H&M : ব্রেন্ডের বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি, সাপ্লাই চেইন তুলনামূলক পার্থক্য
H&M নিয়ে পর্যালোচনা যাতে থাকছে এর বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি ইত্যাদি
H&M, একটি ইন্টারন্যাশনাল ক্লোদিং রিটেইলার যাদের গ্লোবালি ২০০০+ স্টোর নিয়ে টপ রিটেইলিং কোম্পানি গুলির কাতারে আছে । এই প্রতিযোগিতামূলক কোম্পানি গুলি সিমিলার মার্কেট গুলি টার্গেট করে বিজনেস করে তবে ভিন্ন প্রোডাক্ট ডিস্ট্রিবিউশন চেইন , ভিন্ন বিজনেস মডেল ভিন্ন স্ট্রেটেজি নিয়ে কাজ করে।
এই তিনটি ক্লোথ ডিস্ট্রিবিউশন কোম্পানিরি মালিকানা, প্রডাকশন, সোর্সিং এবং সাব ব্র্যান্ডগুলির ট্রিটমেন্ট ক্ষেত্রে পৃথক পদ্ধতি রয়েছে । এখানে আমরা প্রতিটি কোম্পানির দিকে নজর দিবো আর জানবো, তাদের ফোকাস কী, তাদের গ্রাহক করা এবং কীভাবে তারা গত কয়েক বছর ধরে তাদের ব্র্যান্ডগুলি ডেভেলপমেন্ট করেছে ।
✅ H&M (Hennes & Mauritz)
H&M বা হেনেস এবং মরিটজ, এই ব্রেন্ড তিনটির মধ্যে সবচেয়ে বয়স্ক এবং পুরাতন ব্রেন্ড । H&M সাশ্রয়ী মূল্যের পোশাকের জন্য গ্লোবালি পরিচিত । H&M ১৯৪৭ সালে সুইডেনে প্রতিষ্ঠিত হয়েছিল । H&M বছরের পর বছর ধরে ফ্যাশন ইন্ড্রাস্ট্রির অন্যতম সেরা স্বীকৃত ব্র্যান্ডে পরিণত হয়েছে । H&M এর মূল সুইডেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ই প্রকাশ্যে লেনদেন হয়।
H&M গত কয়েক বছর ধরে গ্লোবালি এর বিজনেস এক্সপানশন হয়েছে । 2019 সালের গোড়ার দিকে এর বিশ্বজুড়ে H&M এর 4,968 টি স্টোর ছিলো । এখন পর্যন্ত জারা এবং ইউনিক্লো এর চেয়ে অনেক H&M এর বেশি ফ্যাজিক্যাল স্টোর বা আউটলেট বেশী । আমেরিকা যুক্তরাষ্ট্রের বাজারে H&M এর অনুপ্রবেশও তার প্রতিযোগীদের তুলনায় এর অবস্থান আরও সুদৃড় হয়েছে,এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রতেই H&M এর 578 টি স্টোর আছে । H&M পরের কয়েক বছরে আরও কয়েক হাজার আউটলেট করার ব্যাপারে তাদের পরিকল্পনা জানিয়েছে । একই সময়ে, H&M গ্রাহকরা অনলাইনে তাদের কেনাকাটা গ্রহণের কারণে অনেক ফ্যাজিক্যাল স্টোরগুলি বন্ধ করে দিতে হবে, ফ্যাজিক্যাল সেলস থেকে আরও ই-কমার্স ভিত্তিক মডেলের রিটেইলিং বিশ্ব জুড়ে বিস্তৃত রূপান্তরকে প্রতিফলিত করে।
কাস্টমারদের জন্য বাজেট রিটেইলার হিসাবে পরিচিত হওয়া সত্ত্বেও H&M মালিকানাধীন কিছু হাই এন্ড ফ্যাশন ব্রেন্ড আছে । COS ব্রেন্ড H&M এর চেয়ে বেশি দামে হাই এন্ড প্রোডাক্ট গুলি বিক্রি করে। H&M নিজে সহ আরও সাতটি ব্র্যান্ডের মালিক : Monki , weekday, H&M Home, এবং Other Stories, Cheap Monday, Afound এবং Arket।
H&M এর সেলস বুস্ট করার সট্রেটেজি হচ্ছে তাদের গ্রাহকদের ফিচার্ড প্রোডাক্ট গুলি সাপ্লাই করা যা Versace, Alexander Wang নামকরা ব্রেন্ডের সাথে ডিজাইন কোলাবোরেশান মার্কেটিং করে তারা । H&M অবস্থানের মধ্যে এই প্রোডাক্ট গুলি সরবরাহ করে, H&M ফ্যাশন বিশ্বের মূল্যবান ব্যক্তিত্বের সাথে পার্টনারশিপ হয়ে নিজের খ্যাতি বাড়িয়ে তোলে এবং এটি তার কাস্টোমারের জন্য অতিরিক্ত লাইন সাপ্লাই ক করে যা কোম্পানির মূল ভিত্তি ডিজাইনের ডিফারেন্ট লুক এবং স্টাইল আলাদা।
✅ TAKE AWAYS:
H&M ইন্টারন্যাশনাল ক্লোদিং রিটেইলার যাদের ওয়ার্ল্ড ওয়াইড গড়ে ২০০০ এর মতো আউটলেট আছে।
H&M এদের ভেতরের ইতিহাসে সবচেয়ে পুরনো, যাদের সবচেয়ে বেশি ফিজিক্যাল স্টোর রয়েছে এবং এর আরো আটটি ব্র্যান্ডকে অন্তর্ভুক্ত করার কারনে এটির বাজেট রুট থেকে নিজেদের এক্সটেন্ড করেছে ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন