ওভেন ফেব্রিক ইন্সপেকশন, মেন্ডিং, ফোল্ডিং এর ইন্সট্রাক্টশন - Textile Lab | Textile Learning Blog
buyer এর কাপড় এবং অন্যান্য buyer এর কাপড় সহ কিভাবে ইন্সপেকশন, মেন্ডিং, ফোল্ডিং, গোডাউন, এবং ডেলিভারি ইত্যাদি সম্পর্কে আলোচনা করেন।

নিম্নে সংক্ষিপ্ত উদাহরন দেওয়া হল।

১। ইন্সপেকশন- ইন্সপেকশন অর্থ পরিদর্শন করা।যারা উইভিং থেকে কাপড় আনবে তারা অবশ্যই বীম কার্ড দেখে লেখতে হবে।যদি Ikea buyer এর কাপড় হয় তাহলে date, shed no, loom no, Constitution, width, weave, lot ,invoice, নং অবশ্যই লিখতে হবে।আর যদি অন্যন্য buyer হয় যেমন H&M,sears ইত্যাদি এবং যদি Local buyer হয় সে ক্ষেত্রে লিখতে হবে, Date, Shed, Loom, Constitution, width, weave, lot,এবং S/d হলে Gd, Y/d হলে Nctl লিখতে হবে।

২। মেন্ডিং- সংস্কার করা।কাপড়টি কিভাবে সংস্কার করবে,কাপড় এর মধ্যে কোন Fault আছে কিনা তা দেখার জন্য প্রত্যেক টেবিলে এক জন করে ইন্সপেকটর দিয়ে কাপড় মেন্ডিং করতে হবে এবং 4 পয়েন্ট সিস্টেমে Grade করতে হবে।

৩।ফোল্ডি-ভাঁজ করা।কাপড়টি যখন মেন্ডিং থেকে আসবে তখন ফোল্ডিং এর কাজ হল কাপড়টি ভাঁজ করা এবং সে ক্ষেত্রে ফোল্ডিং মেশিনে ও এক জন ইন্সপেকটর থাকবে তার কাজ হল কাপড়ের কোনার মধ্যে date Shed,Loom,Constitution, width,weave, lot, invoice, than no,mtr, Grate লেখা আছে কিনা তা চেক করতে হবে।

৪।গোডাউন -মালগুদাম করা। গোডাউন এর কাজ হল ফোল্ডিং থেকে যখন গোডাউন এ কাপড় নেওয়া হবে তখন রেজিস্টার খাতায় লেখার সময় কাপড়ের কোনায় দেখতে হবে যে Date,Shed,Loom,Constitution, width,weave, lot, invoice, Gd,nctl,than no,mtr, Grate লেখা আছে কিনা তা চেক করে পরে গোডাউনে নিতে হবে। গোডাউনের মধ্যে কাপড় নেওয়ার পর বীম কার্ড ব্যবহার করতে হবে এবং কোন কাপড়ে কত মিটার অর্ডার আছে তা বীম কার্ডে মধ্যে লেখে দিতে হবে।আবার ডেলিভারি যাওয়ার পর কত মিটার কাপড় আছে তা ও লেখে দিতে হবে।

৫।ডেলিভারি-প্রদান করা। কাপড় যখন ডেলিভারি দেওয়া হবে তখন অবশ্যই প্রোগ্রাম লক্ষ রাখতে হবে যে কোন pp তে কত মিটার কাপড় চেয়েছে।summary করার সময় প্রোগ্রাম দেখে লেখতে হবে।যদি Ikea buyer এর কাপড় হয় তাহলে summary করার সময় date,buyer name, wk,pp no, Constitution,width, blent,weave, lot, invoice,design name,order Qty,delivery Qty,than no,total mtr,লেখতে হবে। আর যদি অন্যন্য buyer হয় যেমন H&M ,sears সে ক্ষেত্রে লিখতে হবে, buyer name, Date, work order, pp no, gd, , Constitution, width, blent,weave, lot, design name,order Qty, delivery Qty ,than,total mtr, লেখতে হবে।

ওভেন ফেব্রিক ইন্সপেকশন, মেন্ডিং, ফোল্ডিং এর ইন্সট্রাক্টশন

buyer এর কাপড় এবং অন্যান্য buyer এর কাপড় সহ কিভাবে ইন্সপেকশন, মেন্ডিং, ফোল্ডিং, গোডাউন, এবং ডেলিভারি ইত্যাদি সম্পর্কে আলোচনা করেন।

নিম্নে সংক্ষিপ্ত উদাহরন দেওয়া হল।

১। ইন্সপেকশন- ইন্সপেকশন অর্থ পরিদর্শন করা।যারা উইভিং থেকে কাপড় আনবে তারা অবশ্যই বীম কার্ড দেখে লেখতে হবে।যদি Ikea buyer এর কাপড় হয় তাহলে date, shed no, loom no, Constitution, width, weave, lot ,invoice, নং অবশ্যই লিখতে হবে।আর যদি অন্যন্য buyer হয় যেমন H&M,sears ইত্যাদি এবং যদি Local buyer হয় সে ক্ষেত্রে লিখতে হবে, Date, Shed, Loom, Constitution, width, weave, lot,এবং S/d হলে Gd, Y/d হলে Nctl লিখতে হবে।

২। মেন্ডিং- সংস্কার করা।কাপড়টি কিভাবে সংস্কার করবে,কাপড় এর মধ্যে কোন Fault আছে কিনা তা দেখার জন্য প্রত্যেক টেবিলে এক জন করে ইন্সপেকটর দিয়ে কাপড় মেন্ডিং করতে হবে এবং 4 পয়েন্ট সিস্টেমে Grade করতে হবে।

৩।ফোল্ডি-ভাঁজ করা।কাপড়টি যখন মেন্ডিং থেকে আসবে তখন ফোল্ডিং এর কাজ হল কাপড়টি ভাঁজ করা এবং সে ক্ষেত্রে ফোল্ডিং মেশিনে ও এক জন ইন্সপেকটর থাকবে তার কাজ হল কাপড়ের কোনার মধ্যে date Shed,Loom,Constitution, width,weave, lot, invoice, than no,mtr, Grate লেখা আছে কিনা তা চেক করতে হবে।

৪।গোডাউন -মালগুদাম করা। গোডাউন এর কাজ হল ফোল্ডিং থেকে যখন গোডাউন এ কাপড় নেওয়া হবে তখন রেজিস্টার খাতায় লেখার সময় কাপড়ের কোনায় দেখতে হবে যে Date,Shed,Loom,Constitution, width,weave, lot, invoice, Gd,nctl,than no,mtr, Grate লেখা আছে কিনা তা চেক করে পরে গোডাউনে নিতে হবে। গোডাউনের মধ্যে কাপড় নেওয়ার পর বীম কার্ড ব্যবহার করতে হবে এবং কোন কাপড়ে কত মিটার অর্ডার আছে তা বীম কার্ডে মধ্যে লেখে দিতে হবে।আবার ডেলিভারি যাওয়ার পর কত মিটার কাপড় আছে তা ও লেখে দিতে হবে।

৫।ডেলিভারি-প্রদান করা। কাপড় যখন ডেলিভারি দেওয়া হবে তখন অবশ্যই প্রোগ্রাম লক্ষ রাখতে হবে যে কোন pp তে কত মিটার কাপড় চেয়েছে।summary করার সময় প্রোগ্রাম দেখে লেখতে হবে।যদি Ikea buyer এর কাপড় হয় তাহলে summary করার সময় date,buyer name, wk,pp no, Constitution,width, blent,weave, lot, invoice,design name,order Qty,delivery Qty,than no,total mtr,লেখতে হবে। আর যদি অন্যন্য buyer হয় যেমন H&M ,sears সে ক্ষেত্রে লিখতে হবে, buyer name, Date, work order, pp no, gd, , Constitution, width, blent,weave, lot, design name,order Qty, delivery Qty ,than,total mtr, লেখতে হবে।

কোন মন্তব্য নেই: