H&M বায়ার সম্পর্কে ১০টি আকর্ষণীয় তথ্য | Hennes and Mauritz - Textile Lab | Textile Learning Blog
H&M সম্পর্কে  ১০টি আকর্ষণীয় তথ্য জেনে রাখতে পারেন 
 
1.   H&M ব্রেন্ডের যাত্রা শুরু একটি হান্টিং এবং ফিশিং স্টোর থেকে ।
 
 এরলিং পারসন 1946 সালে সুইডেনে "হেনেস" নামে একটি মহিলাদের পোশাকের দোকান খোলেন ।  প্রায় দুই বছর পরে, পার্সসন নামে একজন ব্যাক্তি একটি হান্টিং পোশাক এবং ফিশিং স্টোর কিনেছিলেন, যার নাম ছিলো "মরিৎজ উইদফোর্স"।  যখন তিনি ব্র্যান্ডটি "হেনেস" সাথে সংযুক্ত করলেন, তখন দোকানটি মহিলাদের এবং পুরুষ উভয়ের  পোশাক বিক্রি শুরু করে ।  এই নতুন স্টোরটিকে "হেনেস এন্ড মরিটজ" (Hennes and Mauritz) বলা হত - এটি বেশি পরিচিত H&M হিসাবে ।
 
২. বিশ্বজুড়ে হাজার হাজার H&M রিটেইল স্টোর রয়েছে।
 
 যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি H&M স্টোর রয়েছে। আজ, H&M গ্রুপ বিশ্বের 50 টিরও বেশি দেশে 4,743 স্টোর সহ বিশ্বের প্রতিটি কোণে  নিজেদের বিজনেস এক্সপানশন করেছে  - বিশেষত H&M এর নিজেরি 4,334 টি আউটলেট  রয়েছে।  সুইডেনে শুরু করার পরেও, আমেরিকা যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি H&M স্টোর রয়েছে  যার পরিমাণ 543টি । Cyprus, Macau, Tasmania, Iceland থেকে শুরু করে প্রায় সকল অঞ্চলে এদের স্টোর আছে । 

 

৩.  H&M প্রতিবার কোনও নতুন স্টোরের অবস্থানটি খোলে, কর্মীরা প্রেসের জন্য কোরিওগ্রাফ করা নাচ পরিবেশন করে।

 যখন H&M  এর নতুন কোন আউটলেট খোলা হয় তখন নতুন কর্মীরা কাস্টমার  এবং মিডিয়া প্রেসের সামনে কোরিওগ্রাফড ড্যান্স  পরিবেশন করে । এটি  একটি নতুন স্টোর খোলার উদযাপন করা কোম্পানির ট্রেডিশন ।  "ফ্ল্যাশ-মোভ" শুরু করার জন্য একটি ডিজে উপস্থিত থাকে ।  ২০১৫ সালে যখন অস্ট্রেলিয়ায় একটি স্টোর চালু হয়েছিল, তখন অপেক্ষা করা H&M গ্রাহকদের জন্য ১০০ জনেরও বেশি H&M কর্মচারী প্রাণবন্ত ড্যান্স  পরিবেশন করেছিলেন।

 ৪. H&M মাত্র দুই সপ্তাহের মধ্যে স্টোরগুলিতে একটি নতুন ডিজাইন ইন্ট্রিডিউস করতে পারে।
 
 Gap এর মতো কিছু রিটেইল বিক্রেতাদের জন্য নতুন শৈলীর ডিজাইন তৈরি ও উৎপাদন করতে ছয় মাস সময় লাগে তবে,  H&M এর ক্ষেত্রে এটি কেবল দুই সপ্তাহ সময় নেয় । সুইডেনের স্টকহোমের সদর দফতরে, H&M এমন ডিজাইনারদের নিয়োগ দেয় যারা ফ্যাশন প্রবণতাগুলির জন্য নজর রাখেন এবং তারপরে তাদের নতুন পণ্যগুলিতে প্রাণবন্ত করেন।  বিশ্বজুড়ে সাপ্লায়ার ফেক্টরি গুলি এক মাসের মধ্যেই প্রোডাক্ট গুলিকে স্টোরগুলিতে  দিতে সহায়তা করে।  আপনি যখনই H&M স্টোরটিতে পা রাখছেন তখন কেনো না কোন  নতুন পোশাক রয়েছে ।

 ৫. H&M কাস্টোমার গন তাদের ব্যাবহার করা পুরাতন  পোশাক ডোনেট করতে পারেন।

 ওয়েস্টেজ হ্রাস এবং ব্র্যান্ডকে এনভায়রনমেন্টাল কন্সার্ন  রাখতে সহায়তা করতে, ২০১৩ সাল থেকে H&M ব্যাবহার করা ওল্ড ক্লোথ সংগ্রহের উদ্যোগ নিয়েছিল ।  H&M গ্রাহকরা বিশ্বজুড়ে যে কোনও H&M স্টোরের যে কোনও ব্র্যান্ডের কোনও পোশাক দিতে পারেন।  স্টোরের স্টাফগন  সিদ্ধান্ত নেবেন যে প্রতিটি পোশাক সেকেন্ড হ্যান্ড পোশাক হিসাবে বিক্রি করা যেতে পারে কিনা , বা অন্যান্য রিসাইকেল টেক্সটাইলগুলিতে পরিণত হতে পারে কিনা ।  আপনি যদি পোশাক ডোনেট করেন তবে আপনি আপনার পার্চেস এর  বাইরেও 15% ডিস্কাউন্ট পেতে পারেন ।

 ৬.   COS এর মতো হাই-এন্ড ব্র্যান্ডসহ বেশ কয়েকটি অন্যান্য স্টোরের মালিক H&M।

 
 সাশ্রয়ী মূল্যের বাজেটের জন্য H&M পরিচিত হওয়া সত্ত্বেও । H&M  COS এর মতো  হাই এন্ড ব্রেন্ড হাই প্রাইসে বিক্রি করে।  COS অর্থ Collection of Style।  H&M এছাড়াও অন্যান্য ব্র্যান্ডের মতো Monki, Weekday, H&M Home এবং Arket এর মালিক।

 ৭.H&M পরিচালনা পর্ষদের বেশিরভাগ লোকই মহিলা।
 
 এটি একেবারে সাধারণ নয়।  সম্পর্কে / H&M
 এমন এক সময়ে যেখানে মহিলারা ব্যবসায়ের ক্ষেত্রে ও তার বাইরেও লিডারশীপ পজিশনের জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন,তখন এটি জেনে স্বাচ্ছন্দ্য  বোধ করতে পারেন H&M এর পরিচালনা পর্ষদের বেশিরভাগই সদস্য মহিলা ।  H&M বোর্ডের ১১ সদস্যের মধ্যে সাতজনই মহিলা।  তাদের সিইও মহিলা যার নাম হেলেনা হেলমারসন, মহিলা চালিত বোর্ড ফিনেনশিয়াল ইস্যু , ফিনেশশিয়াল অডিট করতে পারে । এটাও লক্ষণীয় যে বোর্ডের সমস্ত 11 সদস্যই সাদা চামড়ার , এমন একটি ইস্যু  যা অতীতে সমস্যা হিসাবে দেখা দিয়েছিলো ।


H&M CEO:  হেলেনা হেলমারসন

৮.  H&M ব্র্যান্ডের বিরুদ্ধে জাতিগত- এবং সাংস্কৃতিকভাবে সংবেদনশীল পোশাক বিক্রি করার অভিযোগ উঠেছে ।

 
 পরিবেশকে সহায়তা করার এবং একটি ইতিবাচক ব্র্যান্ড রাখার চেষ্টা করা সত্ত্বেও, এটি লক্ষণীয় যে এই সংস্থাটি কয়েক বছর ধরে বিতর্ক এবং কেলেঙ্কারির মুখোমুখি হতে হয়েছে ।  কোম্পানিটি একটি আফ্রিকান আমেরিকান ছেলের একটি হুডি পরা একটি বিজ্ঞাপন প্রকাশ করেছিল যাতে লেখা ছিল, "Coolest Monkey in the Jungle"। ইন্টারনেট সাধারণ মানুষ  H&M কে সমালোচনা করেছে এবং H&M ব্র্যান্ডকে বর্ণবাদী এবং সংবেদনশীল বলে অভিহিত করেছে ।  H&M ছবিটি সরিয়ে নেয় এবং বিজ্ঞাপনটির জন্য তারা ক্ষমা চেয়েছে ।   2018 সালে, ব্র্যান্ড ঘোষণা করেছে যে এটি "ডাইভার্সিফিকেশন এবং ইনএক্সক্লুসিভনেসের জন্য  গ্লোবাল লিডার" নিয়োগ করেছে।
৯. কারখানার অবস্থার জন্য H&M কে বিতর্কের মুখোমুখি হয়েছিল । 

২০১৩ সালের পর এর লক্ষ্য ছিল বিশ্বজুড়ে ফ্যাক্টরি শ্রমিকদের  প্রাপ্য মজুরি দেওয়া, H&M এখনও বেতনের সমস্যা এবং সাপ্লায়ার  কারখানার শর্ত নিয়ে চাপের মুখোমুখি হয়েছে । উদাহরণস্বরূপ, ২০১৬ সালে, প্রতিবেদন প্রকাশিত হয়েছিল যে কম্বোডিয়ার কারখানাগুলি, যারা বায়োনসের সামার কালেকশন  তৈরি করছিল, তারা সোয়েটশপের মতো পরিস্থিতি সহ্য করেছিল ।  তারা বাংলাদেশের সাপ্লায়ারদের কাজের পরিস্থিতি নিয়েও অনেক সমালোচনার মুখোমুখি হয়েছিল ।

 ১০. সাপ্লায়ার কারখানার অবস্থার বোঝার জন্য H&M একটি বিশেষ ওয়েব পেইজ আছে ।

 "H&M গ্রুপের নিজস্ব  কোনও ম্যানুফেকচারিং প্লান্ট  নেই - H&M এর প্রোডাক্ট গুলি ইন্ডিপেন্ডেন্ট সাপ্লায়ার গন তৈরি করেন, প্রায়শই উন্নয়নশীল দেশগুলিতে," H&M এর ইন্ট্রো আর্টিকেলে লেখা হয়েছে।  "যদি আমরা আমাদের সাপ্লায়ারদের জন্য কাজ করা লোকদের দায়িত্ব না নিই তবে আমাদের পক্ষে কাজ করা অসম্ভব। প্রত্যেককে শ্রদ্ধার সাথে আচরণ করা উচিত এবং সাপ্লায়াররা তাদের শ্রমিকদের ন্যায্য মজুরি এবং ভাল কাজের শর্ত প্রদান করতে হবে।" H&M ওয়েবপেইজ রয়েছে যা বিশ্বজুড়ে এই ব্র্যান্ডের জন্য কাজ করা সাপ্লায়ারদের লিস্ট দেখায়।

H&M বায়ার সম্পর্কে ১০টি আকর্ষণীয় তথ্য | Hennes and Mauritz

H&M সম্পর্কে  ১০টি আকর্ষণীয় তথ্য জেনে রাখতে পারেন 
 
1.   H&M ব্রেন্ডের যাত্রা শুরু একটি হান্টিং এবং ফিশিং স্টোর থেকে ।
 
 এরলিং পারসন 1946 সালে সুইডেনে "হেনেস" নামে একটি মহিলাদের পোশাকের দোকান খোলেন ।  প্রায় দুই বছর পরে, পার্সসন নামে একজন ব্যাক্তি একটি হান্টিং পোশাক এবং ফিশিং স্টোর কিনেছিলেন, যার নাম ছিলো "মরিৎজ উইদফোর্স"।  যখন তিনি ব্র্যান্ডটি "হেনেস" সাথে সংযুক্ত করলেন, তখন দোকানটি মহিলাদের এবং পুরুষ উভয়ের  পোশাক বিক্রি শুরু করে ।  এই নতুন স্টোরটিকে "হেনেস এন্ড মরিটজ" (Hennes and Mauritz) বলা হত - এটি বেশি পরিচিত H&M হিসাবে ।
 
২. বিশ্বজুড়ে হাজার হাজার H&M রিটেইল স্টোর রয়েছে।
 
 যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি H&M স্টোর রয়েছে। আজ, H&M গ্রুপ বিশ্বের 50 টিরও বেশি দেশে 4,743 স্টোর সহ বিশ্বের প্রতিটি কোণে  নিজেদের বিজনেস এক্সপানশন করেছে  - বিশেষত H&M এর নিজেরি 4,334 টি আউটলেট  রয়েছে।  সুইডেনে শুরু করার পরেও, আমেরিকা যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি H&M স্টোর রয়েছে  যার পরিমাণ 543টি । Cyprus, Macau, Tasmania, Iceland থেকে শুরু করে প্রায় সকল অঞ্চলে এদের স্টোর আছে । 

 

৩.  H&M প্রতিবার কোনও নতুন স্টোরের অবস্থানটি খোলে, কর্মীরা প্রেসের জন্য কোরিওগ্রাফ করা নাচ পরিবেশন করে।

 যখন H&M  এর নতুন কোন আউটলেট খোলা হয় তখন নতুন কর্মীরা কাস্টমার  এবং মিডিয়া প্রেসের সামনে কোরিওগ্রাফড ড্যান্স  পরিবেশন করে । এটি  একটি নতুন স্টোর খোলার উদযাপন করা কোম্পানির ট্রেডিশন ।  "ফ্ল্যাশ-মোভ" শুরু করার জন্য একটি ডিজে উপস্থিত থাকে ।  ২০১৫ সালে যখন অস্ট্রেলিয়ায় একটি স্টোর চালু হয়েছিল, তখন অপেক্ষা করা H&M গ্রাহকদের জন্য ১০০ জনেরও বেশি H&M কর্মচারী প্রাণবন্ত ড্যান্স  পরিবেশন করেছিলেন।

 ৪. H&M মাত্র দুই সপ্তাহের মধ্যে স্টোরগুলিতে একটি নতুন ডিজাইন ইন্ট্রিডিউস করতে পারে।
 
 Gap এর মতো কিছু রিটেইল বিক্রেতাদের জন্য নতুন শৈলীর ডিজাইন তৈরি ও উৎপাদন করতে ছয় মাস সময় লাগে তবে,  H&M এর ক্ষেত্রে এটি কেবল দুই সপ্তাহ সময় নেয় । সুইডেনের স্টকহোমের সদর দফতরে, H&M এমন ডিজাইনারদের নিয়োগ দেয় যারা ফ্যাশন প্রবণতাগুলির জন্য নজর রাখেন এবং তারপরে তাদের নতুন পণ্যগুলিতে প্রাণবন্ত করেন।  বিশ্বজুড়ে সাপ্লায়ার ফেক্টরি গুলি এক মাসের মধ্যেই প্রোডাক্ট গুলিকে স্টোরগুলিতে  দিতে সহায়তা করে।  আপনি যখনই H&M স্টোরটিতে পা রাখছেন তখন কেনো না কোন  নতুন পোশাক রয়েছে ।

 ৫. H&M কাস্টোমার গন তাদের ব্যাবহার করা পুরাতন  পোশাক ডোনেট করতে পারেন।

 ওয়েস্টেজ হ্রাস এবং ব্র্যান্ডকে এনভায়রনমেন্টাল কন্সার্ন  রাখতে সহায়তা করতে, ২০১৩ সাল থেকে H&M ব্যাবহার করা ওল্ড ক্লোথ সংগ্রহের উদ্যোগ নিয়েছিল ।  H&M গ্রাহকরা বিশ্বজুড়ে যে কোনও H&M স্টোরের যে কোনও ব্র্যান্ডের কোনও পোশাক দিতে পারেন।  স্টোরের স্টাফগন  সিদ্ধান্ত নেবেন যে প্রতিটি পোশাক সেকেন্ড হ্যান্ড পোশাক হিসাবে বিক্রি করা যেতে পারে কিনা , বা অন্যান্য রিসাইকেল টেক্সটাইলগুলিতে পরিণত হতে পারে কিনা ।  আপনি যদি পোশাক ডোনেট করেন তবে আপনি আপনার পার্চেস এর  বাইরেও 15% ডিস্কাউন্ট পেতে পারেন ।

 ৬.   COS এর মতো হাই-এন্ড ব্র্যান্ডসহ বেশ কয়েকটি অন্যান্য স্টোরের মালিক H&M।

 
 সাশ্রয়ী মূল্যের বাজেটের জন্য H&M পরিচিত হওয়া সত্ত্বেও । H&M  COS এর মতো  হাই এন্ড ব্রেন্ড হাই প্রাইসে বিক্রি করে।  COS অর্থ Collection of Style।  H&M এছাড়াও অন্যান্য ব্র্যান্ডের মতো Monki, Weekday, H&M Home এবং Arket এর মালিক।

 ৭.H&M পরিচালনা পর্ষদের বেশিরভাগ লোকই মহিলা।
 
 এটি একেবারে সাধারণ নয়।  সম্পর্কে / H&M
 এমন এক সময়ে যেখানে মহিলারা ব্যবসায়ের ক্ষেত্রে ও তার বাইরেও লিডারশীপ পজিশনের জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন,তখন এটি জেনে স্বাচ্ছন্দ্য  বোধ করতে পারেন H&M এর পরিচালনা পর্ষদের বেশিরভাগই সদস্য মহিলা ।  H&M বোর্ডের ১১ সদস্যের মধ্যে সাতজনই মহিলা।  তাদের সিইও মহিলা যার নাম হেলেনা হেলমারসন, মহিলা চালিত বোর্ড ফিনেনশিয়াল ইস্যু , ফিনেশশিয়াল অডিট করতে পারে । এটাও লক্ষণীয় যে বোর্ডের সমস্ত 11 সদস্যই সাদা চামড়ার , এমন একটি ইস্যু  যা অতীতে সমস্যা হিসাবে দেখা দিয়েছিলো ।


H&M CEO:  হেলেনা হেলমারসন

৮.  H&M ব্র্যান্ডের বিরুদ্ধে জাতিগত- এবং সাংস্কৃতিকভাবে সংবেদনশীল পোশাক বিক্রি করার অভিযোগ উঠেছে ।

 
 পরিবেশকে সহায়তা করার এবং একটি ইতিবাচক ব্র্যান্ড রাখার চেষ্টা করা সত্ত্বেও, এটি লক্ষণীয় যে এই সংস্থাটি কয়েক বছর ধরে বিতর্ক এবং কেলেঙ্কারির মুখোমুখি হতে হয়েছে ।  কোম্পানিটি একটি আফ্রিকান আমেরিকান ছেলের একটি হুডি পরা একটি বিজ্ঞাপন প্রকাশ করেছিল যাতে লেখা ছিল, "Coolest Monkey in the Jungle"। ইন্টারনেট সাধারণ মানুষ  H&M কে সমালোচনা করেছে এবং H&M ব্র্যান্ডকে বর্ণবাদী এবং সংবেদনশীল বলে অভিহিত করেছে ।  H&M ছবিটি সরিয়ে নেয় এবং বিজ্ঞাপনটির জন্য তারা ক্ষমা চেয়েছে ।   2018 সালে, ব্র্যান্ড ঘোষণা করেছে যে এটি "ডাইভার্সিফিকেশন এবং ইনএক্সক্লুসিভনেসের জন্য  গ্লোবাল লিডার" নিয়োগ করেছে।
৯. কারখানার অবস্থার জন্য H&M কে বিতর্কের মুখোমুখি হয়েছিল । 

২০১৩ সালের পর এর লক্ষ্য ছিল বিশ্বজুড়ে ফ্যাক্টরি শ্রমিকদের  প্রাপ্য মজুরি দেওয়া, H&M এখনও বেতনের সমস্যা এবং সাপ্লায়ার  কারখানার শর্ত নিয়ে চাপের মুখোমুখি হয়েছে । উদাহরণস্বরূপ, ২০১৬ সালে, প্রতিবেদন প্রকাশিত হয়েছিল যে কম্বোডিয়ার কারখানাগুলি, যারা বায়োনসের সামার কালেকশন  তৈরি করছিল, তারা সোয়েটশপের মতো পরিস্থিতি সহ্য করেছিল ।  তারা বাংলাদেশের সাপ্লায়ারদের কাজের পরিস্থিতি নিয়েও অনেক সমালোচনার মুখোমুখি হয়েছিল ।

 ১০. সাপ্লায়ার কারখানার অবস্থার বোঝার জন্য H&M একটি বিশেষ ওয়েব পেইজ আছে ।

 "H&M গ্রুপের নিজস্ব  কোনও ম্যানুফেকচারিং প্লান্ট  নেই - H&M এর প্রোডাক্ট গুলি ইন্ডিপেন্ডেন্ট সাপ্লায়ার গন তৈরি করেন, প্রায়শই উন্নয়নশীল দেশগুলিতে," H&M এর ইন্ট্রো আর্টিকেলে লেখা হয়েছে।  "যদি আমরা আমাদের সাপ্লায়ারদের জন্য কাজ করা লোকদের দায়িত্ব না নিই তবে আমাদের পক্ষে কাজ করা অসম্ভব। প্রত্যেককে শ্রদ্ধার সাথে আচরণ করা উচিত এবং সাপ্লায়াররা তাদের শ্রমিকদের ন্যায্য মজুরি এবং ভাল কাজের শর্ত প্রদান করতে হবে।" H&M ওয়েবপেইজ রয়েছে যা বিশ্বজুড়ে এই ব্র্যান্ডের জন্য কাজ করা সাপ্লায়ারদের লিস্ট দেখায়।

কোন মন্তব্য নেই: