টেক্সটাইল ক্যামিকেলের কমিশন সমস্যা | Textile Chemical - Textile Lab | Textile Learning Blog
টেক্সটাইল ক্যামিকেলের কমিশন সমস্যা
টেক্সটাইল ইন্ড্রাস্ট্রি বড় কস্ট গুলির মাঝে একটা কস্ট হচ্ছে তার ক্যামিকেল কস্ট ।  আমাদের দেশের টেক্সটাইল এর যতো করাপশন আছে তার ৮০% এই ক্যামিকেল কেন্দ্রিক ।  এখনো ক্যামিকেল সোর্সিং এবং পার্সেল প্রকিউরমেন্ট এ যারা থাকেন তাদের বাড়ি গাড়ি হতে সময় লাগে না ।  এটা সবাই করেন না  কিন্ত অনেকেই এটার সাথে যুক্ত ।  টেক্সটাইল ক্যামিকেল যারা ব্যাবহার করেন তাদের  মুলত কিছু সমস্যা করেন যেমন পার অক্সাইডের ড্রামে ৫০% বলে ৩০% সলিউশন দেয়া ।  ওয়েটিং এজেন্ট কাজ না করা ।  কাস্টিকের পিউরিটি ৯০% এর মতো সমস্যা ।  
টেক্সটাইল এ  বহু জনের চাকুরী যাবার মুল কারন এই ক্যামিকেল সমস্যা নিয়ে কথা বলা ।

ডাইংয়ের যারা প্রি ট্রিটমেন্ট এ আছেন তারা ডাইংয়ের প্রডাকশন এ আছেন তাদের স্যাম্পল এপ্রুভ এর জন্য সাপ্লাইয়ার গন পেমেন্ট করে থাকেন ।  নন ব্রেন্ড ক্যামিকেল গুলি চালাতে এটা বেশি করা হয় ।  এমন না যে ক্যামিকেল একবারে খারাপ আপনার ক্যামিকেল এর কঞ্জামশন বেশি হয় ২ গ্রাম পার লিটার এর পরিবর্তে ৪ গ্রাম প্রয়োজন হয় ।  এটা কোম্পানির সাথে ২ নাম্বারি করা হয় নিজে বেনিফিটেড হবার মাধ্যমে ।  

প্রডাকশন অফিসার গন এটা ফেইস করেন এবং তারা বুঝেন যে ফিনেনশিয়াল লেনদেন এর মতো কমন বিষয় জড়িত ।  

আরেকটা বোঝার মুল কারন কোন সমস্যায় ক্যামিকেল কোম্পানি গুলি থেকে কাস্টোমার সাপোর্ট পাওয়া যায়না । আপনার ক্যামিকেল এ দাগ গেলে বা সমস্যা হলে অনেক কোম্পানির লোকজন আসেন না এই বিষয় গুলি দেখতে । 

অনেক ফেক্টরিতে ক্যামিস্ট থাকে না ক্যামিকেল গুলি  টেস্ট করার জন্য তাই অনেকে ল্যাবে নামকাওয়াস্তে কোন ভাবে টেক্সটাইল ইঞ্জিনিয়ার দিয়ে করান যা অনুচিত ।  এর জন্য আলাদা ক্যামিস্ট রাখা উচিৎ ।  কোটি টাকার ক্যামিকেল একটা ফেক্টরিতে কনজিউম করলে সেখানে ৫০ হাজার ক্যামিস্টের পেছনে ব্যায় করা যায় সেইফটির জন্য ।

বাংলাদেশে আলিবাবার মতো পোর্টাল যতোক্ষন না ডেভেলপ হচ্ছে ততোদিন টেক্সটাইল প্রাইস সিন্ডিকেট ভাংগা যাবেনা ।

টেক্সটাইল ক্যামিকেলের কমিশন সমস্যা | Textile Chemical

টেক্সটাইল ক্যামিকেলের কমিশন সমস্যা
টেক্সটাইল ইন্ড্রাস্ট্রি বড় কস্ট গুলির মাঝে একটা কস্ট হচ্ছে তার ক্যামিকেল কস্ট ।  আমাদের দেশের টেক্সটাইল এর যতো করাপশন আছে তার ৮০% এই ক্যামিকেল কেন্দ্রিক ।  এখনো ক্যামিকেল সোর্সিং এবং পার্সেল প্রকিউরমেন্ট এ যারা থাকেন তাদের বাড়ি গাড়ি হতে সময় লাগে না ।  এটা সবাই করেন না  কিন্ত অনেকেই এটার সাথে যুক্ত ।  টেক্সটাইল ক্যামিকেল যারা ব্যাবহার করেন তাদের  মুলত কিছু সমস্যা করেন যেমন পার অক্সাইডের ড্রামে ৫০% বলে ৩০% সলিউশন দেয়া ।  ওয়েটিং এজেন্ট কাজ না করা ।  কাস্টিকের পিউরিটি ৯০% এর মতো সমস্যা ।  
টেক্সটাইল এ  বহু জনের চাকুরী যাবার মুল কারন এই ক্যামিকেল সমস্যা নিয়ে কথা বলা ।

ডাইংয়ের যারা প্রি ট্রিটমেন্ট এ আছেন তারা ডাইংয়ের প্রডাকশন এ আছেন তাদের স্যাম্পল এপ্রুভ এর জন্য সাপ্লাইয়ার গন পেমেন্ট করে থাকেন ।  নন ব্রেন্ড ক্যামিকেল গুলি চালাতে এটা বেশি করা হয় ।  এমন না যে ক্যামিকেল একবারে খারাপ আপনার ক্যামিকেল এর কঞ্জামশন বেশি হয় ২ গ্রাম পার লিটার এর পরিবর্তে ৪ গ্রাম প্রয়োজন হয় ।  এটা কোম্পানির সাথে ২ নাম্বারি করা হয় নিজে বেনিফিটেড হবার মাধ্যমে ।  

প্রডাকশন অফিসার গন এটা ফেইস করেন এবং তারা বুঝেন যে ফিনেনশিয়াল লেনদেন এর মতো কমন বিষয় জড়িত ।  

আরেকটা বোঝার মুল কারন কোন সমস্যায় ক্যামিকেল কোম্পানি গুলি থেকে কাস্টোমার সাপোর্ট পাওয়া যায়না । আপনার ক্যামিকেল এ দাগ গেলে বা সমস্যা হলে অনেক কোম্পানির লোকজন আসেন না এই বিষয় গুলি দেখতে । 

অনেক ফেক্টরিতে ক্যামিস্ট থাকে না ক্যামিকেল গুলি  টেস্ট করার জন্য তাই অনেকে ল্যাবে নামকাওয়াস্তে কোন ভাবে টেক্সটাইল ইঞ্জিনিয়ার দিয়ে করান যা অনুচিত ।  এর জন্য আলাদা ক্যামিস্ট রাখা উচিৎ ।  কোটি টাকার ক্যামিকেল একটা ফেক্টরিতে কনজিউম করলে সেখানে ৫০ হাজার ক্যামিস্টের পেছনে ব্যায় করা যায় সেইফটির জন্য ।

বাংলাদেশে আলিবাবার মতো পোর্টাল যতোক্ষন না ডেভেলপ হচ্ছে ততোদিন টেক্সটাইল প্রাইস সিন্ডিকেট ভাংগা যাবেনা ।

কোন মন্তব্য নেই: