চায়না কেনো বিশ্বের সবচেয়ে বড় টেক্সটাইল সোর্সিং হাব | Largest Textile Sourcing Hub China - Textile Lab | Textile Learning Blog
চায়না কেনো বিশ্বের সবচেয়ে বড় টেক্সটাইল সোর্সিং হাব ? 
সোর্সিংঃ 
 
বর্তমানে ব্যবসাগুলি ন্যাশনাল বর্ডার অতিক্রম করছে এবং গ্লোবাল মার্কেটের অংশ হয়ে উঠছে।  Amazon এবং Walmart এর মতো বিজনেস  জায়ান্টরা তাদের  আউটসোর্স করার জন্য বিখ্যাত, তারা প্রডাক্ট  তাদের নিজস্বভাবে উৎপাদনের চেয়ে;  যদিও মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং এশিয়ার তরুণ উদ্যোক্তা এবং ছোট ব্যবসাগুলি সোর্সিংয়ের মাধ্যমে যেসব সুবিধা পায় তার কারণে তারা আউটসোর্সিংয়ে আগ্রহী । বর্তমানের প্রোডাক্ট সোর্সিংয়ের ট্রেন্ড চীন মুখী কারণ এটি ব্যবসা প্রতিষ্ঠান গুলিকে গুলিকে অর্থ সাশ্রয় করতে এবং দুর্দান্ত সার্ভিস দিচ্ছে ।
সোর্সিং এর সংজ্ঞাঃ 

সোর্সিংয়ের কনসেপ্ট প্রায়ই প্রকিউরমেন্ট  সাথে ওভারল্যাপ করা হয়, যেখানে  সোর্সিংয়ের পরেই প্রকিউরমেন্টের কাজ শুরু হয় অর্থাৎ সোর্সিং আগে প্রকিউরমেন্ট পরে ।  সোর্সিং মূলত প্রডাক্ট ম্যানুফেকচারার  বা সার্ভিস প্রোভাইড করার জন্য সাপ্লায়ারদের আইডেনটিটিফাই করার একটি প্রসেস।   গ্লোবাল সোর্সিং মানে দেশের বাইরে সাপ্লায়ারদের সাথে কন্সাল্ট করা।
 সোর্সিং সাপ্লায়ারদের খুঁজে বের করতে সাহায্য করে যা সাশ্রয়ী এবং ক্রেতাদের চাহিদার এগেইনেস্টে রিলায়েবল সার্ভিস  প্রদান করে।  সাপ্লায়ারদের সাথে সরাসরি যোগাযোগ করে সোর্সিং শুরু হয় না, বরং এটি প্রয়োজনের উপর ভিত্তি করে তৈরি করা হয়, যা পরবর্তীতে সঠিক সোর্সিং প্ল্যানে স্থানান্তরিত হয়।  এই সোর্সিং প্ল্যানটি তখন লোকাল বা গ্লোবাল মার্কেটের গবেষণার দিকে নিয়ে যায় যেখানে সাপ্লায়ার পাওয়া যাবে।  তারপরে নির্বাচিত সাপ্লায়ারদের বিভিন্ন মানদণ্ডের ভিত্তিতে মূল্যায়ন করা হয় এবং পরিশেষে সবচেয়ে যুক্তিসঙ্গত সাপ্লায়ারদের চূড়ান্ত করা হয় কারণ সাপ্লায়ার ব্যবসার প্রয়োজনের সাথে সবচেয়ে ভাল মেলে যেমন সার্ভিস কোয়ালিটি , প্রডাকশন  লাইন, সাপ্লাই চেইন, কস্টিং  বা রিলায়েবিলিটি ইত্যাদি।

 সংক্ষেপে, সোর্সিং সরাসরি প্রোডাক্ট এবং সার্ভিসকে ডিল করতে সহায়তা করে।  কোম্পানিগুলোর জন্য কৌশলগত পর্যায়ে এবং কৌশলগত পর্যায়ে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি কোম্পানির ক্রয়ের চাহিদা পূরণ করে যেমন কখন কিনতে হবে, কেন কিনতে হবে, কিভাবে কিনতে হবে এবং কোথা থেকে কিনতে হবে।  এটি চূড়ান্তভাবে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টকে স্ট্র্যাটেজিক সোর্সিং এর মাধ্যমে উন্নতি করতে সাহায্য করে।

চায়না গ্লোবাল সোর্সিংঃ

 এর আগে নিউইয়র্ক ট্রিবিউনের প্রতিষ্ঠাতা হোরেস গ্রিলি বলেছিলেন যে, যদি কেউ ধনী হতে চায় তাহলে তাকে "গো ওয়েস্ট, যুবক!"  যাইহোক, হোরেস গ্রিলির বক্তব্যটি এখন "গো ইস্ট, তরুণ উদ্যোক্তা!" হিসাবে সংশোধন করা হয়েছে, এবং এটি উদ্যোক্তা এবং বৈশ্বিক ব্যবসায়ীদের তাদের ব্যবসায়িক উদ্যোগকে সফল করার জন্য সঠিক দিক অনুসরণ করার জন্য সর্বোত্তম পরামর্শ হয়ে উঠেছে।
 গত দুই দশকে, চীন সব দেশের মনোযোগ আকর্ষণ করেছে, কারণ পণ্য উৎপাদন এবং স্বল্প খরচে এখনো নির্ভরযোগ্য উপায়ে সেবা প্রদানের চমৎকার দক্ষতার কারণে।  আজ "মেড-ইন-চায়না" ট্যাগটি বিশ্বমানের ব্র্যান্ডের জন্য মর্যাদার চিহ্ন।

 ✅ চায়না থেকে টেক্সটাইল গার্মেন্টস পন্য সোর্সিংয়ের কিছু  সুবিধাঃ 

ওয়ালমার্টের মতো বড় ব্যবসাগুলিও চায়না সোর্সিং পছন্দ করে, তার কয়েকটি কারণ নীচে তালিকাভুক্ত করা হয়েছেঃ 

 ১. চীনের সাপ্লায়ার  বেইসঃ 

 চীনের একটি বিশাল সাপ্লায়ার বেইজ  রয়েছে যারা প্রোডাক্টের  অংশিক বা র ম্যাটেরিয়াল আমদানি করে এবং তাদের নিজস্ব কারখানায় ফাইনাল প্রডাকশন  করে।  এ কারণেই চীন থেকে পোশাক, টেক্সটাইল  পণ্যগুলির সোর্সিং করায় অনেক বেশি অর্থ সাশ্রয় করে ।  যা অন্যথায় ব্যবসাগুলিকে তাদের দেশে তাদের নিজস্ব কারখানায় পণ্য উৎপাদনের সময় বহন করতে হয়  ।  চীনা সাপ্লায়ার  এবং কারখানাগুলির ওয়াইড রেঞ্জের প্রোডাক্ট সাপ্লাই করে যা থেকে যারা ইম্পোর্টার গন নিজের পছন্দ মতো যে কোন প্রোডাক্ট নিতে পারে ।
২.চীনের লো কস্ট লেবার ও ট্রান্সপোর্টঃ  

চীনে শুধু ওয়েল স্টাবলিশ ফেক্টরি এবং সাপ্লায়ার নয়, তাদের বিশ্বমানের রাস্তা, সেতু এবং বন্দর সহ সব ইনফ্রাস্ট্রাকচার আছে যা পরিবহন ব্যাবস্থাকে শক্তিশালী করে।  এটি পরিবহন এবং চালানোর টাইম এবং কস্ট করে যা স্পষ্টতই প্রডাকশন  এবং অর্ডার ডিস্ট্রিবিউশনের  একটি অংশ।  যেহেতু চীন মেগা-স্কেল প্রডাকশনে ভাল, তাই এখানে প্রচুর শ্রমশক্তি রয়েছে যা বিভিন্ন শিফটে কম শ্রম খরচে দক্ষতার সাথে কাজ করতে ফেক্টরি গুলি সদা প্রস্তুত ।  চীন উন্নত গ্লোবাল সাপ্লায়ার যার জন্য ম্যান পাওয়ার ডেভেলপমেন্ট ট্রেইং করানোর জন্য তারা এগিয়ে ।  স্বাভাবিকভাবেই  প্রশিক্ষিত শ্রমশক্তির সাথে লেবার কস্ট কম হয় ।  বর্তমানে প্রডাক্ট কস্ট  একটি অন্যতম প্রধান কারণ যার জন্য  চীন বিজনেস করে এগিয়ে যাচ্ছে ।  চীনের স্বল্পমূল্যের শ্রমশক্তি বিশ্বজুড়ে তাদের ব্যবসার অন্যতম কারন  ।

 ৩.চীনের লার্জ স্কেলের প্রোডাকটিভিটিঃ

যেহেতু চীনের ওয়াইড স্কেলের  সাপ্লায়ার রয়েছে যারা অন্যান্য দেশ থেকে উপাদান আমদানি করে বা আশেপাশের কারখানাগুলিকে তাদের প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করতে বলে, তাই কারখানাগুলি একে অপরকে দ্রুত বিকল্প এবং প্রয়োজনীয় উপাদান সরবরাহ করে একে অপরকে সাহায্য করার চেষ্টা করে যাতে তারা তা করে  তাদের চাহিদা পূরণের জন্য দেশের বাইরে দেখতে হবে না ।  এটি প্রতিটি কারখানার উপর চাপ বাড়ায় যার ফলে প্রতিটি কারখানায় উৎপাদন খরচ কমে যায় ।  অন্যদিকে, চীনা সাপ্লায়ারদের অন্যান্য দেশ থেকে র' ম্যাটেরিয়াল ইম্পোর্ট  করতে হয় তখন সাপ্লায়াররা  এটি প্রচুর পরিমাণে  বড় ভলিউমে তারা ইম্পোর্ট  করে । এই পলিসি তাদের প্রডাকশন কস্ট সেইভ করতে সাহায্য করে , যেখানে স্থানীয় সরবরাহকারীকে সীমিত স্টক আমদানি করতে হয় কেবল একটি অর্ডারকৃত সরবরাহ তৈরি করতে হয়।  সুতরাং চীন থেকে সোর্সিং ব্যবসাগুলি সংরক্ষণ করে ভারী উত্পাদন খরচ এবং উপাদান আমদানি এবং তাদের নিজস্ব পণ্য উৎপাদনের যন্ত্রণা।  ইউনিট খরচ কমিয়ে, সাশ্রয়ী হলেও টেকসই প্যাকেজিংয়ের সাথে প্যাকেজিং প্রতিস্থাপন, উৎপাদন এবং পরিচালনা করা সহজ এবং নকশা প্রবর্তন এবং আগে ব্রেক-ইভেন পয়েন্ট অর্জনের মাধ্যমে উৎপাদন চলাকালীন খরচ হ্রাস করা হয়।

 ৪. নির্ভরযোগ্যতা (Reliability)

 সোর্সিংয়ের ইন্টারন্যাশনাল হাব হওয়ায়, দেশের চাহিদা পূরণের জন্য মানসম্মত অর্ডার দেওয়ার দায়িত্ব দেশের কাঁধে রয়েছে, অন্যথায় এর সরবরাহকারীরা বাজারে ব্যবসা ভেঙে ফেলার কারণ হয়ে উঠতে পারে।  তাই স্পেসিফিকেশন অনুযায়ী অর্ডারকৃত পণ্য উৎপাদনের সম্পূর্ণ রেস্পন্সিবিলিটি  নেয় এবং প্রয়োজনে অর্ডার রিপ্লেইসমেন্ট  গ্রহণ করে।  চীন তার দেশের কারখানায় থার্ড পার্টি ইন্সপেকশনের সুযোগ দেয়   যাতে বায়ার  ও সেলারের মধ্যে একটি চুক্তি চূড়ান্ত হয়, এতে গ্লোবাল মার্কেটে তাদের রেপুটেশন বজায় থাকে ।  বর্তমানে , চীনকে আর নিম্নমানের প্রোডাক্ট  সাপ্লায়ার  হিসাবে অন্য করা হয়না বর্তমানে তারা হাই কোয়ালিটি প্রোডাক্ট উৎপাদন করে থাকে  ।

 ৫. গ্লোবাল মার্কেটে প্রবেশঃ

বর্তমানে বিশ্বখ্যাত ব্র্যান্ড গুলির প্রডাকশন এবং এসেম্বলিং  ইউনিটগুলি তাদের হোম কান্ট্রি  ফলে চীনে শিফট করেছে ।  প্রডাকশন প্লান্ট  এবং এসেম্বলিং ইউনিটগুলি চীনে স্থানান্তরের মুল কারন কমার্শিয়াল ইস্যু ।  কারণ ব্যবসায়ীরা বিশ্বাস করে যে বিশ্বব্যাপী সরবরাহ সরবরাহকারী কারখানার মধ্যে ইউনিট স্থাপন করা খরচ বাঁচানো, অর্থনীতি বিকাশ এবং অন্যদের তুলনায় দ্রুত সুযোগ পাওয়ার জন্য একটি ভাল পদক্ষেপ।

চায়না থেকে টেক্সটাইল প্রোডাক্ট সোর্সিংয়ের  বেস্ট কিছু মেথড যা ফলো তাদের প্রোডাক্ট সোর্সিং করতে পারেনঃ 


 নিম্নলিখিত  কিছু বিষয় গুলি অনুসরণ করে আপনার জন্য বেস্ট চাইনিজ টেক্সটাইল প্রোডাক্ট সাপ্লায়ার খুজে বের করতে পারেনঃ 

১.  ডিরেক্ট পার্চেসঃ 

 প্রায় ৮০% ব্যাবসায়ী এটা বিশ্বাস করে যে ভালো সাপ্লায়ার  বেছে নেওয়ার সবচেয়ে নির্ভরযোগ্য পদ্ধতি হল সরাসরি সাপ্লায়ারের সাথে যোগাযোগ করা ।  সাপ্লায়ারদের কাছ থেকে সরাসরি কেনা একটি ভাল সিদ্ধান্ত কারণ এতে দ্বিতীয়  মধ্যসত্বভোগী থাকেনা ।  এটি বিজনেস প্রাইভেসি , এজেন্ট কমিশন ফি এবং টিপিআই ইন্সপেকশন  ফি সেইভ করে । তবে এই প্রসেস কেবল তখনই বিবেচনা করা উচিৎ  যখন বায়ার সেই প্রোডাক্ট  এর ক্ষেত্রে এক্সপার্ট  হয় এবং মিনিমাম  অর্ডার কোয়ানটিটি নিজেই চালাতে পারে  তখন তার জন্য কোন এজেন্ট বা এজেন্সি প্রয়োজন হবেনা ।

 ২. সোর্সিং এজেন্টঃ

 ট্রেডিং কোম্পানির মতো, চীনেও কিছু লোক  পাবেন  যারা ট্রেডিং কোম্পানির মতো বায়ারদের একই ধরনের সার্ভিস দেন  এবং তাদের সার্ভিসের জন্য বায়ারের কাছে কন্সালটেন্সি ফিশ বা কমিশন নেন ।  এই সোর্সিং এজেন্টদের সুবিধা হল তারা বায়ারদের সাথে দেখা করতে পারে কারণ তারা তাদের নিজস্ব ইচ্ছায় যখন যেখানে মন চায় যেতে পারে ।  কিন্তু কিছু ক্ষত্রে সোর্সিং এজেন্টদের উপর বিশ্বাস করা কঠিন কারণ তাদের কারও কারও সাথে সাপ্লায়ার কোম্পানির সাথে লিয়াজু থাকে  যার জন্য বায়ার রা ঠকতে পারেন ।  অতএব, লিগ্যাল  এবং সুপরিচিত সোর্সিং এজেন্টদের সাথে যোগাযোগ করে আপনাদের প্রডাক্ট কিনতে হবে ।

 ৩. ট্রেডিং কোম্পানিঃ

 ট্রেডিং কোম্পানিগুলি কন্ট্রাক্ট করার জন্য সাপ্লায়ার  এবং বায়ারের  মিডেল ম্যান  হিসেবে কাজ করে ।  এই কোম্পানি গুলি একাধিক অর্গানাইজেশনের  সাথে কাজ করে এবং এই ম্যানুফেকচারিং  কারখানাগুলি সম্পর্কে তাদের সম্পূর্ণ তথ্য থাকে । এইভাবে তারা তাদের সার্ভিসের এগেইনেন্টে  কিছু সার্ভিস  চার্জ করে এবং বায়াদের জন্য  ভালো সাপ্লায়ার  খুঁজে দিতে  সাহায্য  করে ।  ট্রেডিং কোম্পানি পন্য ভেদে আলাদা হয় আপনি টেক্সটাইল রিলেটেড হলে আপনার  টেক্সটাইল রিলেটেড ট্রেডিং কোম্পানি গুলি খুজে বের করতে হবে। 

 ৪. সোর্সিং কোম্পানিঃ Sourcing Companies

 ট্রেডিং কোম্পানি ছাড়াও, সোর্সিং কোম্পানি আছে যাদের ইম্পোর্ট ডিটেইলস  এবং কোয়ালিটি ইন্সপেকশনের উপর ভালো  কমান্ড আছে ।  এই কোম্পানিগুলি চীনে ইন্টারন্যাশনাল বায়ারদের রিপ্রেজেন্ট করে  প্রোডাক্ট  স্পেসিফিকেশন অনুযায়ী  ডিজাইন করে এবং সাপ্লায়ারকে তাদের বায়ার কী চায় তা নির্দেশ করার জন্য স্যাম্পল  তৈরি করে, তারপর এই কোম্পানিগুলি বায়ারের পক্ষে সাপ্লায়ারের সাথে সম্পূর্ণ আলোচনা এবং আইনি চুক্তি প্রক্রিয়াকে অতিক্রম করে।  এটি বায়ারকে প্রাইস নেগোসিয়েশন  এবং সাপ্লায়াররের কাছ থেকে মিস-প্রতিশ্রুতি থেকে বাঁচায়।  সোর্সিং কোম্পানিগুলো ট্রেডিং কোম্পানীর মত কমিশন নেয় না, বরং তাদের নিজস্ব অফিস থাকে এবং এককভাবে কাজ করে, এইভাবে তারা বেশি নির্ভরযোগ্য কারণ তারা সাপ্লায়ারদের কাছে কিছু করে না এবং প্রয়োজনের সময় অন্যান্য সাপ্লায়ারদের সাথে যোগাযোগ করতে পারে।  তারা বায়ারদের উপর ভিত্তি করে বিভিন্ন সার্ভিস  প্রদান করে যেমন ছোট, মাঝারি এবং বড় আকারের বিজনেসের  জন্য ছোট, মাঝারি এবং বড় আকারের  বিভিন্ন সোর্সিং কোম্পানি রয়েছে।

 ৫. অনলাইন অ্যাক্সেসঃ 

 চীনে সাপ্লায়ারদের সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়ার জন্য কস্ট  ইফেক্টিভ এবং সহজ উপায় হল অনলাইনে সংশ্লিষ্ট সাপ্লায়ারদের ব্যাপারে সার্চ  করা।  

সাধারণত, সাপ্লায়ারদের তাদের অফিসিয়াল ওয়েবসাইট থাকে অথবা চীনের কিছু জনপ্রিয়  সোর্সিং প্ল্যাটফর্ম  আছে নেটে যেমন- Made-in-China. com, আলিবাবা এবং গ্লোবাল সোর্সের মতো ওয়েবসাইটে বায়াররা  তাদের প্রয়োজনীয় সাপ্লায়ার ডিটেইলস  খুঁজে পেতে পারেন।  এই ধরনের সাইটগুলিতে লিস্টেড সাপ্লায়ারদের  বায়ারদের কাছে  অথেনটিক  এবং ট্রেসেবল করে তুলেছে ।  বায়াররা এই সোর্সিং সাইট গুলিতে সাপ্লায়ারদের  অন্যান্য ক্লায়েন্টদের রিভিউ গুলি দেখতে পারে । অন্যান্য বায়ারদের দেয়া ভাল ও খারাপের রেটিং এর মাধ্যমে সাপ্লায়ার সিলেকশন  করা অনেক  সহজ হয়ে যায় ।
 ৬. সামাজিক যোগাযোগ মাধ্যমঃ Social Media

 সোশ্যাল মিডিয়া যেনুইন সাপ্লায়ারদের একটি রিয়েল পরিচয় দেওয়ার জন্য একটি পোর্টালও সরবরাহ করেছে যেখানে বায়াররা সাপ্লায়ারদের সাথে যোগাযোগ করতে পারে ।  কিন্তু এই প্ল্যাটফর্মটি সোর্সিং কোম্পানি এবং ট্রেডিং কোম্পানির মতো এতটা বিস্তৃত নয় ।  সাপ্লায়াররা তাদের ক্লায়েন্টদের কাছ থেকে প্রশ্ন, পর্যালোচনা এবং মতামত পেতে ফেসবুক, গুগল প্লাস, টুইটার এবং লিঙ্কডইনের মতো সোশ্যাল মিডিয়া পোর্টালগুলিতে তাদের প্রেফেশনাল  অ্যাকাউন্ট, পেইজ এবং কাস্টমার কেয়ার উপস্থিতি তৈরি করেছে ।  যেমন কিছু ভেরিফাইড পেইজের নাম না বললেই নয়, সেগুলি হচ্ছে চায়না ট্রেড গ্রুপ, চায়না সোর্সিং ফোরাম, চায়না সোর্সিং গ্রুপ, চায়না সোর্সিং এবং চায়না সোর্সিং, নেটওয়ার্কিং, ইম্পোর্ট, এক্সপোর্ট, ট্রেডিং, ম্যানুফ্যাকচারিং এর জন্য চীন থেকে কিছু অনুমোদিত লিঙ্কডইন গ্রুপ আছে যারা অনলাইনে তাদের সার্ভিস দিচ্ছে । 

 ৭. চাইনিজ ট্রেড শোঃ 

চীনের টেক্সটাইল পন্য সহ অন্য পন্যের লিগ্যাল  সাপ্লায়ার  খুঁজে পেতে তাদের আয়োজিত ট্রেড শো  অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে ।  ট্রেড শো গুলিতে  বায়াররা সরাসরি সাপ্লায়ারদের সাথে কথা বলার এবং তাদের কোম্পানি, ম্যানেজমেন্ট , বিজনেস  মডেল এবং পোর্টফোলিও সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ পান ।  এটি বায়ারকে সাপ্লায়ারদের সক্ষমতা সম্পর্কে জানতে এবং তাদের ওয়ার্ক অর্ডার দেয়ার সিদ্ধান্ত নিতে সাহায্য করে । বর্তমানে  চীনে  দুটি ট্রেড শো অনেক গুরুত্বপূর্ণ , 
একটি হল ক্যান্টন ফেয়ার যা চায়নার  বৃহত্তম ট্রেড শো হিসেবে বিবেচিত হয়।  হংকং চীনের গুয়াংজুতে বছরে দুইবার অনুষ্ঠিত হয় । 

অন্যটি হল ইস্ট চায়না ফেয়ার যা বছরে একবার চীনের রাজধানী সাংহাইয়ে অনুষ্ঠিত হয় ।


চায়না কেনো বিশ্বের সবচেয়ে বড় টেক্সটাইল সোর্সিং হাব | Largest Textile Sourcing Hub China

চায়না কেনো বিশ্বের সবচেয়ে বড় টেক্সটাইল সোর্সিং হাব ? 
সোর্সিংঃ 
 
বর্তমানে ব্যবসাগুলি ন্যাশনাল বর্ডার অতিক্রম করছে এবং গ্লোবাল মার্কেটের অংশ হয়ে উঠছে।  Amazon এবং Walmart এর মতো বিজনেস  জায়ান্টরা তাদের  আউটসোর্স করার জন্য বিখ্যাত, তারা প্রডাক্ট  তাদের নিজস্বভাবে উৎপাদনের চেয়ে;  যদিও মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং এশিয়ার তরুণ উদ্যোক্তা এবং ছোট ব্যবসাগুলি সোর্সিংয়ের মাধ্যমে যেসব সুবিধা পায় তার কারণে তারা আউটসোর্সিংয়ে আগ্রহী । বর্তমানের প্রোডাক্ট সোর্সিংয়ের ট্রেন্ড চীন মুখী কারণ এটি ব্যবসা প্রতিষ্ঠান গুলিকে গুলিকে অর্থ সাশ্রয় করতে এবং দুর্দান্ত সার্ভিস দিচ্ছে ।
সোর্সিং এর সংজ্ঞাঃ 

সোর্সিংয়ের কনসেপ্ট প্রায়ই প্রকিউরমেন্ট  সাথে ওভারল্যাপ করা হয়, যেখানে  সোর্সিংয়ের পরেই প্রকিউরমেন্টের কাজ শুরু হয় অর্থাৎ সোর্সিং আগে প্রকিউরমেন্ট পরে ।  সোর্সিং মূলত প্রডাক্ট ম্যানুফেকচারার  বা সার্ভিস প্রোভাইড করার জন্য সাপ্লায়ারদের আইডেনটিটিফাই করার একটি প্রসেস।   গ্লোবাল সোর্সিং মানে দেশের বাইরে সাপ্লায়ারদের সাথে কন্সাল্ট করা।
 সোর্সিং সাপ্লায়ারদের খুঁজে বের করতে সাহায্য করে যা সাশ্রয়ী এবং ক্রেতাদের চাহিদার এগেইনেস্টে রিলায়েবল সার্ভিস  প্রদান করে।  সাপ্লায়ারদের সাথে সরাসরি যোগাযোগ করে সোর্সিং শুরু হয় না, বরং এটি প্রয়োজনের উপর ভিত্তি করে তৈরি করা হয়, যা পরবর্তীতে সঠিক সোর্সিং প্ল্যানে স্থানান্তরিত হয়।  এই সোর্সিং প্ল্যানটি তখন লোকাল বা গ্লোবাল মার্কেটের গবেষণার দিকে নিয়ে যায় যেখানে সাপ্লায়ার পাওয়া যাবে।  তারপরে নির্বাচিত সাপ্লায়ারদের বিভিন্ন মানদণ্ডের ভিত্তিতে মূল্যায়ন করা হয় এবং পরিশেষে সবচেয়ে যুক্তিসঙ্গত সাপ্লায়ারদের চূড়ান্ত করা হয় কারণ সাপ্লায়ার ব্যবসার প্রয়োজনের সাথে সবচেয়ে ভাল মেলে যেমন সার্ভিস কোয়ালিটি , প্রডাকশন  লাইন, সাপ্লাই চেইন, কস্টিং  বা রিলায়েবিলিটি ইত্যাদি।

 সংক্ষেপে, সোর্সিং সরাসরি প্রোডাক্ট এবং সার্ভিসকে ডিল করতে সহায়তা করে।  কোম্পানিগুলোর জন্য কৌশলগত পর্যায়ে এবং কৌশলগত পর্যায়ে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি কোম্পানির ক্রয়ের চাহিদা পূরণ করে যেমন কখন কিনতে হবে, কেন কিনতে হবে, কিভাবে কিনতে হবে এবং কোথা থেকে কিনতে হবে।  এটি চূড়ান্তভাবে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টকে স্ট্র্যাটেজিক সোর্সিং এর মাধ্যমে উন্নতি করতে সাহায্য করে।

চায়না গ্লোবাল সোর্সিংঃ

 এর আগে নিউইয়র্ক ট্রিবিউনের প্রতিষ্ঠাতা হোরেস গ্রিলি বলেছিলেন যে, যদি কেউ ধনী হতে চায় তাহলে তাকে "গো ওয়েস্ট, যুবক!"  যাইহোক, হোরেস গ্রিলির বক্তব্যটি এখন "গো ইস্ট, তরুণ উদ্যোক্তা!" হিসাবে সংশোধন করা হয়েছে, এবং এটি উদ্যোক্তা এবং বৈশ্বিক ব্যবসায়ীদের তাদের ব্যবসায়িক উদ্যোগকে সফল করার জন্য সঠিক দিক অনুসরণ করার জন্য সর্বোত্তম পরামর্শ হয়ে উঠেছে।
 গত দুই দশকে, চীন সব দেশের মনোযোগ আকর্ষণ করেছে, কারণ পণ্য উৎপাদন এবং স্বল্প খরচে এখনো নির্ভরযোগ্য উপায়ে সেবা প্রদানের চমৎকার দক্ষতার কারণে।  আজ "মেড-ইন-চায়না" ট্যাগটি বিশ্বমানের ব্র্যান্ডের জন্য মর্যাদার চিহ্ন।

 ✅ চায়না থেকে টেক্সটাইল গার্মেন্টস পন্য সোর্সিংয়ের কিছু  সুবিধাঃ 

ওয়ালমার্টের মতো বড় ব্যবসাগুলিও চায়না সোর্সিং পছন্দ করে, তার কয়েকটি কারণ নীচে তালিকাভুক্ত করা হয়েছেঃ 

 ১. চীনের সাপ্লায়ার  বেইসঃ 

 চীনের একটি বিশাল সাপ্লায়ার বেইজ  রয়েছে যারা প্রোডাক্টের  অংশিক বা র ম্যাটেরিয়াল আমদানি করে এবং তাদের নিজস্ব কারখানায় ফাইনাল প্রডাকশন  করে।  এ কারণেই চীন থেকে পোশাক, টেক্সটাইল  পণ্যগুলির সোর্সিং করায় অনেক বেশি অর্থ সাশ্রয় করে ।  যা অন্যথায় ব্যবসাগুলিকে তাদের দেশে তাদের নিজস্ব কারখানায় পণ্য উৎপাদনের সময় বহন করতে হয়  ।  চীনা সাপ্লায়ার  এবং কারখানাগুলির ওয়াইড রেঞ্জের প্রোডাক্ট সাপ্লাই করে যা থেকে যারা ইম্পোর্টার গন নিজের পছন্দ মতো যে কোন প্রোডাক্ট নিতে পারে ।
২.চীনের লো কস্ট লেবার ও ট্রান্সপোর্টঃ  

চীনে শুধু ওয়েল স্টাবলিশ ফেক্টরি এবং সাপ্লায়ার নয়, তাদের বিশ্বমানের রাস্তা, সেতু এবং বন্দর সহ সব ইনফ্রাস্ট্রাকচার আছে যা পরিবহন ব্যাবস্থাকে শক্তিশালী করে।  এটি পরিবহন এবং চালানোর টাইম এবং কস্ট করে যা স্পষ্টতই প্রডাকশন  এবং অর্ডার ডিস্ট্রিবিউশনের  একটি অংশ।  যেহেতু চীন মেগা-স্কেল প্রডাকশনে ভাল, তাই এখানে প্রচুর শ্রমশক্তি রয়েছে যা বিভিন্ন শিফটে কম শ্রম খরচে দক্ষতার সাথে কাজ করতে ফেক্টরি গুলি সদা প্রস্তুত ।  চীন উন্নত গ্লোবাল সাপ্লায়ার যার জন্য ম্যান পাওয়ার ডেভেলপমেন্ট ট্রেইং করানোর জন্য তারা এগিয়ে ।  স্বাভাবিকভাবেই  প্রশিক্ষিত শ্রমশক্তির সাথে লেবার কস্ট কম হয় ।  বর্তমানে প্রডাক্ট কস্ট  একটি অন্যতম প্রধান কারণ যার জন্য  চীন বিজনেস করে এগিয়ে যাচ্ছে ।  চীনের স্বল্পমূল্যের শ্রমশক্তি বিশ্বজুড়ে তাদের ব্যবসার অন্যতম কারন  ।

 ৩.চীনের লার্জ স্কেলের প্রোডাকটিভিটিঃ

যেহেতু চীনের ওয়াইড স্কেলের  সাপ্লায়ার রয়েছে যারা অন্যান্য দেশ থেকে উপাদান আমদানি করে বা আশেপাশের কারখানাগুলিকে তাদের প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করতে বলে, তাই কারখানাগুলি একে অপরকে দ্রুত বিকল্প এবং প্রয়োজনীয় উপাদান সরবরাহ করে একে অপরকে সাহায্য করার চেষ্টা করে যাতে তারা তা করে  তাদের চাহিদা পূরণের জন্য দেশের বাইরে দেখতে হবে না ।  এটি প্রতিটি কারখানার উপর চাপ বাড়ায় যার ফলে প্রতিটি কারখানায় উৎপাদন খরচ কমে যায় ।  অন্যদিকে, চীনা সাপ্লায়ারদের অন্যান্য দেশ থেকে র' ম্যাটেরিয়াল ইম্পোর্ট  করতে হয় তখন সাপ্লায়াররা  এটি প্রচুর পরিমাণে  বড় ভলিউমে তারা ইম্পোর্ট  করে । এই পলিসি তাদের প্রডাকশন কস্ট সেইভ করতে সাহায্য করে , যেখানে স্থানীয় সরবরাহকারীকে সীমিত স্টক আমদানি করতে হয় কেবল একটি অর্ডারকৃত সরবরাহ তৈরি করতে হয়।  সুতরাং চীন থেকে সোর্সিং ব্যবসাগুলি সংরক্ষণ করে ভারী উত্পাদন খরচ এবং উপাদান আমদানি এবং তাদের নিজস্ব পণ্য উৎপাদনের যন্ত্রণা।  ইউনিট খরচ কমিয়ে, সাশ্রয়ী হলেও টেকসই প্যাকেজিংয়ের সাথে প্যাকেজিং প্রতিস্থাপন, উৎপাদন এবং পরিচালনা করা সহজ এবং নকশা প্রবর্তন এবং আগে ব্রেক-ইভেন পয়েন্ট অর্জনের মাধ্যমে উৎপাদন চলাকালীন খরচ হ্রাস করা হয়।

 ৪. নির্ভরযোগ্যতা (Reliability)

 সোর্সিংয়ের ইন্টারন্যাশনাল হাব হওয়ায়, দেশের চাহিদা পূরণের জন্য মানসম্মত অর্ডার দেওয়ার দায়িত্ব দেশের কাঁধে রয়েছে, অন্যথায় এর সরবরাহকারীরা বাজারে ব্যবসা ভেঙে ফেলার কারণ হয়ে উঠতে পারে।  তাই স্পেসিফিকেশন অনুযায়ী অর্ডারকৃত পণ্য উৎপাদনের সম্পূর্ণ রেস্পন্সিবিলিটি  নেয় এবং প্রয়োজনে অর্ডার রিপ্লেইসমেন্ট  গ্রহণ করে।  চীন তার দেশের কারখানায় থার্ড পার্টি ইন্সপেকশনের সুযোগ দেয়   যাতে বায়ার  ও সেলারের মধ্যে একটি চুক্তি চূড়ান্ত হয়, এতে গ্লোবাল মার্কেটে তাদের রেপুটেশন বজায় থাকে ।  বর্তমানে , চীনকে আর নিম্নমানের প্রোডাক্ট  সাপ্লায়ার  হিসাবে অন্য করা হয়না বর্তমানে তারা হাই কোয়ালিটি প্রোডাক্ট উৎপাদন করে থাকে  ।

 ৫. গ্লোবাল মার্কেটে প্রবেশঃ

বর্তমানে বিশ্বখ্যাত ব্র্যান্ড গুলির প্রডাকশন এবং এসেম্বলিং  ইউনিটগুলি তাদের হোম কান্ট্রি  ফলে চীনে শিফট করেছে ।  প্রডাকশন প্লান্ট  এবং এসেম্বলিং ইউনিটগুলি চীনে স্থানান্তরের মুল কারন কমার্শিয়াল ইস্যু ।  কারণ ব্যবসায়ীরা বিশ্বাস করে যে বিশ্বব্যাপী সরবরাহ সরবরাহকারী কারখানার মধ্যে ইউনিট স্থাপন করা খরচ বাঁচানো, অর্থনীতি বিকাশ এবং অন্যদের তুলনায় দ্রুত সুযোগ পাওয়ার জন্য একটি ভাল পদক্ষেপ।

চায়না থেকে টেক্সটাইল প্রোডাক্ট সোর্সিংয়ের  বেস্ট কিছু মেথড যা ফলো তাদের প্রোডাক্ট সোর্সিং করতে পারেনঃ 


 নিম্নলিখিত  কিছু বিষয় গুলি অনুসরণ করে আপনার জন্য বেস্ট চাইনিজ টেক্সটাইল প্রোডাক্ট সাপ্লায়ার খুজে বের করতে পারেনঃ 

১.  ডিরেক্ট পার্চেসঃ 

 প্রায় ৮০% ব্যাবসায়ী এটা বিশ্বাস করে যে ভালো সাপ্লায়ার  বেছে নেওয়ার সবচেয়ে নির্ভরযোগ্য পদ্ধতি হল সরাসরি সাপ্লায়ারের সাথে যোগাযোগ করা ।  সাপ্লায়ারদের কাছ থেকে সরাসরি কেনা একটি ভাল সিদ্ধান্ত কারণ এতে দ্বিতীয়  মধ্যসত্বভোগী থাকেনা ।  এটি বিজনেস প্রাইভেসি , এজেন্ট কমিশন ফি এবং টিপিআই ইন্সপেকশন  ফি সেইভ করে । তবে এই প্রসেস কেবল তখনই বিবেচনা করা উচিৎ  যখন বায়ার সেই প্রোডাক্ট  এর ক্ষেত্রে এক্সপার্ট  হয় এবং মিনিমাম  অর্ডার কোয়ানটিটি নিজেই চালাতে পারে  তখন তার জন্য কোন এজেন্ট বা এজেন্সি প্রয়োজন হবেনা ।

 ২. সোর্সিং এজেন্টঃ

 ট্রেডিং কোম্পানির মতো, চীনেও কিছু লোক  পাবেন  যারা ট্রেডিং কোম্পানির মতো বায়ারদের একই ধরনের সার্ভিস দেন  এবং তাদের সার্ভিসের জন্য বায়ারের কাছে কন্সালটেন্সি ফিশ বা কমিশন নেন ।  এই সোর্সিং এজেন্টদের সুবিধা হল তারা বায়ারদের সাথে দেখা করতে পারে কারণ তারা তাদের নিজস্ব ইচ্ছায় যখন যেখানে মন চায় যেতে পারে ।  কিন্তু কিছু ক্ষত্রে সোর্সিং এজেন্টদের উপর বিশ্বাস করা কঠিন কারণ তাদের কারও কারও সাথে সাপ্লায়ার কোম্পানির সাথে লিয়াজু থাকে  যার জন্য বায়ার রা ঠকতে পারেন ।  অতএব, লিগ্যাল  এবং সুপরিচিত সোর্সিং এজেন্টদের সাথে যোগাযোগ করে আপনাদের প্রডাক্ট কিনতে হবে ।

 ৩. ট্রেডিং কোম্পানিঃ

 ট্রেডিং কোম্পানিগুলি কন্ট্রাক্ট করার জন্য সাপ্লায়ার  এবং বায়ারের  মিডেল ম্যান  হিসেবে কাজ করে ।  এই কোম্পানি গুলি একাধিক অর্গানাইজেশনের  সাথে কাজ করে এবং এই ম্যানুফেকচারিং  কারখানাগুলি সম্পর্কে তাদের সম্পূর্ণ তথ্য থাকে । এইভাবে তারা তাদের সার্ভিসের এগেইনেন্টে  কিছু সার্ভিস  চার্জ করে এবং বায়াদের জন্য  ভালো সাপ্লায়ার  খুঁজে দিতে  সাহায্য  করে ।  ট্রেডিং কোম্পানি পন্য ভেদে আলাদা হয় আপনি টেক্সটাইল রিলেটেড হলে আপনার  টেক্সটাইল রিলেটেড ট্রেডিং কোম্পানি গুলি খুজে বের করতে হবে। 

 ৪. সোর্সিং কোম্পানিঃ Sourcing Companies

 ট্রেডিং কোম্পানি ছাড়াও, সোর্সিং কোম্পানি আছে যাদের ইম্পোর্ট ডিটেইলস  এবং কোয়ালিটি ইন্সপেকশনের উপর ভালো  কমান্ড আছে ।  এই কোম্পানিগুলি চীনে ইন্টারন্যাশনাল বায়ারদের রিপ্রেজেন্ট করে  প্রোডাক্ট  স্পেসিফিকেশন অনুযায়ী  ডিজাইন করে এবং সাপ্লায়ারকে তাদের বায়ার কী চায় তা নির্দেশ করার জন্য স্যাম্পল  তৈরি করে, তারপর এই কোম্পানিগুলি বায়ারের পক্ষে সাপ্লায়ারের সাথে সম্পূর্ণ আলোচনা এবং আইনি চুক্তি প্রক্রিয়াকে অতিক্রম করে।  এটি বায়ারকে প্রাইস নেগোসিয়েশন  এবং সাপ্লায়াররের কাছ থেকে মিস-প্রতিশ্রুতি থেকে বাঁচায়।  সোর্সিং কোম্পানিগুলো ট্রেডিং কোম্পানীর মত কমিশন নেয় না, বরং তাদের নিজস্ব অফিস থাকে এবং এককভাবে কাজ করে, এইভাবে তারা বেশি নির্ভরযোগ্য কারণ তারা সাপ্লায়ারদের কাছে কিছু করে না এবং প্রয়োজনের সময় অন্যান্য সাপ্লায়ারদের সাথে যোগাযোগ করতে পারে।  তারা বায়ারদের উপর ভিত্তি করে বিভিন্ন সার্ভিস  প্রদান করে যেমন ছোট, মাঝারি এবং বড় আকারের বিজনেসের  জন্য ছোট, মাঝারি এবং বড় আকারের  বিভিন্ন সোর্সিং কোম্পানি রয়েছে।

 ৫. অনলাইন অ্যাক্সেসঃ 

 চীনে সাপ্লায়ারদের সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়ার জন্য কস্ট  ইফেক্টিভ এবং সহজ উপায় হল অনলাইনে সংশ্লিষ্ট সাপ্লায়ারদের ব্যাপারে সার্চ  করা।  

সাধারণত, সাপ্লায়ারদের তাদের অফিসিয়াল ওয়েবসাইট থাকে অথবা চীনের কিছু জনপ্রিয়  সোর্সিং প্ল্যাটফর্ম  আছে নেটে যেমন- Made-in-China. com, আলিবাবা এবং গ্লোবাল সোর্সের মতো ওয়েবসাইটে বায়াররা  তাদের প্রয়োজনীয় সাপ্লায়ার ডিটেইলস  খুঁজে পেতে পারেন।  এই ধরনের সাইটগুলিতে লিস্টেড সাপ্লায়ারদের  বায়ারদের কাছে  অথেনটিক  এবং ট্রেসেবল করে তুলেছে ।  বায়াররা এই সোর্সিং সাইট গুলিতে সাপ্লায়ারদের  অন্যান্য ক্লায়েন্টদের রিভিউ গুলি দেখতে পারে । অন্যান্য বায়ারদের দেয়া ভাল ও খারাপের রেটিং এর মাধ্যমে সাপ্লায়ার সিলেকশন  করা অনেক  সহজ হয়ে যায় ।
 ৬. সামাজিক যোগাযোগ মাধ্যমঃ Social Media

 সোশ্যাল মিডিয়া যেনুইন সাপ্লায়ারদের একটি রিয়েল পরিচয় দেওয়ার জন্য একটি পোর্টালও সরবরাহ করেছে যেখানে বায়াররা সাপ্লায়ারদের সাথে যোগাযোগ করতে পারে ।  কিন্তু এই প্ল্যাটফর্মটি সোর্সিং কোম্পানি এবং ট্রেডিং কোম্পানির মতো এতটা বিস্তৃত নয় ।  সাপ্লায়াররা তাদের ক্লায়েন্টদের কাছ থেকে প্রশ্ন, পর্যালোচনা এবং মতামত পেতে ফেসবুক, গুগল প্লাস, টুইটার এবং লিঙ্কডইনের মতো সোশ্যাল মিডিয়া পোর্টালগুলিতে তাদের প্রেফেশনাল  অ্যাকাউন্ট, পেইজ এবং কাস্টমার কেয়ার উপস্থিতি তৈরি করেছে ।  যেমন কিছু ভেরিফাইড পেইজের নাম না বললেই নয়, সেগুলি হচ্ছে চায়না ট্রেড গ্রুপ, চায়না সোর্সিং ফোরাম, চায়না সোর্সিং গ্রুপ, চায়না সোর্সিং এবং চায়না সোর্সিং, নেটওয়ার্কিং, ইম্পোর্ট, এক্সপোর্ট, ট্রেডিং, ম্যানুফ্যাকচারিং এর জন্য চীন থেকে কিছু অনুমোদিত লিঙ্কডইন গ্রুপ আছে যারা অনলাইনে তাদের সার্ভিস দিচ্ছে । 

 ৭. চাইনিজ ট্রেড শোঃ 

চীনের টেক্সটাইল পন্য সহ অন্য পন্যের লিগ্যাল  সাপ্লায়ার  খুঁজে পেতে তাদের আয়োজিত ট্রেড শো  অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে ।  ট্রেড শো গুলিতে  বায়াররা সরাসরি সাপ্লায়ারদের সাথে কথা বলার এবং তাদের কোম্পানি, ম্যানেজমেন্ট , বিজনেস  মডেল এবং পোর্টফোলিও সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ পান ।  এটি বায়ারকে সাপ্লায়ারদের সক্ষমতা সম্পর্কে জানতে এবং তাদের ওয়ার্ক অর্ডার দেয়ার সিদ্ধান্ত নিতে সাহায্য করে । বর্তমানে  চীনে  দুটি ট্রেড শো অনেক গুরুত্বপূর্ণ , 
একটি হল ক্যান্টন ফেয়ার যা চায়নার  বৃহত্তম ট্রেড শো হিসেবে বিবেচিত হয়।  হংকং চীনের গুয়াংজুতে বছরে দুইবার অনুষ্ঠিত হয় । 

অন্যটি হল ইস্ট চায়না ফেয়ার যা বছরে একবার চীনের রাজধানী সাংহাইয়ে অনুষ্ঠিত হয় ।


কোন মন্তব্য নেই: