টেক্সটাইল মার্কেটিং এ যদি জব করতে চান তবে এই বিষয় গুলি নিয়ে কাজ করতে পারেন - Textile Lab | Textile Learning Blog
টেক্সটাইল মার্কেটিং এ যদি জব করতে চান তবে এই বিষয় গুলি নিয়ে কাজ করতে পারেন :

১. আপনার একটি নিজস্ব টেক্সটাইল ডিরেকটরি থাকতে হবে যাতে সকল প্রকার টেক্সটাইল মিল এর এড্রেস থাকবে ।
BGMEA  এর ডিরেকটরি গার্মেন্টস এর জন্য BTMEA এর ডিরেকটরি টেক্সটাইল মিল গুলির জন্য কাজে লাগবে ।

২. শুদ্ধ উচ্চারণ সহ বাংলা ভাষায় কথা বলা জানতে হবে,  ইংলিশে কথা বলার ফ্লুয়েন্সি থাকতে হবে,  আর বেসিক  হিসেবে জার্মান, চাইনীজ সুবিধা দিতে পারে।

৩. ট্রাভেল করার অভ্যাস থাকতে হবে কারন প্রয়োজনে অপ্রয়োজনে বাংলাদেশের বিভিন্ন জোনে যাওয়া লাগতে পারে  জোন গুলি নারায়নগঞ্জ, গাজিপুর ভালুকা, আশুলিয়া, নারায়নগঞ্জ, ঢাকা সিটি, কুমিল্লা, চিটাগাং।

৪.    মার্কেটিং এর জন্য  এক জন এমপ্লয়ির যে স্কিল টি বেশি হওয়া জরুরী তা হলো প্রেজেন্টেশন স্কিল ,  আপনাকে প্রতিনিয়ত আপনার ক্লায়েন্ট এর সামনে প্রেজেন্টেশন দিতে হবে আপনার প্রডাক্ট, টেকনিকাল বিষয় গুলি নিয়ে প্রেজেন্টেশন দিতে হবে। এটি আপনার কোর স্কিল তাই এটি নিয়োমিত প্রেক্টিস করতে হবে।

৫.  টেক্সটাইল এর মার্কেটিং কয়েকটি প্রডাক্ট এর উপর হয় টেক্সটাইল মেশিন, টেক্সটাইল ক্যামিকেল, ফেব্রিক মার্কেটিং, একসোসরিস মার্কেটিং ।


৬. মার্কেটিং এর জন্য সব সময় কাছে একটি পাস পাসপোর্ট সাথে রাখবেন। প্রয়োজনে দেশের বাইরে ট্রেইনিং, সেমিনার, বায়ার মিটিং ইত্যাদি প্রয়োজনে কাজে লাগতে পারে। 

৭. মার্কেটিং এর জন্য প্রধানমত হাতিয়ার হচ্ছে আপনার ডকুমেন্টেশন এর দক্ষতা, যেমন  ই মেইল করা আপনি যখন ক্লায়েন্ট কে মেইল করবেন যেনো বায়ার এর কাছে তা ইউনিক মনে হয়।  প্রয়োজনে ফর্মাল মেইল লেখা, ফিড ব্যাক দেয়া প্রেক্টিস করুন।

৮. মার্কেটিং এর মধ্যে প্রডাক্ট মার্কেটিং, আর ফেক্টরির মার্কেটিং দুই ভাগে বিভক্ত

প্রডাক্ট মার্কেটিং :
প্রডাক্ট মার্কেটিং এর মধ্যে ফরেইন ডাইজ, ক্যামিকেল, ফেব্রিক,একসেসরিস এর লোকাল বাজারে সেল করা বোঝায়।

ফেক্টরির মার্কেটিং :
এরা ফেক্টরির নিজস্ব লোক যারা বাইরের থেকে ফেক্টরির জন্য ওর্ডার নিয়ে আসে আর কাজ করিয়ে দেয় বায়ার এর।
দুই মার্কেটিং এর মধ্যে ফেক্টরির মার্কেটিং সাসিটেইনেবল কারন এতে রিক্স কম আর ঘোরা ঘূরি কম করা লাগে।


৯. মার্কেটিং এর জন্য ব্রেন্ডেড কম্পানির গুলি কে বেছে নিতে হবে যেমন আপনি যদি সুইস কালারে জব পান যারা নোভা কালার মার্কেটিং করে আর যারা এভারজল, বা কোলভাজল এর কালার ব্রেন্ডিং করে তাহলে আপনি কোনটি বেছে নেবেন অবশ্যাই আপনি ব্রেন্ডেড কোম্পানি কে বেছে নিবেন যাতে কোম্পানির মার্কেটে স্ট্রং পজিশন থাকে এবং এতে আপনার জব সিকিউরিটি বাড়বে ,  নতুন নতুন কোম্পানির মার্কেট ডেভলপ করা খুব কস্টের আর জব সিকিউরিটি কম টার্গেট অনেক।

১০. মার্কেটিং এর জব এর জন্য MBA ডিগ্রী থাকা জরুরী আর না থাকলে নিজে নিজে সেল্প স্টাডি করতে হবে ।

১১. মার্কেটিং এর জবের আকর্শন হলো কোম্পানি থেকে ট্রান্সপোর্ট ফ্যাসিলিটি, TADA, ফরেইন ট্রিপ, ট্রেইনিং , সেমিনার ।  এতে ঘোরাঘুরির স্বাধীনতা আছে এটি প্রডাকশন এর মতো বদ্ধ জব নয়।

১২.  টেক্সটাইল জব এর মতো  মার্কেটিং এর প্রডাক্ট গুলি নিয়ে কন্টিউয়াস স্টাডি করতে হয় প্রডাক্ট গুলি ভালো, মন্দ, ফাংশনাল প্রপার্টি গুলি নিয়ে জানতে হবে।

১৩.  মার্কেটিং এ জব করতে চাইলে ইন্টারন্যাশনাল  প্রডাক্ট, মেশিন গুলি তালিকা করতে হবে এবং পুপুলার ব্রেন্ড গুলি নিয়ে স্টাডি করতে হবে তাতে ভালো কোম্পানি গুলির মেশিন, ক্যামিকেল, ফেব্রিক নিয়ে স্টাডি করতে হবে।

১৪. মার্কেটিং এর জব করতে হলে সিনিয়র পরিচিতদের কাউন্সিলিং নিতে হবে অন্য কোম্পানি গুলির মার্কেটিং, প্রসেস, প্রসিডিউর গুলি স্টাডি করতে হবে ।  অন্য অর্গানাইজেশন গুলি কি ভাবে কাজ করে তা বুঝতে হবে ।



১৫. মার্কেটিং এর কাজের সফলতার হার নির্ভর করে আপনার পরিচিতির উপর তাই এই সেক্টরে প্রচুর পরিচিতি বাড়াতে হবে,  চাইলে ট্রাস্টেবল সোর্স হিসেবে নিজ ইনিস্টিটিউট এর সিনিয়র জুনিয়র ভাই যারা আছেন তাদের প্লাটফর্ম ব্যাবহার করতে পারেন ।  মানে যেসকল ফেক্টরিতে তারা আগে গিয়েছিলেন বা তাদের পরিচিতি আছে সে গুলি কাজে লাগাতে পারেন । তাদের কাছে ঠিকানা, ফেক্টরির অবস্থা, লেনদেন, পরিবেশ কেমন তা অগ্রিম জেনে নিলে প্রস্তুতি ভালো করে নিতে পারবেন।

১৬.  মার্কেটিং এ আপনাদের হাইলি এক্সপার্ট ১৫-২০ কাজ করা অভিজ্ঞ GM, AGM,ED,ফেক্টরির মালিক, ডিরেক্টর এর সামনে প্রেজেন্টেশন দিতে হবে তাই এইক্ষত্রে আপনাকে শক্তিশালী বেসিক   দিয়ে তাদের প্রশ্ন গুলি কাউন্টার করতে হবে তাই আপনার প্রতিনিয়ত স্টাডি চালিয়ে যেতে হবে, ফেক্টরির প্রসেস গুলি জানতে হবে ।

১৭. ডিবেট, পাবলিক স্পিকিং এর স্কিল মার্কেটিং এর জন্য জুরুরী কারন আপনার পরিবেশ টাই এমন যে আপনাকে প্রতিনিয়ত হাজারো টেকনিকাল প্রশ্ন করা হবে আপনাকে তাদের উত্তর দিতে হবে এবং বুঝিয়ে জিতে আসতে হবে।  পাবলিক স্পিকিং এর দক্ষতা না থাকলে আপনাদের ফ্লুয়েন্টলি কথা বলতে সমস্যা হবে জড়তা থাকলে এই কাজে আপনি হেরে যাবেন।

১৮. মার্কেটে প্রতিযোগিতা বেড়ে গেছে তাই আপনাকে আপনার স্পেশালিটি কি তা সবাইকে বোঝাতে হবে, সেটা হোক প্রাইস, কোয়ালিটি, লিড টাইম। যা সবার কম এবং দ্রুত সময়ে করার গেরান্টি দিয়ে ই কাজ নিয়ে আসা লাগবে। তাই আপনার কস্টিং, প্লানিং, ফলোয়াপ সব বিষয় জানা প্রয়োজন।

১৮. কাস্টমার এর মুল আকর্শন হলো কেমন সার্ভিস পায় , যেহেতু মার্কেটিং এর লোক জব কাস্টমার ডিলিং করে তাই কাস্টমার এর ফিডব্যাক, ক্লেইম গুলি সলভ করে দিয়ে আসতে হবে, সার্ভিস ভালো দিলে কাস্টমার  ধরে রাখা যাবে ।

১৯. ব্যাক্তি বিশেষ যারা মার্কেটিংয়ে ভালো করে বা নিজস্ব বায়ার, ক্লায়েন্ট আছে তাদের ভালো করার কারন গুলি স্টাডি করতে হবে তাদের সার্ভিস এর ধরন ভালো করে স্টাডি করবেন।

২০. ব্রেন্ডিং এর জন্য টেকনিকাল  সেমিনার, টেক্সটাইল মেলা গুলিতে সব সময় অংশগ্রহণ করবেন এবং কোম্পানির প্রতিনিধি হিসেবে কাজ করবেন।

২১. মার্কেটিং এ কাজ করার জন্য অনেক কমার্শিয়াল টার্ম জানা জরুরী  যেমন : ইনভয়েস, কোটেশন, LC,সাপ্লাইচেইন, শিপমেন্ট, কাস্টম  এই বিষয় গুলি অবশ্যই ভালো ভাবে জানতে হবে।

২২. ছোট ছোট কোম্পানি গুলিতে  কাজ করে আগে দক্ষ হয়ে নিতে হবে এবং বড় মাল্টিন্যাশনাল গুলির তে জয়েন এর টার্গেট নিয়ে কাজ করে যেতে মনে রাখতে হবে এই অভিজ্ঞতা আপনাকে বড় অর্গানাইজেশন গুলিতে কাজ করতে সাহায্য করবে ।

২৩. বড় বড় মাল্টিন্যাশনাল অর্গানাইজেশন গুলি সরাসরি মার্কেটিং করে না তারা তাদের নমিনেটেড বিজনেস এসোসিয়েট,  ট্রেডার এজেন্সি গুলির মাধ্যমে তাদের কাজ গুলি করায় এখানে আপনি ট্রেডার এর কর্মকর্তা কোম্পানির প্রতিনিধি।

২৪. মার্কেটিং এ কাজ করে সেল্ফ সেটিসফেকশনে ভোগা যাবে না যে এক অর্ডার পেলাম আর তাতেই হয়ে গেলো, একের পর এক অর্ডার এর পেছেনে ছুটতে হবে । টার্গেট নিয়ে চেলেঞ্জে কাজ করতে হবে।


২৫. ফেক্টরির কাজের চাপে GM এবং কর্তাদের সময় এবং শিডিউল মেলা অনেক সময় দুস্কর হয়ে যায় সেক্ষত্রে অপেক্ষা করা অনেকের কাছে কস্টের মনে হয় এটি মার্কেটিং এর লোকদের প্রধান সমস্যা , এই ব্যাপার গুলি মেনে নিয়ে বিষয় গুলি উপোভোগ করতে হবে এবং কাজ করতে হবে ।

২৬. মার্কেটিং মার্চেন্ডাজিং এর লোকজন তুলনা করলে মার্কেটিং এর যারা ক্যারিয়ার গড়েছেন তারা ভালোই আছেন, প্রথমে মার্কেট ডেভলপ করা কস্টের হলেও পড়ে ডেভলপ হয়ে গেলে আরাম এর বসে বসে কাজ করা যায়,  ভালো অর্গানাইজেশন হলে বিনে কস্টে কাজ হয় কিন্তু মার্চেন্ডাজিং এর জন্য প্রতিটা মুহুর্ত  আতংকের আর চাপের।




২৭.   মার্কেটিং এ ভালো করতে আপনাকে ভালো দক্ষ সিনিয়র এর অধীনে কাজ করতে হবে এবং তার কাছ থেকে দক্ষতা দ্রুত আয়ত্ব করা যাবে ।

২৮.  টেক্সটাইল জবের মধ্যে মার্কেটিং এর জবে টার্গেট ফিলাপ আর উপর আলাদা বোনাস এবং বাড়তি সুবিধা যেমন গজ প্রতি, কেজি প্রতি হারে কমিশন এর সুবিধে জড়িত।

২৯. মার্কেটিং থেকে দ্রুত GM, ED , Director হওয়া যায়, এমন কি মার্কেটিং থেকে ফরেইন কম্পানির কান্ট্রি ম্যানেজার হওয়া যায়।

৩০. তবে মার্কেটিং এর আসল স্বাদ পাবেন যদি আপনি ফেক্টরির মার্কেটিং, জার্মান, ইতালিয়ান ইউরোপীয় কোন মেশিন, ক্যামিকেল মার্কেটিং কোম্পানিতে জব করেন । তবে চাইনীজ, ইন্ডিয়ান, শ্রীলংকান কোম্পানি গুলি তে জব করলে আপনার কাছে মার্কেটিং বোরিং লাগবে। বোরিং লাগার মুল কারন প্রডাক্ট কোয়ালিটি এবং মার্কেটের অবস্থান।


৩১. টেক্সটাইল মার্কেটিং এর জন্য মুল ভাইটাল পার্সোন হলো ফেক্টরির GM, যিনি প্রডাকশনে চালাবেন সুতরাং যতো বেশি GM এর সাথে সম্পর্ক থাকবে আপনারা ততো সুবিধা পাবেন।  আর হেড অফিস এর পার্চেস এর সাথে জড়িত সবার সাথে সুসম্পর্ক রাখতে হবে কারন তারা কিছু না নিলেও ফিউচারে অন্য অর্গানাইজেশন এর হয়ে যখন আসবেন তখন যেনো আবার আসতে পারেন। 

৩২.  টেক্সটাইল এর মার্কেটিং এ নামলেই  আপনার সামনে ক্যামিকেল ডাইজ, মেশিনারি, ফেব্রিক একসোসরিজ ইত্যাদি বিষয়  নিয়ে কাজ করতে হবে চাকুরী চেঞ্জ এর কারনে আপনি ভিন্ন অপশন চয়েস করতে হতে পারে তাই আপনাকে সব  গুলি অপশন এর জন্য নিজেকে প্রস্তুত রাখতে হবে । 
মেশিন এর জন্য স্টেন্ডার্ড কিছু কম্পানির মেশিনঃ
Brucknar, Monforts, Lafar, kuster, Benninger, Fongs, Sclavos, tonello,Bianco, corino,Tubetex, Farraro 
স্টেন্ডার্ড ক্যামিকেল কোম্পানিঃ
Huntsman, BASF, Imperial, Alka, Dyestar 
কোম্পানি গুলি নিয়ে, প্রডাক্ট, মার্কেটিং পলিসি  স্টাডি করলে যে কোন ডাইজ, ক্যামিকেল, মেশিন মার্কেটিং করতে অসুবিধে হবে না। শুধু এদের ফলো করবেন। 

মাজেদুল হাসান ( শিশির )
টেক্সটাইল ইঞ্জিনিয়ার
টেক্সটাইল ব্লগার
mazadulhasan@yahoo.com

টেক্সটাইল কাজের কিছু লিংক :





job

টেক্সটাইল মার্কেটিং এ যদি জব করতে চান তবে এই বিষয় গুলি নিয়ে কাজ করতে পারেন

টেক্সটাইল মার্কেটিং এ যদি জব করতে চান তবে এই বিষয় গুলি নিয়ে কাজ করতে পারেন :

১. আপনার একটি নিজস্ব টেক্সটাইল ডিরেকটরি থাকতে হবে যাতে সকল প্রকার টেক্সটাইল মিল এর এড্রেস থাকবে ।
BGMEA  এর ডিরেকটরি গার্মেন্টস এর জন্য BTMEA এর ডিরেকটরি টেক্সটাইল মিল গুলির জন্য কাজে লাগবে ।

২. শুদ্ধ উচ্চারণ সহ বাংলা ভাষায় কথা বলা জানতে হবে,  ইংলিশে কথা বলার ফ্লুয়েন্সি থাকতে হবে,  আর বেসিক  হিসেবে জার্মান, চাইনীজ সুবিধা দিতে পারে।

৩. ট্রাভেল করার অভ্যাস থাকতে হবে কারন প্রয়োজনে অপ্রয়োজনে বাংলাদেশের বিভিন্ন জোনে যাওয়া লাগতে পারে  জোন গুলি নারায়নগঞ্জ, গাজিপুর ভালুকা, আশুলিয়া, নারায়নগঞ্জ, ঢাকা সিটি, কুমিল্লা, চিটাগাং।

৪.    মার্কেটিং এর জন্য  এক জন এমপ্লয়ির যে স্কিল টি বেশি হওয়া জরুরী তা হলো প্রেজেন্টেশন স্কিল ,  আপনাকে প্রতিনিয়ত আপনার ক্লায়েন্ট এর সামনে প্রেজেন্টেশন দিতে হবে আপনার প্রডাক্ট, টেকনিকাল বিষয় গুলি নিয়ে প্রেজেন্টেশন দিতে হবে। এটি আপনার কোর স্কিল তাই এটি নিয়োমিত প্রেক্টিস করতে হবে।

৫.  টেক্সটাইল এর মার্কেটিং কয়েকটি প্রডাক্ট এর উপর হয় টেক্সটাইল মেশিন, টেক্সটাইল ক্যামিকেল, ফেব্রিক মার্কেটিং, একসোসরিস মার্কেটিং ।


৬. মার্কেটিং এর জন্য সব সময় কাছে একটি পাস পাসপোর্ট সাথে রাখবেন। প্রয়োজনে দেশের বাইরে ট্রেইনিং, সেমিনার, বায়ার মিটিং ইত্যাদি প্রয়োজনে কাজে লাগতে পারে। 

৭. মার্কেটিং এর জন্য প্রধানমত হাতিয়ার হচ্ছে আপনার ডকুমেন্টেশন এর দক্ষতা, যেমন  ই মেইল করা আপনি যখন ক্লায়েন্ট কে মেইল করবেন যেনো বায়ার এর কাছে তা ইউনিক মনে হয়।  প্রয়োজনে ফর্মাল মেইল লেখা, ফিড ব্যাক দেয়া প্রেক্টিস করুন।

৮. মার্কেটিং এর মধ্যে প্রডাক্ট মার্কেটিং, আর ফেক্টরির মার্কেটিং দুই ভাগে বিভক্ত

প্রডাক্ট মার্কেটিং :
প্রডাক্ট মার্কেটিং এর মধ্যে ফরেইন ডাইজ, ক্যামিকেল, ফেব্রিক,একসেসরিস এর লোকাল বাজারে সেল করা বোঝায়।

ফেক্টরির মার্কেটিং :
এরা ফেক্টরির নিজস্ব লোক যারা বাইরের থেকে ফেক্টরির জন্য ওর্ডার নিয়ে আসে আর কাজ করিয়ে দেয় বায়ার এর।
দুই মার্কেটিং এর মধ্যে ফেক্টরির মার্কেটিং সাসিটেইনেবল কারন এতে রিক্স কম আর ঘোরা ঘূরি কম করা লাগে।


৯. মার্কেটিং এর জন্য ব্রেন্ডেড কম্পানির গুলি কে বেছে নিতে হবে যেমন আপনি যদি সুইস কালারে জব পান যারা নোভা কালার মার্কেটিং করে আর যারা এভারজল, বা কোলভাজল এর কালার ব্রেন্ডিং করে তাহলে আপনি কোনটি বেছে নেবেন অবশ্যাই আপনি ব্রেন্ডেড কোম্পানি কে বেছে নিবেন যাতে কোম্পানির মার্কেটে স্ট্রং পজিশন থাকে এবং এতে আপনার জব সিকিউরিটি বাড়বে ,  নতুন নতুন কোম্পানির মার্কেট ডেভলপ করা খুব কস্টের আর জব সিকিউরিটি কম টার্গেট অনেক।

১০. মার্কেটিং এর জব এর জন্য MBA ডিগ্রী থাকা জরুরী আর না থাকলে নিজে নিজে সেল্প স্টাডি করতে হবে ।

১১. মার্কেটিং এর জবের আকর্শন হলো কোম্পানি থেকে ট্রান্সপোর্ট ফ্যাসিলিটি, TADA, ফরেইন ট্রিপ, ট্রেইনিং , সেমিনার ।  এতে ঘোরাঘুরির স্বাধীনতা আছে এটি প্রডাকশন এর মতো বদ্ধ জব নয়।

১২.  টেক্সটাইল জব এর মতো  মার্কেটিং এর প্রডাক্ট গুলি নিয়ে কন্টিউয়াস স্টাডি করতে হয় প্রডাক্ট গুলি ভালো, মন্দ, ফাংশনাল প্রপার্টি গুলি নিয়ে জানতে হবে।

১৩.  মার্কেটিং এ জব করতে চাইলে ইন্টারন্যাশনাল  প্রডাক্ট, মেশিন গুলি তালিকা করতে হবে এবং পুপুলার ব্রেন্ড গুলি নিয়ে স্টাডি করতে হবে তাতে ভালো কোম্পানি গুলির মেশিন, ক্যামিকেল, ফেব্রিক নিয়ে স্টাডি করতে হবে।

১৪. মার্কেটিং এর জব করতে হলে সিনিয়র পরিচিতদের কাউন্সিলিং নিতে হবে অন্য কোম্পানি গুলির মার্কেটিং, প্রসেস, প্রসিডিউর গুলি স্টাডি করতে হবে ।  অন্য অর্গানাইজেশন গুলি কি ভাবে কাজ করে তা বুঝতে হবে ।



১৫. মার্কেটিং এর কাজের সফলতার হার নির্ভর করে আপনার পরিচিতির উপর তাই এই সেক্টরে প্রচুর পরিচিতি বাড়াতে হবে,  চাইলে ট্রাস্টেবল সোর্স হিসেবে নিজ ইনিস্টিটিউট এর সিনিয়র জুনিয়র ভাই যারা আছেন তাদের প্লাটফর্ম ব্যাবহার করতে পারেন ।  মানে যেসকল ফেক্টরিতে তারা আগে গিয়েছিলেন বা তাদের পরিচিতি আছে সে গুলি কাজে লাগাতে পারেন । তাদের কাছে ঠিকানা, ফেক্টরির অবস্থা, লেনদেন, পরিবেশ কেমন তা অগ্রিম জেনে নিলে প্রস্তুতি ভালো করে নিতে পারবেন।

১৬.  মার্কেটিং এ আপনাদের হাইলি এক্সপার্ট ১৫-২০ কাজ করা অভিজ্ঞ GM, AGM,ED,ফেক্টরির মালিক, ডিরেক্টর এর সামনে প্রেজেন্টেশন দিতে হবে তাই এইক্ষত্রে আপনাকে শক্তিশালী বেসিক   দিয়ে তাদের প্রশ্ন গুলি কাউন্টার করতে হবে তাই আপনার প্রতিনিয়ত স্টাডি চালিয়ে যেতে হবে, ফেক্টরির প্রসেস গুলি জানতে হবে ।

১৭. ডিবেট, পাবলিক স্পিকিং এর স্কিল মার্কেটিং এর জন্য জুরুরী কারন আপনার পরিবেশ টাই এমন যে আপনাকে প্রতিনিয়ত হাজারো টেকনিকাল প্রশ্ন করা হবে আপনাকে তাদের উত্তর দিতে হবে এবং বুঝিয়ে জিতে আসতে হবে।  পাবলিক স্পিকিং এর দক্ষতা না থাকলে আপনাদের ফ্লুয়েন্টলি কথা বলতে সমস্যা হবে জড়তা থাকলে এই কাজে আপনি হেরে যাবেন।

১৮. মার্কেটে প্রতিযোগিতা বেড়ে গেছে তাই আপনাকে আপনার স্পেশালিটি কি তা সবাইকে বোঝাতে হবে, সেটা হোক প্রাইস, কোয়ালিটি, লিড টাইম। যা সবার কম এবং দ্রুত সময়ে করার গেরান্টি দিয়ে ই কাজ নিয়ে আসা লাগবে। তাই আপনার কস্টিং, প্লানিং, ফলোয়াপ সব বিষয় জানা প্রয়োজন।

১৮. কাস্টমার এর মুল আকর্শন হলো কেমন সার্ভিস পায় , যেহেতু মার্কেটিং এর লোক জব কাস্টমার ডিলিং করে তাই কাস্টমার এর ফিডব্যাক, ক্লেইম গুলি সলভ করে দিয়ে আসতে হবে, সার্ভিস ভালো দিলে কাস্টমার  ধরে রাখা যাবে ।

১৯. ব্যাক্তি বিশেষ যারা মার্কেটিংয়ে ভালো করে বা নিজস্ব বায়ার, ক্লায়েন্ট আছে তাদের ভালো করার কারন গুলি স্টাডি করতে হবে তাদের সার্ভিস এর ধরন ভালো করে স্টাডি করবেন।

২০. ব্রেন্ডিং এর জন্য টেকনিকাল  সেমিনার, টেক্সটাইল মেলা গুলিতে সব সময় অংশগ্রহণ করবেন এবং কোম্পানির প্রতিনিধি হিসেবে কাজ করবেন।

২১. মার্কেটিং এ কাজ করার জন্য অনেক কমার্শিয়াল টার্ম জানা জরুরী  যেমন : ইনভয়েস, কোটেশন, LC,সাপ্লাইচেইন, শিপমেন্ট, কাস্টম  এই বিষয় গুলি অবশ্যই ভালো ভাবে জানতে হবে।

২২. ছোট ছোট কোম্পানি গুলিতে  কাজ করে আগে দক্ষ হয়ে নিতে হবে এবং বড় মাল্টিন্যাশনাল গুলির তে জয়েন এর টার্গেট নিয়ে কাজ করে যেতে মনে রাখতে হবে এই অভিজ্ঞতা আপনাকে বড় অর্গানাইজেশন গুলিতে কাজ করতে সাহায্য করবে ।

২৩. বড় বড় মাল্টিন্যাশনাল অর্গানাইজেশন গুলি সরাসরি মার্কেটিং করে না তারা তাদের নমিনেটেড বিজনেস এসোসিয়েট,  ট্রেডার এজেন্সি গুলির মাধ্যমে তাদের কাজ গুলি করায় এখানে আপনি ট্রেডার এর কর্মকর্তা কোম্পানির প্রতিনিধি।

২৪. মার্কেটিং এ কাজ করে সেল্ফ সেটিসফেকশনে ভোগা যাবে না যে এক অর্ডার পেলাম আর তাতেই হয়ে গেলো, একের পর এক অর্ডার এর পেছেনে ছুটতে হবে । টার্গেট নিয়ে চেলেঞ্জে কাজ করতে হবে।


২৫. ফেক্টরির কাজের চাপে GM এবং কর্তাদের সময় এবং শিডিউল মেলা অনেক সময় দুস্কর হয়ে যায় সেক্ষত্রে অপেক্ষা করা অনেকের কাছে কস্টের মনে হয় এটি মার্কেটিং এর লোকদের প্রধান সমস্যা , এই ব্যাপার গুলি মেনে নিয়ে বিষয় গুলি উপোভোগ করতে হবে এবং কাজ করতে হবে ।

২৬. মার্কেটিং মার্চেন্ডাজিং এর লোকজন তুলনা করলে মার্কেটিং এর যারা ক্যারিয়ার গড়েছেন তারা ভালোই আছেন, প্রথমে মার্কেট ডেভলপ করা কস্টের হলেও পড়ে ডেভলপ হয়ে গেলে আরাম এর বসে বসে কাজ করা যায়,  ভালো অর্গানাইজেশন হলে বিনে কস্টে কাজ হয় কিন্তু মার্চেন্ডাজিং এর জন্য প্রতিটা মুহুর্ত  আতংকের আর চাপের।




২৭.   মার্কেটিং এ ভালো করতে আপনাকে ভালো দক্ষ সিনিয়র এর অধীনে কাজ করতে হবে এবং তার কাছ থেকে দক্ষতা দ্রুত আয়ত্ব করা যাবে ।

২৮.  টেক্সটাইল জবের মধ্যে মার্কেটিং এর জবে টার্গেট ফিলাপ আর উপর আলাদা বোনাস এবং বাড়তি সুবিধা যেমন গজ প্রতি, কেজি প্রতি হারে কমিশন এর সুবিধে জড়িত।

২৯. মার্কেটিং থেকে দ্রুত GM, ED , Director হওয়া যায়, এমন কি মার্কেটিং থেকে ফরেইন কম্পানির কান্ট্রি ম্যানেজার হওয়া যায়।

৩০. তবে মার্কেটিং এর আসল স্বাদ পাবেন যদি আপনি ফেক্টরির মার্কেটিং, জার্মান, ইতালিয়ান ইউরোপীয় কোন মেশিন, ক্যামিকেল মার্কেটিং কোম্পানিতে জব করেন । তবে চাইনীজ, ইন্ডিয়ান, শ্রীলংকান কোম্পানি গুলি তে জব করলে আপনার কাছে মার্কেটিং বোরিং লাগবে। বোরিং লাগার মুল কারন প্রডাক্ট কোয়ালিটি এবং মার্কেটের অবস্থান।


৩১. টেক্সটাইল মার্কেটিং এর জন্য মুল ভাইটাল পার্সোন হলো ফেক্টরির GM, যিনি প্রডাকশনে চালাবেন সুতরাং যতো বেশি GM এর সাথে সম্পর্ক থাকবে আপনারা ততো সুবিধা পাবেন।  আর হেড অফিস এর পার্চেস এর সাথে জড়িত সবার সাথে সুসম্পর্ক রাখতে হবে কারন তারা কিছু না নিলেও ফিউচারে অন্য অর্গানাইজেশন এর হয়ে যখন আসবেন তখন যেনো আবার আসতে পারেন। 

৩২.  টেক্সটাইল এর মার্কেটিং এ নামলেই  আপনার সামনে ক্যামিকেল ডাইজ, মেশিনারি, ফেব্রিক একসোসরিজ ইত্যাদি বিষয়  নিয়ে কাজ করতে হবে চাকুরী চেঞ্জ এর কারনে আপনি ভিন্ন অপশন চয়েস করতে হতে পারে তাই আপনাকে সব  গুলি অপশন এর জন্য নিজেকে প্রস্তুত রাখতে হবে । 
মেশিন এর জন্য স্টেন্ডার্ড কিছু কম্পানির মেশিনঃ
Brucknar, Monforts, Lafar, kuster, Benninger, Fongs, Sclavos, tonello,Bianco, corino,Tubetex, Farraro 
স্টেন্ডার্ড ক্যামিকেল কোম্পানিঃ
Huntsman, BASF, Imperial, Alka, Dyestar 
কোম্পানি গুলি নিয়ে, প্রডাক্ট, মার্কেটিং পলিসি  স্টাডি করলে যে কোন ডাইজ, ক্যামিকেল, মেশিন মার্কেটিং করতে অসুবিধে হবে না। শুধু এদের ফলো করবেন। 

মাজেদুল হাসান ( শিশির )
টেক্সটাইল ইঞ্জিনিয়ার
টেক্সটাইল ব্লগার
mazadulhasan@yahoo.com

টেক্সটাইল কাজের কিছু লিংক :





কোন মন্তব্য নেই: