গার্মেন্টসের কস্টিং এবং মার্কেটিং পলিসি | Garments Costing & Marketing Policy - Textile Lab | Textile Learning Blog
কস্টিং & মার্কেটিং পলিসি ইন RMG: 
একটা অর্ডার ১০ সেন্টের জন্য আপনার হাতছাড়া হয়ে যায় অথচ আপনি ভাবছেন ১০ সেন্ট বাড়িয়ে যে প্রাইস দিলেন তাতেই তো আপনার লস হয়ে যায়। তাহলে এই কমপেটিটিভ মার্কেটে সে ১০ সেন্ট কমে অর্ডার নিয়ে প্রফিট করে কিভাবে।

আসুন তাহলে একটু আলোচনা করি -

> আপনার Cut to ship ratio 94 %, আর তার Cut to ship ratio 99%। তার মানে সে আপনার থেকে 5 % wastage কমিয়ে শিপমেন্ট করছে। অর্থাৎ তার এই 5 % এর সুতার খরচ, নিটিং খরচ, ডাইয়িং খরচ, সেলাই খরচ, এক্সসরেরিস খরচ নাই। আর আপনার এই খরচ দিয়ে অর্ডার নেয়া সম্ভব হচ্ছে না। কারণ আপনার Cut to ship ratio কম।

> আপনার ফ্যাক্টরির Efficiency 55 %, আর তার ফ্যাক্টরির Efficiency 75%। তার মানে ঘন্টায় সে আপনার থেকে 20 % উৎপাদন বেশি করছে। তার Produced Min আপনার থেকে অনেক বেশি। তাই ১০ সেন্ট কমেও সে অর্ডার নিতে পারছে এবং প্রফিট করছে।

> আপনার CPM Cost 5.20 টাকা। আর তার CPM
Cost 4.20 টাকা। অর্থাৎ প্রতি মিনিটে তার উৎপাদন খরচ আপনার থেকে মিনিটে ১ টাকা কম। এখানেও সে আপনার থেকে যথেষ্ট হিসেবি। তাই সে ১০ সেন্ট কমেও অর্ডার নিয়ে প্রফিস করছে।

> আপনার MMR Ratio 3.2, আর তার MMR Ratio 2.4। অর্থাৎ প্রতি মেশিনের বিপরীতে সে আপনার থেকে 1.2 জন লোক কমে প্রডাকশন করছে। তাহলে তার Overhead cost কম। তাই সে ১০ সেন্ট কমেও অর্ডার নিয়ে প্রফিট করছে।

> আপনার Febric Rejection 4%, আর তার Fabric Rejection 1%। এখানেও সে আপনার থেকে কম খরচে উৎপাদন করছে। যে কারণে সে ইচ্ছে করলেই ১০ সেন্ট কমিয়েও মার্কেটে টিকে আছে।

> আপনার DHU 11%, আর তার DHU 4%। এখানেও সে অনেক এগিয়ে। অর্থাৎ আপনি যেখানে প্রতি ১০০ পিসে ১১ টা ডিফেক্ট করছেন, সেখানে সে করছে মাত্র ৪ টা। তাহলে তার Cost of Poor Quality আপনার থেকে অনেক কম। এজন্যই সে ১০ সেন্ট কমে অর্ডার নিচ্ছে।

এরকম আরো অনেক KPI আলোচনা করা যাবে যার মাধ্যমে একটা Factory কে মূল্যায়ন করা যায়। যে KPI এর উপর ভিত্তি করে Factory Develop হচ্ছে। এখন একটা Factory তে এই KPI নিয়ে কতটুকু কাজ হয় তার উপর নির্ভর একটা Factory Turn over, Future। আর এই KPI এর সাথে আপনার Employees ইনভলভমেন্ট কতটুকু এটাই হল গুরুত্বপূর্ণ।

অনেক ফ্যাক্টরি আছে গদবাধা নিয়মে চলছে তো চলছেই। KPI's নিয়ে কোন কাজ হচ্ছে না, কোন KPI's মূল্যায়ন নাই। তাদের অবস্থা সত্যি শোচনীয়।

এই Competitive market ঠিকতে হলে আপনার Company কে KPI base করতে হবে। আপনার Employees কে এটার উপর Training করিয়ে হলেও তাদের Involved বাড়াতে হবে।

RMG sector এ যে KPI's গুলো খুব গুরুত্বপূর্ণ -

1. Factory Efficiency

2. CPM cost

3. MMR ratio

4. Cut to ship ratio

5. DHU %

6. RFT

7. On time delivery rate

8. Non Productive Time

9. Cost of poor Quality

10. Style Change Over Time

আপনার Company তে এই KPI গুলো Develop করার জন্য Training এর কোন বিকল্প নেই।

মূল লেখক: জনাব Abdulla Al Mamun

গার্মেন্টসের কস্টিং এবং মার্কেটিং পলিসি | Garments Costing & Marketing Policy

কস্টিং & মার্কেটিং পলিসি ইন RMG: 
একটা অর্ডার ১০ সেন্টের জন্য আপনার হাতছাড়া হয়ে যায় অথচ আপনি ভাবছেন ১০ সেন্ট বাড়িয়ে যে প্রাইস দিলেন তাতেই তো আপনার লস হয়ে যায়। তাহলে এই কমপেটিটিভ মার্কেটে সে ১০ সেন্ট কমে অর্ডার নিয়ে প্রফিট করে কিভাবে।

আসুন তাহলে একটু আলোচনা করি -

> আপনার Cut to ship ratio 94 %, আর তার Cut to ship ratio 99%। তার মানে সে আপনার থেকে 5 % wastage কমিয়ে শিপমেন্ট করছে। অর্থাৎ তার এই 5 % এর সুতার খরচ, নিটিং খরচ, ডাইয়িং খরচ, সেলাই খরচ, এক্সসরেরিস খরচ নাই। আর আপনার এই খরচ দিয়ে অর্ডার নেয়া সম্ভব হচ্ছে না। কারণ আপনার Cut to ship ratio কম।

> আপনার ফ্যাক্টরির Efficiency 55 %, আর তার ফ্যাক্টরির Efficiency 75%। তার মানে ঘন্টায় সে আপনার থেকে 20 % উৎপাদন বেশি করছে। তার Produced Min আপনার থেকে অনেক বেশি। তাই ১০ সেন্ট কমেও সে অর্ডার নিতে পারছে এবং প্রফিট করছে।

> আপনার CPM Cost 5.20 টাকা। আর তার CPM
Cost 4.20 টাকা। অর্থাৎ প্রতি মিনিটে তার উৎপাদন খরচ আপনার থেকে মিনিটে ১ টাকা কম। এখানেও সে আপনার থেকে যথেষ্ট হিসেবি। তাই সে ১০ সেন্ট কমেও অর্ডার নিয়ে প্রফিস করছে।

> আপনার MMR Ratio 3.2, আর তার MMR Ratio 2.4। অর্থাৎ প্রতি মেশিনের বিপরীতে সে আপনার থেকে 1.2 জন লোক কমে প্রডাকশন করছে। তাহলে তার Overhead cost কম। তাই সে ১০ সেন্ট কমেও অর্ডার নিয়ে প্রফিট করছে।

> আপনার Febric Rejection 4%, আর তার Fabric Rejection 1%। এখানেও সে আপনার থেকে কম খরচে উৎপাদন করছে। যে কারণে সে ইচ্ছে করলেই ১০ সেন্ট কমিয়েও মার্কেটে টিকে আছে।

> আপনার DHU 11%, আর তার DHU 4%। এখানেও সে অনেক এগিয়ে। অর্থাৎ আপনি যেখানে প্রতি ১০০ পিসে ১১ টা ডিফেক্ট করছেন, সেখানে সে করছে মাত্র ৪ টা। তাহলে তার Cost of Poor Quality আপনার থেকে অনেক কম। এজন্যই সে ১০ সেন্ট কমে অর্ডার নিচ্ছে।

এরকম আরো অনেক KPI আলোচনা করা যাবে যার মাধ্যমে একটা Factory কে মূল্যায়ন করা যায়। যে KPI এর উপর ভিত্তি করে Factory Develop হচ্ছে। এখন একটা Factory তে এই KPI নিয়ে কতটুকু কাজ হয় তার উপর নির্ভর একটা Factory Turn over, Future। আর এই KPI এর সাথে আপনার Employees ইনভলভমেন্ট কতটুকু এটাই হল গুরুত্বপূর্ণ।

অনেক ফ্যাক্টরি আছে গদবাধা নিয়মে চলছে তো চলছেই। KPI's নিয়ে কোন কাজ হচ্ছে না, কোন KPI's মূল্যায়ন নাই। তাদের অবস্থা সত্যি শোচনীয়।

এই Competitive market ঠিকতে হলে আপনার Company কে KPI base করতে হবে। আপনার Employees কে এটার উপর Training করিয়ে হলেও তাদের Involved বাড়াতে হবে।

RMG sector এ যে KPI's গুলো খুব গুরুত্বপূর্ণ -

1. Factory Efficiency

2. CPM cost

3. MMR ratio

4. Cut to ship ratio

5. DHU %

6. RFT

7. On time delivery rate

8. Non Productive Time

9. Cost of poor Quality

10. Style Change Over Time

আপনার Company তে এই KPI গুলো Develop করার জন্য Training এর কোন বিকল্প নেই।

মূল লেখক: জনাব Abdulla Al Mamun

কোন মন্তব্য নেই: