গার্মেন্টস এর ওয়েস্টেজ এর ধরন জেনে নিন - Textile Lab | Textile Learning Blog
Seven Types of Wastes in  arments Industries
৭ প্রকার অপচয়গুলো (Wastes) নিম্নে দেওয়া হলঃ

1.পরিবহন জনিত অপচয় (Transportation)
2.অতিরিক্ত WIP (Inventory)
3.অতিরিক্ত Motion
4.অপেক্ষা (Waiting)
5.অতিরিক্ত প্রডাকশন (Over production)
6.Over processing
7.ডিফেক্ট (Defects)

অপচয় (Waste) কি ?
“ যে কোন কিছু যেটা সময় ও টাকা উভয়ই খরচ করে কিন্তু ফাইনাল প্রোডাক্টে কোন মূল্য সংযোজন করে না ।”
আপনি কি আপনার Sewing Operators কে বেতন দিতে চান, যদি তারা Input না পাওয়ার কারণে Line এ Idle হয়ে বসে থাকে অথবা Quality Defects এর কারণে এক কাজ বার বার করে ।

এই অপচয়গুলো আমদের ফাইনাল প্রোডাক্টের খরচের সাথে যুক্ত হয় এবং এর ফলে হয় প্রোডাক্টের খরচ (Cost of Product) বাড়িয়ে দেয় অথবা কোম্পানির লাভ (Profit of Company) কমিয়ে দেয় । একটি Garments উৎপন্ন করতে যে পরিমাণ সম্পদ (সময়, টাকা, জায়গা, মেশিন ইত্যাদি) লাগে তার চেয়ে বেশি সম্পদ ব্যবহার করা যাবে না। অর্থাৎ সবচেয়ে পরিমিত ভাবে সম্পদ (সময়, টাকা, জায়গা, মেশিন ইত্যাদি) ব্যবহার করতে হবে।
তাই কোম্পানির লাভ বাড়াতে হলে একমাত্র উপায় হচ্ছে আমাদের উৎপাদন খরচ কমানোঃ এর মানে হচ্ছে গার্মেন্টস প্রসেস হতে সকল অপচয় (Waste) দূর করা ।
এই বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে, আমাদের কোম্পানি টিকে থাকতে পারবে না যদি এই ৭ ধরনের  অপচয়গুলাকে আমদের গার্মেন্টস প্রসেস এ বিদ্যমান রাখি ।


1.পরিবহন জনিত অপচয় (Transportation)
পরিবহন (Transportation) হচ্ছে এক জায়গা হতে অন্য জায়গায় কোন জিনিস নিয়ে যাওয়া বা নাড়াচাড়া করা
যেমনঃ
Cut Panels অথবা Cut-Piece গুলাকে Cutting হতে Sewing Floor এ নিয়ে যাওয়া Output Garments গুলাকে Quality টেবিল হতে ফিনিশিং বা আয়রন এর জন্য নিয়ে যাওয়া Garments বান্ডেল (Bundles) গুলাকে ট্রলির মাধ্যমে Line এর বিভিন্ন মেশিন এর কাছে নিয়ে যাওয়াএই অপচয়টা হচ্ছে দুইবার বা তিনবার কোন মাল এদিক ওদিক নেওয়া (অতিরিক্ত Handling করা)
এই অপচয়টা হয় যদি Layout এ দুইটি প্রসেস বা মেশিন এর মধ্যে অতিরিক্ত দূরত্ব থাকে। দুই মেশিন বা দুই প্রসেস এর মধ্যকার দূরত্ব যতদূর সম্ভব কাছাকাছি রাখতে হবে যাতে করে Garments বডি গুলো এক প্রসেস হতে অন্য প্রসেস এ নিতে কোন ধরণের সময় ব্যয় না হয়।

2. অতিরিক্ত WIP (Inventory)
একটি ফ্যাক্টরির Inventory বলতে যেসব আইটেম গুলাকে বুজায় সেগুলো হয় প্রোডাকশন প্রসেস এর মধ্যে বিদ্যমান অথবা ফ্যাক্টরির Idle Materials অথবা স্টক Materials।
আর অতিরিক্ত WIP (Inventory) বলতে বুজায় চাহিদার (Demand) চেয়ে বেশি Materials জমা রাখা বা তৈরি করা। গার্মেন্টস এ অতিরিক্ত WIP (Inventory) পাওয়া যায়ঃ
Fabric স্টোর এ
Cutting র‍্যাক এ
Finishing এ
Sewing Line এর অতিরিক্ত WIP ফ্যাক্টরির Inventory হচ্ছে টাকা। যখন আপনি Inventory কে স্টোরের মধ্যে অথবা ফ্লোরের মধ্যে জমা রাখছেন, তার মানে আপনি আপনার টাকাকে আটকিয়ে রাখছেন এবং আপনার জায়গাকেও আবদ্ধ করে রাখছেন। 

3. অতিরিক্ত Motion
Floor এ যেখানে Workers গার্মেন্টস সেলাই করে, গার্মেন্টস আয়রন করে বা গার্মেন্টস Packing করে, সেখানে অতিরিক্ত Motion থাকে। Worker যখন কোনো কাজ করে, তখন যদি তাদের ঐ কাজটা হাতের নাগালের বাইরে থাকে, তবে ঐ অপারেটর হয় তাদের হাত বা শরীর বাঁকিয়ে ঐ কাজটা টেনে আনে বা একটি নিদ্রিষ্ট দূরত্ব হেঁটে কাজটা নিজের কাছে আনে, এর ফলে সময় অপচয় হয়। আর এটাই হচ্ছে অতিরিক্ত Motion. আপনি অতিরিক্ত Motion এর অনেক উদাহরন দেখবেন যখন আপনি Cutting, Sewing বা Finishing Floor এ হাঁটবেন। একটি অগোছালো Sewing Line বা ভুল লেআউট ডিজাইন (Wrong Layout Design), একটি অগোছালো Fabric স্টোর হচ্ছে Motion অপচয়ের ভাল উদারণ।
গার্মেন্টস এ অপারেটররা ভুল বা অগোছালো লেআউট ডিজাইন এর কারণে অতিরিক্ত Motion ব্যাবহার করে।
কোন ধরণের কাজ ছাড়া লাইন বা ফ্লোর এর মধ্যে অপারেটর বা হেল্পারের হাঁটাহাঁটি করাও Motion অপচয়   কোন টুলস (Tools), সিজার, ট্রিমার, Materials বা কোন তথ্য খোঁজাখুঁজি করাও Motion অপচয় ´অতিরিক্ত Motion অপচয় দূর করতে গেলে আমাদের নিচের কাজগুলো খুব ভালভাবে করতে হবেঃ
লেআউট ডিজাইন 100% সঠিক হতে হবে
সিজার, ট্রিমার ইত্যাদি সঠিক জায়গায় বেঁধে রাখতে হবে যাতে এইগুলো আবার খোঁজাখুঁজি না করতে হয় Line এর মাঝে Idle মেশিন বা টেবিল কোনভাবেই রাখা যাবে না ´এই অপচয় টা হচ্ছে কোন লোক যদি যে কোন কারণে তার পরবর্তী কাজের জন্য অপেক্ষা করে। ´In garment factory, অপেক্ষা (Waiting) সকল প্রসেস এ পাওয়া যায়।

যেমনঃ
Sewing অপারেটররা ইনপুট এর জন্য অপেক্ষা করতে পারে সুপারভাইসররা কোন কিছুর ফাইনাল সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে পারে Quality অ্যাপ্রোভালের জন্য অপারেটর অপেক্ষা করতে পারে গার্মেন্টস এ অপেক্ষা (Waiting) একটি দৃশ্যমান অপচয় যেখানে অপারেটর বা সুপারভাইসর কোন কিছুই তৈরি করে না কারণ তারা তাদের কাজ বা কোন সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে। এই অপচয়ের আরো কিছু উদাহরণ হচ্ছে-Fabric সাপ্লাই এ দেরি, Fabric অ্যাপ্রোভাল বা Consumption অ্যাপ্রোভাল এর কারণে Cutting এ দেরি।
´আমি আমার অপারেটর বা হেল্পার কে বেতন দিব যদি তারা তাদের সময়টাকে সঠিকভাবে কাজে লাগায়, আর যদি তারা কোন কিছুর জন্য অপেক্ষা (Waiting) করার কারণে কাজ না করতে পারে আর পরবর্তীতে আমাদের অভারটাইম (Overtime) করিয়ে কাজটা করিয়ে নিতে হয় তবে কোম্পানির প্রচুর খরচ বেড়ে যায়। যার ফলে কোম্পানির লাভ কমে যায়।

5. অতিরিক্ত প্রোডাকশন (Over production)
একটি নির্দিষ্ট প্রসেস এ প্রয়োজনের চেয়ে বেশি আইটেম তৈরি করা হচ্ছে অতিরিক্ত প্রোডাকশন (Over production).  সহজ কথায় অতিরিক্ত WIP উৎপন্ন করাটাই অতিরিক্ত প্রোডাকশন (Over production).

উদাহরণস্বরূপঃ
Cutting এ প্রচুর Cut-piece স্টক, লাইন এ প্রচুর WIP, ফিনিশিং এ প্রচুর গার্মেন্টস স্টক। অতিরিক্ত WIP অনেক Quality সমস্যার প্রধান কারণ।
অধিকাংশ সময় যখন আপনার কাছে অতিরিক্ত WIP থাকে, তখন আপনি খুব দুর্বলভাবে এই WIP  গুলোকে Handle করেন এবং এটা সৃষ্টি করে সবচেয়ে মারাত্মক কিছু সমস্যা যেমনঃ দাগ পড়া, ধুলা পড়া, Quality সংক্রান্ত সমস্যা ইত্যাদি।
অতিরিক্ত প্রোডাকশন (Over production) লাইন এ WIP কে ভারসাম্যহীন করে ফেলে।    অতিরিক্ত প্রোডাকশন (Over production) আরো কিছু অপচয়ের জন্য দায়ী যেমনঃ এটার কারণে অতিরিক্ত Inventory সৃষ্টি হবে এর ফলে Material Handling, Men Hours এবং খরচ বেড়ে যাবে। মাঝেমাঝে কিছু অতিরিক্ত Resource লাগবে এই অতিরিক্ত Inventory গুলোকে জমা রাখতে বা সরাইতে (Move) গেলে।


6. অতিরিক্ত Processing (Over Processing)
এই অপচয়টাকে এভাবে সংজ্ঞায়িত করা যায়, কোন Garments করার সময় এমন কিছু কাজ করা বা নতুন কোন সিস্টেম যোগ করা যেটা ফাইনাল Output বডিতে কোন প্রয়োজন ছিল না। Garments তৈরি করার ক্ষেত্রে, এমন কিছু অপারেশন যোগ করা যেগুলো Garments এর ফাইনাল Outlook এ কোন কাজে লাগবে না শুধুমাত্র অপারেটরদের কাজের সুবিধার জন্য যোগ করা হয়। এইক্ষেত্রে অতিরিক্ত অপারেশন (Operations) যোগ না করে অপারেটরদের ট্রেনিং দেওয়া উচিত। একটি কাজ বিভিন্ন ভাবে করা যায় কিন্তু আমাদের চিন্তা করতে হবে সবচেয়ে সহজ উপায়ে মানে কম প্রসেস বা অপারেশন ব্যবহার করে কিভাবে করা যায়। 

7. ডিফেক্ট (Defects)
Garments তৈরি করার সময় ডিফেক্ট করা মানে হচ্ছে টাকা ও শ্রমের অপচয়। Factory তে আমরা সবাই জানি কোন ডিফেক্ট (Defects) গার্মেন্টস শিপমেন্ট দিতে পারব না তাহলে কেন আমরা ডিফেক্ট (Defects) গার্মেন্টস তৈরি করব?
গার্মেন্টস এ ডিফেক্ট হতে পারে শেড সমস্যা, ভুল কাটিং, স্টিচ সমস্যা, 4-পয়েন্ট আপ-ডাউন, মেজারমেন্ট সমস্যা ইত্যাদি।
কোন কারণে যদি অল্টার গার্মেন্টস পাওয়া যায় তাহলে এই অল্টার গার্মেন্টস গুলাকে আবার রিপেয়ার বা ঠিক করতে হয়, আর এই বার বার কাজ করার কারণে টাকা ও সময় উভয়ই ব্যায় হয়। ডিফেক্ট এর কারণে Garments শিপমেন্ট করতে সময় বেশি লাগে। ডিফেক্ট বিভিন্ন কারণে হতে পারে কিন্তু এই ডিফেক্ট গুলাকে সহজেই দূর করতে পারি যদি আমরা সাবধানে বা অল্প চিন্তা ভাবনা করে কাজটা করি, যদি Layout করার সময় প্রত্যেকটা প্রসেস খুব ভাল ভাবে অপারেটর কে বুঝিয়ে দেই।  এই অপচয় দূর করতে Layout হওয়ার পরে ক্রিটিকেল প্রসেসগুলো খুব ভালভাবে বার বার মনিটরিং করতে হবে।




গার্মেন্টস এর ওয়েস্টেজ এর ধরন জেনে নিন

Seven Types of Wastes in  arments Industries
৭ প্রকার অপচয়গুলো (Wastes) নিম্নে দেওয়া হলঃ

1.পরিবহন জনিত অপচয় (Transportation)
2.অতিরিক্ত WIP (Inventory)
3.অতিরিক্ত Motion
4.অপেক্ষা (Waiting)
5.অতিরিক্ত প্রডাকশন (Over production)
6.Over processing
7.ডিফেক্ট (Defects)

অপচয় (Waste) কি ?
“ যে কোন কিছু যেটা সময় ও টাকা উভয়ই খরচ করে কিন্তু ফাইনাল প্রোডাক্টে কোন মূল্য সংযোজন করে না ।”
আপনি কি আপনার Sewing Operators কে বেতন দিতে চান, যদি তারা Input না পাওয়ার কারণে Line এ Idle হয়ে বসে থাকে অথবা Quality Defects এর কারণে এক কাজ বার বার করে ।

এই অপচয়গুলো আমদের ফাইনাল প্রোডাক্টের খরচের সাথে যুক্ত হয় এবং এর ফলে হয় প্রোডাক্টের খরচ (Cost of Product) বাড়িয়ে দেয় অথবা কোম্পানির লাভ (Profit of Company) কমিয়ে দেয় । একটি Garments উৎপন্ন করতে যে পরিমাণ সম্পদ (সময়, টাকা, জায়গা, মেশিন ইত্যাদি) লাগে তার চেয়ে বেশি সম্পদ ব্যবহার করা যাবে না। অর্থাৎ সবচেয়ে পরিমিত ভাবে সম্পদ (সময়, টাকা, জায়গা, মেশিন ইত্যাদি) ব্যবহার করতে হবে।
তাই কোম্পানির লাভ বাড়াতে হলে একমাত্র উপায় হচ্ছে আমাদের উৎপাদন খরচ কমানোঃ এর মানে হচ্ছে গার্মেন্টস প্রসেস হতে সকল অপচয় (Waste) দূর করা ।
এই বর্তমান প্রতিযোগিতামূলক বাজারে, আমাদের কোম্পানি টিকে থাকতে পারবে না যদি এই ৭ ধরনের  অপচয়গুলাকে আমদের গার্মেন্টস প্রসেস এ বিদ্যমান রাখি ।


1.পরিবহন জনিত অপচয় (Transportation)
পরিবহন (Transportation) হচ্ছে এক জায়গা হতে অন্য জায়গায় কোন জিনিস নিয়ে যাওয়া বা নাড়াচাড়া করা
যেমনঃ
Cut Panels অথবা Cut-Piece গুলাকে Cutting হতে Sewing Floor এ নিয়ে যাওয়া Output Garments গুলাকে Quality টেবিল হতে ফিনিশিং বা আয়রন এর জন্য নিয়ে যাওয়া Garments বান্ডেল (Bundles) গুলাকে ট্রলির মাধ্যমে Line এর বিভিন্ন মেশিন এর কাছে নিয়ে যাওয়াএই অপচয়টা হচ্ছে দুইবার বা তিনবার কোন মাল এদিক ওদিক নেওয়া (অতিরিক্ত Handling করা)
এই অপচয়টা হয় যদি Layout এ দুইটি প্রসেস বা মেশিন এর মধ্যে অতিরিক্ত দূরত্ব থাকে। দুই মেশিন বা দুই প্রসেস এর মধ্যকার দূরত্ব যতদূর সম্ভব কাছাকাছি রাখতে হবে যাতে করে Garments বডি গুলো এক প্রসেস হতে অন্য প্রসেস এ নিতে কোন ধরণের সময় ব্যয় না হয়।

2. অতিরিক্ত WIP (Inventory)
একটি ফ্যাক্টরির Inventory বলতে যেসব আইটেম গুলাকে বুজায় সেগুলো হয় প্রোডাকশন প্রসেস এর মধ্যে বিদ্যমান অথবা ফ্যাক্টরির Idle Materials অথবা স্টক Materials।
আর অতিরিক্ত WIP (Inventory) বলতে বুজায় চাহিদার (Demand) চেয়ে বেশি Materials জমা রাখা বা তৈরি করা। গার্মেন্টস এ অতিরিক্ত WIP (Inventory) পাওয়া যায়ঃ
Fabric স্টোর এ
Cutting র‍্যাক এ
Finishing এ
Sewing Line এর অতিরিক্ত WIP ফ্যাক্টরির Inventory হচ্ছে টাকা। যখন আপনি Inventory কে স্টোরের মধ্যে অথবা ফ্লোরের মধ্যে জমা রাখছেন, তার মানে আপনি আপনার টাকাকে আটকিয়ে রাখছেন এবং আপনার জায়গাকেও আবদ্ধ করে রাখছেন। 

3. অতিরিক্ত Motion
Floor এ যেখানে Workers গার্মেন্টস সেলাই করে, গার্মেন্টস আয়রন করে বা গার্মেন্টস Packing করে, সেখানে অতিরিক্ত Motion থাকে। Worker যখন কোনো কাজ করে, তখন যদি তাদের ঐ কাজটা হাতের নাগালের বাইরে থাকে, তবে ঐ অপারেটর হয় তাদের হাত বা শরীর বাঁকিয়ে ঐ কাজটা টেনে আনে বা একটি নিদ্রিষ্ট দূরত্ব হেঁটে কাজটা নিজের কাছে আনে, এর ফলে সময় অপচয় হয়। আর এটাই হচ্ছে অতিরিক্ত Motion. আপনি অতিরিক্ত Motion এর অনেক উদাহরন দেখবেন যখন আপনি Cutting, Sewing বা Finishing Floor এ হাঁটবেন। একটি অগোছালো Sewing Line বা ভুল লেআউট ডিজাইন (Wrong Layout Design), একটি অগোছালো Fabric স্টোর হচ্ছে Motion অপচয়ের ভাল উদারণ।
গার্মেন্টস এ অপারেটররা ভুল বা অগোছালো লেআউট ডিজাইন এর কারণে অতিরিক্ত Motion ব্যাবহার করে।
কোন ধরণের কাজ ছাড়া লাইন বা ফ্লোর এর মধ্যে অপারেটর বা হেল্পারের হাঁটাহাঁটি করাও Motion অপচয়   কোন টুলস (Tools), সিজার, ট্রিমার, Materials বা কোন তথ্য খোঁজাখুঁজি করাও Motion অপচয় ´অতিরিক্ত Motion অপচয় দূর করতে গেলে আমাদের নিচের কাজগুলো খুব ভালভাবে করতে হবেঃ
লেআউট ডিজাইন 100% সঠিক হতে হবে
সিজার, ট্রিমার ইত্যাদি সঠিক জায়গায় বেঁধে রাখতে হবে যাতে এইগুলো আবার খোঁজাখুঁজি না করতে হয় Line এর মাঝে Idle মেশিন বা টেবিল কোনভাবেই রাখা যাবে না ´এই অপচয় টা হচ্ছে কোন লোক যদি যে কোন কারণে তার পরবর্তী কাজের জন্য অপেক্ষা করে। ´In garment factory, অপেক্ষা (Waiting) সকল প্রসেস এ পাওয়া যায়।

যেমনঃ
Sewing অপারেটররা ইনপুট এর জন্য অপেক্ষা করতে পারে সুপারভাইসররা কোন কিছুর ফাইনাল সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে পারে Quality অ্যাপ্রোভালের জন্য অপারেটর অপেক্ষা করতে পারে গার্মেন্টস এ অপেক্ষা (Waiting) একটি দৃশ্যমান অপচয় যেখানে অপারেটর বা সুপারভাইসর কোন কিছুই তৈরি করে না কারণ তারা তাদের কাজ বা কোন সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে। এই অপচয়ের আরো কিছু উদাহরণ হচ্ছে-Fabric সাপ্লাই এ দেরি, Fabric অ্যাপ্রোভাল বা Consumption অ্যাপ্রোভাল এর কারণে Cutting এ দেরি।
´আমি আমার অপারেটর বা হেল্পার কে বেতন দিব যদি তারা তাদের সময়টাকে সঠিকভাবে কাজে লাগায়, আর যদি তারা কোন কিছুর জন্য অপেক্ষা (Waiting) করার কারণে কাজ না করতে পারে আর পরবর্তীতে আমাদের অভারটাইম (Overtime) করিয়ে কাজটা করিয়ে নিতে হয় তবে কোম্পানির প্রচুর খরচ বেড়ে যায়। যার ফলে কোম্পানির লাভ কমে যায়।

5. অতিরিক্ত প্রোডাকশন (Over production)
একটি নির্দিষ্ট প্রসেস এ প্রয়োজনের চেয়ে বেশি আইটেম তৈরি করা হচ্ছে অতিরিক্ত প্রোডাকশন (Over production).  সহজ কথায় অতিরিক্ত WIP উৎপন্ন করাটাই অতিরিক্ত প্রোডাকশন (Over production).

উদাহরণস্বরূপঃ
Cutting এ প্রচুর Cut-piece স্টক, লাইন এ প্রচুর WIP, ফিনিশিং এ প্রচুর গার্মেন্টস স্টক। অতিরিক্ত WIP অনেক Quality সমস্যার প্রধান কারণ।
অধিকাংশ সময় যখন আপনার কাছে অতিরিক্ত WIP থাকে, তখন আপনি খুব দুর্বলভাবে এই WIP  গুলোকে Handle করেন এবং এটা সৃষ্টি করে সবচেয়ে মারাত্মক কিছু সমস্যা যেমনঃ দাগ পড়া, ধুলা পড়া, Quality সংক্রান্ত সমস্যা ইত্যাদি।
অতিরিক্ত প্রোডাকশন (Over production) লাইন এ WIP কে ভারসাম্যহীন করে ফেলে।    অতিরিক্ত প্রোডাকশন (Over production) আরো কিছু অপচয়ের জন্য দায়ী যেমনঃ এটার কারণে অতিরিক্ত Inventory সৃষ্টি হবে এর ফলে Material Handling, Men Hours এবং খরচ বেড়ে যাবে। মাঝেমাঝে কিছু অতিরিক্ত Resource লাগবে এই অতিরিক্ত Inventory গুলোকে জমা রাখতে বা সরাইতে (Move) গেলে।


6. অতিরিক্ত Processing (Over Processing)
এই অপচয়টাকে এভাবে সংজ্ঞায়িত করা যায়, কোন Garments করার সময় এমন কিছু কাজ করা বা নতুন কোন সিস্টেম যোগ করা যেটা ফাইনাল Output বডিতে কোন প্রয়োজন ছিল না। Garments তৈরি করার ক্ষেত্রে, এমন কিছু অপারেশন যোগ করা যেগুলো Garments এর ফাইনাল Outlook এ কোন কাজে লাগবে না শুধুমাত্র অপারেটরদের কাজের সুবিধার জন্য যোগ করা হয়। এইক্ষেত্রে অতিরিক্ত অপারেশন (Operations) যোগ না করে অপারেটরদের ট্রেনিং দেওয়া উচিত। একটি কাজ বিভিন্ন ভাবে করা যায় কিন্তু আমাদের চিন্তা করতে হবে সবচেয়ে সহজ উপায়ে মানে কম প্রসেস বা অপারেশন ব্যবহার করে কিভাবে করা যায়। 

7. ডিফেক্ট (Defects)
Garments তৈরি করার সময় ডিফেক্ট করা মানে হচ্ছে টাকা ও শ্রমের অপচয়। Factory তে আমরা সবাই জানি কোন ডিফেক্ট (Defects) গার্মেন্টস শিপমেন্ট দিতে পারব না তাহলে কেন আমরা ডিফেক্ট (Defects) গার্মেন্টস তৈরি করব?
গার্মেন্টস এ ডিফেক্ট হতে পারে শেড সমস্যা, ভুল কাটিং, স্টিচ সমস্যা, 4-পয়েন্ট আপ-ডাউন, মেজারমেন্ট সমস্যা ইত্যাদি।
কোন কারণে যদি অল্টার গার্মেন্টস পাওয়া যায় তাহলে এই অল্টার গার্মেন্টস গুলাকে আবার রিপেয়ার বা ঠিক করতে হয়, আর এই বার বার কাজ করার কারণে টাকা ও সময় উভয়ই ব্যায় হয়। ডিফেক্ট এর কারণে Garments শিপমেন্ট করতে সময় বেশি লাগে। ডিফেক্ট বিভিন্ন কারণে হতে পারে কিন্তু এই ডিফেক্ট গুলাকে সহজেই দূর করতে পারি যদি আমরা সাবধানে বা অল্প চিন্তা ভাবনা করে কাজটা করি, যদি Layout করার সময় প্রত্যেকটা প্রসেস খুব ভাল ভাবে অপারেটর কে বুঝিয়ে দেই।  এই অপচয় দূর করতে Layout হওয়ার পরে ক্রিটিকেল প্রসেসগুলো খুব ভালভাবে বার বার মনিটরিং করতে হবে।




কোন মন্তব্য নেই: