ব্লাক কালার সম্পর্কিত কিছু তথ্য :
১. ব্লাক এর অপর নাম কিছু Noir, Jet Black
২. ব্লাক এর সেড % অনেক বেশি এই কারনে এটি ডার্ক, এক্সটা ডার্ক সেড এর আয়তাভুক্ত।
৩. ব্লাক কালার এর ফাস্টনেস খারাপ।
৪. বাজারের বেশির ভাগ ব্লাক পিউর ডাইং করা ব্লাক নয় এর বেশির ভাগ স্ট্রিপ করা কিংবা অন্য কালার থেকে কনভার্ট করা যেগুলি বিভিন্ন সময়ে ফ্লোরে স্পট পড়েছিলো বা ডাইং এর ফল্ট হয়েছিলো ।
৫. ব্লাক ডাইজ এর স্থ্রেন্থ খুব কম । এবং এর ওয়েট রাবিং খুব খারাপ।
৬. ব্লাক কালার এর ডাইজ কম্বিনেশন হলো : ব্লাক + ইয়োলো + রেড । রেড ব্লাক এর ব্রাইটনেস বাড়ায় ইয়োলো ব্লাক কে ডাল করে। ব্লাক এর ক্ষত্রে ব্লু ব্যাবহার করা হয় না কারন ব্লাক এর ক্ষত্রে ব্লু এর কার্যকারিতা নেই। তবে গ্রীনশ ব্লাক করতে কম্বিনেশনে টার্কিশ ব্যাবহার করা হয়।
৭. ব্লাক কালার এর ডাইং চার্জ, কস্টিং অন্য লাইট কালার তুলনায় বেশি কারন এর ডাইজ কনজামশন অনেক বেশি।
৮. যদি অন্য কালার থেকে কনভার্ট করা ব্লাক কালার হলে হলে ওই সেড ইয়োলিশ, রেডিশ বেশি হবে।
৯. ব্লাক কালার ডাইং ফিনিশিং উভয় ক্ষত্রে মেশিন ক্লিন এর ক্ষত্রে যথেষ্ট সময় ব্যায় হয়।
১০. ব্লাক কালার এর ক্ষত্রে ডাবল এলকালি লাগে যেমন কাস্টিক + সোডা।
১১. পিউর ব্লাক এর পেন্টোন 10-0303 Tcx ( Jet Black )
১২. ব্লাক এর সেড রেডার এর দিকে থাকা ভালো।
১৩. ব্লাকের ক্ষত্রে বেশির ভাগ সময় সোয়াচ ফলো করা হয়, পেন্টোন TCX,TPX খুব কম ব্যাবহার করা হয়।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন