয় করার উদ্দেশ্যে ক্রেতার ব্যাংক বিক্রেতার  নামে যে ঋপত্র খোলে সেটাকে এলসি বলে।এলসিতে পন্যের নাম এবং টাকার পরিমান উল্লেখ থাকে সে সাথে কখন কিভাবে মুল্য পরিশোধ করা হবে তার বিস্তারিত থাকে।

সময়ের হিসেবে এলসি দুই ধরনের ডেফার্ড এলসি এবং এটসাইট এলসি।

ডেফার্ড এলসিতে পন্যের মূল্য পরিশোধের জন্য একটি নির্দিষ্ট সময় উল্লেখ থাকে সেটা হতে পারে ১৫ দিন থেকে ১৮০ দিন ।সাধারনত ৬০ দিম, ৯০ দিন ১২০ দিন এবং ১৫০ দিনের ডেফার্ড এলসি হয়।

আর এটসাইট এলসি হলো পন্য ডেলিভারির সাথে সাথে ব্যংক কর্তৃক পেমেন্ট ছাড় করা।

UD: Utilization Declaration  অর্থাৎ আমদানি করা পন্য পুনরায় রপ্তানি করা হচ্ছে মর্মে বিজিএমইএ কর্তৃক যে সার্টিফিকেট প্রদান করা হয় সেটাকে ইউডি বলে।

UP : Utilization Permission আমদানি করা পন্য পুনরায় রপ্তানি করার জন্য বন্ড বা কাস্টমস কর্তৃক যে সার্টিফিকেট প্রদান করা হয় সেটাকে ইউপি বলে।

C&F: Cost and Freight  অর্থাৎ একটি পন্য বানানো থেকে শুরু করে বায়ারের দেশে নির্দিষ্ট বন্দরে পৌছে দেওয়া পর্যন্ত যে খরচ হয় সেটাকে সিএন্ডএফ বলে। এই ক্ষেত্রে বায়ার পণ্যের ইন্সুরেন্স খরচ বহন করবে।

CIF: Cost Insurance and Freight  এই ক্ষেত্রে পন্য বায়ারের কাছে পৌছে দেওয়া পর্যন্ত সমস্ত খরচ সাপ্লায়ার বা বিক্রেতা বহন করবে।জাহাজে পরিবহনের ক্ষেত্রে পণ্যের ইন্সুরেন্স খরচও বিক্রেতা বহন করবে।

BL : Bill of Lading  সিএন্ডএফ এজেন্ট শিপমেন্টের জন্য প্রেরন করা মাল রিসিভ করার পর যে সার্টিফিকেট প্রদান করে সেটাই বিএল। বিএল সার্টিফিকেটে মালের বিস্তারিত উল্লেখ থাকে।কি মাল কতটুকু? বিক্রেতা কে এবং ক্রেতা কে? কোথায় থেকে কোথায় যাচ্ছে এই সব।

বায়ারঃ গার্মেন্টস সেক্টরে সাধারণত বায়ার বলতে বিদেশি ক্রেতাদের বুঝানো হয় যারা পন্য অর্ডার করেন।

সাপ্লায়ারঃ যারা বিভিন্ন কাচামাল,ফেব্রিক,এক্সেসরিজ গার্মেন্টসকে সাপ্লাই করে তারাই সাপ্লায়ার। এ ছাড়া সাধারন ভাবে সাপ্লায়ার বলতে যে কোন কিছু অর্ডারের বিপরিতে যে বা যারা তা সরবরাহ করে তারাই হচ্ছে সাপ্লায়ার

গার্মেন্টস সেক্টরে ব্যবহৃত কিছু গুরুতপূর্ণ পরিভাষা | Garments Tarms

গার্মেন্টস সেক্টরে ব্যবহৃত কিছু গুরুতপূর্ণ পরিভাষা
বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হলো গার্মেন্টস শিল্প।এর সাথে জড়িত আছে কম বেশি প্রায় ৫ মিলিয়ন মানুষ।প্রতিদিন এই শিল্প আরো বৃহৎ হচ্ছে, নতুন করে এখানে কর্মসংস্থান হচ্ছে হাজার হাজার মানুষের।

গার্মেন্টসে ব্যাবহৃত কিছু পরিভাষা আছে যা এই সেক্টরে কাজ করতে গেলে জানা অবশ্যক।নিম্নে এমন কিছু পরিভাষা নিয়ে আলোচনা করা হলো।

FOB: Free on Board অর্থাৎ এক পিস গার্মেন্টস বানানো থেকে শুরু করে বন্দরে পৌছানো পর্যন্ত যে খরচ হয় তাকে এফওবি বলে।যদি পন্যটি সি বা সমুদ্র দিয়ে যায় তাহলে বন্দরে পৌছানো পর্যন্ত যে খরচ ধরা হয় সেতাকে বলে এফওবি সি আর যদি বিমান দিয়ে পাঠানো হয় তখন বিমান বন্দর পর্যন্ত পৌছানোর যে খরচ ধরা হয় সেটাকে বলে এফওবি এয়ার। দুই ক্ষেত্রেই দাম সমানই হয়।

CM: Cost of Making অর্থাৎ একটি গার্মেন্টস সেলাই করতে  গার্মেন্টস ফ্যাক্টরির যে খরচ হয় সেটাকে সিএম বলে।এই ক্ষেত্রে গার্মেন্টস শুধু সেলাই করার জন্য কিছু টাকা পেয়ে থাকে কিন্তু সম্পূর্ণ গার্মেন্টস তৈরীর কাচা মাল কেনার দায় তাদের উপরই বর্তায়।বর্তমানে অধিকাংশ বাইং হাউসই এই পদ্ধতিতে কাজ করছে। তারা সমস্ত মালামাল কেনার জন্য সাপ্লায়ার নির্ধারন করে দেয় এবং গার্মেন্টস শুধু এই ক্ষেত্রে সেলাইয়ের জন্য টাকা পায়।অন্যান্য পন্য ক্রয় করা থেকে তাদের কোন লাভ হয়না।

Advertisements

REPORT THIS AD

মার্চেন্ডাইজারঃ গার্মেন্টস সেক্টরে মার্চেন্ডাইজার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পোস্ট । বায়ারের কাছ থেকে অর্ডার রিসিভ এবং শিপমেন্ট পর্যন্ত সকল কাজ তত্ত্বাবধান করাই মার্চেন্ডাইজারের কাজ।গার্মেন্টস এবং বায়ারের সাথে লিয়াজো ম্যান্টেইন করে মার্চেন্ডাইজার।একটি গার্মেন্টস বানাতে যা যা কাচা মাল প্রয়োজন হয় সব বুকিং দিতে হয় মার্চেন্ডাইজারকে।বায়ার মালিক এবং সাপ্লায়েরর সাথে সেতু বন্ধন তৈরী করে মার্চেন্ডাইজার।

LC: Letter of Credit  ব্যবসা বানিজ্যের ক্ষেত্রে বর্তমানে এলসি খুবি গুরুত্বপূর্ণ একটি বিষয়।পণ্য ক্রয় করার উদ্দেশ্যে ক্রেতার ব্যাংক বিক্রেতার  নামে যে ঋপত্র খোলে সেটাকে এলসি বলে।এলসিতে পন্যের নাম এবং টাকার পরিমান উল্লেখ থাকে সে সাথে কখন কিভাবে মুল্য পরিশোধ করা হবে তার বিস্তারিত থাকে।

সময়ের হিসেবে এলসি দুই ধরনের ডেফার্ড এলসি এবং এটসাইট এলসি।

ডেফার্ড এলসিতে পন্যের মূল্য পরিশোধের জন্য একটি নির্দিষ্ট সময় উল্লেখ থাকে সেটা হতে পারে ১৫ দিন থেকে ১৮০ দিন ।সাধারনত ৬০ দিম, ৯০ দিন ১২০ দিন এবং ১৫০ দিনের ডেফার্ড এলসি হয়।

আর এটসাইট এলসি হলো পন্য ডেলিভারির সাথে সাথে ব্যংক কর্তৃক পেমেন্ট ছাড় করা।

UD: Utilization Declaration  অর্থাৎ আমদানি করা পন্য পুনরায় রপ্তানি করা হচ্ছে মর্মে বিজিএমইএ কর্তৃক যে সার্টিফিকেট প্রদান করা হয় সেটাকে ইউডি বলে।

UP : Utilization Permission আমদানি করা পন্য পুনরায় রপ্তানি করার জন্য বন্ড বা কাস্টমস কর্তৃক যে সার্টিফিকেট প্রদান করা হয় সেটাকে ইউপি বলে।

C&F: Cost and Freight  অর্থাৎ একটি পন্য বানানো থেকে শুরু করে বায়ারের দেশে নির্দিষ্ট বন্দরে পৌছে দেওয়া পর্যন্ত যে খরচ হয় সেটাকে সিএন্ডএফ বলে। এই ক্ষেত্রে বায়ার পণ্যের ইন্সুরেন্স খরচ বহন করবে।

CIF: Cost Insurance and Freight  এই ক্ষেত্রে পন্য বায়ারের কাছে পৌছে দেওয়া পর্যন্ত সমস্ত খরচ সাপ্লায়ার বা বিক্রেতা বহন করবে।জাহাজে পরিবহনের ক্ষেত্রে পণ্যের ইন্সুরেন্স খরচও বিক্রেতা বহন করবে।

BL : Bill of Lading  সিএন্ডএফ এজেন্ট শিপমেন্টের জন্য প্রেরন করা মাল রিসিভ করার পর যে সার্টিফিকেট প্রদান করে সেটাই বিএল। বিএল সার্টিফিকেটে মালের বিস্তারিত উল্লেখ থাকে।কি মাল কতটুকু? বিক্রেতা কে এবং ক্রেতা কে? কোথায় থেকে কোথায় যাচ্ছে এই সব।

বায়ারঃ গার্মেন্টস সেক্টরে সাধারণত বায়ার বলতে বিদেশি ক্রেতাদের বুঝানো হয় যারা পন্য অর্ডার করেন।

সাপ্লায়ারঃ যারা বিভিন্ন কাচামাল,ফেব্রিক,এক্সেসরিজ গার্মেন্টসকে সাপ্লাই করে তারাই সাপ্লায়ার। এ ছাড়া সাধারন ভাবে সাপ্লায়ার বলতে যে কোন কিছু অর্ডারের বিপরিতে যে বা যারা তা সরবরাহ করে তারাই হচ্ছে সাপ্লায়ার

কোন মন্তব্য নেই: