লিঙ্কডইনে টেক্সটাইল মার্কেটিংয়ের পরামর্শ ও কিছু কৌশল - Textile Lab | Textile Learning Blog
লিঙ্কডইন  টেক্সটাইল  মার্কেটিং-পরামর্শ এবং কিছু কৌশল


প্রফেশনাল নেটওয়ার্কের সব চেয়ে বড় ওয়েব সাইট হলো ‘লিঙ্কড ইন’। বর্তমানে এর ইউজার সংখ্যা প্রায় ২৫৯ মিলিয়ন। লিংকড ইন নেটওয়ার্কে প্রতি সেকেন্ডে ৮জন করে নতুন যোগ হচ্ছে। তার মানে ভাবুন তো কী পরিমাণ মানুষ এটিকে ব্যবহার করছে কেবল মাত্র তাদের প্রফেশনের বিস্তার ও প্রচারের জন্য। এখানে আছেন চাকরি দাতা, চাকরি প্রার্থী, ব্যবসায়ী ইত্যাদি পেশার মানুষ। যদিও সারা বিশ্বে এই লিঙ্কডইন অত্যন্ত জনপ্রিয় কিন্তু আমাদের দেশে এর পরিচিতি তেমন একটা ছিল না। তবে আশার কথা হচ্ছে ধীরে ধীরে এর প্রসার বাড়ছে, অনেক বাংলাদেশি পেশাজীবীই এখন লিঙ্কডইন ব্যবহারে আগ্রহী।আপনি যদি একজন উদ্যোক্তা হয়ে থাকেন তাহলে এখনই সময় একটি লিঙ্কডইন প্রোফাইল তৈরি করার। কারণ আপনার ব্যবসাকে বিস্তৃত করার ক্ষেত্রে এটি খুবই সাহায্য করবে। তবে কিছু বিষয় খেয়াল রাখতে হবে ব্যবসা সংক্রান্ত লিঙ্কডইন একাউন্ট পরিচালনা করার সময়। আমরা যারা টেক্সটাইল মার্কেটিং, সোর্সিং,জব করি তাদের জন্য এটা একটা বিশাল প্লাটফরম।


আসুন আমরা টেক্সটাইল এপারেল মার্কেটিং কিভাবে করা যায় তার কিছু নিয়ম এবং টিপস জেনে নেইঃ

১. নিয়মিত টেক্সটাইল প্রডাক্টের পিক দিতে হবে এবং এর আপডেট দিতে হবে নিয়মিত ।  লিংকডনে সবাই সব সময় অন লাইনে থাকে না কিন্ত আপনাকে সব সময় তথ্য আপডেট  করে যেতে হবে ।

২. টেক্সটাইল ডিরেক্টর MD দের কানেক্ট করে রাখুন সাথে মার্কেটিং মার্চেন্ডাইজিং, প্রকিউরমেন্ট ডিপার্টমেন্টের লোকজন জনের সাথে কানেক্ট হয়ে নিতে পারেন ।  টপ লেভেলের লোক যতো বেশি থাকবে ততো আপনার বেনিফিট।

৩. লিংকডনে  আপনার টেক্সটাইল পেইজ খুলে রাখতে পারেন। সেখানে আপনার প্রডাক্ট আইটেমের নিয়মিত পোস্ট করতে পারেন ।

৪. লিংকডইনে টেক্সটাইল রিলেটেড সকল প্রকার গ্রুপে যুক্ত থাকুন সেখানে নিয়মিত আপনার প্রডাক্ট  নিয়ে পোস্ট করুন, আপনার প্রডাক্ট রিভিউ দিন ।

৬. কিভাবে ফর্মাল মেসেজ করতে হয় এমন কিছু স্যাম্পল আপনার মেসেজের ইনবক্সে পাবেন সে গুলি দিয়ে আপনি আপনার মতো করে সাজান ।  পরবর্তিতে আপনি আপনার টার্গেট ক্লায়েন্টদের পাঠাতে পারবেন মেসেজ ।  আপনাকে রেসপন্স  না করলেও  আপনার কন্টাক্ট তথ্য দিয়ে ইনবক্স করে রাখতে পারেন ।

৭. সিনিয়রদের, ক্লায়েন্ট পোস্ট গুলিতে ভালো এবং কুইক রেস্পন্স করুন । তাদের বিভিন্ন অকেশনে শুভেচ্ছা জানান যেনো আপনি তার আছে একজন পরিচিতি মানুষ হিসেবে থাকেন । মাঝে মাঝে তাদের প্রফাইল ভিজট করুন তাদের কোয়ালিফিকেশন এন্ডোস করুন ।


৮. আপনার টার্গেট পার্সোন হচ্ছে জিএম, ডিরেক্টর, MD তাদের আইডি গুলিতে ফলোয়িং করে রাখুন, তাদের আইডি গুলিতে ফলোয়ার  কানেকশনে জিএম, ডিরেক্টর, MD সমমানের লোকজন থাকে তাই একটা সোর্স থেকে বাকি সবাইকে পেয়ে যাবেন ।  ১ম এবং ২য় কানেকটিভিটিতে যারা থসকবেন  তাদের এড করে নিন ।

৯. আপনার ইউজার আইডিতে টেক্সটাইল গার্মেন্টস ট্রেড ব্যাতিত IT, Banking সেক্টরের কাওকে এড করবেন না, এড করলেও প্রফাইলে পিউরিটি রক্ষার জন্য তাদের রিমুভ করে দিন । এরা আজেবাজে মেসেজ এবং পোস্ট করে অনেক মুল্যবান পোস্ট নিচে চলে যাবে।


১০. সাধারণত মার্চেন্ডাইজার অর্ডার দিয়ে থাকেন তাই আপনাদের যতো বেশি মার্চেন্ডাইজারের সাথে যুক্ত থাকবেন ততোই উপকৃত হবেন ।

১১. আপনার প্রতিযোগী বা টেক্সটাইল মার্কেটিং করেন যারা তদের পেইজ, কাজ গুলি ভালো করে পর্যবেক্ষণ করুন তাদের কাজের পলিসি ফলো করুন , ভালো ইউনিক আইডিয়া মনে হলে সে গুলি ফলো করুন ।

১২. আপনার নিজ ভার্সিটির যারা জব করছেন যারা সিনিয়র আছেন তাদের সাথে আগে কানেক্টেড হয়ে নিন এর পর তাদের প্রোফাইলে টেক্সটাইল জব সংশ্লিষ্ট  সবার সাথে কানেক্টেড হয়ে নেবেন কানেক্টশন সংখা যতো বেশি  হবে তাতে আপনার লাভ বেশি হবে।

১৩.  ব্যবসার সকল গুরুত্বপূর্ণ তথ্য যেন আপনার পেইজে থাকে, যেমন কি কি আইটেম এবং তাদের টেকনিক্যাল ডাটা।  ফেক্টরিতে জব করলে আপনার ক্যাপাসিটি মেশিন ফ্লোর ডিটেইল দিন ।  ফেব্রিক একসোসরিস হলে পিক দিন ।

১৪. এমনভাবে আপনার প্রোফাইল তৈরি করুন যাতে তা সহজেই খুঁজে পাওয়া যায়, আপনার প্রডাক্ট গুলি হ্যাশ ট্যাগ যুক্ত করে দিন যাতে কেও সার্চ দিলে আপনার প্রডাক্ট গুলি পেয়ে যান ।



১৫.  কাদের সাথে যোগাযোগ রাখবেন এবং কাদের সাথে রাখবেন না তার দিকে দৃষ্টি রাখুন, আপনি যাদের কে প্রয়োজন মনে করেন না তাদের আইডিতে রাখার দরকার নেই।

১৬.  মেসেজ আদান-প্রদানে সচেতন থাকুন, এতে যেনো অফিশিয়াল মেইলের ফরমেট বজায় থাকে ৷

১৮. কন্টেন্ট নিয়ে গবেষণা করুন কিভাবে পোস্ট করা যায় যেমন ফেব্রিক, ইয়ার্ন, ডাইং, ফেক্টরির অর্ডার, একসোসরিস কিভাবে পোস্ট করবেন এটা স্টাডি করুন.

১৯. কেও কমেন্ট করার সাথে সাথে তাকে রিপ্লাই দিতে হবে , এমকি অন্য কারো পোস্টের কমেন্ট সেকশনে আপনি আপনার প্রডাক্ট নিয়ে কমেন্ট করতে পারেন ।


আরো কিছু পরামর্শঃ

✔ ব্যবসার সকল গুরুত্বপূর্ণ তথ্য যেন আপনার পেইজে থাকেঃ
অসম্পূর্ণ প্রোফাইল কারো দৃষ্টি আকর্ষণ করে না। তাই আপনার ব্যবসার সাথে সম্পর্কিত সব তথ্য যা আপনি জানাতে চান অন্যদের, তা লিখুন প্রোফাইলে। আপনার বিজনেস আসলে কি নিয়ে, আপনার বিজনেসের মূল উদ্দেশ্য কি, কাদের কাছে আপনি সেবা বা পণ্য বিক্রয় করছেন বা বিক্রয়ে আগ্রহী সেটা স্পষ্ট ভাষায় লিখুন যাতে কেউ কনফিউজড না হয়ে পড়ে।

✔ কোন ব্যাপারে আপনি বিশেষ অভিজ্ঞ সেটা তুলে ধরুনঃ
যে বিষয়ে আপনার দক্ষতা বা অভিজ্ঞতা বেশি তা “হাইলাইট” করুন। এ বিষয়ে আপনি পোস্ট লিখতে পারেন, কোন পুরষ্কার বা সম্মাননা পেলে তা উল্লেখ করতে পারেন। এতে করে অনেক বেশি লোকজন আপনার প্রতি আকৃষ্ট হবে এবং আপনার পরামর্শ জানতে চাইবে। ফলে আপনার যোগাযোগের পরিধিটা বাড়বে।

✔ সামারি সেকশনঃ
সামারি সেকশনে আপনি লিখবেন আপনার ব্যবসা সম্পর্কে, কিভাবে আপনি তা বিস্তৃত করতে চান, বা কেমন সুবিধা অন্যরা আপনার কাছ থেকে পেতে পারে। আপনি তাদের কাছে কি আশা করছেন সেটাও স্পষ্ট ভাষায় লিখবেন। কোনভাবেই ভুল/মিথ্যা তথ্য বা বাড়িয়ে লিখবেন না।

✔ ছবি যুক্ত করুনঃ
একটি উপযুক্ত ছবি আপনার পেইজের গুরুত্ব বাড়িয়ে তুলতে পারে অনেকগুণ। আর অনেক বেশি মানুষ আকৃষ্ট হয় ছবির মাধ্যমে। তাই আপনার ব্যবসায়ের সাথে সম্পর্কিত বিভিন্ন ছবি শেয়ার করুন লিঙ্কডইন পেইজে। ছবি হতে পারে আপনার প্রতিষ্ঠানের, ভেতরে কিভাবে কাজ হচ্ছে, আপনার বিভিন্ন সাফল্যের মুহূর্তের, পণ্য বা সেবা যা আপনি বিক্রয় অথবা প্রসারে আগ্রহী ইত্যাদির। নিয়মিত প্রাইস প্রডাক্ট এর কোয়ালিটি রিভিউ দিন ।

✔ এমনভাবে আপনার প্রোফাইল তৈরি করুন যাতে তা সহজেই খুঁজে পাওয়া যায়ঃ
কি-ওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ, কেউ যখন লিঙ্কডইনে সার্চ করে তখন প্রদত্ত কি-ওয়ার্ডের উপর ভিত্তি করেই সার্চ রেজাল্ট দেখানো হয়। তাই এমন কি-ওয়ার্ড যুক্ত করবেন যা আপনার বিজনেসের সাথে সংযুক্ত। কি-ওয়ার্ড লেখার আগে চিন্তা করুন আপনার সম্ভাব্য ক্রেতা কি কি লিখে আপনাকে সার্চ করতে পারে। আপনি কি কি মার্কেটিং করেন সেটা ফেব্রিক, ক্যামিকেল, স্টকলট, ইয়ার্ন, সাব কন্ট্রাক্ট কাজ, যাই হোক এদের সব কি ওয়ার্ড গুলি বেশি বেশি প্রোফাইলে ইউজ করুন ।

✔ নিয়মিত পোস্ট করুনঃ
নিয়মিত লিখতে থাকুন আপনার ব্যবসা সম্পর্কে, কখন কি অর্জন করলেন, বা এমন কিছু যা আপনার পণ্য বা সেবাকে অন্যের সামনে আরেকটু আকর্ষণীয় করবে। কারণ আপনি নিয়মিত পোস্ট করলেই সবার হোম ফিল্ডে আপনার পোস্ট দেখানো হবে। এটা অনেকটা ফেসবুকের নিউজ ফিডের মতই, যারা রেগুলার পোস্ট দেয় তাদের পোস্ট ই আপনাকে বেশি দেখানো হয়। তাই আপনার পেজের দিকে সবার আগ্রহ ধরে রাখার জন্য নিয়মিত পোস্ট দেয়া খুব জরুরি।

✔আপনার নেটওয়ার্ক তৈরি করুন:
এবার আপনি যে ইন্ডাস্ট্রিতে কাজ করতে চান, সেখানে আপনার পছন্দের দেশী ও বিদেশী কোম্পানীগুলোকে ফলো করুন। নিজের ইন্টারেস্ট বেছে নিন এবং গ্রুপে জয়েন করুন। গ্রুপগুলিতে পোস্ট করুন, পোস্ট পড়ুন। নিজের জ্ঞান আরো সমৃদ্ধ করুন। গ্রুপগুলোতে পোস্ট দিতে পারেন, অন্যদের পোস্ট পড়তে পারেন এবং কমেন্ট করতে পারেন। এভাবে আপনার ফিল্ডে অন্যান্যদের সাথে পরিচিত হতে পারেন ।

✔ লিঙ্কডইনে থাকা গ্রুপ গুলোতে যোগ দিনঃ
এখানে অসংখ্য গ্রুপ রয়েছে। আপনার ব্যবসার সাথে সম্পর্কিত গ্রুপ গুলো খুঁজে বের করে তাতে যোগ দিন এবং গ্রুপে সক্রিয় থাকার চেষ্টা করুন। এতে করে আপনি আপনার বিষয়ে আগ্রহী অনেকের সাথে যেমন পরিচিত হতে পারবেন, তেমনি এমন কোন পরামর্শ বা সুবিধাও পেয়ে যেতে পারেন যা আপনার ব্যবসার উন্নতিতে সাহায্য করবে। তবে টেক্সটাইল  রিলেটেড যতো পেইজ আছে তাদের ফলো করে রাখুন মাঝে মাঝে সাজেশন দেয়া পেইজ গুলি ফলো করুন।

✔ কাদের সাথে যোগাযোগ রাখবেন এবং কাদের সাথে রাখবেন না তার দিকে দৃষ্টি রাখুনঃ
প্রথমেই মনে রাখা দরকার এটা বন্ধু বানানোর ওয়েবসাইট না। তার জন্য ফেসবুক, গুগল প্লাস, টুইটার ইত্যাদি হাজারো জায়গা আছে। লিঙ্কডইনে যোগ করবেন এমন কাউকে যাদের সাথে আপনার ব্যবসা বা আগ্রহের মিল রয়েছে,যাদের মাধ্যমে আপনার পণ্য বা সেবার প্রসারের সম্ভাবনা রয়েছে অথবা যাদের আপনি চেনেন এবং বিশ্বাস করেন ।   এতে কোম্পানি মালিক, CEO থেকে শুরু করে স্টাফ অনেককেই পাবেন যারা  জব, বিজনেস পারপাসে লিংকড ইনে আসেন ।

✔ মেসেজ আদান-প্রদানে সচেতন থাকুন
লিঙ্কডইনে কাউকে মেসেজ পাঠালে সতরকতার সাথে পাঠানো উচিত। আপনি যখন কাউকে মেসেজ পাঠাবেন, তখন তিনি যেন বুঝতে পারেন যে আপনি তার কাজের প্রতি আগ্রহী হয়েই তার সাথে যোগাযোগ করেছেন।

লিঙ্কডইনে টেক্সটাইল মার্কেটিংয়ের পরামর্শ ও কিছু কৌশল

লিঙ্কডইন  টেক্সটাইল  মার্কেটিং-পরামর্শ এবং কিছু কৌশল


প্রফেশনাল নেটওয়ার্কের সব চেয়ে বড় ওয়েব সাইট হলো ‘লিঙ্কড ইন’। বর্তমানে এর ইউজার সংখ্যা প্রায় ২৫৯ মিলিয়ন। লিংকড ইন নেটওয়ার্কে প্রতি সেকেন্ডে ৮জন করে নতুন যোগ হচ্ছে। তার মানে ভাবুন তো কী পরিমাণ মানুষ এটিকে ব্যবহার করছে কেবল মাত্র তাদের প্রফেশনের বিস্তার ও প্রচারের জন্য। এখানে আছেন চাকরি দাতা, চাকরি প্রার্থী, ব্যবসায়ী ইত্যাদি পেশার মানুষ। যদিও সারা বিশ্বে এই লিঙ্কডইন অত্যন্ত জনপ্রিয় কিন্তু আমাদের দেশে এর পরিচিতি তেমন একটা ছিল না। তবে আশার কথা হচ্ছে ধীরে ধীরে এর প্রসার বাড়ছে, অনেক বাংলাদেশি পেশাজীবীই এখন লিঙ্কডইন ব্যবহারে আগ্রহী।আপনি যদি একজন উদ্যোক্তা হয়ে থাকেন তাহলে এখনই সময় একটি লিঙ্কডইন প্রোফাইল তৈরি করার। কারণ আপনার ব্যবসাকে বিস্তৃত করার ক্ষেত্রে এটি খুবই সাহায্য করবে। তবে কিছু বিষয় খেয়াল রাখতে হবে ব্যবসা সংক্রান্ত লিঙ্কডইন একাউন্ট পরিচালনা করার সময়। আমরা যারা টেক্সটাইল মার্কেটিং, সোর্সিং,জব করি তাদের জন্য এটা একটা বিশাল প্লাটফরম।


আসুন আমরা টেক্সটাইল এপারেল মার্কেটিং কিভাবে করা যায় তার কিছু নিয়ম এবং টিপস জেনে নেইঃ

১. নিয়মিত টেক্সটাইল প্রডাক্টের পিক দিতে হবে এবং এর আপডেট দিতে হবে নিয়মিত ।  লিংকডনে সবাই সব সময় অন লাইনে থাকে না কিন্ত আপনাকে সব সময় তথ্য আপডেট  করে যেতে হবে ।

২. টেক্সটাইল ডিরেক্টর MD দের কানেক্ট করে রাখুন সাথে মার্কেটিং মার্চেন্ডাইজিং, প্রকিউরমেন্ট ডিপার্টমেন্টের লোকজন জনের সাথে কানেক্ট হয়ে নিতে পারেন ।  টপ লেভেলের লোক যতো বেশি থাকবে ততো আপনার বেনিফিট।

৩. লিংকডনে  আপনার টেক্সটাইল পেইজ খুলে রাখতে পারেন। সেখানে আপনার প্রডাক্ট আইটেমের নিয়মিত পোস্ট করতে পারেন ।

৪. লিংকডইনে টেক্সটাইল রিলেটেড সকল প্রকার গ্রুপে যুক্ত থাকুন সেখানে নিয়মিত আপনার প্রডাক্ট  নিয়ে পোস্ট করুন, আপনার প্রডাক্ট রিভিউ দিন ।

৬. কিভাবে ফর্মাল মেসেজ করতে হয় এমন কিছু স্যাম্পল আপনার মেসেজের ইনবক্সে পাবেন সে গুলি দিয়ে আপনি আপনার মতো করে সাজান ।  পরবর্তিতে আপনি আপনার টার্গেট ক্লায়েন্টদের পাঠাতে পারবেন মেসেজ ।  আপনাকে রেসপন্স  না করলেও  আপনার কন্টাক্ট তথ্য দিয়ে ইনবক্স করে রাখতে পারেন ।

৭. সিনিয়রদের, ক্লায়েন্ট পোস্ট গুলিতে ভালো এবং কুইক রেস্পন্স করুন । তাদের বিভিন্ন অকেশনে শুভেচ্ছা জানান যেনো আপনি তার আছে একজন পরিচিতি মানুষ হিসেবে থাকেন । মাঝে মাঝে তাদের প্রফাইল ভিজট করুন তাদের কোয়ালিফিকেশন এন্ডোস করুন ।


৮. আপনার টার্গেট পার্সোন হচ্ছে জিএম, ডিরেক্টর, MD তাদের আইডি গুলিতে ফলোয়িং করে রাখুন, তাদের আইডি গুলিতে ফলোয়ার  কানেকশনে জিএম, ডিরেক্টর, MD সমমানের লোকজন থাকে তাই একটা সোর্স থেকে বাকি সবাইকে পেয়ে যাবেন ।  ১ম এবং ২য় কানেকটিভিটিতে যারা থসকবেন  তাদের এড করে নিন ।

৯. আপনার ইউজার আইডিতে টেক্সটাইল গার্মেন্টস ট্রেড ব্যাতিত IT, Banking সেক্টরের কাওকে এড করবেন না, এড করলেও প্রফাইলে পিউরিটি রক্ষার জন্য তাদের রিমুভ করে দিন । এরা আজেবাজে মেসেজ এবং পোস্ট করে অনেক মুল্যবান পোস্ট নিচে চলে যাবে।


১০. সাধারণত মার্চেন্ডাইজার অর্ডার দিয়ে থাকেন তাই আপনাদের যতো বেশি মার্চেন্ডাইজারের সাথে যুক্ত থাকবেন ততোই উপকৃত হবেন ।

১১. আপনার প্রতিযোগী বা টেক্সটাইল মার্কেটিং করেন যারা তদের পেইজ, কাজ গুলি ভালো করে পর্যবেক্ষণ করুন তাদের কাজের পলিসি ফলো করুন , ভালো ইউনিক আইডিয়া মনে হলে সে গুলি ফলো করুন ।

১২. আপনার নিজ ভার্সিটির যারা জব করছেন যারা সিনিয়র আছেন তাদের সাথে আগে কানেক্টেড হয়ে নিন এর পর তাদের প্রোফাইলে টেক্সটাইল জব সংশ্লিষ্ট  সবার সাথে কানেক্টেড হয়ে নেবেন কানেক্টশন সংখা যতো বেশি  হবে তাতে আপনার লাভ বেশি হবে।

১৩.  ব্যবসার সকল গুরুত্বপূর্ণ তথ্য যেন আপনার পেইজে থাকে, যেমন কি কি আইটেম এবং তাদের টেকনিক্যাল ডাটা।  ফেক্টরিতে জব করলে আপনার ক্যাপাসিটি মেশিন ফ্লোর ডিটেইল দিন ।  ফেব্রিক একসোসরিস হলে পিক দিন ।

১৪. এমনভাবে আপনার প্রোফাইল তৈরি করুন যাতে তা সহজেই খুঁজে পাওয়া যায়, আপনার প্রডাক্ট গুলি হ্যাশ ট্যাগ যুক্ত করে দিন যাতে কেও সার্চ দিলে আপনার প্রডাক্ট গুলি পেয়ে যান ।



১৫.  কাদের সাথে যোগাযোগ রাখবেন এবং কাদের সাথে রাখবেন না তার দিকে দৃষ্টি রাখুন, আপনি যাদের কে প্রয়োজন মনে করেন না তাদের আইডিতে রাখার দরকার নেই।

১৬.  মেসেজ আদান-প্রদানে সচেতন থাকুন, এতে যেনো অফিশিয়াল মেইলের ফরমেট বজায় থাকে ৷

১৮. কন্টেন্ট নিয়ে গবেষণা করুন কিভাবে পোস্ট করা যায় যেমন ফেব্রিক, ইয়ার্ন, ডাইং, ফেক্টরির অর্ডার, একসোসরিস কিভাবে পোস্ট করবেন এটা স্টাডি করুন.

১৯. কেও কমেন্ট করার সাথে সাথে তাকে রিপ্লাই দিতে হবে , এমকি অন্য কারো পোস্টের কমেন্ট সেকশনে আপনি আপনার প্রডাক্ট নিয়ে কমেন্ট করতে পারেন ।


আরো কিছু পরামর্শঃ

✔ ব্যবসার সকল গুরুত্বপূর্ণ তথ্য যেন আপনার পেইজে থাকেঃ
অসম্পূর্ণ প্রোফাইল কারো দৃষ্টি আকর্ষণ করে না। তাই আপনার ব্যবসার সাথে সম্পর্কিত সব তথ্য যা আপনি জানাতে চান অন্যদের, তা লিখুন প্রোফাইলে। আপনার বিজনেস আসলে কি নিয়ে, আপনার বিজনেসের মূল উদ্দেশ্য কি, কাদের কাছে আপনি সেবা বা পণ্য বিক্রয় করছেন বা বিক্রয়ে আগ্রহী সেটা স্পষ্ট ভাষায় লিখুন যাতে কেউ কনফিউজড না হয়ে পড়ে।

✔ কোন ব্যাপারে আপনি বিশেষ অভিজ্ঞ সেটা তুলে ধরুনঃ
যে বিষয়ে আপনার দক্ষতা বা অভিজ্ঞতা বেশি তা “হাইলাইট” করুন। এ বিষয়ে আপনি পোস্ট লিখতে পারেন, কোন পুরষ্কার বা সম্মাননা পেলে তা উল্লেখ করতে পারেন। এতে করে অনেক বেশি লোকজন আপনার প্রতি আকৃষ্ট হবে এবং আপনার পরামর্শ জানতে চাইবে। ফলে আপনার যোগাযোগের পরিধিটা বাড়বে।

✔ সামারি সেকশনঃ
সামারি সেকশনে আপনি লিখবেন আপনার ব্যবসা সম্পর্কে, কিভাবে আপনি তা বিস্তৃত করতে চান, বা কেমন সুবিধা অন্যরা আপনার কাছ থেকে পেতে পারে। আপনি তাদের কাছে কি আশা করছেন সেটাও স্পষ্ট ভাষায় লিখবেন। কোনভাবেই ভুল/মিথ্যা তথ্য বা বাড়িয়ে লিখবেন না।

✔ ছবি যুক্ত করুনঃ
একটি উপযুক্ত ছবি আপনার পেইজের গুরুত্ব বাড়িয়ে তুলতে পারে অনেকগুণ। আর অনেক বেশি মানুষ আকৃষ্ট হয় ছবির মাধ্যমে। তাই আপনার ব্যবসায়ের সাথে সম্পর্কিত বিভিন্ন ছবি শেয়ার করুন লিঙ্কডইন পেইজে। ছবি হতে পারে আপনার প্রতিষ্ঠানের, ভেতরে কিভাবে কাজ হচ্ছে, আপনার বিভিন্ন সাফল্যের মুহূর্তের, পণ্য বা সেবা যা আপনি বিক্রয় অথবা প্রসারে আগ্রহী ইত্যাদির। নিয়মিত প্রাইস প্রডাক্ট এর কোয়ালিটি রিভিউ দিন ।

✔ এমনভাবে আপনার প্রোফাইল তৈরি করুন যাতে তা সহজেই খুঁজে পাওয়া যায়ঃ
কি-ওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ, কেউ যখন লিঙ্কডইনে সার্চ করে তখন প্রদত্ত কি-ওয়ার্ডের উপর ভিত্তি করেই সার্চ রেজাল্ট দেখানো হয়। তাই এমন কি-ওয়ার্ড যুক্ত করবেন যা আপনার বিজনেসের সাথে সংযুক্ত। কি-ওয়ার্ড লেখার আগে চিন্তা করুন আপনার সম্ভাব্য ক্রেতা কি কি লিখে আপনাকে সার্চ করতে পারে। আপনি কি কি মার্কেটিং করেন সেটা ফেব্রিক, ক্যামিকেল, স্টকলট, ইয়ার্ন, সাব কন্ট্রাক্ট কাজ, যাই হোক এদের সব কি ওয়ার্ড গুলি বেশি বেশি প্রোফাইলে ইউজ করুন ।

✔ নিয়মিত পোস্ট করুনঃ
নিয়মিত লিখতে থাকুন আপনার ব্যবসা সম্পর্কে, কখন কি অর্জন করলেন, বা এমন কিছু যা আপনার পণ্য বা সেবাকে অন্যের সামনে আরেকটু আকর্ষণীয় করবে। কারণ আপনি নিয়মিত পোস্ট করলেই সবার হোম ফিল্ডে আপনার পোস্ট দেখানো হবে। এটা অনেকটা ফেসবুকের নিউজ ফিডের মতই, যারা রেগুলার পোস্ট দেয় তাদের পোস্ট ই আপনাকে বেশি দেখানো হয়। তাই আপনার পেজের দিকে সবার আগ্রহ ধরে রাখার জন্য নিয়মিত পোস্ট দেয়া খুব জরুরি।

✔আপনার নেটওয়ার্ক তৈরি করুন:
এবার আপনি যে ইন্ডাস্ট্রিতে কাজ করতে চান, সেখানে আপনার পছন্দের দেশী ও বিদেশী কোম্পানীগুলোকে ফলো করুন। নিজের ইন্টারেস্ট বেছে নিন এবং গ্রুপে জয়েন করুন। গ্রুপগুলিতে পোস্ট করুন, পোস্ট পড়ুন। নিজের জ্ঞান আরো সমৃদ্ধ করুন। গ্রুপগুলোতে পোস্ট দিতে পারেন, অন্যদের পোস্ট পড়তে পারেন এবং কমেন্ট করতে পারেন। এভাবে আপনার ফিল্ডে অন্যান্যদের সাথে পরিচিত হতে পারেন ।

✔ লিঙ্কডইনে থাকা গ্রুপ গুলোতে যোগ দিনঃ
এখানে অসংখ্য গ্রুপ রয়েছে। আপনার ব্যবসার সাথে সম্পর্কিত গ্রুপ গুলো খুঁজে বের করে তাতে যোগ দিন এবং গ্রুপে সক্রিয় থাকার চেষ্টা করুন। এতে করে আপনি আপনার বিষয়ে আগ্রহী অনেকের সাথে যেমন পরিচিত হতে পারবেন, তেমনি এমন কোন পরামর্শ বা সুবিধাও পেয়ে যেতে পারেন যা আপনার ব্যবসার উন্নতিতে সাহায্য করবে। তবে টেক্সটাইল  রিলেটেড যতো পেইজ আছে তাদের ফলো করে রাখুন মাঝে মাঝে সাজেশন দেয়া পেইজ গুলি ফলো করুন।

✔ কাদের সাথে যোগাযোগ রাখবেন এবং কাদের সাথে রাখবেন না তার দিকে দৃষ্টি রাখুনঃ
প্রথমেই মনে রাখা দরকার এটা বন্ধু বানানোর ওয়েবসাইট না। তার জন্য ফেসবুক, গুগল প্লাস, টুইটার ইত্যাদি হাজারো জায়গা আছে। লিঙ্কডইনে যোগ করবেন এমন কাউকে যাদের সাথে আপনার ব্যবসা বা আগ্রহের মিল রয়েছে,যাদের মাধ্যমে আপনার পণ্য বা সেবার প্রসারের সম্ভাবনা রয়েছে অথবা যাদের আপনি চেনেন এবং বিশ্বাস করেন ।   এতে কোম্পানি মালিক, CEO থেকে শুরু করে স্টাফ অনেককেই পাবেন যারা  জব, বিজনেস পারপাসে লিংকড ইনে আসেন ।

✔ মেসেজ আদান-প্রদানে সচেতন থাকুন
লিঙ্কডইনে কাউকে মেসেজ পাঠালে সতরকতার সাথে পাঠানো উচিত। আপনি যখন কাউকে মেসেজ পাঠাবেন, তখন তিনি যেন বুঝতে পারেন যে আপনি তার কাজের প্রতি আগ্রহী হয়েই তার সাথে যোগাযোগ করেছেন।

কোন মন্তব্য নেই: