ডাইং এ বাল্ক প্রডাকশন এর আগে স্যাম্পল দেখার কারন - Textile Lab | Textile Learning Blog
ডাইং প্রডাকশন এর আগে স্যাম্পল করে আমরা কি কি দেখি :

১. ল্যাব রেসিপি ঠিক আছে কিনা।

২. ডাইজ কম্বিনেশন ঠিক আছে কিনা।

৩. ফ্রেবিক এর সমস্যা আছে কিনা যেমন : উইভিং ফল্ট,  কালার পিক আপ,  সেড এর একুরেসি,  ফাইবার বা ইয়ার্ন কোয়ালিটি।

৪. ডাইজ এর স্ট্রেনথ বা কালার কাটে নাকি ডিপ হয়।

৫. কতো % কালার কেটে যায় রেড,  ইয়োলো,  নেভি,  র স্পেশাল,  টার্কিশ,  অরেঞ্জ কোনোটি কি পরিমান কমে বা বাড়ে।

৬. রিপ্রসেস এড়ানোর জন্য।

৭. এডিশন এর পরিমান কমানোর জন্য।

৮. কোনো ওর্ডারের বিপরীতে বানানো কাপড় এর সেড এর সমস্যা হয় কিনা তা দেখার জন্য।

৯. আগে যদি কোন সেড ডাইং করার অভিজ্ঞা না থাকে তখন এই সেড ডাইং করে সেড এর আচরন বুঝে নেয়া হয়।

নোট:
আমার হাতের নিচে কাপড় ছিলো টার্গেট অস্ট্রেলিয়া বায়ার এর খাকী কালার কাপড়, খাকি কালার ক্রিটিকাল কলার,  যে কোন সময় এর টোন চেঞ্জ হয়ে যায় যা ৮০% ধারনার বাইরে হয়,  তাই যথা সম্ভব শেড স্টেন্ডার্ড এর কাছাকাছি রাখার জন্য এবং সেড এর মুভমেন্ট বোঝার জন্য আমরা এই সেড এর স্যাম্পল করেছি। 
এখন বাল্ক এর কালার জন্য আমরা স্যাম্পল এর সেড এর পরিবর্তন অনুযায়ী এডিশন,  ডায়ালুশন করে নতুন করে কালার দিয়েছিলাম।
ল্যাব রেসিপি অনুযায়ী কালার করে আমাদের সেড লাইটার আর ইয়োলিশ হয়ে গিয়েছিলো তাই আমরা প্রডাকশন ডাইং এর সময় কাপড় এর ইয়োলো কমিয়ে রেড নেভি বাড়িয়ে দিয়েছিলাম।








ডাইং এ বাল্ক প্রডাকশন এর আগে স্যাম্পল দেখার কারন

ডাইং প্রডাকশন এর আগে স্যাম্পল করে আমরা কি কি দেখি :

১. ল্যাব রেসিপি ঠিক আছে কিনা।

২. ডাইজ কম্বিনেশন ঠিক আছে কিনা।

৩. ফ্রেবিক এর সমস্যা আছে কিনা যেমন : উইভিং ফল্ট,  কালার পিক আপ,  সেড এর একুরেসি,  ফাইবার বা ইয়ার্ন কোয়ালিটি।

৪. ডাইজ এর স্ট্রেনথ বা কালার কাটে নাকি ডিপ হয়।

৫. কতো % কালার কেটে যায় রেড,  ইয়োলো,  নেভি,  র স্পেশাল,  টার্কিশ,  অরেঞ্জ কোনোটি কি পরিমান কমে বা বাড়ে।

৬. রিপ্রসেস এড়ানোর জন্য।

৭. এডিশন এর পরিমান কমানোর জন্য।

৮. কোনো ওর্ডারের বিপরীতে বানানো কাপড় এর সেড এর সমস্যা হয় কিনা তা দেখার জন্য।

৯. আগে যদি কোন সেড ডাইং করার অভিজ্ঞা না থাকে তখন এই সেড ডাইং করে সেড এর আচরন বুঝে নেয়া হয়।

নোট:
আমার হাতের নিচে কাপড় ছিলো টার্গেট অস্ট্রেলিয়া বায়ার এর খাকী কালার কাপড়, খাকি কালার ক্রিটিকাল কলার,  যে কোন সময় এর টোন চেঞ্জ হয়ে যায় যা ৮০% ধারনার বাইরে হয়,  তাই যথা সম্ভব শেড স্টেন্ডার্ড এর কাছাকাছি রাখার জন্য এবং সেড এর মুভমেন্ট বোঝার জন্য আমরা এই সেড এর স্যাম্পল করেছি। 
এখন বাল্ক এর কালার জন্য আমরা স্যাম্পল এর সেড এর পরিবর্তন অনুযায়ী এডিশন,  ডায়ালুশন করে নতুন করে কালার দিয়েছিলাম।
ল্যাব রেসিপি অনুযায়ী কালার করে আমাদের সেড লাইটার আর ইয়োলিশ হয়ে গিয়েছিলো তাই আমরা প্রডাকশন ডাইং এর সময় কাপড় এর ইয়োলো কমিয়ে রেড নেভি বাড়িয়ে দিয়েছিলাম।








কোন মন্তব্য নেই: