C-TPAT কাস্টমস-ট্রেড পার্টনারশিপ এগেইনস্ট টেরোরিজম |The Customs-Trade Partnership Against Terrorism - Textile Lab | Textile Learning Blog
The Customs-Trade Partnership Against Terrorism (C-TPAT) is a supply chain security program led by U.S. Customs and Border Protection focused on improving the security of private companies' supply chains with respect to terrorism.

কাস্টমস-ট্রেড পার্টনারশিপ এগেইনস্ট টেরোরিজম (C-TPAT) হল মার্কিন কাস্টমস এবং বর্ডার প্রোটেকশনের নেতৃত্বে একটি সাপ্লাই চেইন সিকিউরিটি প্রোগ্রাম যা সন্ত্রাসবাদের ক্ষেত্রে প্রাইভেট কোম্পানির সাপ্লাই চেইনের নিরাপত্তার উন্নতির উপর দৃষ্টি নিবদ্ধ করে।
CTPAT প্রয়োজনীয়তাঃ

 সমস্ত দর্শকদের জন্য CTPAT প্রয়োজনীয়তা আগমনের সময় উপস্থিত বৈধ পরিচয় থাকা উচিত।  দর্শনার্থীদের লগ বইয়ে সমস্ত দর্শনার্থীর পরিচয় রেকর্ড করতে হবে এবং সমস্ত দর্শকদের একটি কার্ড/ব্যাজ ইস্যু করতে হবে যাতে পরিদর্শকের স্থিতি স্পষ্টভাবে সনাক্ত করা যায় যা সর্বদা পরিধান করা আবশ্যক...

 C-TPAT মানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে শুল্ক বাণিজ্য অংশীদারিত্ব যা মার্কিন যুক্তরাষ্ট্রের 11 ই সেপ্টেম্বর, 2001 এর ফলস্বরূপ মার্কিন সীমান্তের আইটি নিরাপত্তা উন্নত করার জন্য বেশ কয়েকটি উদ্যোগ গ্রহণ করেছে।  এই উদ্যোগগুলির মধ্যে একটি হল সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাস্টমস ট্রেড পার্টনারশিপ।  ফ্যাক্টরি CTPAT প্রয়োজনীয়তা সব কর্মচারী উপস্থিত বৈধ সনাক্তকরণ আগমনের পরে.

 C-TPAT হল সাপ্লাই চেইন নিরাপত্তা উন্নত করার জন্য সরকার ও ব্যবসায়িক উদ্যোগের একটি যৌথ উদ্যোগ।  ফ্যাক্টরি ফ্যাসিলিটিতে পৌঁছানোর পর সমস্ত দর্শনার্থী এবং কর্মচারীদের লাগেজ পরিদর্শন করবে।

 ফ্যাক্টরি এলাকায় বিশেষভাবে প্যাকিং, শিপিং এবং রিসিভিং এরিয়ায় অনুমোদিত ব্যক্তি/কর্মচারীদের দ্বারা সব সময় দর্শকদের নিয়ে যাওয়া হয়।

 দর্শনার্থী এবং কর্মচারীদের জন্য পার্কিং এলাকা একে অপরের থেকে পৃথক করা হয় এবং এছাড়াও পণ্যসম্ভার, শিপিং এবং গ্রহণের এলাকাগুলি।

 C-TPAT প্রোগ্রামটি স্বেচ্ছাসেবী।  C-TPAT মার্কিন আমদানিকারকদের এবং তাদের বাণিজ্য অংশীদারদের সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে যোগদান করার এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানিকৃত পণ্যের সময়মত সরবরাহ নিশ্চিত করার সুযোগ প্রদান করে।  প্রোডাকশন ফ্লোরে কোনো ব্যাগ, টিফিন ব্যাগ, যন্ত্রাংশ অনুমোদিত নয়
সীলগুলির সাথে অস্বাভাবিকতা এবং অসঙ্গতিগুলির একটি লগ বজায় রাখা প্রয়োজন।

 তদন্ত, সমাধান এবং স্থানীয় সরকারকে রিপোর্ট করতে হবে।  সীলগুলির সাথে সমস্ত উপযুক্ত অস্বাভাবিকতা এবং অসঙ্গতি।

 কারখানা নিশ্চিত করে যে অজ্ঞাত ও অননুমোদিত ব্যক্তিদের অবিলম্বে নিরাপত্তার কাছে রিপোর্ট করা হয় এবং ব্যক্তিকে সরিয়ে দেওয়া হয়।

 কারখানাটি ট্রান্সপোর্ট এজেন্সি, সিএন্ডএফ এজেন্সিগুলির ড্রাইভারের নাম ও ঠিকানা এবং গাড়ির নম্বর সহ একটি তালিকা বজায় রাখবে।

 সমস্ত কম্পিউটারে পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত থাকবে যা পর্যায়ক্রমে পরিবর্তিত হয় এবং অননুমোদিত ব্যক্তিদের কাছে সীমাবদ্ধ।

 চেইন সুরক্ষা অনুশীলন সরবরাহ করার জন্য একটি দল হিসাবে তাদের ব্যবসায়িক অংশীদারদের সাথে কাজ করা মার্কিন অভিপ্রায়।

 আইটি নিরাপত্তা নীতিতে সমস্ত কর্মচারীদের একটি অনুলিপি বাস্তবায়ন এবং প্রদান করতে হবে।

 সুবিধায় 24 ঘন্টা এসজি, 7 দিন/সপ্তাহ থাকতে হবে - ঘেরে টহল দেওয়া।

 সুবিধার 6 ফুট প্রাচীর থাকতে হবে এবং প্রতিবন্ধক কাঁটা বা রেজার তারের উপরে থাকতে হবে।

 সুবিধায় সিসিটিভি এবং ইলেকট্রনিক্স অ্যালার্মিং সিস্টেম থাকতে হবে।

 কর্মীদের এবং অতিথি যানবাহন নিরীক্ষণ করা প্রয়োজন, পার্কিং এলাকা আলাদা করা উচিত।

 প্যাকিং, শিপিং এবং রিসিভিং এলাকায় অ্যাক্সেস প্রদান করে বাইরের সমস্ত গেটে লকিং ডিভাইস থাকা উচিত।

 সমস্ত জানালা এবং প্রবেশদ্বার দরজায় পর্যাপ্ত লকিং ডিভাইস থাকা উচিত।

 সমস্ত প্রবেশপথ, কার্গো স্টোরেজ এরিয়া, পার্কিং এরিয়া, শিপিং এবং রিসিভিং এরিয়া, প্যাকিং এরিয়া, ঘেরের বেড়া সব কভার করে বাহ্যিক আলো স্থাপন করা উচিত।

 সামারী

 CTPAT প্রয়োজনীয়তা বরখাস্ত/বরখাস্ত কর্মচারীদের কাছ থেকে সমস্ত অ্যাক্সেস কী পুনরুদ্ধার করতে হবে এবং কর্মচারীদের থেকে ব্যাজ/আইডি কার্ড পুনরুদ্ধার করতে হবে, সমাপ্তির তারিখের পরে নয়।  সাপ্লাই চেইনের সাথে তাদের ব্যবসায়িক অংশীদারদের সাথে এই অনুশীলনগুলি যোগাযোগ করা।  মার্কিন ক্রেতা মার্কিন কাস্টমসের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে এবং সরবরাহ চেইন নিরাপত্তা মূল্যায়ন ও উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

C-TPAT নিরাপত্তা অনুযায়ী লোডিং এবং আনলোডিং নিরাপত্তা নীতিমালা

১। লোডিং এবং আনলোডিং কাজে এর পূর্বে নির্দিষ্ট স্থানটি চেইন অথবা বেষ্টনী দ্বারা নিরাপত্তা বেষ্টনী তৈরী করা হয় যাতে কর্তব্যরত কর্মকর্তা ও শ্রমিক ব্যতীত অন্য কেউ সেখানে প্রবেশ করতে না পারে।

২। দুইজন নিরাপত্তা প্রহরী ও একজন স্টোর কর্মকর্তার উপস্থিতিতে মালামাল নিরাপত্তা বেষ্টনীর ভেতরে লোডিং বা আনলোডিং করা হয়।

৩। নির্দিষ্ট মালামাল ব্যতীত যাতে অন্য কোন মালামাল লোডিং বা আনলোডিং না করা হয় সেদিকে নিরাপত্তা প্রহরী সজাগ দৃষ্টি রাখেন। তাছাড়া সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত কল্পে লোডিং কাজে ব্যবহৃত স্থানটি CCTV (ক্লোজ সার্কিট টেলিভিশন) ক্যামেরা দ্বারা সর্বক্ষন নজরদারী করা হয়।

৪। লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত স্থানে কর্তব্যরত শ্রমিক ও কর্মকর্তাকে সনাক্ত করার জন্য তাহাদের ছবি প্রদর্শিত থাকতে হবে। অন্য কোন পরিচিত বা অজ্ঞাত লোক সেখানে প্রবেশ করতে পারবে না।

৫। নির্দিষ্ট মালামাল ছাড়া অন্য কোন মালামাল বা অজ্ঞাত লোক যদি সেখানে অনাকাঙ্খিতভাবে প্রবেশ করে তাহলে সঙ্গে সঙ্গে নিরাপত্তা প্রহরী ও দায়িত্বরত ষ্টোর কর্মকর্তা তা চ্যালেঞ্জ করবেন এবং উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন।

৬। লোডিং -আনলোডিং কাজে নিয়োজিত শ্রমিকদের নির্দিষ্ট পরিচয়পত্র প্রদান করা হয়েছে। পরিচয়পত্র বিহীন কোন শ্রমিক/ কর্মচারী সংরক্ষিত স্থানে প্রবেশ করতে পারবেন না।

৭। মালমাল বোঝাই বা লোডিং হওয়ার পর সিকিউরিটি অফিসার ও স্টোর অফিসার মালবাহী গাড়ীটির দরজা ISO-17712 বোল্ট সীল দ্বারা লক করবেন এবং লোডিংকৃত মালামাল এর তালিকা ড্রাইভারের নাম, পরিবহন নম্বর ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি নথিভূক্ত করেন।

৮। মালামাল বোঝাই বা লোডিং হওয়ার পর পণ্যবাহী পরিবহনের চালককে নির্দিষ্ট গন্তব্যে (শিপিং ডকে) পৌছানোর লক্ষ্যে একটি রুট ম্যাপ বা গন্তব্য পথের চিত্র প্রদান করা হয় যাতে উক্ত মালবাহী পরিবহনটি নিরাপদে গন্তব্যে পৌছাতে পারে।

৯। বোঝাইকৃত মালামালের চালানের একটি কপি শিপিং এজেন্টের নিকট প্রদান করা হয়। শিপিং এজেন্ট চালানে উল্লেখিত বোল্ট সীল নাম্বার ও কার্টুনের পরিমান মিলিয়ে দেখার পর উক্ত মাল খালাস করার অনুমতি প্রদান করবেন।

১০। শুধুমাত্র লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত পরিবহন ছাড়া অন্য কোন গাড়ী বা পরিবহন উক্ত স্থানে পার্কিং করা যাবে না।

১১। নির্দিষ্ট (লোডিং-আনলোডিং) স্থানে রাত্রিকালীন মালামাল বোঝাই বা খালাসের প্রয়োজনে পর্যাপ্ত আলো সরবরাহের জন্য সেখানে সংযোজিত ফ্লাড লাইটগুলো জ্বালাতে হবে।

১২। মালামাল লোডিং এবং আনলোডিং এর পূর্বে চালান বা ওহাড়রপব-এ উল্লেখিত সংখ্যা ও প্যাকিং তালিকার সাথে সাদৃশ্য আছে কিনা তা নিশ্চিত হতে হবে।

১৩। মালামাল লোডিং এবং আনলোডিং এর সময় অবশ্যই লোডিং আনলোডিং সময়সূচী অনুসরণ করতে হবে। কারখানায় কাজ শুরুর মধ্যাহ্ন বিরতি কালীন এবং কারখানা ছুটির সময় কোন ধরনের মালামাল লোডিং বা আনলোডিং করা যাবে না।

১৪। কাভার্ড ভ্যানে রপ্তানীযোগ্য মালামাল লোডিং সম্পূর্ণ করার পর কারখানার নিরাপত্তা বিভাগের একজন কর্মকর্তা ও একজন নিরাপত্তা রক্ষী একটি মাইক্রোবাস বা মটর সাইকেলের দ্বারা সবগুলো কাভার্ড ভ্যানকে নিরাপত্তা প্রহরার মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে (কন্টেনার টার্মিনাল) জেটি সরকারের নিকট হস্তান্তর করিবেন। অতঃপর তা রেজিষ্টারে নথিভূক্ত করবেন।

C-TPAT নিরাপত্তা অনুযায়ী লোডিং এবং আনলোডিং নিরাপত্তা নীতিমালা

১। লোডিং এবং আনলোডিং কাজে এর পূর্বে নির্দিষ্ট স্থানটি চেইন অথবা বেষ্টনী দ্বারা নিরাপত্তা বেষ্টনী তৈরী করা হয় যাতে কর্তব্যরত কর্মকর্তা ও শ্রমিক ব্যতীত অন্য কেউ সেখানে প্রবেশ করতে না পারে।

২। দুইজন নিরাপত্তা প্রহরী ও একজন স্টোর কর্মকর্তার উপস্থিতিতে মালামাল নিরাপত্তা বেষ্টনীর ভেতরে লোডিং বা আনলোডিং করা হয়।

৩। নির্দিষ্ট মালামাল ব্যতীত যাতে অন্য কোন মালামাল লোডিং বা আনলোডিং না করা হয় সেদিকে নিরাপত্তা প্রহরী সজাগ দৃষ্টি রাখেন। তাছাড়া সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত কল্পে লোডিং কাজে ব্যবহৃত স্থানটি CCTV (ক্লোজ সার্কিট টেলিভিশন) ক্যামেরা দ্বারা সর্বক্ষন নজরদারী করা হয়।

৪। লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত স্থানে কর্তব্যরত শ্রমিক ও কর্মকর্তাকে সনাক্ত করার জন্য তাহাদের ছবি প্রদর্শিত থাকতে হবে। অন্য কোন পরিচিত বা অজ্ঞাত লোক সেখানে প্রবেশ করতে পারবে না।

৫। নির্দিষ্ট মালামাল ছাড়া অন্য কোন মালামাল বা অজ্ঞাত লোক যদি সেখানে অনাকাঙ্খিতভাবে প্রবেশ করে তাহলে সঙ্গে সঙ্গে নিরাপত্তা প্রহরী ও দায়িত্বরত ষ্টোর কর্মকর্তা তা চ্যালেঞ্জ করবেন এবং উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন।

৬। লোডিং -আনলোডিং কাজে নিয়োজিত শ্রমিকদের নির্দিষ্ট পরিচয়পত্র প্রদান করা হয়েছে। পরিচয়পত্র বিহীন কোন শ্রমিক/ কর্মচারী সংরক্ষিত স্থানে প্রবেশ করতে পারবেন না।

৭। মালমাল বোঝাই বা লোডিং হওয়ার পর সিকিউরিটি অফিসার ও স্টোর অফিসার মালবাহী গাড়ীটির দরজা ISO-17712 বোল্ট সীল দ্বারা লক করবেন এবং লোডিংকৃত মালামাল এর তালিকা ড্রাইভারের নাম, পরিবহন নম্বর ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি নথিভূক্ত করেন।

৮। মালামাল বোঝাই বা লোডিং হওয়ার পর পণ্যবাহী পরিবহনের চালককে নির্দিষ্ট গন্তব্যে (শিপিং ডকে) পৌছানোর লক্ষ্যে একটি রুট ম্যাপ বা গন্তব্য পথের চিত্র প্রদান করা হয় যাতে উক্ত মালবাহী পরিবহনটি নিরাপদে গন্তব্যে পৌছাতে পারে।

৯। বোঝাইকৃত মালামালের চালানের একটি কপি শিপিং এজেন্টের নিকট প্রদান করা হয়। শিপিং এজেন্ট চালানে উল্লেখিত বোল্ট সীল নাম্বার ও কার্টুনের পরিমান মিলিয়ে দেখার পর উক্ত মাল খালাস করার অনুমতি প্রদান করবেন।

১০। শুধুমাত্র লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত পরিবহন ছাড়া অন্য কোন গাড়ী বা পরিবহন উক্ত স্থানে পার্কিং করা যাবে না।

১১। নির্দিষ্ট (লোডিং-আনলোডিং) স্থানে রাত্রিকালীন মালামাল বোঝাই বা খালাসের প্রয়োজনে পর্যাপ্ত আলো সরবরাহের জন্য সেখানে সংযোজিত ফ্লাড লাইটগুলো জ্বালাতে হবে।

১২। মালামাল লোডিং এবং আনলোডিং এর পূর্বে চালান বা ওহাড়রপব-এ উল্লেখিত সংখ্যা ও প্যাকিং তালিকার সাথে সাদৃশ্য আছে কিনা তা নিশ্চিত হতে হবে।

১৩। মালামাল লোডিং এবং আনলোডিং এর সময় অবশ্যই লোডিং আনলোডিং সময়সূচী অনুসরণ করতে হবে। কারখানায় কাজ শুরুর মধ্যাহ্ন বিরতি কালীন এবং কারখানা ছুটির সময় কোন ধরনের মালামাল লোডিং বা আনলোডিং করা যাবে না।

১৪। কাভার্ড ভ্যানে রপ্তানীযোগ্য মালামাল লোডিং সম্পূর্ণ করার পর কারখানার নিরাপত্তা বিভাগের একজন কর্মকর্তা ও একজন নিরাপত্তা রক্ষী একটি মাইক্রোবাস বা মটর সাইকেলের দ্বারা সবগুলো কাভার্ড ভ্যানকে নিরাপত্তা প্রহরার মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে (কন্টেনার টার্মিনাল) জেটি সরকারের নিকট হস্তান্তর করিবেন। অতঃপর তা রেজিষ্টারে নথিভূক্ত করবেন।


C-TPAT নিরাপত্তা অনুযায়ী লোডিং এবং আনলোডিং নিরাপত্তা নীতিমালা

১। লোডিং এবং আনলোডিং কাজে এর পূর্বে নির্দিষ্ট স্থানটি চেইন অথবা বেষ্টনী দ্বারা নিরাপত্তা বেষ্টনী তৈরী করা হয় যাতে কর্তব্যরত কর্মকর্তা ও শ্রমিক ব্যতীত অন্য কেউ সেখানে প্রবেশ করতে না পারে।

২। দুইজন নিরাপত্তা প্রহরী ও একজন স্টোর কর্মকর্তার উপস্থিতিতে মালামাল নিরাপত্তা বেষ্টনীর ভেতরে লোডিং বা আনলোডিং করা হয়।

৩। নির্দিষ্ট মালামাল ব্যতীত যাতে অন্য কোন মালামাল লোডিং বা আনলোডিং না করা হয় সেদিকে নিরাপত্তা প্রহরী সজাগ দৃষ্টি রাখেন। তাছাড়া সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত কল্পে লোডিং কাজে ব্যবহৃত স্থানটি CCTV (ক্লোজ সার্কিট টেলিভিশন) ক্যামেরা দ্বারা সর্বক্ষন নজরদারী করা হয়।

৪। লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত স্থানে কর্তব্যরত শ্রমিক ও কর্মকর্তাকে সনাক্ত করার জন্য তাহাদের ছবি প্রদর্শিত থাকতে হবে। অন্য কোন পরিচিত বা অজ্ঞাত লোক সেখানে প্রবেশ করতে পারবে না।

৫। নির্দিষ্ট মালামাল ছাড়া অন্য কোন মালামাল বা অজ্ঞাত লোক যদি সেখানে অনাকাঙ্খিতভাবে প্রবেশ করে তাহলে সঙ্গে সঙ্গে নিরাপত্তা প্রহরী ও দায়িত্বরত ষ্টোর কর্মকর্তা তা চ্যালেঞ্জ করবেন এবং উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন।

৬। লোডিং -আনলোডিং কাজে নিয়োজিত শ্রমিকদের নির্দিষ্ট পরিচয়পত্র প্রদান করা হয়েছে। পরিচয়পত্র বিহীন কোন শ্রমিক/ কর্মচারী সংরক্ষিত স্থানে প্রবেশ করতে পারবেন না।

৭। মালমাল বোঝাই বা লোডিং হওয়ার পর সিকিউরিটি অফিসার ও স্টোর অফিসার মালবাহী গাড়ীটির দরজা ISO-17712 বোল্ট সীল দ্বারা লক করবেন এবং লোডিংকৃত মালামাল এর তালিকা ড্রাইভারের নাম, পরিবহন নম্বর ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি নথিভূক্ত করেন।

৮। মালামাল বোঝাই বা লোডিং হওয়ার পর পণ্যবাহী পরিবহনের চালককে নির্দিষ্ট গন্তব্যে (শিপিং ডকে) পৌছানোর লক্ষ্যে একটি রুট ম্যাপ বা গন্তব্য পথের চিত্র প্রদান করা হয় যাতে উক্ত মালবাহী পরিবহনটি নিরাপদে গন্তব্যে পৌছাতে পারে।

৯। বোঝাইকৃত মালামালের চালানের একটি কপি শিপিং এজেন্টের নিকট প্রদান করা হয়। শিপিং এজেন্ট চালানে উল্লেখিত বোল্ট সীল নাম্বার ও কার্টুনের পরিমান মিলিয়ে দেখার পর উক্ত মাল খালাস করার অনুমতি প্রদান করবেন।

১০। শুধুমাত্র লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত পরিবহন ছাড়া অন্য কোন গাড়ী বা পরিবহন উক্ত স্থানে পার্কিং করা যাবে না।

১১। নির্দিষ্ট (লোডিং-আনলোডিং) স্থানে রাত্রিকালীন মালামাল বোঝাই বা খালাসের প্রয়োজনে পর্যাপ্ত আলো সরবরাহের জন্য সেখানে সংযোজিত ফ্লাড লাইটগুলো জ্বালাতে হবে।

১২। মালামাল লোডিং এবং আনলোডিং এর পূর্বে চালান বা ওহাড়রপব-এ উল্লেখিত সংখ্যা ও প্যাকিং তালিকার সাথে সাদৃশ্য আছে কিনা তা নিশ্চিত হতে হবে।

১৩। মালামাল লোডিং এবং আনলোডিং এর সময় অবশ্যই লোডিং আনলোডিং সময়সূচী অনুসরণ করতে হবে। কারখানায় কাজ শুরুর মধ্যাহ্ন বিরতি কালীন এবং কারখানা ছুটির সময় কোন ধরনের মালামাল লোডিং বা আনলোডিং করা যাবে না।

১৪। কাভার্ড ভ্যানে রপ্তানীযোগ্য মালামাল লোডিং সম্পূর্ণ করার পর কারখানার নিরাপত্তা বিভাগের একজন কর্মকর্তা ও একজন নিরাপত্তা রক্ষী একটি মাইক্রোবাস বা মটর সাইকেলের দ্বারা সবগুলো কাভার্ড ভ্যানকে নিরাপত্তা প্রহরার মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে (কন্টেনার টার্মিনাল) জেটি সরকারের নিকট হস্তান্তর করিবেন। অতঃপর তা রেজিষ্টারে নথিভূক্ত করবেন।


C-TPAT কাস্টমস-ট্রেড পার্টনারশিপ এগেইনস্ট টেরোরিজম |The Customs-Trade Partnership Against Terrorism

The Customs-Trade Partnership Against Terrorism (C-TPAT) is a supply chain security program led by U.S. Customs and Border Protection focused on improving the security of private companies' supply chains with respect to terrorism.

কাস্টমস-ট্রেড পার্টনারশিপ এগেইনস্ট টেরোরিজম (C-TPAT) হল মার্কিন কাস্টমস এবং বর্ডার প্রোটেকশনের নেতৃত্বে একটি সাপ্লাই চেইন সিকিউরিটি প্রোগ্রাম যা সন্ত্রাসবাদের ক্ষেত্রে প্রাইভেট কোম্পানির সাপ্লাই চেইনের নিরাপত্তার উন্নতির উপর দৃষ্টি নিবদ্ধ করে।
CTPAT প্রয়োজনীয়তাঃ

 সমস্ত দর্শকদের জন্য CTPAT প্রয়োজনীয়তা আগমনের সময় উপস্থিত বৈধ পরিচয় থাকা উচিত।  দর্শনার্থীদের লগ বইয়ে সমস্ত দর্শনার্থীর পরিচয় রেকর্ড করতে হবে এবং সমস্ত দর্শকদের একটি কার্ড/ব্যাজ ইস্যু করতে হবে যাতে পরিদর্শকের স্থিতি স্পষ্টভাবে সনাক্ত করা যায় যা সর্বদা পরিধান করা আবশ্যক...

 C-TPAT মানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে শুল্ক বাণিজ্য অংশীদারিত্ব যা মার্কিন যুক্তরাষ্ট্রের 11 ই সেপ্টেম্বর, 2001 এর ফলস্বরূপ মার্কিন সীমান্তের আইটি নিরাপত্তা উন্নত করার জন্য বেশ কয়েকটি উদ্যোগ গ্রহণ করেছে।  এই উদ্যোগগুলির মধ্যে একটি হল সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাস্টমস ট্রেড পার্টনারশিপ।  ফ্যাক্টরি CTPAT প্রয়োজনীয়তা সব কর্মচারী উপস্থিত বৈধ সনাক্তকরণ আগমনের পরে.

 C-TPAT হল সাপ্লাই চেইন নিরাপত্তা উন্নত করার জন্য সরকার ও ব্যবসায়িক উদ্যোগের একটি যৌথ উদ্যোগ।  ফ্যাক্টরি ফ্যাসিলিটিতে পৌঁছানোর পর সমস্ত দর্শনার্থী এবং কর্মচারীদের লাগেজ পরিদর্শন করবে।

 ফ্যাক্টরি এলাকায় বিশেষভাবে প্যাকিং, শিপিং এবং রিসিভিং এরিয়ায় অনুমোদিত ব্যক্তি/কর্মচারীদের দ্বারা সব সময় দর্শকদের নিয়ে যাওয়া হয়।

 দর্শনার্থী এবং কর্মচারীদের জন্য পার্কিং এলাকা একে অপরের থেকে পৃথক করা হয় এবং এছাড়াও পণ্যসম্ভার, শিপিং এবং গ্রহণের এলাকাগুলি।

 C-TPAT প্রোগ্রামটি স্বেচ্ছাসেবী।  C-TPAT মার্কিন আমদানিকারকদের এবং তাদের বাণিজ্য অংশীদারদের সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে যোগদান করার এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানিকৃত পণ্যের সময়মত সরবরাহ নিশ্চিত করার সুযোগ প্রদান করে।  প্রোডাকশন ফ্লোরে কোনো ব্যাগ, টিফিন ব্যাগ, যন্ত্রাংশ অনুমোদিত নয়
সীলগুলির সাথে অস্বাভাবিকতা এবং অসঙ্গতিগুলির একটি লগ বজায় রাখা প্রয়োজন।

 তদন্ত, সমাধান এবং স্থানীয় সরকারকে রিপোর্ট করতে হবে।  সীলগুলির সাথে সমস্ত উপযুক্ত অস্বাভাবিকতা এবং অসঙ্গতি।

 কারখানা নিশ্চিত করে যে অজ্ঞাত ও অননুমোদিত ব্যক্তিদের অবিলম্বে নিরাপত্তার কাছে রিপোর্ট করা হয় এবং ব্যক্তিকে সরিয়ে দেওয়া হয়।

 কারখানাটি ট্রান্সপোর্ট এজেন্সি, সিএন্ডএফ এজেন্সিগুলির ড্রাইভারের নাম ও ঠিকানা এবং গাড়ির নম্বর সহ একটি তালিকা বজায় রাখবে।

 সমস্ত কম্পিউটারে পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত থাকবে যা পর্যায়ক্রমে পরিবর্তিত হয় এবং অননুমোদিত ব্যক্তিদের কাছে সীমাবদ্ধ।

 চেইন সুরক্ষা অনুশীলন সরবরাহ করার জন্য একটি দল হিসাবে তাদের ব্যবসায়িক অংশীদারদের সাথে কাজ করা মার্কিন অভিপ্রায়।

 আইটি নিরাপত্তা নীতিতে সমস্ত কর্মচারীদের একটি অনুলিপি বাস্তবায়ন এবং প্রদান করতে হবে।

 সুবিধায় 24 ঘন্টা এসজি, 7 দিন/সপ্তাহ থাকতে হবে - ঘেরে টহল দেওয়া।

 সুবিধার 6 ফুট প্রাচীর থাকতে হবে এবং প্রতিবন্ধক কাঁটা বা রেজার তারের উপরে থাকতে হবে।

 সুবিধায় সিসিটিভি এবং ইলেকট্রনিক্স অ্যালার্মিং সিস্টেম থাকতে হবে।

 কর্মীদের এবং অতিথি যানবাহন নিরীক্ষণ করা প্রয়োজন, পার্কিং এলাকা আলাদা করা উচিত।

 প্যাকিং, শিপিং এবং রিসিভিং এলাকায় অ্যাক্সেস প্রদান করে বাইরের সমস্ত গেটে লকিং ডিভাইস থাকা উচিত।

 সমস্ত জানালা এবং প্রবেশদ্বার দরজায় পর্যাপ্ত লকিং ডিভাইস থাকা উচিত।

 সমস্ত প্রবেশপথ, কার্গো স্টোরেজ এরিয়া, পার্কিং এরিয়া, শিপিং এবং রিসিভিং এরিয়া, প্যাকিং এরিয়া, ঘেরের বেড়া সব কভার করে বাহ্যিক আলো স্থাপন করা উচিত।

 সামারী

 CTPAT প্রয়োজনীয়তা বরখাস্ত/বরখাস্ত কর্মচারীদের কাছ থেকে সমস্ত অ্যাক্সেস কী পুনরুদ্ধার করতে হবে এবং কর্মচারীদের থেকে ব্যাজ/আইডি কার্ড পুনরুদ্ধার করতে হবে, সমাপ্তির তারিখের পরে নয়।  সাপ্লাই চেইনের সাথে তাদের ব্যবসায়িক অংশীদারদের সাথে এই অনুশীলনগুলি যোগাযোগ করা।  মার্কিন ক্রেতা মার্কিন কাস্টমসের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে এবং সরবরাহ চেইন নিরাপত্তা মূল্যায়ন ও উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

C-TPAT নিরাপত্তা অনুযায়ী লোডিং এবং আনলোডিং নিরাপত্তা নীতিমালা

১। লোডিং এবং আনলোডিং কাজে এর পূর্বে নির্দিষ্ট স্থানটি চেইন অথবা বেষ্টনী দ্বারা নিরাপত্তা বেষ্টনী তৈরী করা হয় যাতে কর্তব্যরত কর্মকর্তা ও শ্রমিক ব্যতীত অন্য কেউ সেখানে প্রবেশ করতে না পারে।

২। দুইজন নিরাপত্তা প্রহরী ও একজন স্টোর কর্মকর্তার উপস্থিতিতে মালামাল নিরাপত্তা বেষ্টনীর ভেতরে লোডিং বা আনলোডিং করা হয়।

৩। নির্দিষ্ট মালামাল ব্যতীত যাতে অন্য কোন মালামাল লোডিং বা আনলোডিং না করা হয় সেদিকে নিরাপত্তা প্রহরী সজাগ দৃষ্টি রাখেন। তাছাড়া সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত কল্পে লোডিং কাজে ব্যবহৃত স্থানটি CCTV (ক্লোজ সার্কিট টেলিভিশন) ক্যামেরা দ্বারা সর্বক্ষন নজরদারী করা হয়।

৪। লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত স্থানে কর্তব্যরত শ্রমিক ও কর্মকর্তাকে সনাক্ত করার জন্য তাহাদের ছবি প্রদর্শিত থাকতে হবে। অন্য কোন পরিচিত বা অজ্ঞাত লোক সেখানে প্রবেশ করতে পারবে না।

৫। নির্দিষ্ট মালামাল ছাড়া অন্য কোন মালামাল বা অজ্ঞাত লোক যদি সেখানে অনাকাঙ্খিতভাবে প্রবেশ করে তাহলে সঙ্গে সঙ্গে নিরাপত্তা প্রহরী ও দায়িত্বরত ষ্টোর কর্মকর্তা তা চ্যালেঞ্জ করবেন এবং উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন।

৬। লোডিং -আনলোডিং কাজে নিয়োজিত শ্রমিকদের নির্দিষ্ট পরিচয়পত্র প্রদান করা হয়েছে। পরিচয়পত্র বিহীন কোন শ্রমিক/ কর্মচারী সংরক্ষিত স্থানে প্রবেশ করতে পারবেন না।

৭। মালমাল বোঝাই বা লোডিং হওয়ার পর সিকিউরিটি অফিসার ও স্টোর অফিসার মালবাহী গাড়ীটির দরজা ISO-17712 বোল্ট সীল দ্বারা লক করবেন এবং লোডিংকৃত মালামাল এর তালিকা ড্রাইভারের নাম, পরিবহন নম্বর ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি নথিভূক্ত করেন।

৮। মালামাল বোঝাই বা লোডিং হওয়ার পর পণ্যবাহী পরিবহনের চালককে নির্দিষ্ট গন্তব্যে (শিপিং ডকে) পৌছানোর লক্ষ্যে একটি রুট ম্যাপ বা গন্তব্য পথের চিত্র প্রদান করা হয় যাতে উক্ত মালবাহী পরিবহনটি নিরাপদে গন্তব্যে পৌছাতে পারে।

৯। বোঝাইকৃত মালামালের চালানের একটি কপি শিপিং এজেন্টের নিকট প্রদান করা হয়। শিপিং এজেন্ট চালানে উল্লেখিত বোল্ট সীল নাম্বার ও কার্টুনের পরিমান মিলিয়ে দেখার পর উক্ত মাল খালাস করার অনুমতি প্রদান করবেন।

১০। শুধুমাত্র লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত পরিবহন ছাড়া অন্য কোন গাড়ী বা পরিবহন উক্ত স্থানে পার্কিং করা যাবে না।

১১। নির্দিষ্ট (লোডিং-আনলোডিং) স্থানে রাত্রিকালীন মালামাল বোঝাই বা খালাসের প্রয়োজনে পর্যাপ্ত আলো সরবরাহের জন্য সেখানে সংযোজিত ফ্লাড লাইটগুলো জ্বালাতে হবে।

১২। মালামাল লোডিং এবং আনলোডিং এর পূর্বে চালান বা ওহাড়রপব-এ উল্লেখিত সংখ্যা ও প্যাকিং তালিকার সাথে সাদৃশ্য আছে কিনা তা নিশ্চিত হতে হবে।

১৩। মালামাল লোডিং এবং আনলোডিং এর সময় অবশ্যই লোডিং আনলোডিং সময়সূচী অনুসরণ করতে হবে। কারখানায় কাজ শুরুর মধ্যাহ্ন বিরতি কালীন এবং কারখানা ছুটির সময় কোন ধরনের মালামাল লোডিং বা আনলোডিং করা যাবে না।

১৪। কাভার্ড ভ্যানে রপ্তানীযোগ্য মালামাল লোডিং সম্পূর্ণ করার পর কারখানার নিরাপত্তা বিভাগের একজন কর্মকর্তা ও একজন নিরাপত্তা রক্ষী একটি মাইক্রোবাস বা মটর সাইকেলের দ্বারা সবগুলো কাভার্ড ভ্যানকে নিরাপত্তা প্রহরার মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে (কন্টেনার টার্মিনাল) জেটি সরকারের নিকট হস্তান্তর করিবেন। অতঃপর তা রেজিষ্টারে নথিভূক্ত করবেন।

C-TPAT নিরাপত্তা অনুযায়ী লোডিং এবং আনলোডিং নিরাপত্তা নীতিমালা

১। লোডিং এবং আনলোডিং কাজে এর পূর্বে নির্দিষ্ট স্থানটি চেইন অথবা বেষ্টনী দ্বারা নিরাপত্তা বেষ্টনী তৈরী করা হয় যাতে কর্তব্যরত কর্মকর্তা ও শ্রমিক ব্যতীত অন্য কেউ সেখানে প্রবেশ করতে না পারে।

২। দুইজন নিরাপত্তা প্রহরী ও একজন স্টোর কর্মকর্তার উপস্থিতিতে মালামাল নিরাপত্তা বেষ্টনীর ভেতরে লোডিং বা আনলোডিং করা হয়।

৩। নির্দিষ্ট মালামাল ব্যতীত যাতে অন্য কোন মালামাল লোডিং বা আনলোডিং না করা হয় সেদিকে নিরাপত্তা প্রহরী সজাগ দৃষ্টি রাখেন। তাছাড়া সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত কল্পে লোডিং কাজে ব্যবহৃত স্থানটি CCTV (ক্লোজ সার্কিট টেলিভিশন) ক্যামেরা দ্বারা সর্বক্ষন নজরদারী করা হয়।

৪। লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত স্থানে কর্তব্যরত শ্রমিক ও কর্মকর্তাকে সনাক্ত করার জন্য তাহাদের ছবি প্রদর্শিত থাকতে হবে। অন্য কোন পরিচিত বা অজ্ঞাত লোক সেখানে প্রবেশ করতে পারবে না।

৫। নির্দিষ্ট মালামাল ছাড়া অন্য কোন মালামাল বা অজ্ঞাত লোক যদি সেখানে অনাকাঙ্খিতভাবে প্রবেশ করে তাহলে সঙ্গে সঙ্গে নিরাপত্তা প্রহরী ও দায়িত্বরত ষ্টোর কর্মকর্তা তা চ্যালেঞ্জ করবেন এবং উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন।

৬। লোডিং -আনলোডিং কাজে নিয়োজিত শ্রমিকদের নির্দিষ্ট পরিচয়পত্র প্রদান করা হয়েছে। পরিচয়পত্র বিহীন কোন শ্রমিক/ কর্মচারী সংরক্ষিত স্থানে প্রবেশ করতে পারবেন না।

৭। মালমাল বোঝাই বা লোডিং হওয়ার পর সিকিউরিটি অফিসার ও স্টোর অফিসার মালবাহী গাড়ীটির দরজা ISO-17712 বোল্ট সীল দ্বারা লক করবেন এবং লোডিংকৃত মালামাল এর তালিকা ড্রাইভারের নাম, পরিবহন নম্বর ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি নথিভূক্ত করেন।

৮। মালামাল বোঝাই বা লোডিং হওয়ার পর পণ্যবাহী পরিবহনের চালককে নির্দিষ্ট গন্তব্যে (শিপিং ডকে) পৌছানোর লক্ষ্যে একটি রুট ম্যাপ বা গন্তব্য পথের চিত্র প্রদান করা হয় যাতে উক্ত মালবাহী পরিবহনটি নিরাপদে গন্তব্যে পৌছাতে পারে।

৯। বোঝাইকৃত মালামালের চালানের একটি কপি শিপিং এজেন্টের নিকট প্রদান করা হয়। শিপিং এজেন্ট চালানে উল্লেখিত বোল্ট সীল নাম্বার ও কার্টুনের পরিমান মিলিয়ে দেখার পর উক্ত মাল খালাস করার অনুমতি প্রদান করবেন।

১০। শুধুমাত্র লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত পরিবহন ছাড়া অন্য কোন গাড়ী বা পরিবহন উক্ত স্থানে পার্কিং করা যাবে না।

১১। নির্দিষ্ট (লোডিং-আনলোডিং) স্থানে রাত্রিকালীন মালামাল বোঝাই বা খালাসের প্রয়োজনে পর্যাপ্ত আলো সরবরাহের জন্য সেখানে সংযোজিত ফ্লাড লাইটগুলো জ্বালাতে হবে।

১২। মালামাল লোডিং এবং আনলোডিং এর পূর্বে চালান বা ওহাড়রপব-এ উল্লেখিত সংখ্যা ও প্যাকিং তালিকার সাথে সাদৃশ্য আছে কিনা তা নিশ্চিত হতে হবে।

১৩। মালামাল লোডিং এবং আনলোডিং এর সময় অবশ্যই লোডিং আনলোডিং সময়সূচী অনুসরণ করতে হবে। কারখানায় কাজ শুরুর মধ্যাহ্ন বিরতি কালীন এবং কারখানা ছুটির সময় কোন ধরনের মালামাল লোডিং বা আনলোডিং করা যাবে না।

১৪। কাভার্ড ভ্যানে রপ্তানীযোগ্য মালামাল লোডিং সম্পূর্ণ করার পর কারখানার নিরাপত্তা বিভাগের একজন কর্মকর্তা ও একজন নিরাপত্তা রক্ষী একটি মাইক্রোবাস বা মটর সাইকেলের দ্বারা সবগুলো কাভার্ড ভ্যানকে নিরাপত্তা প্রহরার মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে (কন্টেনার টার্মিনাল) জেটি সরকারের নিকট হস্তান্তর করিবেন। অতঃপর তা রেজিষ্টারে নথিভূক্ত করবেন।


C-TPAT নিরাপত্তা অনুযায়ী লোডিং এবং আনলোডিং নিরাপত্তা নীতিমালা

১। লোডিং এবং আনলোডিং কাজে এর পূর্বে নির্দিষ্ট স্থানটি চেইন অথবা বেষ্টনী দ্বারা নিরাপত্তা বেষ্টনী তৈরী করা হয় যাতে কর্তব্যরত কর্মকর্তা ও শ্রমিক ব্যতীত অন্য কেউ সেখানে প্রবেশ করতে না পারে।

২। দুইজন নিরাপত্তা প্রহরী ও একজন স্টোর কর্মকর্তার উপস্থিতিতে মালামাল নিরাপত্তা বেষ্টনীর ভেতরে লোডিং বা আনলোডিং করা হয়।

৩। নির্দিষ্ট মালামাল ব্যতীত যাতে অন্য কোন মালামাল লোডিং বা আনলোডিং না করা হয় সেদিকে নিরাপত্তা প্রহরী সজাগ দৃষ্টি রাখেন। তাছাড়া সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত কল্পে লোডিং কাজে ব্যবহৃত স্থানটি CCTV (ক্লোজ সার্কিট টেলিভিশন) ক্যামেরা দ্বারা সর্বক্ষন নজরদারী করা হয়।

৪। লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত স্থানে কর্তব্যরত শ্রমিক ও কর্মকর্তাকে সনাক্ত করার জন্য তাহাদের ছবি প্রদর্শিত থাকতে হবে। অন্য কোন পরিচিত বা অজ্ঞাত লোক সেখানে প্রবেশ করতে পারবে না।

৫। নির্দিষ্ট মালামাল ছাড়া অন্য কোন মালামাল বা অজ্ঞাত লোক যদি সেখানে অনাকাঙ্খিতভাবে প্রবেশ করে তাহলে সঙ্গে সঙ্গে নিরাপত্তা প্রহরী ও দায়িত্বরত ষ্টোর কর্মকর্তা তা চ্যালেঞ্জ করবেন এবং উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন।

৬। লোডিং -আনলোডিং কাজে নিয়োজিত শ্রমিকদের নির্দিষ্ট পরিচয়পত্র প্রদান করা হয়েছে। পরিচয়পত্র বিহীন কোন শ্রমিক/ কর্মচারী সংরক্ষিত স্থানে প্রবেশ করতে পারবেন না।

৭। মালমাল বোঝাই বা লোডিং হওয়ার পর সিকিউরিটি অফিসার ও স্টোর অফিসার মালবাহী গাড়ীটির দরজা ISO-17712 বোল্ট সীল দ্বারা লক করবেন এবং লোডিংকৃত মালামাল এর তালিকা ড্রাইভারের নাম, পরিবহন নম্বর ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি নথিভূক্ত করেন।

৮। মালামাল বোঝাই বা লোডিং হওয়ার পর পণ্যবাহী পরিবহনের চালককে নির্দিষ্ট গন্তব্যে (শিপিং ডকে) পৌছানোর লক্ষ্যে একটি রুট ম্যাপ বা গন্তব্য পথের চিত্র প্রদান করা হয় যাতে উক্ত মালবাহী পরিবহনটি নিরাপদে গন্তব্যে পৌছাতে পারে।

৯। বোঝাইকৃত মালামালের চালানের একটি কপি শিপিং এজেন্টের নিকট প্রদান করা হয়। শিপিং এজেন্ট চালানে উল্লেখিত বোল্ট সীল নাম্বার ও কার্টুনের পরিমান মিলিয়ে দেখার পর উক্ত মাল খালাস করার অনুমতি প্রদান করবেন।

১০। শুধুমাত্র লোডিং-আনলোডিং কাজে ব্যবহৃত পরিবহন ছাড়া অন্য কোন গাড়ী বা পরিবহন উক্ত স্থানে পার্কিং করা যাবে না।

১১। নির্দিষ্ট (লোডিং-আনলোডিং) স্থানে রাত্রিকালীন মালামাল বোঝাই বা খালাসের প্রয়োজনে পর্যাপ্ত আলো সরবরাহের জন্য সেখানে সংযোজিত ফ্লাড লাইটগুলো জ্বালাতে হবে।

১২। মালামাল লোডিং এবং আনলোডিং এর পূর্বে চালান বা ওহাড়রপব-এ উল্লেখিত সংখ্যা ও প্যাকিং তালিকার সাথে সাদৃশ্য আছে কিনা তা নিশ্চিত হতে হবে।

১৩। মালামাল লোডিং এবং আনলোডিং এর সময় অবশ্যই লোডিং আনলোডিং সময়সূচী অনুসরণ করতে হবে। কারখানায় কাজ শুরুর মধ্যাহ্ন বিরতি কালীন এবং কারখানা ছুটির সময় কোন ধরনের মালামাল লোডিং বা আনলোডিং করা যাবে না।

১৪। কাভার্ড ভ্যানে রপ্তানীযোগ্য মালামাল লোডিং সম্পূর্ণ করার পর কারখানার নিরাপত্তা বিভাগের একজন কর্মকর্তা ও একজন নিরাপত্তা রক্ষী একটি মাইক্রোবাস বা মটর সাইকেলের দ্বারা সবগুলো কাভার্ড ভ্যানকে নিরাপত্তা প্রহরার মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে (কন্টেনার টার্মিনাল) জেটি সরকারের নিকট হস্তান্তর করিবেন। অতঃপর তা রেজিষ্টারে নথিভূক্ত করবেন।


কোন মন্তব্য নেই: