ওভেন ফেব্রিকের সেড ডিপ হলে লাইট করার নিয়ম - Textile Lab | Textile Learning Blog

ওভেন ফেব্রিকের সেড ডিপ হলে লাইট করার নিয়ম

ওভেন সেড ডিপ হলে লাইট করার নিয়মঃ

যে সকল ফেক্টরির ফেব্রিক স্ট্রিপ করা নিশেধ তাদের একটি উপায় অবলম্বন করে ডার্ক সেড লাইট করা যাবে।  যেমন ডিপ সেড গুলি যেগুলি ২০-৩০% ডার্ক হলে তা কাটানো যাবে।  এটা অনেকটাই পার্শয়াল স্ট্রিপের মতোই ।

নিয়মঃ
এই প্রসেসের এর জন্য সিপিবি মেশিন  বা কোল্ড প্যাড ব্যাচ মেশিন থাকতে হবে আপনি ৩৬ /৩৮ বুমের ( কাস্টিকের কন্সেন্ট্রেশন এর ইউনিট ) লিকুইড কাস্টিক কে ১০-২০ গ্রাম পার লিটার হারে সেড বুঝে ব্যাবহার করতে হবে  ।  আপনাকে  সিপিবিতে ক্যামিকেল ট্যাংকিতে কাস্টক পানিতে গুলিয়ে বানাতে হবে তারপর সেড অনুযায়ী  ফেব্রিক কে ডাইংয়ের মতো প্যাডিং করতে হবে ।  তবে ওয়েটিং এজেন্ট ইউজ করলে সাথে ভালো ফল পাওয়া যাবে , কারন ডাইং করা কাপড়ে সেকেন্ড টাইম রিপ্রসেসে এবজরবেন্সি কমে যায় ।

এখানে মনে হতে পারে যে প্যাডারে কোন সমস্যা হবে কিনা কিন্ত না CPB এর প্যাডার এই পরিমান কাস্টিক সে রেসিস্ট করতে পারে, প্যাডারের ক্ষতি হবে না ।  আর কাস্টিক প্যাডিং হয়ে গেলে তাকে কাপড় কে পলি দিয়ে বেধে ৩-৪ ঘন্টা রোটেশনে রেখে দিতে হবে ।  আর ৩-৪ ঘন্টা পর ফেব্রিক কে কন্টিনিউয়াস ওয়াসে ওয়াস করে ফেলতে হবে ।

ইনশাআল্লাহ এর জন্য একটা ভালো ফল পাবেন এই প্রসেসে আনুমানিক ২০-৩০% কালার কেটে যাবে ।  বাকিটা আপনি রিপ্যাড বা স্টেনটারে সেড মিলিয়ে ডাইং করতে নিতে পারবেন ।

কোন মন্তব্য নেই: