জারার মার্কেটিং পলিসি এবং বিজনেস মডেল | ফাস্ট ফ্যাশন | ZARA implements a ‘Fast Fashion" | Inditex - Textile Lab | Textile Learning Blog
How ZARA implements a ‘Fast Fashion’ marketing ? 
Fast fashion is all about being fast, not first.

Zara' আমরা অনেকেই নাম জানি আবার জানিনা ,দুনিয়ার সবচাইতে ফাস্ট ক্লোথিং ফ্যাশন ব্র্যান্ড এর নাম আসলেই ZARA and H & M এর নাম আসবে। " ZARA"যাদের একটা নতুন ফ্যাশন ডিজাইন করে রেডি করে মার্কেটে আনতে সময় লাগে মাত্র ২ সপ্তাহ। এবং মার্কেটে আসার ৪৮ ঘন্টার মধ্যে বিশ্বের সবগুলা স্টোরে মাল সাপ্লাই চলে যায়।

Inditex তাদের মাদার কোম্পানি, একটা ব্র্যান্ড তাদের মেইন পলিসি হচ্ছে জিরো এডভারটাইজিং।বর্তমানে অনলাইনে আসার পর থেকে প্রমোশনাল মার্কেটীং করে , যদিও এটা বিজ্ঞাপনের ক্যাটগরিতেই পরে ,
যেখানে অন্য রিটেইলার ৩.৫% টাকা স্পেন্ড করে বিজ্ঞাপনে সেখানে ZARA করে মাত্র ০.৩ % ( Info from Medium.com)

বিজ্ঞাপনের বদলে তারা তাদের রেভিনিউর একটা অংশ নতুন স্টোর খোলার পিছনে ব্যয় করে । ২০২০ পর্যন্ত ৯৬ টা দেশে তাদের মোট ২২৭০ টা স্টোর আছে।(ওইকিপিডিয়া)

যেখানে দুনিয়াতে বিজ্ঞাপন দিয়েও পণ্য বেচা হয়না সেখানে একটা কোম্পানি বিজ্ঞাপন ছাড়াই বিশ্বের সবচয়ে দ্রুতগামী ফ্যাশন রিটেইলার ব্র্যান্ড হয়ে বসে আছে। কীভাবে তা নিয়েই আজকের পর্ব
কাপড়ের ইন্ডাস্ট্রিটা বেসিকেলি পুরাটাই ফাস্ট কাস্টমার ডিমান্ডের উপর চলে ,অন্য কোন ইন্ডাস্ট্রির প্রোডাক্ট এত দ্রুত চেঞ্জ হয়না যতটা ফ্যাশনের ব্রাণ্ডে হয়।

ZARA মার্কেটিং এর Customer Pull Strategy কে এপ্লাই করে rather than Customer Push Strategy.

কী রকম ?

তারা বিজ্ঞাপন দিয়ে কাস্টমারকে পুশ করেনা উল্টা কাস্টমার'ই স্টোরে যায় আর তখন'ই Zara indirectly customer কে পুশ করে তার Lucrative unique Design, Quality and Customer Experience কে বৃদ্ধি করে যার ফলে কাস্টমার বারবার ফিরে আসে।

"যে ব্যাক্তি একবার যারা থেকে পন্য কিনে গড়ে সে প্রতি বছর ৬ বার Zara স্টোরে ভিজিট করে যেখানে অন্যান্য রিটেইল স্টোরে ২/৩ বার ভিজিট করে।(Information from Forbes)"

কিভাবে তাদের এত নাম হয়ে গেল বিজ্ঞাপন ছাড়া ?

পুরাটাই হয়েছে Referrals & WOM (Word Of Mouth ) দ্বারা। এখন এই Referral আর WoM জেনারেট করার জন্য তো কাজ করতে হয়েছে তা সেই কাজগুলো কি ছিল সেইটাই এখন বলব।

1.Fast Product Design & Supply Within 2 weeks all over the world.

2.Limitd Edition Of Same Design Product

3.Providing Lots of options to purchase with different design of products.

এখন এই ৩ টা কাজ করার জন্য Supply Chain কিভাবে কাজ করে তা নিয়ে পরের পর্বে লিখব, ওইদিকে আজকে আমি যাচ্ছিনা। আগ্রহ থাকলে Zara র সাপ্লাই চেইন নিয়ে গুগলে সার্চ করে পড়তে পারেন।

Zara Change Their 4P into 4 E
৪ পি কে চেঞ্জ করে ৪ ই তে কনভার্ট হয়েছে। কী সেগুলা ?

এই ৪ টা পয়েন্টে নিয়ে আজকের আলোচনাঃ

1.Product Replace with Experience

2.Price Replace with Exchange

3.Promotion Replace with Evangelism ( এইটা খুব মজার একটা স্টেপ )

4.Place Replace with Every Place
এই ৪ টা আইটেম আসলে কেন করল তারা ?



1.Product Replace with Experience

আধুনিক যুগে কাস্টমার পন্যের চাইতে পন্য কেনার এক্সপেরিয়েন্সকে বেশি প্রাধান্য দেয়
কিছু উদাহরণ দেই যেগুলো আমি দেখেছি পড়েছি
"MacDonald "বার্গার অনেক পপুলার দুনিয়াতে ম্যাকডোনাল্ডের বার্গার থেকে মজার বার্গার কি নাই? অবশ্যই আছে তবে তারা কেন এত জনপ্রিয়?
কারন "দে প্রোভাইড গ্রেট কাস্টমার এক্সপেরিয়েন্স উইথ লিস্ট টাইম অফ ডেলীভারী" গাড়ীতে বসে এক কাউন্টারে বার্গার অর্ডার দিলে আরেক কাউন্টারে যেতে যেতে বার্গার রেডি হয়ে যায় ।

"Star bucks "পপুলার কফি শপ সবাই চিনি ,স্টার বাক্স তার কাস্টমারের জন্য #whatsyourname campaign নিয়ে আসে" , যেখানে প্রত্যেকের নাম অনুযায়ী আলাদা আলাদা কফি মগ। আপনি কফি অর্ডার করলে মগে আপনার নাম লিখা থাকবে এবং সেই নাম ধরেই অর্ডার ডেলিভারীতে ডাক হয় আসলেই মজার তাইনা।

"CocaCola " ক্যান শেয়ারিং ক্যাম্পেইন নিয়ে আসে "
যেখানে একটা ক্যান মাঝখানে ডিভাইডার দেয়া কিন্তু বোঝার কোন উপায় নাই একটা ক্যানের মধ্যে ২ টা ভাগ ,দেখতে একটা সিঙ্গেল ক্যানের মত, টান দিলেই ২ টা আলাদা ক্যান হয়ে যায়। এক ক্যান কিনে ২ জনে শেয়ার করে খাচ্ছে। গ্রেট ইউজার এক্সপেরিয়েন্স।
"আখতার সেলুন ও্য়ালা ভাই" কে অনেকেই চিনেন টিক্যাটক "অপু ভাইয়ের" চুলের কালার করে দিয়েছে তার সেলুনে সেলিব্রেটিরাও চুল কাটায় ।এখন এই আখতার ভাই নাকি ২০০০ টাকা সর্বনিম্ন চার্জ করে চুল কাটাতে কেন এত টাকা নেয় ? কারন পরিবেশ ,লাইটিং ,এসির বাতাস ,হাল্কা সাউন্ডের গান, ব্লা ব্লা । এলাকার নরমাল একটা দোকানে সেইম আখতার ভাই চুল কাটলে ৫০-১০০ টাকার বেশি কেউ দিবেনা। আখতার ভাই একজন'ই। জাস্ট সার্ভিস ডেলিভারী মডেল তার প্রাইস কে হাই করে দিয়েছে।

দেখেন একজন কাস্টমার সেইম আখতার ভাইকে দিয়ে চুল কাটালে এলাকার দোকানে দেয় ১০০ টাকা আর হাই ফাই এসি ডেকোরেশন পরিপাটি লাইটিং ওয়ালা দোকানে গিয়ে দিচ্ছে ২০০০ টাকা, জাস্ট বিকয অফ গ্রেট কাস্টমার এক্সপেরিয়েন্স।

Zara জানে কাস্টমার গ্রেট এক্সপেরিয়েন্স ভুলে না আর তাই তারা ফাস্ট ফ্যশনে নিজেদের কনভার্ট করেছে ।কাস্টমার যত দ্রুত তার চয়েসকে খুজে বের করতে পারবে তত বেশি তার বায়িং এক্সপেরিয়েন্স তাকে বারবার Zara তে আসতে বাধ্য করবে।
"আমাদের এলাকায় এক মামা খুব ভাল ফুচকা বানায় সারাদিন কাস্টমার লেগেই থাকে একজন বানায় যার কারনে অনেকক্ষণ অপেক্ষা করতে হয় , যার কারনে আমি এত মজার জেনেও কখনো ফুচকা খেলে আশে পাশের অন্য কারো কাছ থেকে খেয়ে ফেলি । ভালো প্রোডাক্ট হবার পরেও বিক্রি হয়নি আমার কাছে ,কারন খারাপ ইউজার এক্সপেরিয়েন্স" কাস্টমার ৩ টা জিনিস অপছন্দ করে, এর মধ্যে একটাও যদি আপনার বিজনেসে থাকে একজন কাস্টমার একবার ফেরত গেলে ২য় বার তাকে ফিরিয়ে আনতে কাঠ খর পোড়াতে হবে।

১.Delay - মাল /সার্ভিস ডেলিভারীতে দেরি হলে

২.Defect - খারাপ কোয়ালিটির পন্য বা সার্ভিস হলে

৩.Out of Stock - সার্ভিস বা মাল স্টকে না থাকলে
Zara প্রতি বছর ৪০ হাজার ডিজাইন তৈরী করে তার মধ্যে ১২ হাজার এর ও বেশি ডিজাইন সিলেক্ট করে সেগুলোকে তাদের স্টোরে নিয়ে আসে , এবং এক রকম ডিজাইনের খুব অল্প সংখ্যক প্রোডাক্ট তারা বের করে।

এতে কী হয়?

কাস্টমারের মধ্যে সব সময় ফিয়ার অফ স্কেয়ারসিটি( Fear Of Scarcity ) থাকে, আগে গেলে আগে পাব এরকম বেপারটা।

আরেকটা হচ্ছে তার মধ্যে স্পেশাল ফিলিং কাজ করে যে তার কেনা ডিজাইন টা ইউনিক।
লিমিটেড স্টক থাকার কারনে তাদের ডেড স্টক থাকেনা , ইনভেন্টরি ক্লিয়ার করার কোন ঝামেলা থাকেনা। কোন প্রোডাক্ট যদি নাও চলে লিমিটেড এডিশন থাকার কারনে স্পেসিং ও জায়গা খুব কম লাগে এবং দ্রুত ক্লিয়ার করে স্টোরে নতুন আইটেম সাজিয়ে দিতে পারে।

এখন এখানে ছোট করে একটু সাপ্লাই চেইনকে নিয়ে আসি, Zara র Dead Stock কেনো এত লিমিটেড? মানে বছর শেষে ইনভেন্টরি ক্লিয়ার করার ঝামেলা থাকেনা,
কাস্টমার ডিমান্ড এবং সাপ্লাইয়ের মাঝে কেনো এত বেশি পার্থ্যক্য হয়না?

Zara র প্রতিটা স্টোরের সাথে হেড কোয়ার্টারের লিংক রয়েছে প্রতিদিনের বিক্রি শেষে রিপোর্ট হেডকোয়ার্টারে যায়, কাস্টমার ফিডব্যক এবং তাদের বায়িং বিহেবিয়ার পর্যবেক্ষন করার জন্য বিক্রেতার রিপোর্টের অপেক্ষায় থাকা লাগেনা, প্রতিটা স্টোরে হাই টেকনোলজি সেটাপ আছে।

তাদের ডিমান্ডের সাথে সাপ্লাইয়ের মিল কেন?
Bullwhip Effect এর তারতম্য খুব বেশি হয়না তাই ।
এই নামটা আমরা অনেকেই জানি আবার জানিনা,
এই Bullwhip ইফেক্ট টা কিরকম?

ধরেন একটা দোকানে দোকানদার ১০০ পিস শার্ট রাখে এখন সেখান থেকে ৪০ পিস করে বিক্রি হচ্ছে, হঠাত করে কোন কারনে বিক্রি বেড়ে ৭০ পিস হয়ে গেল, তো রিটেইলার কি করবে কাস্টমারের ডিমান্ড বাড়তে পারে ভেবে সে হোলসেলারকে বা ডিস্ট্রিবিউটর কে ডাবল অর্ডার দিল ২০০ পিসের যেন বিক্রি বাড়লেও সাপ্লাই দিতে পারে।  এখন ডিস্ট্রিবিউটর কি করবে, সে কোম্পানিকে বাড়িয়ে ২৫০ পিসের অর্ডার দিলো যেন রিটেইলার যদি বেশি চায় সে যেন সাপ্লাই দিতে পারে।

" এখন দেখেন অরিজিনালি মাল বিক্রি হচ্ছে মাত্র ৭০ পিস , বাজারে সেই ৭০ পিসের বিপরীতে মাল উৎপাদন রাখতে হচ্ছে ২৫০ পিস"

এখন যখন দিন শেষে এগুলা বিক্রি না হবে ধীরে ধীরে বছর শেষে স্টক মালের সংখ্যা বাড়বে, একদিকে স্টকের কারনে গোডাউনে মাল পড়ে থাকবে আরেকদিকে খরচ বেড়ে গেলো. এখন এই ডেড স্টক ক্লিয়ার না করে তো নতুন মাল বানালে কোম্পানি লসে পড়বে ,ডিমান্ড আর সাপ্লাইয়ের মধ্যে বেমিল ঘটে এই ইফেক্টের কারনে।

আর এই  এই কাজটাই Zara র করা লাগেনা , কারন সে রিটেইলারের ফিডবেকের জন্য বসে থাকেনা। তারা প্রচুর রিসার্চ করে ,আলাদা রিসার্চ টিম আছে স্পেশালিস্ট আছে ফলে অতিরিক্ত কিছু তৈরী করেনা আর যদি শর্ট পড়েও যায় তখন তাদের যেই বিশাল টীম ৭ দিনের মধ্যে মাল বানিয়ে সাপ্লাই দেবার ক্ষমতা তাদের আছে ।

2.Price Replace with Exchange

বর্তমান যুগে কাস্টমার কেবল বেশি দাম দিয়ে পন্য কিনলেই খুশি না, এক সময় ছিল কাস্টমার কম দামে পন্য কিনতে আগ্রহী ছিল কিন্তু এখন ভিন্ন। এখন আমরা অনলাইনে বেশি টাকা দিয়েও পন্য কিনি যেইটা মার্কেট ঘুরলে কমে পাব কিন্তু সেখানে আমার সময়, আর শরীরের ঘাম ঝড়বে তাই বেশি দিয়ে অনলাইন থেকেই কিনে ফেলি।

Zara র কাস্টমার যারা তারা মেক্সিমাম লেস প্রাইস সেন্সিটিভ তাদের কাছে দামের চাইতে কোয়ান্টিটি, কত দ্রুত ডেলিভারী পাচ্ছে আর ব্রান্ড ভ্যালু বেশি গুরুত্বপূর্ণ।

ধরেন মার্সিডিজ গাড়ি আপনি কিনবেন এখন সেইম সব কিছু হুবহু কপি এনে চায়নাতে গাড়িটা বানালাম কিন্তু সেখানে মার্সিডিজ নাম বা লোগো থাকবেনা ,কিন্তু ২ টা গাড়ী একই ,একটাতে লগো আছে আরেক টাতে নাই। মার্সিডীজ ট্যাগ ছাড়া আপনি কিনবেন? অবশ্যই না , কারন প্রোডাক্টের চাইতে আপনার কাছে ব্র্যান্ড ভ্যালুর দাম বেশি।
ZARA কাস্টমারের এই সাইকোলজিকেই কাজে লাগিয়ে প্রাইস কে চেঞ্জ করে এক্সচেঞ্জে কনভার্ট হয়েছে । তারা কেবল এফোরডেবল দামেই কাপড় দিচ্ছেনা বরং ব্র্যান্ড ভ্যালু ,প্রোডাক্ট ইউনিকনেস ও সাথে দিচ্ছে যার কারনেই কাস্টমার বারবার ফিরে যায় ZARA স্টোরে ।


🎯 বিশ্বের অন্যতম ফ্যাশন ব্রান্ড ZARA নিয়ে কেস স্টাডির 

𝐙𝐀𝐑𝐀 কেন 𝟒𝐏 থেকে 𝟒𝐄 তে গেলো এবং 𝐌𝐨𝐬𝐭 𝐖𝐚𝐢𝐭𝐞𝐝 𝐚𝐧𝐝 𝐀𝐭𝐭𝐫𝐚𝐜𝐭𝐢𝐨𝐧 𝐏𝐚𝐫𝐭 তাদের 𝐒𝐮𝐩𝐩𝐥𝐲 𝐂𝐡𝐚𝐢𝐧 যার উপর বেইস করে ব্যবসা চলছে
গত পর্বে ২ টা স্টেপ নিয়ে বলেছিলাম। যারা আজকে নতুন তারা আগের পর্ব টা আমার প্রফাইলে পাবেন।  

𝟑. 𝐏𝐫𝐨𝐦𝐨𝐭𝐢𝐨𝐧 𝐑𝐞𝐩𝐥𝐚𝐜𝐞 𝐖𝐢𝐭𝐡 𝐄𝐯𝐚𝐧𝐠𝐞𝐥𝐢𝐬𝐦 :

𝐄𝐯𝐚𝐧𝐠𝐞𝐥𝐢𝐬𝐦 এর অর্থ ধর্মপ্রচারক, দেখেন 𝐙𝐀𝐑𝐀 যেহেতু বিজ্ঞাপন করেনা,তার প্রমোশন চলে 𝐖𝐎𝐌 আর 𝐑𝐞𝐟𝐞𝐫𝐫𝐚𝐥 দিয়ে। আমাদের দেশের রসমালাই /চমচম/দই এগুলার মত। একজন মৌলভী/পন্ডিত/ফাদার যেভাবে ধর্ম মুখে, মুখে/ সোসাল মিডিয়াতে দাওয়াতের মাধ্যমে একজন থেকে আরেকজনের কাছে পৌছায়, তেমনি 𝐙𝐀𝐑𝐀 একজন কাস্টমারকে এমন পারচেজিং এক্সপেরিয়েন্স দেয় সে মনের আনন্দে জেনেই হোক আর অজান্তেই হোক যারার প্রচারে লেগে যায়।

𝟒. 𝐏𝐥𝐚𝐜𝐞 𝐑𝐞𝐩𝐥𝐚𝐜𝐞 𝐖𝐢𝐭𝐡 𝐄𝐯𝐞𝐫𝐲 𝐏𝐥𝐚𝐜𝐞 :

ধরেন আপনার একটা কাপড়ের শো রুম আছে তার শাখা পৃথীবির ১০-২০ টা দেশে আছে। এখন একজন কাস্টমার চাইলেন যে সে আমেরিকার শো রুম থেকে তার ড্রেস টা কিনবে বাংলাদেশের শো রুম থেকে নিব না, তো তাকে কিনতে হলে আমেরিকা যাইতে হবে৷ আর যদি সেটা 𝐙𝐀𝐑𝐀 হয় তাহলে বাংলাদেশে বসেই কিনতে পারবেন, কিভাবে? তাদের অনলাইন ওয়েবসাইটে। 𝐙𝐀𝐑𝐀 ওয়েবসাইটে ঢুকলে সবার আগে দেখবেন আপনার লোকেশন সিলেক্ট করতে বলবে মানে কোন দেশের মার্কেটে আপনি যেতে চান, সম্পুর্ন ক্ষমতা আপনার হাতে দিয়ে দিয়েছে, একজন 𝐒𝐡𝐨𝐩𝐩𝐞𝐫 তার ইচ্ছামত দেশের মার্কেটে ,অনালাইনে ঘুরতে পারে কিনতে পারে।

𝐂𝐮𝐬𝐭𝐨𝐦𝐞𝐫 𝐂𝐨𝐦𝐞𝐬 𝐅𝐢𝐫𝐬𝐭

পুরান মডেলের 𝟒𝐏 ছিল কোম্পানি বেইজড যেখানে 𝐏𝐫𝐨𝐝𝐮𝐜𝐭, 𝐏𝐫𝐢𝐜𝐞, 𝐏𝐥𝐚𝐜𝐞,𝐏𝐫𝐨𝐦𝐨𝐭𝐢𝐨𝐧 সব কোম্পানির সুবিধামত করা হত আর 𝐙𝐀𝐑𝐀 র 𝟒 𝐄(𝐄𝐱𝐩𝐞𝐫𝐢𝐞𝐧𝐜𝐞
,𝐄𝐱𝐜𝐡𝐚𝐧𝐠𝐞 𝐕𝐚𝐥𝐮𝐞,𝐄𝐯𝐚𝐧𝐠𝐞𝐥𝐢𝐬𝐦,𝐄𝐯𝐞𝐫𝐲 𝐏𝐥𝐚𝐜𝐞)হচ্ছে কাস্টমার বেইজড যেখানে সব কিছু কাস্টমারকে মাথায় রেখে করা হয়, 𝐇𝐞𝐫𝐞 𝐂𝐮𝐬𝐭𝐨𝐦𝐞𝐫 i𝐬 𝐭𝐡𝐞 𝐛𝐫𝐚𝐧𝐝 𝐌𝐚𝐧𝐚𝐠𝐞𝐫.

𝐌𝐚𝐧𝐮𝐟𝐚𝐜𝐭𝐮𝐫𝐢𝐧𝐠 𝐌𝐨𝐝𝐞𝐥 𝐎𝐟 𝐙𝐀𝐑𝐀??

তাদের বিজনেস সাকসেসের পিছনে বড় অবদান তাদের 𝐀𝐮𝐭𝐨𝐦𝐚𝐭𝐞𝐝 𝐃𝐢𝐬𝐭𝐫𝐢𝐛𝐮𝐭𝐢𝐨𝐧 𝐂𝐞𝐧𝐭𝐫𝐞 (𝐃𝐂)
যাকে তাদের ভাষায় 𝐓𝐡𝐞 𝐂𝐮𝐛𝐞 বলা হয়। এই 𝐌𝐚𝐧𝐮𝐟𝐚𝐜𝐭𝐮𝐫𝐢𝐧𝐠 ইউনিট টা স্পেনের 𝐍𝐨𝐫𝐭𝐡𝐰𝐞𝐬𝐭𝐞𝐫𝐧 এ অবস্থিত যেখানে তাদের হেড কোয়ার্টার।

এই কিউব কিভাবে কাজ করে এর আয়তন কত?

𝐏𝐮𝐫𝐜𝐡𝐚𝐬𝐢𝐧𝐠 𝐑𝐚𝐰 𝐌𝐚𝐭𝐞𝐫𝐢𝐚𝐥𝐬 : 𝐙𝐀𝐑𝐀 নির্দিষ্ট ৪/৫ ধরনের বড় এমাউন্টের 𝐅𝐚𝐛𝐫𝐢𝐜 অর্ডার করে (ইতালি, স্পেন,পর্তুগাল,গ্রিস থেকে বেশিরভাগ) 𝐌𝐚𝐧𝐮𝐟𝐚𝐜𝐭𝐮𝐫𝐞𝐫 অর্ডার ৫-৬ দিনের মধ্যে ডেলিভারী করে দেয় তাদের 𝐃𝐂 𝐂𝐮𝐛𝐞 এ ।
এই কিউব এর আয়তন(𝟓 𝐦𝐢𝐥𝐥𝐢𝐨𝐧 𝐒𝐪𝐮𝐚𝐫𝐞 𝐟𝐢𝐭) এবং অটোমেটেড , আর এই কিউব 𝐙𝐀𝐑𝐀 র ১১ টা ফ্যাক্টরির সাথে ১৬ কিলোমিটার রেডিয়াসের মধ্যে আন্ডারগ্রাউন্ড টানেলের 𝐌𝐨𝐧𝐨𝐫𝐚𝐢𝐥 𝐥𝐢𝐧𝐤 দ্বারা কানেক্টড এবং সকল 𝐫𝐚𝐰 𝐦𝐚𝐭𝐞𝐫𝐢𝐚𝐥𝐬 এই কিউব থেকে ফ্যাক্টরিতে ওই মনোরেল দ্বারা পাস করা হয় 𝐂𝐮𝐭𝐭𝐢𝐧𝐠 𝐚𝐧𝐝 𝐃𝐲𝐞𝐢𝐧𝐠 করে কাপড়ের শেইপে আনার জন্যে। তাদের 𝐈𝐧 𝐡𝐨𝐮𝐬𝐞 𝐂𝐮𝐭𝐭𝐢𝐧𝐠,𝐃𝐞𝐬𝐢𝐠𝐧 এবং 𝐃𝐲𝐞𝐢𝐧𝐠 এর কাজ হয়, কাউকে হায়ার করা লাগেনা এসবের জন্যে।

সাপ্লাই চেইনে এ কিভাব 𝐃𝐂 𝐂𝐮𝐛𝐞 কাজ করে?

𝐃𝐂 𝐂𝐮𝐛𝐞(তারা অর্ডার দেয় সাপ্লাইরকে)
^
𝐑𝐚𝐰 𝐌𝐚𝐭𝐞𝐫𝐢𝐚𝐥 𝐒𝐮𝐩𝐩𝐥𝐢𝐞𝐫(ডেলিভারী করে 𝐂𝐮𝐛𝐞 এ)
^
𝐅𝐚𝐬𝐡𝐢𝐨𝐧 𝐃𝐞𝐬𝐢𝐠𝐧𝐞𝐫𝐬 (ডিজাইন স্কেচ বানিয়ে কিউবের কাছে দেয় কিউব রিভিউ করে সেগুলো ফেরত পাঠায়)
^
𝐂𝐥𝐨𝐭𝐡𝐢𝐧𝐠 𝐅𝐚𝐜𝐭𝐨𝐫𝐢𝐞𝐬( কিউব থেকে গার্মেন্টস অর্ডার এবং ফেব্রিক কাটিং এর জন্যে পাঠায় এরপর ফিনিসড গার্মেন্টস গুলো ফ্যাক্টরি আবার কিউবের কাছে পাঠায়)
^
𝐒𝐭𝐨𝐫𝐞 𝐌𝐚𝐧𝐚𝐠𝐞𝐫𝐬( তার স্টোরের জন্যে কতগুলা অর্ডার লাগবে কিউবের কাছে জানায় এবং কিউব থেকে সেগুলো ডেলীভারী পাঠানো হয়)

𝐈 𝐭𝐡𝐢𝐧𝐤 𝐲𝐨𝐮 𝐚𝐫𝐞 𝐜𝐥𝐞𝐚𝐫 𝐧𝐨𝐰, 𝐈𝐬𝐧'𝐭 𝐢𝐭? 𝐨𝐤 𝐭𝐡𝐞𝐧 𝐋𝐞𝐭'𝐬 𝐠𝐨 𝐚𝐡𝐞𝐚𝐝 😐

এখন এই 𝐂𝐮𝐛𝐞 থেকে মাল কিভাবে দুনিয়াতে 𝐃𝐢𝐬𝐭𝐫𝐢𝐛𝐮𝐭𝐢𝐨𝐧 হয়?

কিউব থেকে ডিরেক্টলি মাল তাদের বিশাল সেন্ট্রালাইজড 𝐖𝐚𝐫𝐞𝐡𝐨𝐮𝐬𝐞 আছে সেখানে যায় সেটা স্পেনের 𝐙𝐚𝐫𝐚𝐠𝐨𝐳𝐚 অবস্থিত, এখান থেকেই মাল ট্রাকে, এবং 𝐏𝐥𝐚𝐧𝐞 করে তার স্টোরে পাঠানো হয়।

𝐙𝐀𝐑𝐀 একটা সিজনের জন্যে এডভান্স ডিজাইন এবং কাপড় মাত্র ৫০-৬০% বানায় (যেখানে বাকিরা ৮০-৯০% এডভান্স বানিয়ে রাখে) আর বাকি ডিজাইন বছরের মাঝপথে বানায়।

কেনো অর্ধেক ডিজাইন ফেলে রাখে আর অর্ধেক করে?

তারা মার্কেট অবজার্ভ করে, প্রতিটা কাস্টমারের ফিডব্যাক নেয়, বাজারে কি ট্রেন্ড চলছে, কাস্টমারের হাইপ বোঝার চেষ্টা করে সে অনুযায়ী যদি ধরনা পায় মার্কেটে নতুন একটা ট্রেন্ড আসার দরকার ইন্সট্যান্ট রেডি করে সাপ্লাই দিয়ে দেয়। বর্তমান শতাব্দীর সবচে বড় শক্তি 𝐃𝐚𝐭𝐚। 𝐀𝐦𝐚𝐳𝐨𝐧 এর বিজনেস মডেল পুরাটাই ডেটার উপর বেইস করে চলছে (এইটা নিয়ে পড়ে একদিন আলোচনা হবে)। তাদের 𝐃𝐚𝐭𝐚 𝐂𝐞𝐧𝐭𝐫𝐞 থেকে সব পর্যবেক্ষন করা হয় সোসাল মিডিয়াতে কাস্টমার কি পোস্ট দিচ্ছে, তা থেকে ধরে বর্তমানে বাজারে কোন ট্রেন্ড চলবে সব কিছু মনিটর করে আর এ কারনেই অর্ধেক ডিজাইন করে সিজনের উপর বেইজ করে আর বাকি অর্ধেক চলমান বাজারের উপর বেইজ করে বানাবে বলে রেখে দেয়।

তাদের সাপ্লাই চেইন মডেল কী?

𝐋𝐞𝐚𝐧 𝐒𝐮𝐩𝐩𝐥𝐲 𝐂𝐡𝐚𝐢𝐧 (মানে হচ্ছে 𝐮𝐩𝐬𝐭𝐫𝐞𝐚𝐦 𝐚𝐧𝐝 𝐝𝐨𝐰𝐧𝐬𝐭𝐫𝐞𝐚𝐦 সবাই এক সাথে একটা চেইনের মত কাজ করে যেমন প্রত্যেকটা স্টোর তাদের হেড কোয়ার্টারের সাথে লিংক করা) 𝐚𝐧𝐝 𝐀𝐠𝐢𝐥𝐞 𝐒𝐮𝐩𝐩𝐥𝐲 𝐂𝐡𝐚𝐢𝐧( মানে দ্রুত এবং রেসপন্সিভ এবং কম্পিটেন্সির সাথে ডেইলি সাপ্লাই চেইন প্রসেস কাজ করে)

তাদের ইউনিক কোয়ালিটি হচ্ছে 𝐒𝐡𝐨𝐫𝐭 𝐋𝐞𝐚𝐝 𝐓𝐢𝐦𝐞, (মানে কম সময়ে মাল বানিয়ে ডেলিভারী দিতে পারে) 𝐀𝐧𝐝

𝐉𝐮𝐬𝐭 𝐈𝐧 𝐭𝐢𝐦𝐞 𝐢𝐧𝐯𝐞𝐧𝐭𝐨𝐫𝐲 (𝐉𝐈𝐓) ইনভেন্টরি ওইযে উপরে বলেছি না 𝐃𝐂 𝐂𝐮𝐛𝐞 ফেব্রিকের বিশাল 𝐁𝐮𝐥𝐤 𝐨𝐫𝐝𝐞𝐫 করে রাখে ফলে যখন লাগে তখনই দ্রুত ফ্যাক্টরিতে মাল মনোরেলের মাধ্যমে পাঠাতে পারে।

তাদের বছর শেষে 𝐔𝐧𝐬𝐨𝐥𝐝 𝐈𝐧𝐯𝐞𝐧𝐭𝐨𝐫𝐲 থাকে মাত্র ১০% যেখানে অন্যদের থাকে ১৭-২৩%, এখন এখানে একটা প্রশ্ন আছেনা যে

কেন এত কম 𝐔𝐧𝐬𝐨𝐥𝐝 𝐩𝐫𝐨𝐝𝐮𝐜𝐭 থাকে?

এর কারন হচ্ছে 𝐁𝐮𝐥𝐥𝐰𝐡𝐢𝐩 𝐄𝐟𝐟𝐞𝐜𝐭 এর তারতম্য কম থাকার কারনে।

ধরেন একটা দোকানে দোকানদার ১০০ পিস শার্ট রাখে এখন সেখান থেকে ৪০ পিস করে বিক্রি হচ্ছে, হঠাত করে কোন কারনে বিক্রি বেড়ে ৭০ পিস হয়ে গেল, তো রিটেইলার কি করবে কাস্টমারের ডিমান্ড বাড়তে পারে ভেবে সে হোলসেলারকে বা ডিস্ট্রিবিউটর কে ডাবল অর্ডার দিল ২০০ পিসের যেন বিক্রি বাড়লেও সাপ্লাই দিতে পারে। এখন ডিস্ট্রিবিউটর কি করবে, সে কোম্পানিকে বাড়িয়ে ২৫০ পিসের অর্ডার দিলো যেন রিটেইলার যদি বেশি চায় সে যেন সাপ্লাই দিতে পারে, এখন দেখেন অরিজিনালি মাল বিক্রি হচ্ছে মাত্র ৭০ পিস , বাজারে সেই ৭০ পিসের বিপরীতে মাল উৎপাদন রাখতে হচ্ছে ২৫০ পিস"

এখন যখন দিন শেষে এগুলা বিক্রি না হবে ধীরে ধীরে বছর শেষে স্টক মালের সংখ্যা বাড়বে, একদিকে স্টকের কারনে গোডাউনে মাল পড়ে থাকবে আরেকদিকে খরচ বেড়ে গেলো. এখন এই ডেড স্টক ক্লিয়ার না করে তো নতুন মাল বানালে কোম্পানি লসে পড়বে ,ডিমান্ড আর সাপ্লাইয়ের মধ্যে বেমিল ঘটে এই ইফেক্টের কারনে।আর এই এই কাজটাই 𝗭𝗮𝗿𝗮 র করা লাগেনা

শ্রমিকের মজুরি

তাদের মেক্সিমাম প্রোডাক্ট ইউরোপেই তৈরী হয় যেখানে মজুরি এশিয়া, চায়না থেকে অনেক গুন বেশি সবাই জানেন।

#তারপর ও কিভাবে তারা এত কম দামে প্রোডাক্ট বেচে?

১. তাদের পন্যের ৮০ ভাগের ও বেশি অরিজিনাল প্রাইসে বিক্রি হয় মানে ডিসকাউন্ট লাগেনা তাই লাভ ও বেশি হয় এবং 𝐃𝐞𝐚𝐝 𝐒𝐭𝐨𝐜𝐤 থাকেনা তাই লস কম।

২.প্রোডাকশন কস্ট কম কারন অটোমেটেড সব মেশিন, নিজদের ডিজাইনার, 𝐃𝐲𝐞𝐢𝐧𝐠 𝐚𝐧𝐝 𝐂𝐮𝐭𝐭𝐢𝐧𝐠 𝐓𝐞𝐚𝐦 এবং এক জায়গার মধ্যে সব ফ্যাক্টরি গুলো আন্ডারগ্রাউন্ড রেল দ্বারা কানেক্ট যার কারনে এখানে কস্টিং কমে যায়, ফলে কম টাকা দিয়ে লেইট মাল ডেলিভারি পাবার জন্যে এশিয়া বা চায়নাতে কেন দিবে? সে কারনে মজুরি বেশি দিয়ে নিজদের শহরেই বেশি মাল তৈরী করে ফেলে। মজুরি বেশি যাচ্ছে কিন্তু অন্যদিকে সব খরচ কম। (৫৬% উৎপাদন হয় স্পেনে,২৬% ইউরোপে,২৪% এশিয়াতে)

প্রতিটা স্টোর সপ্তাহে ২ বার অর্ডার করতে পারে এবং মাল ডেলিভারিতে ২৪ ঘন্টা ইউরোপে, স্পেনে আর বাকি দেশে ৪০-৭২ ঘন্টা (কম বেশি)

এখন লাস্ট প্রশ্ন কি হতে পারে?

মাল গাড়ি থেকে নামিয়েই স্টোরে বিক্রির জন্য সাজিয়ে দেয় কিভাবে?

ফ্যাক্টরিতেই প্রত্যেকটা পন্য আয়রন করে, প্রাইস ট্যাগ লাগিয়ে এবং কোড লাগিয়ে স্টোরে পাঠানো হয় ফলে আর নতুন করে স্টোর মেনেজারের এই কাজ করে সময় লস করতে হয়না।

তথ্য সংগ্রহ (𝐟𝐨𝐫𝐛𝐞𝐬,𝐭𝐞𝐱𝐭𝐢𝐥𝐞 𝐞𝐱𝐜𝐞𝐥𝐥𝐞𝐧𝐜𝐞, 𝐬𝐜𝐦 𝐠𝐥𝐨𝐛𝐞,𝐦𝐞𝐝𝐢𝐮𝐦,𝐘𝐨𝐮𝐓𝐮𝐛𝐞, 𝐁𝐁𝐂, 𝐁𝐮𝐬𝐢𝐧𝐞𝐬𝐬 𝐅𝐚𝐬𝐡𝐢𝐨𝐧)

Credit: 
𝐑𝐨𝐧𝐲 𝐀𝐡𝐦𝐞𝐝
𝐔𝐧𝐢𝐯𝐞𝐫𝐬𝐢𝐭𝐲 𝐨𝐟 𝐂𝐡𝐢𝐭𝐭𝐚𝐠𝐨𝐧𝐠
𝐃𝐞𝐩𝐚𝐫𝐭𝐦𝐞𝐧𝐭 𝐎𝐟 𝐌𝐚𝐫𝐤𝐞𝐭𝐢𝐧𝐠 (𝐌𝐁𝐀)

জারার মার্কেটিং পলিসি এবং বিজনেস মডেল | ফাস্ট ফ্যাশন | ZARA implements a ‘Fast Fashion" | Inditex

How ZARA implements a ‘Fast Fashion’ marketing ? 
Fast fashion is all about being fast, not first.

Zara' আমরা অনেকেই নাম জানি আবার জানিনা ,দুনিয়ার সবচাইতে ফাস্ট ক্লোথিং ফ্যাশন ব্র্যান্ড এর নাম আসলেই ZARA and H & M এর নাম আসবে। " ZARA"যাদের একটা নতুন ফ্যাশন ডিজাইন করে রেডি করে মার্কেটে আনতে সময় লাগে মাত্র ২ সপ্তাহ। এবং মার্কেটে আসার ৪৮ ঘন্টার মধ্যে বিশ্বের সবগুলা স্টোরে মাল সাপ্লাই চলে যায়।

Inditex তাদের মাদার কোম্পানি, একটা ব্র্যান্ড তাদের মেইন পলিসি হচ্ছে জিরো এডভারটাইজিং।বর্তমানে অনলাইনে আসার পর থেকে প্রমোশনাল মার্কেটীং করে , যদিও এটা বিজ্ঞাপনের ক্যাটগরিতেই পরে ,
যেখানে অন্য রিটেইলার ৩.৫% টাকা স্পেন্ড করে বিজ্ঞাপনে সেখানে ZARA করে মাত্র ০.৩ % ( Info from Medium.com)

বিজ্ঞাপনের বদলে তারা তাদের রেভিনিউর একটা অংশ নতুন স্টোর খোলার পিছনে ব্যয় করে । ২০২০ পর্যন্ত ৯৬ টা দেশে তাদের মোট ২২৭০ টা স্টোর আছে।(ওইকিপিডিয়া)

যেখানে দুনিয়াতে বিজ্ঞাপন দিয়েও পণ্য বেচা হয়না সেখানে একটা কোম্পানি বিজ্ঞাপন ছাড়াই বিশ্বের সবচয়ে দ্রুতগামী ফ্যাশন রিটেইলার ব্র্যান্ড হয়ে বসে আছে। কীভাবে তা নিয়েই আজকের পর্ব
কাপড়ের ইন্ডাস্ট্রিটা বেসিকেলি পুরাটাই ফাস্ট কাস্টমার ডিমান্ডের উপর চলে ,অন্য কোন ইন্ডাস্ট্রির প্রোডাক্ট এত দ্রুত চেঞ্জ হয়না যতটা ফ্যাশনের ব্রাণ্ডে হয়।

ZARA মার্কেটিং এর Customer Pull Strategy কে এপ্লাই করে rather than Customer Push Strategy.

কী রকম ?

তারা বিজ্ঞাপন দিয়ে কাস্টমারকে পুশ করেনা উল্টা কাস্টমার'ই স্টোরে যায় আর তখন'ই Zara indirectly customer কে পুশ করে তার Lucrative unique Design, Quality and Customer Experience কে বৃদ্ধি করে যার ফলে কাস্টমার বারবার ফিরে আসে।

"যে ব্যাক্তি একবার যারা থেকে পন্য কিনে গড়ে সে প্রতি বছর ৬ বার Zara স্টোরে ভিজিট করে যেখানে অন্যান্য রিটেইল স্টোরে ২/৩ বার ভিজিট করে।(Information from Forbes)"

কিভাবে তাদের এত নাম হয়ে গেল বিজ্ঞাপন ছাড়া ?

পুরাটাই হয়েছে Referrals & WOM (Word Of Mouth ) দ্বারা। এখন এই Referral আর WoM জেনারেট করার জন্য তো কাজ করতে হয়েছে তা সেই কাজগুলো কি ছিল সেইটাই এখন বলব।

1.Fast Product Design & Supply Within 2 weeks all over the world.

2.Limitd Edition Of Same Design Product

3.Providing Lots of options to purchase with different design of products.

এখন এই ৩ টা কাজ করার জন্য Supply Chain কিভাবে কাজ করে তা নিয়ে পরের পর্বে লিখব, ওইদিকে আজকে আমি যাচ্ছিনা। আগ্রহ থাকলে Zara র সাপ্লাই চেইন নিয়ে গুগলে সার্চ করে পড়তে পারেন।

Zara Change Their 4P into 4 E
৪ পি কে চেঞ্জ করে ৪ ই তে কনভার্ট হয়েছে। কী সেগুলা ?

এই ৪ টা পয়েন্টে নিয়ে আজকের আলোচনাঃ

1.Product Replace with Experience

2.Price Replace with Exchange

3.Promotion Replace with Evangelism ( এইটা খুব মজার একটা স্টেপ )

4.Place Replace with Every Place
এই ৪ টা আইটেম আসলে কেন করল তারা ?



1.Product Replace with Experience

আধুনিক যুগে কাস্টমার পন্যের চাইতে পন্য কেনার এক্সপেরিয়েন্সকে বেশি প্রাধান্য দেয়
কিছু উদাহরণ দেই যেগুলো আমি দেখেছি পড়েছি
"MacDonald "বার্গার অনেক পপুলার দুনিয়াতে ম্যাকডোনাল্ডের বার্গার থেকে মজার বার্গার কি নাই? অবশ্যই আছে তবে তারা কেন এত জনপ্রিয়?
কারন "দে প্রোভাইড গ্রেট কাস্টমার এক্সপেরিয়েন্স উইথ লিস্ট টাইম অফ ডেলীভারী" গাড়ীতে বসে এক কাউন্টারে বার্গার অর্ডার দিলে আরেক কাউন্টারে যেতে যেতে বার্গার রেডি হয়ে যায় ।

"Star bucks "পপুলার কফি শপ সবাই চিনি ,স্টার বাক্স তার কাস্টমারের জন্য #whatsyourname campaign নিয়ে আসে" , যেখানে প্রত্যেকের নাম অনুযায়ী আলাদা আলাদা কফি মগ। আপনি কফি অর্ডার করলে মগে আপনার নাম লিখা থাকবে এবং সেই নাম ধরেই অর্ডার ডেলিভারীতে ডাক হয় আসলেই মজার তাইনা।

"CocaCola " ক্যান শেয়ারিং ক্যাম্পেইন নিয়ে আসে "
যেখানে একটা ক্যান মাঝখানে ডিভাইডার দেয়া কিন্তু বোঝার কোন উপায় নাই একটা ক্যানের মধ্যে ২ টা ভাগ ,দেখতে একটা সিঙ্গেল ক্যানের মত, টান দিলেই ২ টা আলাদা ক্যান হয়ে যায়। এক ক্যান কিনে ২ জনে শেয়ার করে খাচ্ছে। গ্রেট ইউজার এক্সপেরিয়েন্স।
"আখতার সেলুন ও্য়ালা ভাই" কে অনেকেই চিনেন টিক্যাটক "অপু ভাইয়ের" চুলের কালার করে দিয়েছে তার সেলুনে সেলিব্রেটিরাও চুল কাটায় ।এখন এই আখতার ভাই নাকি ২০০০ টাকা সর্বনিম্ন চার্জ করে চুল কাটাতে কেন এত টাকা নেয় ? কারন পরিবেশ ,লাইটিং ,এসির বাতাস ,হাল্কা সাউন্ডের গান, ব্লা ব্লা । এলাকার নরমাল একটা দোকানে সেইম আখতার ভাই চুল কাটলে ৫০-১০০ টাকার বেশি কেউ দিবেনা। আখতার ভাই একজন'ই। জাস্ট সার্ভিস ডেলিভারী মডেল তার প্রাইস কে হাই করে দিয়েছে।

দেখেন একজন কাস্টমার সেইম আখতার ভাইকে দিয়ে চুল কাটালে এলাকার দোকানে দেয় ১০০ টাকা আর হাই ফাই এসি ডেকোরেশন পরিপাটি লাইটিং ওয়ালা দোকানে গিয়ে দিচ্ছে ২০০০ টাকা, জাস্ট বিকয অফ গ্রেট কাস্টমার এক্সপেরিয়েন্স।

Zara জানে কাস্টমার গ্রেট এক্সপেরিয়েন্স ভুলে না আর তাই তারা ফাস্ট ফ্যশনে নিজেদের কনভার্ট করেছে ।কাস্টমার যত দ্রুত তার চয়েসকে খুজে বের করতে পারবে তত বেশি তার বায়িং এক্সপেরিয়েন্স তাকে বারবার Zara তে আসতে বাধ্য করবে।
"আমাদের এলাকায় এক মামা খুব ভাল ফুচকা বানায় সারাদিন কাস্টমার লেগেই থাকে একজন বানায় যার কারনে অনেকক্ষণ অপেক্ষা করতে হয় , যার কারনে আমি এত মজার জেনেও কখনো ফুচকা খেলে আশে পাশের অন্য কারো কাছ থেকে খেয়ে ফেলি । ভালো প্রোডাক্ট হবার পরেও বিক্রি হয়নি আমার কাছে ,কারন খারাপ ইউজার এক্সপেরিয়েন্স" কাস্টমার ৩ টা জিনিস অপছন্দ করে, এর মধ্যে একটাও যদি আপনার বিজনেসে থাকে একজন কাস্টমার একবার ফেরত গেলে ২য় বার তাকে ফিরিয়ে আনতে কাঠ খর পোড়াতে হবে।

১.Delay - মাল /সার্ভিস ডেলিভারীতে দেরি হলে

২.Defect - খারাপ কোয়ালিটির পন্য বা সার্ভিস হলে

৩.Out of Stock - সার্ভিস বা মাল স্টকে না থাকলে
Zara প্রতি বছর ৪০ হাজার ডিজাইন তৈরী করে তার মধ্যে ১২ হাজার এর ও বেশি ডিজাইন সিলেক্ট করে সেগুলোকে তাদের স্টোরে নিয়ে আসে , এবং এক রকম ডিজাইনের খুব অল্প সংখ্যক প্রোডাক্ট তারা বের করে।

এতে কী হয়?

কাস্টমারের মধ্যে সব সময় ফিয়ার অফ স্কেয়ারসিটি( Fear Of Scarcity ) থাকে, আগে গেলে আগে পাব এরকম বেপারটা।

আরেকটা হচ্ছে তার মধ্যে স্পেশাল ফিলিং কাজ করে যে তার কেনা ডিজাইন টা ইউনিক।
লিমিটেড স্টক থাকার কারনে তাদের ডেড স্টক থাকেনা , ইনভেন্টরি ক্লিয়ার করার কোন ঝামেলা থাকেনা। কোন প্রোডাক্ট যদি নাও চলে লিমিটেড এডিশন থাকার কারনে স্পেসিং ও জায়গা খুব কম লাগে এবং দ্রুত ক্লিয়ার করে স্টোরে নতুন আইটেম সাজিয়ে দিতে পারে।

এখন এখানে ছোট করে একটু সাপ্লাই চেইনকে নিয়ে আসি, Zara র Dead Stock কেনো এত লিমিটেড? মানে বছর শেষে ইনভেন্টরি ক্লিয়ার করার ঝামেলা থাকেনা,
কাস্টমার ডিমান্ড এবং সাপ্লাইয়ের মাঝে কেনো এত বেশি পার্থ্যক্য হয়না?

Zara র প্রতিটা স্টোরের সাথে হেড কোয়ার্টারের লিংক রয়েছে প্রতিদিনের বিক্রি শেষে রিপোর্ট হেডকোয়ার্টারে যায়, কাস্টমার ফিডব্যক এবং তাদের বায়িং বিহেবিয়ার পর্যবেক্ষন করার জন্য বিক্রেতার রিপোর্টের অপেক্ষায় থাকা লাগেনা, প্রতিটা স্টোরে হাই টেকনোলজি সেটাপ আছে।

তাদের ডিমান্ডের সাথে সাপ্লাইয়ের মিল কেন?
Bullwhip Effect এর তারতম্য খুব বেশি হয়না তাই ।
এই নামটা আমরা অনেকেই জানি আবার জানিনা,
এই Bullwhip ইফেক্ট টা কিরকম?

ধরেন একটা দোকানে দোকানদার ১০০ পিস শার্ট রাখে এখন সেখান থেকে ৪০ পিস করে বিক্রি হচ্ছে, হঠাত করে কোন কারনে বিক্রি বেড়ে ৭০ পিস হয়ে গেল, তো রিটেইলার কি করবে কাস্টমারের ডিমান্ড বাড়তে পারে ভেবে সে হোলসেলারকে বা ডিস্ট্রিবিউটর কে ডাবল অর্ডার দিল ২০০ পিসের যেন বিক্রি বাড়লেও সাপ্লাই দিতে পারে।  এখন ডিস্ট্রিবিউটর কি করবে, সে কোম্পানিকে বাড়িয়ে ২৫০ পিসের অর্ডার দিলো যেন রিটেইলার যদি বেশি চায় সে যেন সাপ্লাই দিতে পারে।

" এখন দেখেন অরিজিনালি মাল বিক্রি হচ্ছে মাত্র ৭০ পিস , বাজারে সেই ৭০ পিসের বিপরীতে মাল উৎপাদন রাখতে হচ্ছে ২৫০ পিস"

এখন যখন দিন শেষে এগুলা বিক্রি না হবে ধীরে ধীরে বছর শেষে স্টক মালের সংখ্যা বাড়বে, একদিকে স্টকের কারনে গোডাউনে মাল পড়ে থাকবে আরেকদিকে খরচ বেড়ে গেলো. এখন এই ডেড স্টক ক্লিয়ার না করে তো নতুন মাল বানালে কোম্পানি লসে পড়বে ,ডিমান্ড আর সাপ্লাইয়ের মধ্যে বেমিল ঘটে এই ইফেক্টের কারনে।

আর এই  এই কাজটাই Zara র করা লাগেনা , কারন সে রিটেইলারের ফিডবেকের জন্য বসে থাকেনা। তারা প্রচুর রিসার্চ করে ,আলাদা রিসার্চ টিম আছে স্পেশালিস্ট আছে ফলে অতিরিক্ত কিছু তৈরী করেনা আর যদি শর্ট পড়েও যায় তখন তাদের যেই বিশাল টীম ৭ দিনের মধ্যে মাল বানিয়ে সাপ্লাই দেবার ক্ষমতা তাদের আছে ।

2.Price Replace with Exchange

বর্তমান যুগে কাস্টমার কেবল বেশি দাম দিয়ে পন্য কিনলেই খুশি না, এক সময় ছিল কাস্টমার কম দামে পন্য কিনতে আগ্রহী ছিল কিন্তু এখন ভিন্ন। এখন আমরা অনলাইনে বেশি টাকা দিয়েও পন্য কিনি যেইটা মার্কেট ঘুরলে কমে পাব কিন্তু সেখানে আমার সময়, আর শরীরের ঘাম ঝড়বে তাই বেশি দিয়ে অনলাইন থেকেই কিনে ফেলি।

Zara র কাস্টমার যারা তারা মেক্সিমাম লেস প্রাইস সেন্সিটিভ তাদের কাছে দামের চাইতে কোয়ান্টিটি, কত দ্রুত ডেলিভারী পাচ্ছে আর ব্রান্ড ভ্যালু বেশি গুরুত্বপূর্ণ।

ধরেন মার্সিডিজ গাড়ি আপনি কিনবেন এখন সেইম সব কিছু হুবহু কপি এনে চায়নাতে গাড়িটা বানালাম কিন্তু সেখানে মার্সিডিজ নাম বা লোগো থাকবেনা ,কিন্তু ২ টা গাড়ী একই ,একটাতে লগো আছে আরেক টাতে নাই। মার্সিডীজ ট্যাগ ছাড়া আপনি কিনবেন? অবশ্যই না , কারন প্রোডাক্টের চাইতে আপনার কাছে ব্র্যান্ড ভ্যালুর দাম বেশি।
ZARA কাস্টমারের এই সাইকোলজিকেই কাজে লাগিয়ে প্রাইস কে চেঞ্জ করে এক্সচেঞ্জে কনভার্ট হয়েছে । তারা কেবল এফোরডেবল দামেই কাপড় দিচ্ছেনা বরং ব্র্যান্ড ভ্যালু ,প্রোডাক্ট ইউনিকনেস ও সাথে দিচ্ছে যার কারনেই কাস্টমার বারবার ফিরে যায় ZARA স্টোরে ।


🎯 বিশ্বের অন্যতম ফ্যাশন ব্রান্ড ZARA নিয়ে কেস স্টাডির 

𝐙𝐀𝐑𝐀 কেন 𝟒𝐏 থেকে 𝟒𝐄 তে গেলো এবং 𝐌𝐨𝐬𝐭 𝐖𝐚𝐢𝐭𝐞𝐝 𝐚𝐧𝐝 𝐀𝐭𝐭𝐫𝐚𝐜𝐭𝐢𝐨𝐧 𝐏𝐚𝐫𝐭 তাদের 𝐒𝐮𝐩𝐩𝐥𝐲 𝐂𝐡𝐚𝐢𝐧 যার উপর বেইস করে ব্যবসা চলছে
গত পর্বে ২ টা স্টেপ নিয়ে বলেছিলাম। যারা আজকে নতুন তারা আগের পর্ব টা আমার প্রফাইলে পাবেন।  

𝟑. 𝐏𝐫𝐨𝐦𝐨𝐭𝐢𝐨𝐧 𝐑𝐞𝐩𝐥𝐚𝐜𝐞 𝐖𝐢𝐭𝐡 𝐄𝐯𝐚𝐧𝐠𝐞𝐥𝐢𝐬𝐦 :

𝐄𝐯𝐚𝐧𝐠𝐞𝐥𝐢𝐬𝐦 এর অর্থ ধর্মপ্রচারক, দেখেন 𝐙𝐀𝐑𝐀 যেহেতু বিজ্ঞাপন করেনা,তার প্রমোশন চলে 𝐖𝐎𝐌 আর 𝐑𝐞𝐟𝐞𝐫𝐫𝐚𝐥 দিয়ে। আমাদের দেশের রসমালাই /চমচম/দই এগুলার মত। একজন মৌলভী/পন্ডিত/ফাদার যেভাবে ধর্ম মুখে, মুখে/ সোসাল মিডিয়াতে দাওয়াতের মাধ্যমে একজন থেকে আরেকজনের কাছে পৌছায়, তেমনি 𝐙𝐀𝐑𝐀 একজন কাস্টমারকে এমন পারচেজিং এক্সপেরিয়েন্স দেয় সে মনের আনন্দে জেনেই হোক আর অজান্তেই হোক যারার প্রচারে লেগে যায়।

𝟒. 𝐏𝐥𝐚𝐜𝐞 𝐑𝐞𝐩𝐥𝐚𝐜𝐞 𝐖𝐢𝐭𝐡 𝐄𝐯𝐞𝐫𝐲 𝐏𝐥𝐚𝐜𝐞 :

ধরেন আপনার একটা কাপড়ের শো রুম আছে তার শাখা পৃথীবির ১০-২০ টা দেশে আছে। এখন একজন কাস্টমার চাইলেন যে সে আমেরিকার শো রুম থেকে তার ড্রেস টা কিনবে বাংলাদেশের শো রুম থেকে নিব না, তো তাকে কিনতে হলে আমেরিকা যাইতে হবে৷ আর যদি সেটা 𝐙𝐀𝐑𝐀 হয় তাহলে বাংলাদেশে বসেই কিনতে পারবেন, কিভাবে? তাদের অনলাইন ওয়েবসাইটে। 𝐙𝐀𝐑𝐀 ওয়েবসাইটে ঢুকলে সবার আগে দেখবেন আপনার লোকেশন সিলেক্ট করতে বলবে মানে কোন দেশের মার্কেটে আপনি যেতে চান, সম্পুর্ন ক্ষমতা আপনার হাতে দিয়ে দিয়েছে, একজন 𝐒𝐡𝐨𝐩𝐩𝐞𝐫 তার ইচ্ছামত দেশের মার্কেটে ,অনালাইনে ঘুরতে পারে কিনতে পারে।

𝐂𝐮𝐬𝐭𝐨𝐦𝐞𝐫 𝐂𝐨𝐦𝐞𝐬 𝐅𝐢𝐫𝐬𝐭

পুরান মডেলের 𝟒𝐏 ছিল কোম্পানি বেইজড যেখানে 𝐏𝐫𝐨𝐝𝐮𝐜𝐭, 𝐏𝐫𝐢𝐜𝐞, 𝐏𝐥𝐚𝐜𝐞,𝐏𝐫𝐨𝐦𝐨𝐭𝐢𝐨𝐧 সব কোম্পানির সুবিধামত করা হত আর 𝐙𝐀𝐑𝐀 র 𝟒 𝐄(𝐄𝐱𝐩𝐞𝐫𝐢𝐞𝐧𝐜𝐞
,𝐄𝐱𝐜𝐡𝐚𝐧𝐠𝐞 𝐕𝐚𝐥𝐮𝐞,𝐄𝐯𝐚𝐧𝐠𝐞𝐥𝐢𝐬𝐦,𝐄𝐯𝐞𝐫𝐲 𝐏𝐥𝐚𝐜𝐞)হচ্ছে কাস্টমার বেইজড যেখানে সব কিছু কাস্টমারকে মাথায় রেখে করা হয়, 𝐇𝐞𝐫𝐞 𝐂𝐮𝐬𝐭𝐨𝐦𝐞𝐫 i𝐬 𝐭𝐡𝐞 𝐛𝐫𝐚𝐧𝐝 𝐌𝐚𝐧𝐚𝐠𝐞𝐫.

𝐌𝐚𝐧𝐮𝐟𝐚𝐜𝐭𝐮𝐫𝐢𝐧𝐠 𝐌𝐨𝐝𝐞𝐥 𝐎𝐟 𝐙𝐀𝐑𝐀??

তাদের বিজনেস সাকসেসের পিছনে বড় অবদান তাদের 𝐀𝐮𝐭𝐨𝐦𝐚𝐭𝐞𝐝 𝐃𝐢𝐬𝐭𝐫𝐢𝐛𝐮𝐭𝐢𝐨𝐧 𝐂𝐞𝐧𝐭𝐫𝐞 (𝐃𝐂)
যাকে তাদের ভাষায় 𝐓𝐡𝐞 𝐂𝐮𝐛𝐞 বলা হয়। এই 𝐌𝐚𝐧𝐮𝐟𝐚𝐜𝐭𝐮𝐫𝐢𝐧𝐠 ইউনিট টা স্পেনের 𝐍𝐨𝐫𝐭𝐡𝐰𝐞𝐬𝐭𝐞𝐫𝐧 এ অবস্থিত যেখানে তাদের হেড কোয়ার্টার।

এই কিউব কিভাবে কাজ করে এর আয়তন কত?

𝐏𝐮𝐫𝐜𝐡𝐚𝐬𝐢𝐧𝐠 𝐑𝐚𝐰 𝐌𝐚𝐭𝐞𝐫𝐢𝐚𝐥𝐬 : 𝐙𝐀𝐑𝐀 নির্দিষ্ট ৪/৫ ধরনের বড় এমাউন্টের 𝐅𝐚𝐛𝐫𝐢𝐜 অর্ডার করে (ইতালি, স্পেন,পর্তুগাল,গ্রিস থেকে বেশিরভাগ) 𝐌𝐚𝐧𝐮𝐟𝐚𝐜𝐭𝐮𝐫𝐞𝐫 অর্ডার ৫-৬ দিনের মধ্যে ডেলিভারী করে দেয় তাদের 𝐃𝐂 𝐂𝐮𝐛𝐞 এ ।
এই কিউব এর আয়তন(𝟓 𝐦𝐢𝐥𝐥𝐢𝐨𝐧 𝐒𝐪𝐮𝐚𝐫𝐞 𝐟𝐢𝐭) এবং অটোমেটেড , আর এই কিউব 𝐙𝐀𝐑𝐀 র ১১ টা ফ্যাক্টরির সাথে ১৬ কিলোমিটার রেডিয়াসের মধ্যে আন্ডারগ্রাউন্ড টানেলের 𝐌𝐨𝐧𝐨𝐫𝐚𝐢𝐥 𝐥𝐢𝐧𝐤 দ্বারা কানেক্টড এবং সকল 𝐫𝐚𝐰 𝐦𝐚𝐭𝐞𝐫𝐢𝐚𝐥𝐬 এই কিউব থেকে ফ্যাক্টরিতে ওই মনোরেল দ্বারা পাস করা হয় 𝐂𝐮𝐭𝐭𝐢𝐧𝐠 𝐚𝐧𝐝 𝐃𝐲𝐞𝐢𝐧𝐠 করে কাপড়ের শেইপে আনার জন্যে। তাদের 𝐈𝐧 𝐡𝐨𝐮𝐬𝐞 𝐂𝐮𝐭𝐭𝐢𝐧𝐠,𝐃𝐞𝐬𝐢𝐠𝐧 এবং 𝐃𝐲𝐞𝐢𝐧𝐠 এর কাজ হয়, কাউকে হায়ার করা লাগেনা এসবের জন্যে।

সাপ্লাই চেইনে এ কিভাব 𝐃𝐂 𝐂𝐮𝐛𝐞 কাজ করে?

𝐃𝐂 𝐂𝐮𝐛𝐞(তারা অর্ডার দেয় সাপ্লাইরকে)
^
𝐑𝐚𝐰 𝐌𝐚𝐭𝐞𝐫𝐢𝐚𝐥 𝐒𝐮𝐩𝐩𝐥𝐢𝐞𝐫(ডেলিভারী করে 𝐂𝐮𝐛𝐞 এ)
^
𝐅𝐚𝐬𝐡𝐢𝐨𝐧 𝐃𝐞𝐬𝐢𝐠𝐧𝐞𝐫𝐬 (ডিজাইন স্কেচ বানিয়ে কিউবের কাছে দেয় কিউব রিভিউ করে সেগুলো ফেরত পাঠায়)
^
𝐂𝐥𝐨𝐭𝐡𝐢𝐧𝐠 𝐅𝐚𝐜𝐭𝐨𝐫𝐢𝐞𝐬( কিউব থেকে গার্মেন্টস অর্ডার এবং ফেব্রিক কাটিং এর জন্যে পাঠায় এরপর ফিনিসড গার্মেন্টস গুলো ফ্যাক্টরি আবার কিউবের কাছে পাঠায়)
^
𝐒𝐭𝐨𝐫𝐞 𝐌𝐚𝐧𝐚𝐠𝐞𝐫𝐬( তার স্টোরের জন্যে কতগুলা অর্ডার লাগবে কিউবের কাছে জানায় এবং কিউব থেকে সেগুলো ডেলীভারী পাঠানো হয়)

𝐈 𝐭𝐡𝐢𝐧𝐤 𝐲𝐨𝐮 𝐚𝐫𝐞 𝐜𝐥𝐞𝐚𝐫 𝐧𝐨𝐰, 𝐈𝐬𝐧'𝐭 𝐢𝐭? 𝐨𝐤 𝐭𝐡𝐞𝐧 𝐋𝐞𝐭'𝐬 𝐠𝐨 𝐚𝐡𝐞𝐚𝐝 😐

এখন এই 𝐂𝐮𝐛𝐞 থেকে মাল কিভাবে দুনিয়াতে 𝐃𝐢𝐬𝐭𝐫𝐢𝐛𝐮𝐭𝐢𝐨𝐧 হয়?

কিউব থেকে ডিরেক্টলি মাল তাদের বিশাল সেন্ট্রালাইজড 𝐖𝐚𝐫𝐞𝐡𝐨𝐮𝐬𝐞 আছে সেখানে যায় সেটা স্পেনের 𝐙𝐚𝐫𝐚𝐠𝐨𝐳𝐚 অবস্থিত, এখান থেকেই মাল ট্রাকে, এবং 𝐏𝐥𝐚𝐧𝐞 করে তার স্টোরে পাঠানো হয়।

𝐙𝐀𝐑𝐀 একটা সিজনের জন্যে এডভান্স ডিজাইন এবং কাপড় মাত্র ৫০-৬০% বানায় (যেখানে বাকিরা ৮০-৯০% এডভান্স বানিয়ে রাখে) আর বাকি ডিজাইন বছরের মাঝপথে বানায়।

কেনো অর্ধেক ডিজাইন ফেলে রাখে আর অর্ধেক করে?

তারা মার্কেট অবজার্ভ করে, প্রতিটা কাস্টমারের ফিডব্যাক নেয়, বাজারে কি ট্রেন্ড চলছে, কাস্টমারের হাইপ বোঝার চেষ্টা করে সে অনুযায়ী যদি ধরনা পায় মার্কেটে নতুন একটা ট্রেন্ড আসার দরকার ইন্সট্যান্ট রেডি করে সাপ্লাই দিয়ে দেয়। বর্তমান শতাব্দীর সবচে বড় শক্তি 𝐃𝐚𝐭𝐚। 𝐀𝐦𝐚𝐳𝐨𝐧 এর বিজনেস মডেল পুরাটাই ডেটার উপর বেইস করে চলছে (এইটা নিয়ে পড়ে একদিন আলোচনা হবে)। তাদের 𝐃𝐚𝐭𝐚 𝐂𝐞𝐧𝐭𝐫𝐞 থেকে সব পর্যবেক্ষন করা হয় সোসাল মিডিয়াতে কাস্টমার কি পোস্ট দিচ্ছে, তা থেকে ধরে বর্তমানে বাজারে কোন ট্রেন্ড চলবে সব কিছু মনিটর করে আর এ কারনেই অর্ধেক ডিজাইন করে সিজনের উপর বেইজ করে আর বাকি অর্ধেক চলমান বাজারের উপর বেইজ করে বানাবে বলে রেখে দেয়।

তাদের সাপ্লাই চেইন মডেল কী?

𝐋𝐞𝐚𝐧 𝐒𝐮𝐩𝐩𝐥𝐲 𝐂𝐡𝐚𝐢𝐧 (মানে হচ্ছে 𝐮𝐩𝐬𝐭𝐫𝐞𝐚𝐦 𝐚𝐧𝐝 𝐝𝐨𝐰𝐧𝐬𝐭𝐫𝐞𝐚𝐦 সবাই এক সাথে একটা চেইনের মত কাজ করে যেমন প্রত্যেকটা স্টোর তাদের হেড কোয়ার্টারের সাথে লিংক করা) 𝐚𝐧𝐝 𝐀𝐠𝐢𝐥𝐞 𝐒𝐮𝐩𝐩𝐥𝐲 𝐂𝐡𝐚𝐢𝐧( মানে দ্রুত এবং রেসপন্সিভ এবং কম্পিটেন্সির সাথে ডেইলি সাপ্লাই চেইন প্রসেস কাজ করে)

তাদের ইউনিক কোয়ালিটি হচ্ছে 𝐒𝐡𝐨𝐫𝐭 𝐋𝐞𝐚𝐝 𝐓𝐢𝐦𝐞, (মানে কম সময়ে মাল বানিয়ে ডেলিভারী দিতে পারে) 𝐀𝐧𝐝

𝐉𝐮𝐬𝐭 𝐈𝐧 𝐭𝐢𝐦𝐞 𝐢𝐧𝐯𝐞𝐧𝐭𝐨𝐫𝐲 (𝐉𝐈𝐓) ইনভেন্টরি ওইযে উপরে বলেছি না 𝐃𝐂 𝐂𝐮𝐛𝐞 ফেব্রিকের বিশাল 𝐁𝐮𝐥𝐤 𝐨𝐫𝐝𝐞𝐫 করে রাখে ফলে যখন লাগে তখনই দ্রুত ফ্যাক্টরিতে মাল মনোরেলের মাধ্যমে পাঠাতে পারে।

তাদের বছর শেষে 𝐔𝐧𝐬𝐨𝐥𝐝 𝐈𝐧𝐯𝐞𝐧𝐭𝐨𝐫𝐲 থাকে মাত্র ১০% যেখানে অন্যদের থাকে ১৭-২৩%, এখন এখানে একটা প্রশ্ন আছেনা যে

কেন এত কম 𝐔𝐧𝐬𝐨𝐥𝐝 𝐩𝐫𝐨𝐝𝐮𝐜𝐭 থাকে?

এর কারন হচ্ছে 𝐁𝐮𝐥𝐥𝐰𝐡𝐢𝐩 𝐄𝐟𝐟𝐞𝐜𝐭 এর তারতম্য কম থাকার কারনে।

ধরেন একটা দোকানে দোকানদার ১০০ পিস শার্ট রাখে এখন সেখান থেকে ৪০ পিস করে বিক্রি হচ্ছে, হঠাত করে কোন কারনে বিক্রি বেড়ে ৭০ পিস হয়ে গেল, তো রিটেইলার কি করবে কাস্টমারের ডিমান্ড বাড়তে পারে ভেবে সে হোলসেলারকে বা ডিস্ট্রিবিউটর কে ডাবল অর্ডার দিল ২০০ পিসের যেন বিক্রি বাড়লেও সাপ্লাই দিতে পারে। এখন ডিস্ট্রিবিউটর কি করবে, সে কোম্পানিকে বাড়িয়ে ২৫০ পিসের অর্ডার দিলো যেন রিটেইলার যদি বেশি চায় সে যেন সাপ্লাই দিতে পারে, এখন দেখেন অরিজিনালি মাল বিক্রি হচ্ছে মাত্র ৭০ পিস , বাজারে সেই ৭০ পিসের বিপরীতে মাল উৎপাদন রাখতে হচ্ছে ২৫০ পিস"

এখন যখন দিন শেষে এগুলা বিক্রি না হবে ধীরে ধীরে বছর শেষে স্টক মালের সংখ্যা বাড়বে, একদিকে স্টকের কারনে গোডাউনে মাল পড়ে থাকবে আরেকদিকে খরচ বেড়ে গেলো. এখন এই ডেড স্টক ক্লিয়ার না করে তো নতুন মাল বানালে কোম্পানি লসে পড়বে ,ডিমান্ড আর সাপ্লাইয়ের মধ্যে বেমিল ঘটে এই ইফেক্টের কারনে।আর এই এই কাজটাই 𝗭𝗮𝗿𝗮 র করা লাগেনা

শ্রমিকের মজুরি

তাদের মেক্সিমাম প্রোডাক্ট ইউরোপেই তৈরী হয় যেখানে মজুরি এশিয়া, চায়না থেকে অনেক গুন বেশি সবাই জানেন।

#তারপর ও কিভাবে তারা এত কম দামে প্রোডাক্ট বেচে?

১. তাদের পন্যের ৮০ ভাগের ও বেশি অরিজিনাল প্রাইসে বিক্রি হয় মানে ডিসকাউন্ট লাগেনা তাই লাভ ও বেশি হয় এবং 𝐃𝐞𝐚𝐝 𝐒𝐭𝐨𝐜𝐤 থাকেনা তাই লস কম।

২.প্রোডাকশন কস্ট কম কারন অটোমেটেড সব মেশিন, নিজদের ডিজাইনার, 𝐃𝐲𝐞𝐢𝐧𝐠 𝐚𝐧𝐝 𝐂𝐮𝐭𝐭𝐢𝐧𝐠 𝐓𝐞𝐚𝐦 এবং এক জায়গার মধ্যে সব ফ্যাক্টরি গুলো আন্ডারগ্রাউন্ড রেল দ্বারা কানেক্ট যার কারনে এখানে কস্টিং কমে যায়, ফলে কম টাকা দিয়ে লেইট মাল ডেলিভারি পাবার জন্যে এশিয়া বা চায়নাতে কেন দিবে? সে কারনে মজুরি বেশি দিয়ে নিজদের শহরেই বেশি মাল তৈরী করে ফেলে। মজুরি বেশি যাচ্ছে কিন্তু অন্যদিকে সব খরচ কম। (৫৬% উৎপাদন হয় স্পেনে,২৬% ইউরোপে,২৪% এশিয়াতে)

প্রতিটা স্টোর সপ্তাহে ২ বার অর্ডার করতে পারে এবং মাল ডেলিভারিতে ২৪ ঘন্টা ইউরোপে, স্পেনে আর বাকি দেশে ৪০-৭২ ঘন্টা (কম বেশি)

এখন লাস্ট প্রশ্ন কি হতে পারে?

মাল গাড়ি থেকে নামিয়েই স্টোরে বিক্রির জন্য সাজিয়ে দেয় কিভাবে?

ফ্যাক্টরিতেই প্রত্যেকটা পন্য আয়রন করে, প্রাইস ট্যাগ লাগিয়ে এবং কোড লাগিয়ে স্টোরে পাঠানো হয় ফলে আর নতুন করে স্টোর মেনেজারের এই কাজ করে সময় লস করতে হয়না।

তথ্য সংগ্রহ (𝐟𝐨𝐫𝐛𝐞𝐬,𝐭𝐞𝐱𝐭𝐢𝐥𝐞 𝐞𝐱𝐜𝐞𝐥𝐥𝐞𝐧𝐜𝐞, 𝐬𝐜𝐦 𝐠𝐥𝐨𝐛𝐞,𝐦𝐞𝐝𝐢𝐮𝐦,𝐘𝐨𝐮𝐓𝐮𝐛𝐞, 𝐁𝐁𝐂, 𝐁𝐮𝐬𝐢𝐧𝐞𝐬𝐬 𝐅𝐚𝐬𝐡𝐢𝐨𝐧)

Credit: 
𝐑𝐨𝐧𝐲 𝐀𝐡𝐦𝐞𝐝
𝐔𝐧𝐢𝐯𝐞𝐫𝐬𝐢𝐭𝐲 𝐨𝐟 𝐂𝐡𝐢𝐭𝐭𝐚𝐠𝐨𝐧𝐠
𝐃𝐞𝐩𝐚𝐫𝐭𝐦𝐞𝐧𝐭 𝐎𝐟 𝐌𝐚𝐫𝐤𝐞𝐭𝐢𝐧𝐠 (𝐌𝐁𝐀)

কোন মন্তব্য নেই: