ফ্যাশন রিটেইলার মার্কস এবং স্পেন্সার | Marks & Spencer (M&S) - Textile Lab | Textile Learning Blog
মার্কস এবং স্পেন্সার | Marks & Spencer (M&S)




মার্কস অ্যান্ড স্পেন্সার গ্রুপ পিএলসি ( Marks & Spencer Group plc)



টাইপঃ পাবলিক লিমিটেড কোম্পানি

ইন্ড্রাস্ট্রিঃ রিটেইল

প্রতিষ্ঠাকালঃ 1884; 137 বছর আগে লিডস, যুক্তরাজ্য


প্রতিষ্ঠাতাঃ মাইকেল মার্কস + টমাস স্পেন্সার

সদর দপ্তরঃ লন্ডন, ইংল্যান্ড, যুক্তরাজ্য


স্টোর সংখ্যাঃ 1463 (2019)

সার্ভ এরিয়াঃ বিশ্বব্যাপী


কি পার্সনঃ
আর্চি নরম্যান (চেয়ারম্যান)
স্টিভ রো (প্রধান নির্বাহী)

সাবসিডিয়ারি ব্র্যান্ডঃ

Per Una
Autograph
Goodmove
Rosie
Blue Harbour
M&S Collection
Boutique
Jaeger
M&S Energy

রেভিনিউঃ £ 10,181.9 মিলিয়ন (2020)


অপারেটিং আয়ঃ £ 254.8 মিলিয়ন (2020)


নিট আয়ঃ £ 27.4 মিলিয়ন (2020)


কর্মচারীর সংখ্যাঃ 78,000 (2021)


ওয়েবসাইটঃ marksandspencer.com


নিজস্ব ব্র্যান্ডের প্রোডাক্ট বিক্রয়কারী যুক্তরাজ্যের অন্যতম সেরা চেইন রিটেইল স্টোর, মার্কস অ্যান্ড স্পেন্সার (M&S) বিংশ শতাব্দীতে ফ্যাশনের গণতন্ত্রায়নে যথেষ্ট অবদান রেখেছে । মার্কস অ্যান্ড স্পেন্সার (M&S) প্রতিযোগিতামূলক দামের, মানসম্পন্ন পোশাকের ব্যবস্থা করে । ১৯৯০ এর দশকের শেষে সংস্থার বিশ্ব মন্দার আগে, U.K তে পোশাকের বাজারে M&S এর শেয়ারের পরিমাণ ছিল কেবলমাত্র ব্রিটেনের মুদ্রায় ৮.২ বিলিয়ন ইউরো এবং তাদের স্টোর ছিলো প্রায় ৩০০টি এবং মার্কেট শেয়ার ছিলো ১৪.৩ শতাংশ।




আর্লি ডেভেলপমেন্টঃ


মার্কস অ্যান্ড স্পেন্সার (M&S) কোম্পানির ফাউন্ডার ছিলেন মাইকেল মার্কস (১৮৬৩-১৯০৭)। মাইকেল মার্কস ছিলেন একজন ইহুদি অভিবাসী। মাইকেল মার্কস ১৮৮০ এর দশকে রাশিয়ার পোল্যান্ডে বিয়ালিস্টক ছেড়ে ইংল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন এবং তিনি ইয়র্কশায়ার কান্ট্রি সাইটে তার ওয়্যার বিক্রির লাইসেন্সপ্রাপ্ত হকার হিসাবে কাজ শুরু করেছিলেন ।




তারপরে তিনি বিভিন্ন ধরণের গৃহস্থালী এবং ব্যক্তিগত আইটেম বিক্রি করে বাজারের স্টলগুলি খোলেন যেখানে সব আইটেম এক দামে / এক পেনিতে (1 ডি) বিক্রি করতেন যেমনটি ১-৯৯ এর মতো । মাইকেল মার্কস টম স্পেন্সারের সাথে পার্টনারশিপে একটি জয়েন্ট ভেঞ্চারে ১৯০৩ সালে তারা একত্রে লিমিটেড কোম্পানি খোলেন (hence Marks & Spencer)। প্রথম বিশ্বযুদ্ধের প্রাক্কালে 140 টিরও বেশি মার্কস এবং স্পেন্সার পেনি বাজার চেইন স্টোর ছিল।



পোশাক বা ক্লোদিং আইটেম চালু:


যুদ্ধের সময়কালে, বাজারের স্টলগুলির ক্রমহ্রাসমান গুরুত্বের সাথে দোকানগুলি পছন্দের খুচরা বিক্রয় কেন্দ্রে পরিণত হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে একটি সত্য-অনুসন্ধানের ভ্রমণ দ্বারা এবং একটি শ্রম-শ্রেণীর বাজার থেকে তৈরি পোশাকের ক্রমবর্ধমান চাহিদা দ্বারা উভয়ই প্রভাবিত, মাইকেল মার্কসের পুত্র সাইমন মার্কস (বর্তমানে এমএন্ডএস ব্যবসায় নেতৃত্ব দিচ্ছেন), প্রত্যক্ষ সম্পর্ক গড়ে তুলতে মনোনিবেশ করেছেন দাম কমানোর জন্য এবং পণ্যের মানের উপর আরও বেশি নিয়ন্ত্রণ রাখতে ইউকে পোশাক প্রস্তুতকারকের সাথে এবং পাইকারকে ছিটকে কাটাতে।




1935 সালে মার্কস অ্যান্ড স্পেন্সার (M&S) এর প্রধান কার্যালয়ে (লন্ডন), একটি টেক্সটাইল ল্যাবরেটরি প্রতিষ্ঠা করা হয়েছিল, তারপরে গার্মেন্ট কোয়ালিটি এবং ডিজাইন ডেভেলপমেন্ট করার জন্য 1936 সালে মার্চেন্ডাইজ ডেভলপমেন্ট এবং ডিজাইন ডিপার্টমেন্ট অনুসরণ করে। 1939 সালের মধ্যে মার্কস অ্যান্ড স্পেন্সার (M&S) বেস্ট কোয়ালিটির আন্ডার গার্মেন্ট এর পাশাপাশি পুরুষ, মহিলা এবং শিশুদের জন্য ক্লোদিং রেঞ্জ চালু করছিল।



দ্বিতীয় বিশ্বযুদ্ধের (World War II) পরে, Marks & Spencer জোর ছিল নতুন সিন্থেটিক ফেব্রিকের তৈরী ইজি কেয়ার এবং স্টাইলিশ ক্লোদিং রিটেইলিংয়ের উপর (উদাহরণস্বরূপঃ নাইলন, টেরিলিন, অর্লন এবং কর্টেল ফেব্রিক ) । Marks & Spencer ডিজাইন এর উপর ফোকাস করার জন্য তারা ডিজাইনার এবং কন্সাল্টেন্ট নিয়োগ দেয় যেমন 1950 এর দশকে প্যারিস-ভিত্তিক অ্যানি ব্লাট (ওম্যান জার্সির জন্য) এবং 1960 এর দশকে ইতালীয় অ্যাঞ্জেলো ভিটুচির (ম্যানস ওয়্যারের জন্য ) কে তারা কন্সাল্টেন্ট হিসেবে নিয়োগ করে ।


Marks & Spencer 1970 এর দশকে ইন্টারন্যাশনাল এক্সপানশনের অংশ হিসেবে ইউরোপ, কানাডা এবং পরে হংকংয়ে স্টোর খোলে । এর মাধ্যমে তাদের বিজনেসের একটি মেজর ফেইজ শুরু করেছিল। অল্প সময়ের ভেতর Marks & Spencer সুপরিচিত চেইন ব্রুকস ব্রাদার্স (1988) একোয়ার করে ।



মার্কেটিং ও এডভারটাইজমেন্টঃ


1928 সালে, Marks & Spencer সেন্ট মাইকেল ব্র্যান্ড নামটি রেজিষ্ট্রেশন করে, সম্ভবত Marks & Spencer সবচেয়ে সফল একক মার্কেটিং ডিসিশন । 1928 সালের পরবর্তী 70 বছর ধরে, কেবলমাত্র সেন্ট মাইকেল লেবেলযুক্ত পণ্যগুলি 1928 সালে Marks & Spencer স্টোরগুলিতে বিক্রয় করা হয়। আধুনিক অর্থে প্রোডাক্টের বিজ্ঞাপন শুরু হয়েছিল 1950 এর দশকে । নব্বইয়ের দশকে স্বল্প সময়ের জন্য Marks & Spencer (M&S) পোশাক বিক্রি করতে সুপার মোডেল দের ব্যবহার করেছিল ।




১৯৯০ এর দশকের গোড়ার দিকে Marks & Spencer (M&S) তার কোদিং রেঞ্জের কোয়ালিটি এবং ডিজাইনের জন্য প্রশংসা পায় । তখন হাই স্ট্রিট ফ্যাশন Gap এবং Jigsaw কম্পিটিশনে অনেকটা উধাও হেয়ে যায় অন্য দিকে মতলানের মতো ডিস্কাউন্ট রিটেইলাররা ছিল প্রতিযোগিতায় ।


সাম্প্রতিক ডেভেলপমেন্টঃ


একবিংশ শতাব্দীর Marks & Spencer (M&S) চেয়ারম্যান লুস ভ্যান্ডেভেল্ডির নেতৃত্বে এবং জর্জ ডেভিসের পের উনা রেঞ্জের ( সিজন অটাম 2001) প্রবর্তন করে মার্কস অ্যান্ড স্পেন্সার এর মাধ্যমে ওম্যান ওয়্যার ডিজাইনার টেলেন্ট ইনজেক্টের সাহায্যে মার্কস অ্যান্ড স্পেন্সার যথেষ্ট সুস্থ হয়ে উঠে ।


বাংলাদেশের বিজনেসঃ Marks & Spencer Group plc


যুক্তরাজ্যভিত্তিক বড় গার্মেন্টস পণ্যের নামকরা ব্র্যান্ড মার্কস এন্ড স্পেন্সার বাংলাদেশের সঙ্গে ব্যবসা বাড়ানোর সম্ভাবনা দেখছে। বর্তমানে প্রতিষ্ঠানটি বাংলাদেশ থেকে ৮০ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ পোশাক কিনছে।




বার্ষিক সাড়ে ১০ বিলিয়ন পাউন্ড আয় করা মার্ক এন্ড স্পেনসার বর্তমানে বাংলাদেশের ৬০টির বেশি কারখানা থেকে পোশাক ক্রয় করে। গত চার বছর আগেও প্রতিষ্ঠানটি বছরে বাংলাদেশ থেকে ৪০ কোটি ডলারের পোশাক ক্রয় করত। গত তিন বছরে এটি দ্বিগুণ হয়েছে। মার্কস এন্ড স্পেনসারের বাংলাদেশ অফিসের প্রধান স্বপ্না ভৌমিক ইত্তেফাককে বলেন, বাংলাদেশ এখন উচ্চ মূল্যের পোশাক তৈরিতে মনযোগী হচ্ছে। বেশকিছু প্রতিষ্ঠান থেকে আমরাও উচ্চমূল্যের পোশাক ক্রয় করছি। এটি ভালো সম্ভাবনার জায়গা রপ্তানিকারকদের জন্য।


✅ কোভিড পরিস্থিতি মোকাবিলাঃ Marks & Spencer Group plc


মার্কস অ্যান্ড স্পেনসার ইতিমধ্যে ৫৯টি দোকান বন্ধ বা স্থানান্তর করেছে। এই প্রক্রিয়ায় ৭ হাজার মানুষ কাজ হারিয়েছেন।


কোভিডের কারণে অন্যান্য কোম্পানির মতো ব্যবসায় মার খেয়েছে মার্কস অ্যান্ড স্পেনসার। সেই পরিকল্পনার অংশ হিসেবে আগামী ১০ বছরে বিশ্বব্যাপী ৩০টি দোকান বন্ধ করে দেওয়া হবে। মার্কস অ্যান্ড স্পেনসার ইতিমধ্যে ৫৯টি দোকান বন্ধ বা স্থানান্তর করেছে। এই প্রক্রিয়ায় ৭ হাজার মানুষ কাজ হারিয়েছেন।




গত বছর বড় ধরনের ক্ষতির মুখে এবার এই সিদ্ধান্ত নিয়েছে মার্কস অ্যান্ড স্পেনসার। অন্যান্য ব্যবসা কমে গেলেও খাদ্য ব্যবসা ভালো হয়েছে তাদের।


২০২০ সালের ২৭ মার্চ থেকে ২০২১ সালের ২৭ মার্চ পর্যন্ত মার্কস অ্যান্ড স্পেনসারের কর-পূর্ব ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২০ কোটি ১২ লাখ পাউন্ড। অথচ আগের বছর তাদের মুনাফা হয়েছিল ৬ কোটি ৭২ লাখ পাউন্ড।


খুচরা ব্যবসার জগতে মার্কস অ্যান্ড স্পেনসার বিশ্বের শীর্ষস্থানীয় এক নাম। এখন তাদের ২৫৪টি পূর্ণাঙ্গ দোকান আছে। তারা মূলত পোশাক, গৃহস্থালি পণ্য ও খাদ্য বিক্রি করে। তাদের ভাষ্যমতে, এই দোকানগুলোর মধ্যে অনেকগুলো দীর্ঘদিন ধরে ক্ষতির মুখে আছে। ফলে তাদের পক্ষে এখন নতুন বিনিয়োগ করা কঠিন।


আগামী এক দশকে ৩০টি দোকান ধারাবাহিকভাবে বন্ধ হয়ে যাবে। এ ছাড়া আরও ৮০টি দোকান নতুন জায়গায় সরিয়ে নেওয়া হবে অথবা স্থানীয় কোনো ব্যবসাপ্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হবে।


লকডাউনের মধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য ছাড়া অন্যান্য পণ্যের কেনাবেচা একদম কমে যায়। সে কারণে দেখা যায়, ১৩৬ বছরের পুরোনো এই চেইন শপের পোশাক ও গৃহস্থালি পণ্যের বিক্রি গত বছর ৩১ দশমিক ৫ শতাংশ কমে যায়।


মার্কস অ্যান্ড স্পেনসার অবশ্য যুক্তরাজ্যের সরকারি সহযোগিতা পেয়েছে। এতে তাদের ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে গেছে। কর্মীদের মজুরি দিতে পেরেছে তারা।


তবে যুক্তরাজ্যে সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার প্রত্যাশা করছে তারা। ফলে এ বছর ব্যবসা-বাণিজ্য ঘুরে দাঁড়াবে বলেই প্রত্যাশা করছে মার্কস অ্যান্ড স্পেনসার।


তবে সংকট থেকে নতুন সম্ভাবনার সৃষ্টি হয়। বিবিসির প্রতিবেদনের বিশ্লেষণে বলা হয়েছে, মহামারি কাটিয়ে ওঠার পর দেখা যাচ্ছে, এই সংকটের পর কোম্পানি হিসেবে মার্কস অ্যান্ড স্পেনসার আরও শক্তিশালী হচ্ছে। তারা এখন গ্রাহকের চাহিদা বোঝার ক্ষেত্রে আরও সক্রিয় হয়েছে। এ ছাড়া অনলাইন বিক্রিতে জোর দিচ্ছে তারা।




এত দিন মার্কস অ্যান্ড স্পেনসার ব্যবসায় মুনাফা করেছে। কিন্তু সামগ্রিকভাবে গত বছর তাদের ২০ কোটি ১০ লাখ ডলার ক্ষতি হয়েছে। কোভিডের পাশাপাশি পুনর্গঠনের কারণেও তাদের ক্ষতি হয়েছে। সে কারণে এখন তারা কর্মী ছাঁটাই করছে এবং ইন্টারনেটে বড় ধরনের বিনিয়োগ করছে।


এদিকে পোশাকের ব্যবসা কমে গেলেও খাবারের ব্যবসা ৭ শতাংশ বেড়েছে মার্কস অ্যান্ড স্পেনসারের। ওকাডো নামের এক গ্রোসার কোম্পানির সঙ্গে চুক্তির বদৌলতে খাদ্য ব্যবসায় তাদের এই উন্নতি। ওকাডোর সঙ্গে আরেকটি যৌথ অনলাইন উদ্যোগে সফলতা মিলছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে তাদের মোট বিক্রির বেশির ভাগই এই উদ্যোগ থেকে যাচ্ছে।




সুত্রঃ ইন্টারনেট

ফ্যাশন রিটেইলার মার্কস এবং স্পেন্সার | Marks & Spencer (M&S)

মার্কস এবং স্পেন্সার | Marks & Spencer (M&S)




মার্কস অ্যান্ড স্পেন্সার গ্রুপ পিএলসি ( Marks & Spencer Group plc)



টাইপঃ পাবলিক লিমিটেড কোম্পানি

ইন্ড্রাস্ট্রিঃ রিটেইল

প্রতিষ্ঠাকালঃ 1884; 137 বছর আগে লিডস, যুক্তরাজ্য


প্রতিষ্ঠাতাঃ মাইকেল মার্কস + টমাস স্পেন্সার

সদর দপ্তরঃ লন্ডন, ইংল্যান্ড, যুক্তরাজ্য


স্টোর সংখ্যাঃ 1463 (2019)

সার্ভ এরিয়াঃ বিশ্বব্যাপী


কি পার্সনঃ
আর্চি নরম্যান (চেয়ারম্যান)
স্টিভ রো (প্রধান নির্বাহী)

সাবসিডিয়ারি ব্র্যান্ডঃ

Per Una
Autograph
Goodmove
Rosie
Blue Harbour
M&S Collection
Boutique
Jaeger
M&S Energy

রেভিনিউঃ £ 10,181.9 মিলিয়ন (2020)


অপারেটিং আয়ঃ £ 254.8 মিলিয়ন (2020)


নিট আয়ঃ £ 27.4 মিলিয়ন (2020)


কর্মচারীর সংখ্যাঃ 78,000 (2021)


ওয়েবসাইটঃ marksandspencer.com


নিজস্ব ব্র্যান্ডের প্রোডাক্ট বিক্রয়কারী যুক্তরাজ্যের অন্যতম সেরা চেইন রিটেইল স্টোর, মার্কস অ্যান্ড স্পেন্সার (M&S) বিংশ শতাব্দীতে ফ্যাশনের গণতন্ত্রায়নে যথেষ্ট অবদান রেখেছে । মার্কস অ্যান্ড স্পেন্সার (M&S) প্রতিযোগিতামূলক দামের, মানসম্পন্ন পোশাকের ব্যবস্থা করে । ১৯৯০ এর দশকের শেষে সংস্থার বিশ্ব মন্দার আগে, U.K তে পোশাকের বাজারে M&S এর শেয়ারের পরিমাণ ছিল কেবলমাত্র ব্রিটেনের মুদ্রায় ৮.২ বিলিয়ন ইউরো এবং তাদের স্টোর ছিলো প্রায় ৩০০টি এবং মার্কেট শেয়ার ছিলো ১৪.৩ শতাংশ।




আর্লি ডেভেলপমেন্টঃ


মার্কস অ্যান্ড স্পেন্সার (M&S) কোম্পানির ফাউন্ডার ছিলেন মাইকেল মার্কস (১৮৬৩-১৯০৭)। মাইকেল মার্কস ছিলেন একজন ইহুদি অভিবাসী। মাইকেল মার্কস ১৮৮০ এর দশকে রাশিয়ার পোল্যান্ডে বিয়ালিস্টক ছেড়ে ইংল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন এবং তিনি ইয়র্কশায়ার কান্ট্রি সাইটে তার ওয়্যার বিক্রির লাইসেন্সপ্রাপ্ত হকার হিসাবে কাজ শুরু করেছিলেন ।




তারপরে তিনি বিভিন্ন ধরণের গৃহস্থালী এবং ব্যক্তিগত আইটেম বিক্রি করে বাজারের স্টলগুলি খোলেন যেখানে সব আইটেম এক দামে / এক পেনিতে (1 ডি) বিক্রি করতেন যেমনটি ১-৯৯ এর মতো । মাইকেল মার্কস টম স্পেন্সারের সাথে পার্টনারশিপে একটি জয়েন্ট ভেঞ্চারে ১৯০৩ সালে তারা একত্রে লিমিটেড কোম্পানি খোলেন (hence Marks & Spencer)। প্রথম বিশ্বযুদ্ধের প্রাক্কালে 140 টিরও বেশি মার্কস এবং স্পেন্সার পেনি বাজার চেইন স্টোর ছিল।



পোশাক বা ক্লোদিং আইটেম চালু:


যুদ্ধের সময়কালে, বাজারের স্টলগুলির ক্রমহ্রাসমান গুরুত্বের সাথে দোকানগুলি পছন্দের খুচরা বিক্রয় কেন্দ্রে পরিণত হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে একটি সত্য-অনুসন্ধানের ভ্রমণ দ্বারা এবং একটি শ্রম-শ্রেণীর বাজার থেকে তৈরি পোশাকের ক্রমবর্ধমান চাহিদা দ্বারা উভয়ই প্রভাবিত, মাইকেল মার্কসের পুত্র সাইমন মার্কস (বর্তমানে এমএন্ডএস ব্যবসায় নেতৃত্ব দিচ্ছেন), প্রত্যক্ষ সম্পর্ক গড়ে তুলতে মনোনিবেশ করেছেন দাম কমানোর জন্য এবং পণ্যের মানের উপর আরও বেশি নিয়ন্ত্রণ রাখতে ইউকে পোশাক প্রস্তুতকারকের সাথে এবং পাইকারকে ছিটকে কাটাতে।




1935 সালে মার্কস অ্যান্ড স্পেন্সার (M&S) এর প্রধান কার্যালয়ে (লন্ডন), একটি টেক্সটাইল ল্যাবরেটরি প্রতিষ্ঠা করা হয়েছিল, তারপরে গার্মেন্ট কোয়ালিটি এবং ডিজাইন ডেভেলপমেন্ট করার জন্য 1936 সালে মার্চেন্ডাইজ ডেভলপমেন্ট এবং ডিজাইন ডিপার্টমেন্ট অনুসরণ করে। 1939 সালের মধ্যে মার্কস অ্যান্ড স্পেন্সার (M&S) বেস্ট কোয়ালিটির আন্ডার গার্মেন্ট এর পাশাপাশি পুরুষ, মহিলা এবং শিশুদের জন্য ক্লোদিং রেঞ্জ চালু করছিল।



দ্বিতীয় বিশ্বযুদ্ধের (World War II) পরে, Marks & Spencer জোর ছিল নতুন সিন্থেটিক ফেব্রিকের তৈরী ইজি কেয়ার এবং স্টাইলিশ ক্লোদিং রিটেইলিংয়ের উপর (উদাহরণস্বরূপঃ নাইলন, টেরিলিন, অর্লন এবং কর্টেল ফেব্রিক ) । Marks & Spencer ডিজাইন এর উপর ফোকাস করার জন্য তারা ডিজাইনার এবং কন্সাল্টেন্ট নিয়োগ দেয় যেমন 1950 এর দশকে প্যারিস-ভিত্তিক অ্যানি ব্লাট (ওম্যান জার্সির জন্য) এবং 1960 এর দশকে ইতালীয় অ্যাঞ্জেলো ভিটুচির (ম্যানস ওয়্যারের জন্য ) কে তারা কন্সাল্টেন্ট হিসেবে নিয়োগ করে ।


Marks & Spencer 1970 এর দশকে ইন্টারন্যাশনাল এক্সপানশনের অংশ হিসেবে ইউরোপ, কানাডা এবং পরে হংকংয়ে স্টোর খোলে । এর মাধ্যমে তাদের বিজনেসের একটি মেজর ফেইজ শুরু করেছিল। অল্প সময়ের ভেতর Marks & Spencer সুপরিচিত চেইন ব্রুকস ব্রাদার্স (1988) একোয়ার করে ।



মার্কেটিং ও এডভারটাইজমেন্টঃ


1928 সালে, Marks & Spencer সেন্ট মাইকেল ব্র্যান্ড নামটি রেজিষ্ট্রেশন করে, সম্ভবত Marks & Spencer সবচেয়ে সফল একক মার্কেটিং ডিসিশন । 1928 সালের পরবর্তী 70 বছর ধরে, কেবলমাত্র সেন্ট মাইকেল লেবেলযুক্ত পণ্যগুলি 1928 সালে Marks & Spencer স্টোরগুলিতে বিক্রয় করা হয়। আধুনিক অর্থে প্রোডাক্টের বিজ্ঞাপন শুরু হয়েছিল 1950 এর দশকে । নব্বইয়ের দশকে স্বল্প সময়ের জন্য Marks & Spencer (M&S) পোশাক বিক্রি করতে সুপার মোডেল দের ব্যবহার করেছিল ।




১৯৯০ এর দশকের গোড়ার দিকে Marks & Spencer (M&S) তার কোদিং রেঞ্জের কোয়ালিটি এবং ডিজাইনের জন্য প্রশংসা পায় । তখন হাই স্ট্রিট ফ্যাশন Gap এবং Jigsaw কম্পিটিশনে অনেকটা উধাও হেয়ে যায় অন্য দিকে মতলানের মতো ডিস্কাউন্ট রিটেইলাররা ছিল প্রতিযোগিতায় ।


সাম্প্রতিক ডেভেলপমেন্টঃ


একবিংশ শতাব্দীর Marks & Spencer (M&S) চেয়ারম্যান লুস ভ্যান্ডেভেল্ডির নেতৃত্বে এবং জর্জ ডেভিসের পের উনা রেঞ্জের ( সিজন অটাম 2001) প্রবর্তন করে মার্কস অ্যান্ড স্পেন্সার এর মাধ্যমে ওম্যান ওয়্যার ডিজাইনার টেলেন্ট ইনজেক্টের সাহায্যে মার্কস অ্যান্ড স্পেন্সার যথেষ্ট সুস্থ হয়ে উঠে ।


বাংলাদেশের বিজনেসঃ Marks & Spencer Group plc


যুক্তরাজ্যভিত্তিক বড় গার্মেন্টস পণ্যের নামকরা ব্র্যান্ড মার্কস এন্ড স্পেন্সার বাংলাদেশের সঙ্গে ব্যবসা বাড়ানোর সম্ভাবনা দেখছে। বর্তমানে প্রতিষ্ঠানটি বাংলাদেশ থেকে ৮০ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ পোশাক কিনছে।




বার্ষিক সাড়ে ১০ বিলিয়ন পাউন্ড আয় করা মার্ক এন্ড স্পেনসার বর্তমানে বাংলাদেশের ৬০টির বেশি কারখানা থেকে পোশাক ক্রয় করে। গত চার বছর আগেও প্রতিষ্ঠানটি বছরে বাংলাদেশ থেকে ৪০ কোটি ডলারের পোশাক ক্রয় করত। গত তিন বছরে এটি দ্বিগুণ হয়েছে। মার্কস এন্ড স্পেনসারের বাংলাদেশ অফিসের প্রধান স্বপ্না ভৌমিক ইত্তেফাককে বলেন, বাংলাদেশ এখন উচ্চ মূল্যের পোশাক তৈরিতে মনযোগী হচ্ছে। বেশকিছু প্রতিষ্ঠান থেকে আমরাও উচ্চমূল্যের পোশাক ক্রয় করছি। এটি ভালো সম্ভাবনার জায়গা রপ্তানিকারকদের জন্য।


✅ কোভিড পরিস্থিতি মোকাবিলাঃ Marks & Spencer Group plc


মার্কস অ্যান্ড স্পেনসার ইতিমধ্যে ৫৯টি দোকান বন্ধ বা স্থানান্তর করেছে। এই প্রক্রিয়ায় ৭ হাজার মানুষ কাজ হারিয়েছেন।


কোভিডের কারণে অন্যান্য কোম্পানির মতো ব্যবসায় মার খেয়েছে মার্কস অ্যান্ড স্পেনসার। সেই পরিকল্পনার অংশ হিসেবে আগামী ১০ বছরে বিশ্বব্যাপী ৩০টি দোকান বন্ধ করে দেওয়া হবে। মার্কস অ্যান্ড স্পেনসার ইতিমধ্যে ৫৯টি দোকান বন্ধ বা স্থানান্তর করেছে। এই প্রক্রিয়ায় ৭ হাজার মানুষ কাজ হারিয়েছেন।




গত বছর বড় ধরনের ক্ষতির মুখে এবার এই সিদ্ধান্ত নিয়েছে মার্কস অ্যান্ড স্পেনসার। অন্যান্য ব্যবসা কমে গেলেও খাদ্য ব্যবসা ভালো হয়েছে তাদের।


২০২০ সালের ২৭ মার্চ থেকে ২০২১ সালের ২৭ মার্চ পর্যন্ত মার্কস অ্যান্ড স্পেনসারের কর-পূর্ব ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ২০ কোটি ১২ লাখ পাউন্ড। অথচ আগের বছর তাদের মুনাফা হয়েছিল ৬ কোটি ৭২ লাখ পাউন্ড।


খুচরা ব্যবসার জগতে মার্কস অ্যান্ড স্পেনসার বিশ্বের শীর্ষস্থানীয় এক নাম। এখন তাদের ২৫৪টি পূর্ণাঙ্গ দোকান আছে। তারা মূলত পোশাক, গৃহস্থালি পণ্য ও খাদ্য বিক্রি করে। তাদের ভাষ্যমতে, এই দোকানগুলোর মধ্যে অনেকগুলো দীর্ঘদিন ধরে ক্ষতির মুখে আছে। ফলে তাদের পক্ষে এখন নতুন বিনিয়োগ করা কঠিন।


আগামী এক দশকে ৩০টি দোকান ধারাবাহিকভাবে বন্ধ হয়ে যাবে। এ ছাড়া আরও ৮০টি দোকান নতুন জায়গায় সরিয়ে নেওয়া হবে অথবা স্থানীয় কোনো ব্যবসাপ্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হবে।


লকডাউনের মধ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য ছাড়া অন্যান্য পণ্যের কেনাবেচা একদম কমে যায়। সে কারণে দেখা যায়, ১৩৬ বছরের পুরোনো এই চেইন শপের পোশাক ও গৃহস্থালি পণ্যের বিক্রি গত বছর ৩১ দশমিক ৫ শতাংশ কমে যায়।


মার্কস অ্যান্ড স্পেনসার অবশ্য যুক্তরাজ্যের সরকারি সহযোগিতা পেয়েছে। এতে তাদের ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে গেছে। কর্মীদের মজুরি দিতে পেরেছে তারা।


তবে যুক্তরাজ্যে সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার প্রত্যাশা করছে তারা। ফলে এ বছর ব্যবসা-বাণিজ্য ঘুরে দাঁড়াবে বলেই প্রত্যাশা করছে মার্কস অ্যান্ড স্পেনসার।


তবে সংকট থেকে নতুন সম্ভাবনার সৃষ্টি হয়। বিবিসির প্রতিবেদনের বিশ্লেষণে বলা হয়েছে, মহামারি কাটিয়ে ওঠার পর দেখা যাচ্ছে, এই সংকটের পর কোম্পানি হিসেবে মার্কস অ্যান্ড স্পেনসার আরও শক্তিশালী হচ্ছে। তারা এখন গ্রাহকের চাহিদা বোঝার ক্ষেত্রে আরও সক্রিয় হয়েছে। এ ছাড়া অনলাইন বিক্রিতে জোর দিচ্ছে তারা।




এত দিন মার্কস অ্যান্ড স্পেনসার ব্যবসায় মুনাফা করেছে। কিন্তু সামগ্রিকভাবে গত বছর তাদের ২০ কোটি ১০ লাখ ডলার ক্ষতি হয়েছে। কোভিডের পাশাপাশি পুনর্গঠনের কারণেও তাদের ক্ষতি হয়েছে। সে কারণে এখন তারা কর্মী ছাঁটাই করছে এবং ইন্টারনেটে বড় ধরনের বিনিয়োগ করছে।


এদিকে পোশাকের ব্যবসা কমে গেলেও খাবারের ব্যবসা ৭ শতাংশ বেড়েছে মার্কস অ্যান্ড স্পেনসারের। ওকাডো নামের এক গ্রোসার কোম্পানির সঙ্গে চুক্তির বদৌলতে খাদ্য ব্যবসায় তাদের এই উন্নতি। ওকাডোর সঙ্গে আরেকটি যৌথ অনলাইন উদ্যোগে সফলতা মিলছে। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে তাদের মোট বিক্রির বেশির ভাগই এই উদ্যোগ থেকে যাচ্ছে।




সুত্রঃ ইন্টারনেট

কোন মন্তব্য নেই: