- Textile Lab | Textile Learning Blog

আমরা ইঞ্জিনিয়ার নাকি সেল্ফফিস  ????

ফেক্টরিতে একটা বিষয় প্রায় লক্ষ করা যায় যে :-

আমরা সারা বছর একই টাইপ এর কাপড় এবং একই GSM এর কাপড় ম্যানুফেকচারিং করি যেমন সিংগেল জার্সি, টেরি, ইন্টার লক রিব ইত্যাদি আবার এই ফেব্রিক গুলি কিছু কমন GSM ই সারা বছর প্রডাকশন করা হয় যেমন 120,140,160,180,200,210,300,400 ইত্যাদি আর এই কমন কন্সট্রাকশন গুলি আনার জন্য যে কিছু কমন স্টিচ লেন্থ ব্যাবহার করা যা যেমন 2.3 ইঞ্চি এর কমন কন্সট্রাকশন এবং কমন GSM এর জন্য ফেক্টরি ভেদে প্রায় সেইম থাকে । ফাইবার কম্পোজিশন কাউন্ট ভেদে +/- ২ মিলি এদিক অদিক হতে পারে তার পরো এটা যদি কাওকে জিজ্ঞেস করেন তবে তারা বলবে এটা অভিজ্ঞতা ।  টেক্সটাইলে অভিজ্ঞতা বলে কিছু নেই এটা ইঞ্জিনিয়ারিং এবং সাইন্স  এর প্রতিটা বিষয়ে স্টেটিক্টিক্স আছে এবং বিহাইন্ড সাইন্স আছে । কেও স্টিচ লেনথ, কাউন্ট কি দিলে কতো GSM হবে তা জানতে চাইলে এক্সপেরিয়েন্স বলে ক্রেডিট নেয়ার কিছু নেই কারন ইতোমধ্যে প্রশ্ন কারি বুঝে নিয়েছে আপনে হয় জানেন না !!  নয়তো শেয়ার করতে চাচ্ছেন না !!

ডাইং এর কোন কালার কি ভাবে কতো % এডিশন দেন ???

এটা অভিজ্ঞতা থেকে অনেকেই বলেন কিন্তু অভিজ্ঞতা কিছু যুক্তির উপর নির্ভর করে যেমন আমরা এডিশন কিসের উপর নির্ভর করে দেই যেমন কোন ডাইজ কতো % ফেব্রিকে থাকে কোন ডাইজ কতো % কাটে । কিংবা কতো % ব্রাইট রাখলে সেড ফিনিশং এ ওকে হবে।  রেড বাড়লে কি হয়,  নেভি বাড়ালে কি হয়,  টার্কিশ দিলে কি হয় সব কিছুর বিহাইন্ডে যুক্তি আছে আছে সাইন্স ।  এখন এই বিষয় গুলি যদি পাকনামো করে অভিজ্ঞতা বলে চালিয়ে দেন তবে করার কিছু থাকে না।

গার্মেন্টস এর IE,  Merchandising টার্ম কিংবা কস্টিং প্লানিং এর কাজ জানতে চাইলে শিখতে চাইলে আমরা এখানে ও আমরা সচরাচর একই বয়ান আস্তে শিখবা, করেছি এটা এক্সপেরিয়েন্স থেকে !!!  কস্টিং করা কি নিউক্লিয়ার সাইন্স বা জেনেটিক্যাল ইঞ্জিনিয়ারিং, প্রোগ্রামিং, মেডিক্যাল টেকনোলোজি এর মতো কঠিন কিছু ????

একজন ইঞ্জিনিয়ার এর অবিজ্ঞতা বলে কিছু নেই থাকলে সে ইঞ্জিনিয়ার নয় কারন সে কাজের বিহাইন্ডে সাইন্স সে খুজে নাই । টেক্সটাইল জগতে চোখে দেখে সেড বোঝার, এডিশন ছাড়া আর কোন এক্সপেরিয়েন্স এর কাজ নেই।  অবিজ্ঞতা তখনি বলবো যখন তাই স্টেটিক্টিক্স গুলির প্রবাবিলিটি অনেক বেশি হবে।  আমাদের ইঞ্জিনিয়ার গন তাদের ডাটা বা ইনফো গুলি শেয়ারিং এর ক্ষত্রে অনেক সেলফিস। মুলত এটা ইঞ্জিনিয়ার এর ধর্ম হতে পারে না ।  ইঞ্জিনিয়ার টু ইঞ্জিনিয়ার যখন কথা হবে কেও কিছু জানতে চাইবে তখন এমন যেনো না হয় যে লবন দিলে ডাইং হয়ে যায় !!!  এখানে ডাইং এর ক্ষত্রে লবন এর ভুমিকা কি তার পরিমান বেশি হলে কি কম হলে কি তা বেখ্যা করতে হবে তা হলে আপনার ইঞ্জিনিয়ার হওয়া স্বার্থক । নলেজ শেয়ারিং এর প্রবনতা আমাদের জাতিগত ভাবে কম এতে নিজের খুত রয়ে যায় অন্যের ভেতরেও ক্ষুত তৈরি হয়। আমরা কি মানের ইঞ্জিনিয়ার তার জন্য আমাদের সাথে কাজে করা লোকজনের টেকনিক্যাল নলেজ দেখলে বোঝা যাবে।

আলহামদুলিল্লাহ্‌ যে আমি নিজ উদ্যোগে আমার প্রডাকশন ফ্লোরে সবার মাঝে বিষয় গুলি ছড়িয়ে দিতে পেরেছি ,  আমার ফ্লোর এর অপারেটর রা এখন ক্যামিকেল এর ম্যাকানিজম  জানে,  ডাইজ কি ভাবে রিয়েকশন করে তাও জানে তারা রেসিপি নিজেরা করতে শিখেছে ।  আমি হয়তো এই ফ্লোরে থাকবো না কিন্ত আমার জুনিয়র কলিগ এবং ফ্লোরের সবার মাঝে আমাদের শিক্ষা গুলি থেকে যাবে  । তারা এখন ইঞ্জিনিয়ার দের সম্মান করা শিখেছে তারা বুঝতে শিখেছে যতোই তারা জানুক এর বিহাইন্ড সাইন্স জানার জন্য আমাদের প্রয়োজন ।  এক্সপেরিয়েন্স বলে এড়িয়ে গেলে হয়তো এমন পরিবেশ পেতাম না।






কোন মন্তব্য নেই: