Uniqlo Business Model : বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি, সাপ্লাই চেইন - Textile Lab | Textile Learning Blog
Uniqlo : ব্রেন্ডের বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি, সাপ্লাই চেইন তুলনামূলক পার্থক্য 
 
Uniqlo: নিয়ে পর্যালোচনা  যাতে থাকছে এর বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি ইত্যাদি 

বর্তমানে H&M, জারা এবং ইউনিক্লো হলো তিনটি ইন্টারন্যাশনাল ক্লোদিং রিটেইলার যাদের গ্লোবালি ২০০০+ স্টোর নিয়ে টপ রিটেইলিং কোম্পানি গুলির কাতারে আছে । এই  প্রতিযোগিতামূলক কোম্পানি গুলি সিমিলার মার্কেট গুলি টার্গেট  করে বিজনেস করে তবে ভিন্ন প্রোডাক্ট ডিস্ট্রিবিউশন চেইন , ভিন্ন বিজনেস মডেল ভিন্ন স্ট্রেটেজি নিয়ে কাজ করে।

এই আলোচনায় আমরা কোম্পানির দিকে নজর দিবো আর জানবো, তাদের ফোকাস কী, তাদের গ্রাহক করা এবং কীভাবে তারা গত কয়েক বছর ধরে তাদের ব্র্যান্ডগুলি ডেভেলপমেন্ট  করেছে । 

 ✅ ইউনিক্লোঃ Uniqlo

 ইউনিক্লো কোম্পানি ২০০৫ সালের নভেম্বর মাসে ফাস্ট রিটেইলিং কোং কিনেছিলেন ।  ইউনিক্লো কোম্পানি মুলত ১৯৪৯ সালে জাপানে  প্রতিষ্ঠিত হয়েছিল ।  Uniqlo এর বিজনেস  মডেল দ্য গ্যাপের উপর ভিত্তি করে তৈরি।

 ইউনিক্লোর গ্লোবালি ১৯ টি বাজারে ২ হাজার স্টোর খুলেছে । 2005 সালে Uniqlo মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে   তিনটি স্টোর দিয়ে যাত্রা শুরু করে ।   বর্তমানে, মার্চ 2019 হিসাবে আমেরিকার ইস্ট এবং ওয়েস্ট কোস্টে Uniqlo এর 50 টিরও বেশি রিটেইল চেইন স্টোর রয়েছে ।

 ইউনিক্লো এর সাপ্লাই চেইন এর সোর্স কান্ট্রিতে  কেন্দ্রীভূত হয়;  825 ইউনিক্লো স্টোরের অবস্থানগুলি জাপানে।  ইউনিক্লো'র ডিস্ট্রিবিউশন স্ট্রেটেজি  পণ্যগুলিকে স্টোরগুলিতে প্রবর্তনের সময়কে কেন্দ্র করে তৈরি করেছে, নতুন পণ্যগুলি পরিমাণের নয়, চাহিদা হিসাবে কাজ করে।  ইউনিক্লো জাপানি ফ্যাশনের পরিবর্তনের ট্রেন্ডগুলিতে প্রতিক্রিয়া জানায় এবং জাপানে জনপ্রিয় যে নরমাল স্টাইলের নকল করতে তার নকশাগুলি বিশেষভাবে সরবরাহ করে। 

 এটি ইউনিক্লো পশ্চিমা বিতরণ চ্যানেলগুলির জন্য যে আবেদন করতে পারে তা প্রভাবিত করে এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্রে এর কম সংখ্যক স্টোরের অবস্থানের পিছনে নির্ধারিত কারণ হতে পারে Uniqlo. 

 ✅ অন্য ব্রেন্ড গুলির সাথে Uniqlo এর মূল পার্থক্যঃ 

ডেভলপিং ব্রেন্ড যার ইউনিক স্টাইল আছে এমন ব্রেন্ড কিনে  H&M পোশাক ক্রেতাদের কাছে গ্লোবালি বিস্তৃত বাজারে যথেষ্ট গ্রহনযোগ্যতা সম্পন্ন  ।   H&M এর প্রতিটি ব্র্যান্ডের নিজস্ব প্রাইস রেঞ্জ এবং ভিজ্যুয়াল কন্সেপ্ট  রয়েছে ।   উদাহরণস্বরূপ, COS (Collection of Style) স্টাইলের কালেকশন গুলি H&M এর নরমাল কালেকশন গুলি এভারেজ প্রাইসের চেয়ে দামে বিক্রি হয় এবং কারন তারা এগুলি ইউরোপীয় মার্কেট গুলিতে  ফোকাস করে তৈরী করে ।  অন্যদিকে, মনকি (Monki) ব্রেন্ডের পোশাক গুলি COS এর অর্ধেক দামে বিক্রি করেন যার কালেকশন  স্টাইল এবং ডিজাইন তুলনামূলকভাবে ইয়থ দের টার্গেট করে করা হয়  ।

 
জারা তার স্টোরগুলির মধ্যে বিক্রি হওয়া প্রোডাক্ট গুলির গ্রাইস   লোয়ার গার্মেন্টস  থেকে আপার কোয়ালিটির গার্মেন্টস গুলিতে ভাগ করে দেয় ।  আপার পোশাকগুলির জন্য তাদের প্রাইস পয়েন্ট বেশি থাকে।  জারা সাশ্রয়ী মূল্যে হাই এন্ডের কাস্টোমারদের কাছে একটি প্রত্যাশিত ব্রেন্ড ।  এর ফ্ল্যাগশিপ স্টোরগুলি স্ট্রেটিজিকিলি গ্লোবালি মূল কাস্টোমার ট্র্যাফিক পয়েন্টগুলিতে খোলা হয়েছে যেখানে হাই রিয়েল এস্টেট কস্ট লাগে  যেমন নিউ ইয়র্ক সিটির Fifth Avenue যা ধনীদের আবাসস্থল এমন লোকেশন গুলি কেই বেছে নেয় জারা ।  জারা তার ব্র্যান্ডিং কৌশলের অংশ হিসাবে টিভি কমার্শিয়াল বিজ্ঞাপনকে জোর দেয় না, যা ইউনিক্লো থেকে আলাদা; টাকা খরচের পরিবর্তে জারা এই টাকা নতুন স্টোর খোলার পেছনে ব্যায় করে ।

গ্যাপ থেকে গৃহীত স্ট্রেটেজি নিয়ে  ইউনিক্লোতে চাকরী করেন এমন ব্র্যান্ডটিকে প্রাইভেট-লেবেল পোশাক হিসাবে একে ডেভেলপ করে অর্থাৎ ইউনিক্লোর বেজনেস স্ট্রেটেজি বিজনেস মডের গ্যাপ এর মডেল সেইম শুধু তারা ভিন্ন কোম্পানি ভিন্ন আইটেমের পোশাক নিয়ে কাজ করে ।  ইউনিক্লো নিজস্ব পোশাক তৈরি করে এবং ইউনিক্লো এটি কেবল ইট-ও-মর্টার স্টোরের সীমানার মধ্যে এবং তাদের ওয়েবসাইটে পোশাক বিক্রি করে।  ইউনিক্লো সাধারণ জনগণের কাছে নিজেদের এপিল করার জন্য স্পোর্টস ইভেন্টগুলি ব্যবহার করে।  ইউনাইক্লো যে নকশাগুলি তৈরি করেন সেগুলি জারা এবং এইচ অ্যান্ড এম দ্বারা বিক্রি হওয়া পোশাক গুলির ডিজাইনের তুলনায় আরও সিম্পল ও প্রেক্টিক্যাল হয় । ফলস্বরূপ তারা ভিন্ন একটা শ্রেণির অডিয়েন্সের  কাছে এপিল তুলে ধরতে সক্ষম হয়েছে ।

ব্রেন্ড গুলি ভেতর বিশেষ বিবেচ্য বিষয়ঃ 

 H&M, অনেক কমার্শিয়াল রিটেইলার দের মতো, কম্বোডিয়া এবং বাংলাদেশ যেখানে শ্রম সস্তা, এমন দেশগুলিতে তার ডিজাইন গুলি প্রডাকশন করে সোর্সিং করে।  H&M সরাসরি কোনও কারখানার মালিকানা  না এবং H&M মালিকানার পরিবর্তে বিশ্বব্যাপী 900 সাপ্লায়ারদের সাথে অংশীদার হয়, সাপ্লায়ার ফেক্টরি গুলি বেশিরভাগ ইউরোপ এবং এশিয়ায় অবস্থিত।  কারখানাগুলি থেকে স্টোরগুলিতে তার পণ্য পরিবহনের জন্য, খুচরা বিক্রেতা তার অভ্যন্তরীণ লজিস্টিকের মধ্যে দক্ষতা বাড়াতে একটি উপায় হিসাবে রেল এবং সমুদ্রের উপর নির্ভর করে।  H&M এর প্রোডাক্ট  ডিজাইনাররা সুইডেনের স্টকহোমের কোম্পানির হোম অফিসের কাজ করে।

 জারা তার প্রোডাক্ট গুলি স্টোরগুলিতে দ্রুত ডিজাইন, প্রডাকশন  ও বিক্রয় করতে সক্ষম হয় কারণ সংস্থাগুলি উৎপাদনের অনেকগুলি উল্লম্ব কারণগুলির মালিক।  জারার প্রধান উৎপাদন কেন্দ্রটি স্পেনের লা করুনা শহরে, যেখানে এই ক্লোথ রেটেইলিং কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়েছিল।  জারা যে সমস্ত প্রডাক্ট  উৎপাদন করে তার মধ্যে 50% স্পেন থেকে আসে এবং 24% উৎপাদন এশিয়া ও আফ্রিকার স্বল্প ব্যয়ে ম্যানুফেকচারারদের  কাছ থেকে  আউটসোর্স করা হয় ।

ফ্যাশনে জারার এপ্রোচ  ইউনিক্লো  থেকে ভিন্ন যে এটি কারেন্ট ফ্যাশন ট্রেন্ডকে অনুসরণ না করে গ্রাহকের প্রয়োজনের কথা প্রিডাক্ট করে  তাদের কাছ থেক্র প্রোডাক্ট রিভিউ নেওয়ার চেষ্টা করে এবং সেগুলি ডেভেলপমেন্ট করার চেস্টা করে । যার কারনে যারা স্টোরের মধ্যে প্রোডাক্ট  টার্নওভারটি খুব বেশি, একটি পোশাকের এভারেজ আর্টিকেল বা স্টাইল কেবলমাত্র একমাসের জন্য স্টোর সেল্ফে থাকে।

 ইউনিক্লো তাদের নেটিভ কান্ট্রি  জাপানের মধ্যেই তাদের পোশাক তৈরি করে ।  ১৯৯০ এর দশকে জাপান যখন মন্দায় পড়েছিল তখন তারা প্রডাকশনের জন্য চীনের লো কস্ট লেবার ব্যবহার শুরু করেছিলো ।  ইউনিক্লো তাদের পণ্য উৎপাদন করতে  70 টি ম্যানুফেকচারার ফেক্টরির  সাথে চুক্তি করেছে ।  ইউনিক্লো জাপানি ডেনিম প্রস্তুতকারক কাইহার ডেনিমের সাথে পার্টনারশিপ করেছে ।

 ✅ TAKE AWAYS: 

 
 ইউনিক্লো জাপানের স্থানীয় বাজারের দিকে বা তাদের নেটিভ মার্কেটে  দিকে লক্ষরেখে তাদের পোশাক বিশেষভাবে প্রস্তুত করে  , তরপরও বিশ্বব্যাপী ১৯ টি দেশের  মার্কেটে তাদের গ্লোবাল বিজনেস  প্রসারিত করেছে ।

Uniqlo Business Model : বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি, সাপ্লাই চেইন

Uniqlo : ব্রেন্ডের বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি, সাপ্লাই চেইন তুলনামূলক পার্থক্য 
 
Uniqlo: নিয়ে পর্যালোচনা  যাতে থাকছে এর বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি ইত্যাদি 

বর্তমানে H&M, জারা এবং ইউনিক্লো হলো তিনটি ইন্টারন্যাশনাল ক্লোদিং রিটেইলার যাদের গ্লোবালি ২০০০+ স্টোর নিয়ে টপ রিটেইলিং কোম্পানি গুলির কাতারে আছে । এই  প্রতিযোগিতামূলক কোম্পানি গুলি সিমিলার মার্কেট গুলি টার্গেট  করে বিজনেস করে তবে ভিন্ন প্রোডাক্ট ডিস্ট্রিবিউশন চেইন , ভিন্ন বিজনেস মডেল ভিন্ন স্ট্রেটেজি নিয়ে কাজ করে।

এই আলোচনায় আমরা কোম্পানির দিকে নজর দিবো আর জানবো, তাদের ফোকাস কী, তাদের গ্রাহক করা এবং কীভাবে তারা গত কয়েক বছর ধরে তাদের ব্র্যান্ডগুলি ডেভেলপমেন্ট  করেছে । 

 ✅ ইউনিক্লোঃ Uniqlo

 ইউনিক্লো কোম্পানি ২০০৫ সালের নভেম্বর মাসে ফাস্ট রিটেইলিং কোং কিনেছিলেন ।  ইউনিক্লো কোম্পানি মুলত ১৯৪৯ সালে জাপানে  প্রতিষ্ঠিত হয়েছিল ।  Uniqlo এর বিজনেস  মডেল দ্য গ্যাপের উপর ভিত্তি করে তৈরি।

 ইউনিক্লোর গ্লোবালি ১৯ টি বাজারে ২ হাজার স্টোর খুলেছে । 2005 সালে Uniqlo মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে   তিনটি স্টোর দিয়ে যাত্রা শুরু করে ।   বর্তমানে, মার্চ 2019 হিসাবে আমেরিকার ইস্ট এবং ওয়েস্ট কোস্টে Uniqlo এর 50 টিরও বেশি রিটেইল চেইন স্টোর রয়েছে ।

 ইউনিক্লো এর সাপ্লাই চেইন এর সোর্স কান্ট্রিতে  কেন্দ্রীভূত হয়;  825 ইউনিক্লো স্টোরের অবস্থানগুলি জাপানে।  ইউনিক্লো'র ডিস্ট্রিবিউশন স্ট্রেটেজি  পণ্যগুলিকে স্টোরগুলিতে প্রবর্তনের সময়কে কেন্দ্র করে তৈরি করেছে, নতুন পণ্যগুলি পরিমাণের নয়, চাহিদা হিসাবে কাজ করে।  ইউনিক্লো জাপানি ফ্যাশনের পরিবর্তনের ট্রেন্ডগুলিতে প্রতিক্রিয়া জানায় এবং জাপানে জনপ্রিয় যে নরমাল স্টাইলের নকল করতে তার নকশাগুলি বিশেষভাবে সরবরাহ করে। 

 এটি ইউনিক্লো পশ্চিমা বিতরণ চ্যানেলগুলির জন্য যে আবেদন করতে পারে তা প্রভাবিত করে এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্রে এর কম সংখ্যক স্টোরের অবস্থানের পিছনে নির্ধারিত কারণ হতে পারে Uniqlo. 

 ✅ অন্য ব্রেন্ড গুলির সাথে Uniqlo এর মূল পার্থক্যঃ 

ডেভলপিং ব্রেন্ড যার ইউনিক স্টাইল আছে এমন ব্রেন্ড কিনে  H&M পোশাক ক্রেতাদের কাছে গ্লোবালি বিস্তৃত বাজারে যথেষ্ট গ্রহনযোগ্যতা সম্পন্ন  ।   H&M এর প্রতিটি ব্র্যান্ডের নিজস্ব প্রাইস রেঞ্জ এবং ভিজ্যুয়াল কন্সেপ্ট  রয়েছে ।   উদাহরণস্বরূপ, COS (Collection of Style) স্টাইলের কালেকশন গুলি H&M এর নরমাল কালেকশন গুলি এভারেজ প্রাইসের চেয়ে দামে বিক্রি হয় এবং কারন তারা এগুলি ইউরোপীয় মার্কেট গুলিতে  ফোকাস করে তৈরী করে ।  অন্যদিকে, মনকি (Monki) ব্রেন্ডের পোশাক গুলি COS এর অর্ধেক দামে বিক্রি করেন যার কালেকশন  স্টাইল এবং ডিজাইন তুলনামূলকভাবে ইয়থ দের টার্গেট করে করা হয়  ।

 
জারা তার স্টোরগুলির মধ্যে বিক্রি হওয়া প্রোডাক্ট গুলির গ্রাইস   লোয়ার গার্মেন্টস  থেকে আপার কোয়ালিটির গার্মেন্টস গুলিতে ভাগ করে দেয় ।  আপার পোশাকগুলির জন্য তাদের প্রাইস পয়েন্ট বেশি থাকে।  জারা সাশ্রয়ী মূল্যে হাই এন্ডের কাস্টোমারদের কাছে একটি প্রত্যাশিত ব্রেন্ড ।  এর ফ্ল্যাগশিপ স্টোরগুলি স্ট্রেটিজিকিলি গ্লোবালি মূল কাস্টোমার ট্র্যাফিক পয়েন্টগুলিতে খোলা হয়েছে যেখানে হাই রিয়েল এস্টেট কস্ট লাগে  যেমন নিউ ইয়র্ক সিটির Fifth Avenue যা ধনীদের আবাসস্থল এমন লোকেশন গুলি কেই বেছে নেয় জারা ।  জারা তার ব্র্যান্ডিং কৌশলের অংশ হিসাবে টিভি কমার্শিয়াল বিজ্ঞাপনকে জোর দেয় না, যা ইউনিক্লো থেকে আলাদা; টাকা খরচের পরিবর্তে জারা এই টাকা নতুন স্টোর খোলার পেছনে ব্যায় করে ।

গ্যাপ থেকে গৃহীত স্ট্রেটেজি নিয়ে  ইউনিক্লোতে চাকরী করেন এমন ব্র্যান্ডটিকে প্রাইভেট-লেবেল পোশাক হিসাবে একে ডেভেলপ করে অর্থাৎ ইউনিক্লোর বেজনেস স্ট্রেটেজি বিজনেস মডের গ্যাপ এর মডেল সেইম শুধু তারা ভিন্ন কোম্পানি ভিন্ন আইটেমের পোশাক নিয়ে কাজ করে ।  ইউনিক্লো নিজস্ব পোশাক তৈরি করে এবং ইউনিক্লো এটি কেবল ইট-ও-মর্টার স্টোরের সীমানার মধ্যে এবং তাদের ওয়েবসাইটে পোশাক বিক্রি করে।  ইউনিক্লো সাধারণ জনগণের কাছে নিজেদের এপিল করার জন্য স্পোর্টস ইভেন্টগুলি ব্যবহার করে।  ইউনাইক্লো যে নকশাগুলি তৈরি করেন সেগুলি জারা এবং এইচ অ্যান্ড এম দ্বারা বিক্রি হওয়া পোশাক গুলির ডিজাইনের তুলনায় আরও সিম্পল ও প্রেক্টিক্যাল হয় । ফলস্বরূপ তারা ভিন্ন একটা শ্রেণির অডিয়েন্সের  কাছে এপিল তুলে ধরতে সক্ষম হয়েছে ।

ব্রেন্ড গুলি ভেতর বিশেষ বিবেচ্য বিষয়ঃ 

 H&M, অনেক কমার্শিয়াল রিটেইলার দের মতো, কম্বোডিয়া এবং বাংলাদেশ যেখানে শ্রম সস্তা, এমন দেশগুলিতে তার ডিজাইন গুলি প্রডাকশন করে সোর্সিং করে।  H&M সরাসরি কোনও কারখানার মালিকানা  না এবং H&M মালিকানার পরিবর্তে বিশ্বব্যাপী 900 সাপ্লায়ারদের সাথে অংশীদার হয়, সাপ্লায়ার ফেক্টরি গুলি বেশিরভাগ ইউরোপ এবং এশিয়ায় অবস্থিত।  কারখানাগুলি থেকে স্টোরগুলিতে তার পণ্য পরিবহনের জন্য, খুচরা বিক্রেতা তার অভ্যন্তরীণ লজিস্টিকের মধ্যে দক্ষতা বাড়াতে একটি উপায় হিসাবে রেল এবং সমুদ্রের উপর নির্ভর করে।  H&M এর প্রোডাক্ট  ডিজাইনাররা সুইডেনের স্টকহোমের কোম্পানির হোম অফিসের কাজ করে।

 জারা তার প্রোডাক্ট গুলি স্টোরগুলিতে দ্রুত ডিজাইন, প্রডাকশন  ও বিক্রয় করতে সক্ষম হয় কারণ সংস্থাগুলি উৎপাদনের অনেকগুলি উল্লম্ব কারণগুলির মালিক।  জারার প্রধান উৎপাদন কেন্দ্রটি স্পেনের লা করুনা শহরে, যেখানে এই ক্লোথ রেটেইলিং কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়েছিল।  জারা যে সমস্ত প্রডাক্ট  উৎপাদন করে তার মধ্যে 50% স্পেন থেকে আসে এবং 24% উৎপাদন এশিয়া ও আফ্রিকার স্বল্প ব্যয়ে ম্যানুফেকচারারদের  কাছ থেকে  আউটসোর্স করা হয় ।

ফ্যাশনে জারার এপ্রোচ  ইউনিক্লো  থেকে ভিন্ন যে এটি কারেন্ট ফ্যাশন ট্রেন্ডকে অনুসরণ না করে গ্রাহকের প্রয়োজনের কথা প্রিডাক্ট করে  তাদের কাছ থেক্র প্রোডাক্ট রিভিউ নেওয়ার চেষ্টা করে এবং সেগুলি ডেভেলপমেন্ট করার চেস্টা করে । যার কারনে যারা স্টোরের মধ্যে প্রোডাক্ট  টার্নওভারটি খুব বেশি, একটি পোশাকের এভারেজ আর্টিকেল বা স্টাইল কেবলমাত্র একমাসের জন্য স্টোর সেল্ফে থাকে।

 ইউনিক্লো তাদের নেটিভ কান্ট্রি  জাপানের মধ্যেই তাদের পোশাক তৈরি করে ।  ১৯৯০ এর দশকে জাপান যখন মন্দায় পড়েছিল তখন তারা প্রডাকশনের জন্য চীনের লো কস্ট লেবার ব্যবহার শুরু করেছিলো ।  ইউনিক্লো তাদের পণ্য উৎপাদন করতে  70 টি ম্যানুফেকচারার ফেক্টরির  সাথে চুক্তি করেছে ।  ইউনিক্লো জাপানি ডেনিম প্রস্তুতকারক কাইহার ডেনিমের সাথে পার্টনারশিপ করেছে ।

 ✅ TAKE AWAYS: 

 
 ইউনিক্লো জাপানের স্থানীয় বাজারের দিকে বা তাদের নেটিভ মার্কেটে  দিকে লক্ষরেখে তাদের পোশাক বিশেষভাবে প্রস্তুত করে  , তরপরও বিশ্বব্যাপী ১৯ টি দেশের  মার্কেটে তাদের গ্লোবাল বিজনেস  প্রসারিত করেছে ।

কোন মন্তব্য নেই: