ফেব্রিক কনজামশন নিয়ে কিছু কথা | Fabric Consumption | Merchandsing - Textile Lab | Textile Learning Blog
ফেব্রিকস বুকিং নিয়ে কিছু কথা:

মার্চেন্ডাইজার ফেব্রিক কাঞ্জামশন না জানলে যা হয় :
মার্চেন্ডাইজার রা কাপড় এর কঞ্জাম্পশন ভুল করলে তারা কাপড় বুকিং দেয়ার সময় হয় কাপড় বেশি দিয়ে ফেলে অথবা কাপড় বুকিং কম দিয়ে ফেলে। 
এর সমস্যার জন্য আমাদের দুটি বিষয় এর মুখো মুখি হতে হয় এক

১. বেশি প্রডাকশন
২. কাপড় এর কোয়ানটিটি সর্ট হওয়া

* ওভার প্রডাকশন এর সমস্যা হলো,  কাপড় ডাইং বেশি হলে প্রডাকশন শেষে কাপড় বেচে যায়,  যা মালিকের চোখে পড়লে সমস্যা।  এতে প্রফিট এর পরিমান কমে যায় কস্টিং বেড়ে যায়।

* আর সর্ট বকিং হলে কাপড় বারে বারে বানানো ( উইভিং,  নীটিং)  এবং ডাইং করা  লাগে,  এতে টাইম লস,  সেড গ্রুপিং সহ বাড়তি অসুবিধে এবং হয়রানির স্বিকার হতে হয়। 

প্রতিকার :

কাপড় এর সঠিক কঞ্জাম্পশন পেতে কাপড় এর স্রিংকেজ কাপড় এর টাইপ জেনে নিন,  প্রসেস লসের পরিমান যেনো বেশি না হয়। কাপড় এর কনজামশন মেজারমেন্ট করার জন্য লেকট্রা ডিজিটাল ক্যাড এর মাধ্যমে কঞ্জাম্পশন বের করতে হবে।

ফেব্রিক্স composition/consumption  না জেনে কোন  মার্চেন্ডাইজার fabric booking দেয় না।
যদিও কেউ দেয় তা নিতান্তই লজ্জাজনক .
কিন্তু অনেক সময় নিটিং হয়ে যাওয়ার পর বায়ারই  ফেব্রিকেশন চেঞ্জ করে এতে মার্চেন্ডাইজার সমস্যায় পরে।

তখন তারা সমাধান এর পথ খুজে. এ দিকে মেনেজমেন্ট জানলে সমস্যা করবে মার্কেটিংরে আবার ফেব্রিক্স ফেলে দেয়া যাবেনা .তখন তারা চিন্তা করে এই ফেব্রিক্স অন্য কোন অর্ডারে use kore ফেলে যদি কমন ফেব্রিকেশন হয়।

আবার যদি ডায়িং হয়ে যায় তাহলে আর দামা চাপা দিতে পারে না যদি কমন কালার হয়
যেমন: white,black,navy,pink,yellow etc.তাহলে অন্য কোন বায়ারের সাথে এক্সচেঞ্জ করে রক্ষা পায় কিন্তু সেডের ভেরিয়েশন যদি বেশী থাকে তাহলে আর হবে না।
আবার এইদিকে যদি Consumption বেশি বা কম দেয় তাহলেও সেইম সলিউশনের পথ নেয়।  Short booking ছারে short হলে বা বেশী হলে অন্য কোন অর্ডারে  ফেবিক্সকে কাজে লাগায়।

Solutions: 

১.কনজামসন অনুযায়ী বুকিংয়ের পর যে কোন এক কালারের ফেবিক্স এর কোয়ানটিটি চেক করতে হয়। ৩%, ৫%,৮% এক্সট্রা বুকিং দিতে হয় বা  তার বেশী .

২.বুকিং সিড অবশ্যই সিনিয়র দিয়ে চেক করায় নিতে হবে।





ফেব্রিক কনজামশন নিয়ে কিছু কথা | Fabric Consumption | Merchandsing

ফেব্রিকস বুকিং নিয়ে কিছু কথা:

মার্চেন্ডাইজার ফেব্রিক কাঞ্জামশন না জানলে যা হয় :
মার্চেন্ডাইজার রা কাপড় এর কঞ্জাম্পশন ভুল করলে তারা কাপড় বুকিং দেয়ার সময় হয় কাপড় বেশি দিয়ে ফেলে অথবা কাপড় বুকিং কম দিয়ে ফেলে। 
এর সমস্যার জন্য আমাদের দুটি বিষয় এর মুখো মুখি হতে হয় এক

১. বেশি প্রডাকশন
২. কাপড় এর কোয়ানটিটি সর্ট হওয়া

* ওভার প্রডাকশন এর সমস্যা হলো,  কাপড় ডাইং বেশি হলে প্রডাকশন শেষে কাপড় বেচে যায়,  যা মালিকের চোখে পড়লে সমস্যা।  এতে প্রফিট এর পরিমান কমে যায় কস্টিং বেড়ে যায়।

* আর সর্ট বকিং হলে কাপড় বারে বারে বানানো ( উইভিং,  নীটিং)  এবং ডাইং করা  লাগে,  এতে টাইম লস,  সেড গ্রুপিং সহ বাড়তি অসুবিধে এবং হয়রানির স্বিকার হতে হয়। 

প্রতিকার :

কাপড় এর সঠিক কঞ্জাম্পশন পেতে কাপড় এর স্রিংকেজ কাপড় এর টাইপ জেনে নিন,  প্রসেস লসের পরিমান যেনো বেশি না হয়। কাপড় এর কনজামশন মেজারমেন্ট করার জন্য লেকট্রা ডিজিটাল ক্যাড এর মাধ্যমে কঞ্জাম্পশন বের করতে হবে।

ফেব্রিক্স composition/consumption  না জেনে কোন  মার্চেন্ডাইজার fabric booking দেয় না।
যদিও কেউ দেয় তা নিতান্তই লজ্জাজনক .
কিন্তু অনেক সময় নিটিং হয়ে যাওয়ার পর বায়ারই  ফেব্রিকেশন চেঞ্জ করে এতে মার্চেন্ডাইজার সমস্যায় পরে।

তখন তারা সমাধান এর পথ খুজে. এ দিকে মেনেজমেন্ট জানলে সমস্যা করবে মার্কেটিংরে আবার ফেব্রিক্স ফেলে দেয়া যাবেনা .তখন তারা চিন্তা করে এই ফেব্রিক্স অন্য কোন অর্ডারে use kore ফেলে যদি কমন ফেব্রিকেশন হয়।

আবার যদি ডায়িং হয়ে যায় তাহলে আর দামা চাপা দিতে পারে না যদি কমন কালার হয়
যেমন: white,black,navy,pink,yellow etc.তাহলে অন্য কোন বায়ারের সাথে এক্সচেঞ্জ করে রক্ষা পায় কিন্তু সেডের ভেরিয়েশন যদি বেশী থাকে তাহলে আর হবে না।
আবার এইদিকে যদি Consumption বেশি বা কম দেয় তাহলেও সেইম সলিউশনের পথ নেয়।  Short booking ছারে short হলে বা বেশী হলে অন্য কোন অর্ডারে  ফেবিক্সকে কাজে লাগায়।

Solutions: 

১.কনজামসন অনুযায়ী বুকিংয়ের পর যে কোন এক কালারের ফেবিক্স এর কোয়ানটিটি চেক করতে হয়। ৩%, ৫%,৮% এক্সট্রা বুকিং দিতে হয় বা  তার বেশী .

২.বুকিং সিড অবশ্যই সিনিয়র দিয়ে চেক করায় নিতে হবে।





কোন মন্তব্য নেই: