প্রিন্ট ফেব্রিক এর কস্টি নির্ধারন এর কিছু ক্রাইটেরিয়া | AOP Print Costing - Textile Lab | Textile Learning Blog
প্রিন্টিং ফেব্রিক এর কিছু কস্টিং :

রিয়েক্টিভ প্রিন্টিং

৫০%- ১০০% কাভারেজ
চার্জ : 2.5$ - 3$
নরমাল এক কালার এর ডিজাইন এর জন্য 2.5$
1-2 Color হলে চার্জ 2.6$
Multi Color  হলে চার্জ 3$
নোট: এটি নীট কাপড় এর জন্য,  এর দাম নির্ধারন করা হয় কেজি প্রতি হারে।

পিগমেন্ট প্রিন্টিং

৫০%- ১০০% কাভারেজ
চার্জ : 1.6$ - 1.9$

ফ্লোরোসেন্ট প্রিন্টিং

৫০%- ১০০% কাভারেজ
চার্জ : 2$ - 4$

ডিসচার্জ এবং গ্লিটার
৫০%- ১০০% কাভারেজ
চার্জ : 2.5$ - 3.5$

বার্ন আউট প্রিন্টিং
৫০%- ১০০% কাভারেজ
চার্জ : 2$ - 2.5$

ওভেন কাপড় এর প্রিন্টিং চার্জ

২৬-৩৫  টাকা মিটার প্রতি হারে নেয়া হয়।

Information :

১.   যে কোন কাপড় যদি ১টন এর নিচে প্রিন্টিং করা হয় তবে ওই কাপড় প্রিন্টিং এর জন্য প্রিন্টিং চার্জ এর বাইরে প্রিন্ট স্ক্রিন প্রতি ৫০০০ টাকা করে বাড়টি দিতে হয়,  এর কারন হলো প্রতিটি স্ক্রিন ডিজাইন,  এনগ্রেভিং করতে ৫০০০ টাকা।

২. এক টনের উপর কাপড় প্রিন্টিং করা হলে স্ক্রিন চার্জ মাপ করে দেয়া হয়।

৩. অর্ডার ভলিউম বেশি হলে চার্জ ১০ কপমিয়ে দেয়া হয়।

প্রিন্টিং করা কাপড়ের কস্টিং করা হয় যে ভাবে :

১. প্রথমত দেখা হয় ডিজাইন টি তে কয় কালার আছে,  কেনো না প্রতিটি কালার এর জন্য একটি করে স্ক্রিন লাগে প্রতিটি স্ক্রিন এর দাম ৫০০০ টাকা। আমরা ডিজাইন ভেদে ১-১২ কালার করতে পারি।  তাই কস্টিং এর ভেতর স্ক্রিন কস্ট ধরতে হয়।

২. কি পরিমান ক্যামিকেল লাগে যেমন বাইন্ডার,  ফিক্সিং এজেন্ট,  ইউরিয়া,  ওয়েটিং এজেন্ট,  এমোনিয়া।  এদের ব্রেন ও দেখা হয় সাধারনত ইন হাউস বা নিজেদের বায়ারদের ভালো ক্যামিকেল ব্যাবহার করা হয়। সাব কন্ট্রাক্ট বা পার্টির কাজের জন্য মোটামুটি মানের ব্যবহার করা হয়।

৩. ডাইজ,  যেমন : পিগমেন্ট হলে দাম কম,  রিয়েক্টিভ হলে কিছুটা বেশি ফ্লোরোসেন্ট কালার হলে আরো বেশি ধরা হয়।

৪. প্রিন্টিং এর সাথে এর ফিনিশিং কস্ট ও ধরতে হয়।  যেমন প্রতি কেজি কাপড় স্টেনন্টার করতে ১৫ টাকা আর কম্পেক্টটিং করতে ৭ টাকা লাগে।  আপনার কাপড় এর উপর নির্ভর করে কতো কেজি কাপড় ফিনিশিং করবেন।

৫. প্রিন্ট কভারেজ একটি ফেক্টর,  যেমন কতো টুকু যায়গা জুড়ে আপনি প্রিন্টিং করবেন,  কভারেজ বেশি হলে দাম বেশি।

৬. কস্টিং সাধারনত ডলারে আর সেন্ট এ ধরা হয়।  বেসিক ডিজাইন হলে ৫০ সেন্ট আর ডিজাইন হলে ২.৫০ সেন্ট পর্যন্ত হয়।

৭. সাধারনত ফ্লোর এর লোক কনজামশন দেয় আর মার্কেটিং এর লোক আর GM কস্টিং ফাইনাল করে।

৮. ইউটিলিটি + ওভার হে'ড সহ সব কস্টিং এর পর প্রফিট ১৫% সাথে ধরে ফাইনাল কস্টিং বায়ার দের দেয়া হয়। কস্টিং প্রায় সবার সমান কিন্তু কাস্টমার কিছু বিষয় মাথায় নিয়ে ফেক্টরি গুলিতে কাজ দেয় যেমন,  কোয়ালিটি,  লিড টাইম ইত্যাদি

কস্টিং এর সুত্র
ওভার হেড কস্ট ফিক্সিড ধরে,  স্যাম্পলে স্যাম্পল করার সময় কি পরিমানে কালার ক্যামিকেল লাগছে তার প্রাইস যোগ করে তাকে কাপড় এর কেজি অনুযায়ী ভাগ দিয়ে কাপড় এর কেজি প্রতি কস্টিং করা হয়।
দাম বাড়ার কারন হলো মাঝে মাঝে কিছু সেড এরএর জন্য দামি ক্যামিকেল লাগে যেমন গ্লিটার ৩৬০০ টাকা কেজি, ফ্লোরোসেন্ট ২০০০ টাকা কেজি,  হোয়াইট প্রিন্টিং করতে হোয়াইট  CN ব্যাবহার করা হয়।


প্রিন্ট ফেব্রিক এর কস্টি নির্ধারন এর কিছু ক্রাইটেরিয়া | AOP Print Costing

প্রিন্টিং ফেব্রিক এর কিছু কস্টিং :

রিয়েক্টিভ প্রিন্টিং

৫০%- ১০০% কাভারেজ
চার্জ : 2.5$ - 3$
নরমাল এক কালার এর ডিজাইন এর জন্য 2.5$
1-2 Color হলে চার্জ 2.6$
Multi Color  হলে চার্জ 3$
নোট: এটি নীট কাপড় এর জন্য,  এর দাম নির্ধারন করা হয় কেজি প্রতি হারে।

পিগমেন্ট প্রিন্টিং

৫০%- ১০০% কাভারেজ
চার্জ : 1.6$ - 1.9$

ফ্লোরোসেন্ট প্রিন্টিং

৫০%- ১০০% কাভারেজ
চার্জ : 2$ - 4$

ডিসচার্জ এবং গ্লিটার
৫০%- ১০০% কাভারেজ
চার্জ : 2.5$ - 3.5$

বার্ন আউট প্রিন্টিং
৫০%- ১০০% কাভারেজ
চার্জ : 2$ - 2.5$

ওভেন কাপড় এর প্রিন্টিং চার্জ

২৬-৩৫  টাকা মিটার প্রতি হারে নেয়া হয়।

Information :

১.   যে কোন কাপড় যদি ১টন এর নিচে প্রিন্টিং করা হয় তবে ওই কাপড় প্রিন্টিং এর জন্য প্রিন্টিং চার্জ এর বাইরে প্রিন্ট স্ক্রিন প্রতি ৫০০০ টাকা করে বাড়টি দিতে হয়,  এর কারন হলো প্রতিটি স্ক্রিন ডিজাইন,  এনগ্রেভিং করতে ৫০০০ টাকা।

২. এক টনের উপর কাপড় প্রিন্টিং করা হলে স্ক্রিন চার্জ মাপ করে দেয়া হয়।

৩. অর্ডার ভলিউম বেশি হলে চার্জ ১০ কপমিয়ে দেয়া হয়।

প্রিন্টিং করা কাপড়ের কস্টিং করা হয় যে ভাবে :

১. প্রথমত দেখা হয় ডিজাইন টি তে কয় কালার আছে,  কেনো না প্রতিটি কালার এর জন্য একটি করে স্ক্রিন লাগে প্রতিটি স্ক্রিন এর দাম ৫০০০ টাকা। আমরা ডিজাইন ভেদে ১-১২ কালার করতে পারি।  তাই কস্টিং এর ভেতর স্ক্রিন কস্ট ধরতে হয়।

২. কি পরিমান ক্যামিকেল লাগে যেমন বাইন্ডার,  ফিক্সিং এজেন্ট,  ইউরিয়া,  ওয়েটিং এজেন্ট,  এমোনিয়া।  এদের ব্রেন ও দেখা হয় সাধারনত ইন হাউস বা নিজেদের বায়ারদের ভালো ক্যামিকেল ব্যাবহার করা হয়। সাব কন্ট্রাক্ট বা পার্টির কাজের জন্য মোটামুটি মানের ব্যবহার করা হয়।

৩. ডাইজ,  যেমন : পিগমেন্ট হলে দাম কম,  রিয়েক্টিভ হলে কিছুটা বেশি ফ্লোরোসেন্ট কালার হলে আরো বেশি ধরা হয়।

৪. প্রিন্টিং এর সাথে এর ফিনিশিং কস্ট ও ধরতে হয়।  যেমন প্রতি কেজি কাপড় স্টেনন্টার করতে ১৫ টাকা আর কম্পেক্টটিং করতে ৭ টাকা লাগে।  আপনার কাপড় এর উপর নির্ভর করে কতো কেজি কাপড় ফিনিশিং করবেন।

৫. প্রিন্ট কভারেজ একটি ফেক্টর,  যেমন কতো টুকু যায়গা জুড়ে আপনি প্রিন্টিং করবেন,  কভারেজ বেশি হলে দাম বেশি।

৬. কস্টিং সাধারনত ডলারে আর সেন্ট এ ধরা হয়।  বেসিক ডিজাইন হলে ৫০ সেন্ট আর ডিজাইন হলে ২.৫০ সেন্ট পর্যন্ত হয়।

৭. সাধারনত ফ্লোর এর লোক কনজামশন দেয় আর মার্কেটিং এর লোক আর GM কস্টিং ফাইনাল করে।

৮. ইউটিলিটি + ওভার হে'ড সহ সব কস্টিং এর পর প্রফিট ১৫% সাথে ধরে ফাইনাল কস্টিং বায়ার দের দেয়া হয়। কস্টিং প্রায় সবার সমান কিন্তু কাস্টমার কিছু বিষয় মাথায় নিয়ে ফেক্টরি গুলিতে কাজ দেয় যেমন,  কোয়ালিটি,  লিড টাইম ইত্যাদি

কস্টিং এর সুত্র
ওভার হেড কস্ট ফিক্সিড ধরে,  স্যাম্পলে স্যাম্পল করার সময় কি পরিমানে কালার ক্যামিকেল লাগছে তার প্রাইস যোগ করে তাকে কাপড় এর কেজি অনুযায়ী ভাগ দিয়ে কাপড় এর কেজি প্রতি কস্টিং করা হয়।
দাম বাড়ার কারন হলো মাঝে মাঝে কিছু সেড এরএর জন্য দামি ক্যামিকেল লাগে যেমন গ্লিটার ৩৬০০ টাকা কেজি, ফ্লোরোসেন্ট ২০০০ টাকা কেজি,  হোয়াইট প্রিন্টিং করতে হোয়াইট  CN ব্যাবহার করা হয়।


কোন মন্তব্য নেই: