ফেব্রিক ডাইং করার পর পাট্টার রিপোর্ট আসার সমস্যা
আমাদের একজন জুনিয়র যে ইয়ার্ন সাপ্লায়ার হিসেবে জব করে তার এমন একটি সমস্যা আসছে যা নিয়ে আমরা আলোচনা করবো যে এটা কার ত্রুটি । সাধারণত টেক্সটাইল মিল এ সমস্যা শিরু হলে এটা নিয়ে ডিপার্টমেন্টটাল কাদা ছোড়াছুড়ি শরু হয়ে যায় এবং কেও এই দোষ নিতে চান না । মিটিং করে এর রুট কজ এনালাইসিস শুরু করা হয় সমস্যার উৎস কোথায় খুজতে ।
আসুন কি কারনে সমস্যা হতে পারে তা জেনে নেই তবেই ধরতে পারবেন কোথায় রয়েছে মুল কারনঃ
১. ইয়ার্ন কন্ডিশন সমস্যা , ডেনিয়ার ড্যামেজ ও ছিড়ে যাওয়া, সুতার চাকচিক্যহীনতা হতে পারে একটি কারন । তাই অন্য কারন খোজার আগে প্রথমে এই প্যারামিটার গুলি খোজ করুন । এর জন্য দায়ী ইয়ার্ন সাপ্লায়ার এবং স্পিনিং মিল ।
২. প্রথমত ইয়ার্নের লট জাস্টিফাই করে না কেনা প্রথম বোকামি সময় লাগলেও এই সংক্রান্ত ডকুমেন্টস নিতে হবে না হয় এর খেসারত নীটিং - ডাইং- গার্মেন্টস পর্যন্ত দিতে হবে । জাস্টিফাই না করলে এটা যারা সোর্সিং করেন তাদের দোষ । এর জন্য দায়ী ফেব্রিক সাপ্লায়ার ।
৩. স্যাম্পল ইয়ার্ন টেস্ট করিয়ে নেয়া সংশ্লিষ্ট গার্মেন্টস এর দায়িত্ব লট ঠিক থাকলে তবে এলসি দিতে হবে আর না চেক করে দিলে এটার দায় গার্মেন্টস এর ঘাড়ে যাবে। বাল্ক অর্ডার দেয়ার আগে ইয়ার্ন এনে ৫-১০ কেজি তা দিয়ে ফেব্রিক নীট করে ওই অর্ডারের সব কালারের ল্যাবডিপ এবং ইয়ার্ন টেস্ট করাতে হবে । সমস্যা থাকলে সেখানে ধরা পড়ার চান্স থাকবে ।
৪. সব ফেব্রিকে পাট্টা নাকি কিছু ফেব্রিকে পাট্টা সেটা চেক করতে হবে কিছু ফেব্রিকে পাট্টা হলে সেটা ইয়ার্ন কাউন্ট মিস টেইক। সে ক্ষত্রে নীটিং ডিপার্টমেন্ট এবং স্টাফ দায়ী । এটা ফেইস করতে হবে গার্মেন্টস কে।
৫. স্পিনিং এর একই লটের একই কাউন্ট বা বিভিন্ন কাউন্টের ইয়ার্ন বিভিন্ন ফেক্টরিতে ডেলিভারি দেয়া হয় তাদের রিভিউ নিতে হবে একজনের আসলে তাদের মিস্টেক । এর জন্য নীটিং ডিপার্টমেন্ট দায়ী হবে।
৬. ইয়ার্ন লাইক্রা ব্লেন্ড হলে তা লাইক্রার ডেনিয়ার ভেরিয়েশন লট ভেরিয়েশন ডেমেজের কারনে পাট্টা হতে পারে। দোষ গার্মেন্টস নীটিং।
৭. ফলোয়াপ ছাড়া এটা প্রতিরোধ করার কোন উপায় নাই।
৮. পাট্টা ব্যাপারটা ডাইংয়ের আগেই ফেব্রিক ইন্সপেকশন এ নটিস হওয়া উচিৎ ছিল, কিছু দোষ সাপ্লায়ার এর হলেও, ম্যাক্সিমাম দোষ ফেব্রিক ইন্সপেকশন টেবিলের ই।সেখানে কেন ব্যপারটা দেখলোনা ফুল বাল্ক প্রডাকশন এর পু্র্বেই।
৯. একের বেশি যদি ইয়ার্ন লট কেনা হয় এবং স্টোরের ইনভেনটরি ম্যানেজমেন্ট যদি ভালো না হয় তবে তবে লট মিসটেইক স্বাভাবিক ব্যাপার। এর ফলাফল টের পাওয়া যাবে ডাইংয়ের পর। একটা লট কেনা হলে এটা ইয়ার্ন সাপ্লায়ার এর সমস্যা।
১০. ইয়ার্নের টিপিআই TPI ভিন্ন হলে এই সমস্যা গুলি হবে।
১১. দোষ ফেব্রিক সাপ্লায়ার কোম্পানির কারন তারা জানার পরোরিপোর্ট ডাইং ডিপার্টমেন্ট কে জানায় নি। আর ডাইং ডিপার্টমেন্ট কি দেখে ডাইং এর প্রোগ্রাম হাতে নিলো । সাধারণত ডাইং না করে ফেললে রিক্স নিতে পারতো ইয়ার্ন সাপ্লায়ার যেহেতু ডাইং হয়ে গেছে তাই আর কিছু করার নেই নেক্সট টাইম সতর্ক থাকার পরামর্শ দিতে পারে ইয়ার্ন সাপ্লায়ার।
বিদ্রঃ
সাধারণত এমন কেইসে ফেব্রিক ফেলে দেয়ার উদাহরণ কম এদিকে গার্মেন্টস এর শিপমেন্টের দিকটা দেখতে হয় তাই । সবার প্রথমে উচিৎ আগে এক্সপেয়ার ইয়ার্ন থেকে আগে ফেব্রিক কে ডাইং করে গার্মেন্টস এ দেয়া । যে ডিপার্টমেন্টের ভুল হবে তাদের বিলে ডিস্কাউন্ট দিয়ে এর ভর্তুকি দিতে হয় । এমন ভুল সাধারণ ১-২ টা হয়ে যায়৷ ফেব্রিক লাইট কালারে না চললে তা ওই অর্ডারে ব্লাক করে চালাতে হয়। ডার্ক কালারে পাট্টা কম বোঝা যায় । আর বোঝা গেলে তাকে লেফট ওভারে দিয়ে দিতে হবে ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন