H&M Vs Zara : বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি, সাপ্লাই চেইন - Textile Lab | Textile Learning Blog
H&M Vs Zara :  বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি, সাপ্লাই চেইন 
 


H&M বনাম Zara : একটি তুলনামুলক পর্যালোচনা  যাতে থাকছে এর বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি ইত্যাদি 
H&M, জারা এবং ইউনিক্লো হলো তিনটি ইন্টারন্যাশনাল ক্লোদিং রিটেইলার যাদের গ্লোবালি ২০০০+ স্টোর নিয়ে টপ রিটেইলিং কোম্পানি গুলির কাতারে আছে । এই  প্রতিযোগিতামূলক কোম্পানি গুলি সিমিলার মার্কেট গুলি টার্গেট  করে বিজনেস করে তবে ভিন্ন প্রোডাক্ট ডিস্ট্রিবিউশন চেইন , ভিন্ন বিজনেস মডেল ভিন্ন স্ট্রেটেজি নিয়ে কাজ করে।

 এই তিনটি ক্লোথ ডিস্ট্রিবিউশন কোম্পানিরি মালিকানা, প্রডাকশন,  সোর্সিং এবং সাব ব্র্যান্ডগুলির ট্রিটমেন্ট  ক্ষেত্রে পৃথক পদ্ধতি রয়েছে ।  এখানে আমরা প্রতিটি কোম্পানির দিকে নজর দিবো আর জানবো, তাদের ফোকাস কী, তাদের গ্রাহক করা এবং কীভাবে তারা গত কয়েক বছর ধরে তাদের ব্র্যান্ডগুলি ডেভেলপমেন্ট  করেছে । 

H&M (Hennes & Mauritz)

H&M বা হেনেস এবং মরিটজ, এই ব্রেন্ড তিনটির মধ্যে সবচেয়ে বয়স্ক  এবং পুরাতন ব্রেন্ড । H&M সাশ্রয়ী মূল্যের পোশাকের  জন্য গ্লোবালি  পরিচিত ।  H&M  ১৯৪৭  সালে সুইডেনে প্রতিষ্ঠিত হয়েছিল । H&M বছরের পর বছর ধরে ফ্যাশন ইন্ড্রাস্ট্রির অন্যতম সেরা স্বীকৃত ব্র্যান্ডে পরিণত হয়েছে ।  H&M এর মূল সুইডেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ই প্রকাশ্যে লেনদেন হয়। 

 H&M গত কয়েক বছর ধরে গ্লোবালি এর বিজনেস এক্সপানশন  হয়েছে ।  2019 সালের গোড়ার দিকে এর বিশ্বজুড়ে H&M এর 4,968 টি স্টোর ছিলো ।  এখন পর্যন্ত  জারা এবং ইউনিক্লো এর চেয়ে অনেক H&M এর বেশি ফ্যাজিক্যাল স্টোর বা আউটলেট বেশী  ।  আমেরিকা যুক্তরাষ্ট্রের বাজারে H&M এর অনুপ্রবেশও  তার প্রতিযোগীদের তুলনায় এর অবস্থান আরও সুদৃড় হয়েছে,এখন পর্যন্ত  যুক্তরাষ্ট্রতেই H&M এর 578 টি স্টোর আছে ।  H&M  পরের কয়েক বছরে আরও কয়েক হাজার আউটলেট করার ব্যাপারে তাদের পরিকল্পনা জানিয়েছে । একই সময়ে, H&M  গ্রাহকরা অনলাইনে তাদের কেনাকাটা গ্রহণের কারণে অনেক ফ্যাজিক্যাল  স্টোরগুলি বন্ধ করে দিতে হবে, ফ্যাজিক্যাল সেলস থেকে আরও ই-কমার্স ভিত্তিক মডেলের রিটেইলিং বিশ্ব জুড়ে বিস্তৃত রূপান্তরকে প্রতিফলিত করে।

কাস্টমারদের জন্য বাজেট রিটেইলার  হিসাবে পরিচিত হওয়া সত্ত্বেও H&M মালিকানাধীন কিছু হাই এন্ড ফ্যাশন ব্রেন্ড আছে  ।  COS ব্রেন্ড H&M এর চেয়ে বেশি দামে হাই এন্ড প্রোডাক্ট  গুলি বিক্রি করে।  H&M নিজে সহ আরও সাতটি ব্র্যান্ডের মালিক : Monki , weekday, H&M  Home, এবং Other Stories, Cheap Monday, Afound এবং  Arket।

 H&M এর সেলস বুস্ট  করার সট্রেটেজি হচ্ছে তাদের গ্রাহকদের ফিচার্ড প্রোডাক্ট গুলি সাপ্লাই করা যা Versace,  Alexander Wang নামকরা ব্রেন্ডের  সাথে ডিজাইন কোলাবোরেশান  মার্কেটিং  করে তারা ।  H&M অবস্থানের মধ্যে এই প্রোডাক্ট গুলি সরবরাহ করে, H&M ফ্যাশন বিশ্বের মূল্যবান ব্যক্তিত্বের সাথে পার্টনারশিপ হয়ে নিজের খ্যাতি বাড়িয়ে তোলে এবং এটি তার কাস্টোমারের জন্য অতিরিক্ত লাইন সাপ্লাই ক করে যা কোম্পানির  মূল ভিত্তি ডিজাইনের ডিফারেন্ট লুক এবং স্টাইল আলাদা।

✅  Zara 
 
Zara এই তিন কোম্পানির  মধ্যে  বয়সে সবার কনিষ্ঠ ।   ১৯৭৫ সালে স্পেনে যাত্রা শুরু করেছিল Zara। Zara  টেক্সটাইল জায়ান্ট ইন্ডিটেক্সের মালিকানাধীন সিস্টার কন্সার্ন ব্রেন্ড ।  বর্তমানে  এটি ইন্ডিটেক্স গ্রুপের প্রধান ব্র্যান্ড।  Zara এর সাপ্লাই -চেইন পলিসির  কারনে   টার্নওভার দ্রুত বেড়েছে  ।  Zara র সবচেয়ে পজেটিভ দিক হলো এরা এক মাস ভেতর  যে কোন প্রোডাক্ট  ডিজাইন করতে পারে এবং এটি তাদের স্টোরে বিক্রির জন্য তুলতে পারে ।
বর্তমানে Zara গ্লোবালি 96 টি দেশে 2,200 টি রিটেইল স্টোর পরিচালনা  করে আসছে ।  যুক্তরাষ্ট্রে বর্তমানে Zara র ৮৭ টি স্টোর খোলা রয়েছে, যেখানে তাদের জারা কিডস এবং জারা হোম সহ ৫৬৩ টি স্টোর আছে । 

জারার মুল মার্কেটিং স্ট্রেটেজি হলো Zara তার  কম্পিটিটরদের তুলনায় বেশি সংখ্যক প্রোডাক্ট স্টোরে সরবরাহ করে  । যেখানে বেশিরভাগ ক্লোদিং রিটেইলার  2,000 থেকে 4,000 টির মতো আর্টিকেলের স্টাইলের ক্লোথ বিক্রয়ের জন্য প্রস্তুত করে সেখানে  জারা প্রতি বছর 10,000 পিচের চেয়ে বেশি ডিজাইন প্রস্তুত করে  এবং তাদের আউটলেটে তোলে । এই স্ট্রেটেজি জারাকে  গ্রাহকের কাছে ইউনিক পজিশনে  এনে দিয়েছে ।

 
 ✅ ব্রেন্ড দুটির মাঝে মূল পার্থক্যঃ 

ডেভলপিং ব্রেন্ড যার ইউনিক স্টাইল আছে এমন ব্রেন্ড কিনে  H&M পোশাক ক্রেতাদের কাছে গ্লোবালি বিস্তৃত বাজারে যথেষ্ট গ্রহনযোগ্যতা সম্পন্ন  ।   H&M এর প্রতিটি ব্র্যান্ডের নিজস্ব প্রাইস রেঞ্জ এবং ভিজ্যুয়াল কন্সেপ্ট  রয়েছে ।   উদাহরণস্বরূপ, COS (Collection of Style) স্টাইলের কালেকশন গুলি H&M এর নরমাল কালেকশন গুলি এভারেজ প্রাইসের চেয়ে দামে বিক্রি হয় এবং কারন তারা এগুলি ইউরোপীয় মার্কেট গুলিতে  ফোকাস করে তৈরী করে ।  অন্যদিকে, মনকি (Monki) ব্রেন্ডের পোশাক গুলি COS এর অর্ধেক দামে বিক্রি করেন যার কালেকশন  স্টাইল এবং ডিজাইন তুলনামূলকভাবে ইয়থ দের টার্গেট করে করা হয়  ।

 
জারা তার স্টোরগুলির মধ্যে বিক্রি হওয়া প্রোডাক্ট গুলির গ্রাইস   লোয়ার গার্মেন্টস  থেকে আপার কোয়ালিটির গার্মেন্টস গুলিতে ভাগ করে দেয় ।  আপার পোশাকগুলির জন্য তাদের প্রাইস পয়েন্ট বেশি থাকে।  জারা সাশ্রয়ী মূল্যে হাই এন্ডের কাস্টোমারদের কাছে একটি প্রত্যাশিত ব্রেন্ড ।  এর ফ্ল্যাগশিপ স্টোরগুলি স্ট্রেটিজিকিলি গ্লোবালি মূল কাস্টোমার ট্র্যাফিক পয়েন্টগুলিতে খোলা হয়েছে যেখানে হাই রিয়েল এস্টেট কস্ট লাগে  যেমন নিউ ইয়র্ক সিটির Fifth Avenue যা ধনীদের আবাসস্থল এমন লোকেশন গুলি কেই বেছে নেয় জারা ।  জারা তার ব্র্যান্ডিং কৌশলের অংশ হিসাবে টিভি কমার্শিয়াল বিজ্ঞাপনকে জোর দেয় না, যা ইউনিক্লো থেকে আলাদা; টাকা খরচের পরিবর্তে জারা এই টাকা নতুন স্টোর খোলার পেছনে ব্যায় করে ।

গ্যাপ থেকে গৃহীত স্ট্রেটেজি নিয়ে  ইউনিক্লোতে চাকরী করেন এমন ব্র্যান্ডটিকে প্রাইভেট-লেবেল পোশাক হিসাবে একে ডেভেলপ করে অর্থাৎ ইউনিক্লোর বেজনেস স্ট্রেটেজি বিজনেস মডের গ্যাপ এর মডেল সেইম শুধু তারা ভিন্ন কোম্পানি ভিন্ন আইটেমের পোশাক নিয়ে কাজ করে ।  ইউনিক্লো নিজস্ব পোশাক তৈরি করে এবং ইউনিক্লো এটি কেবল ইট-ও-মর্টার স্টোরের সীমানার মধ্যে এবং তাদের ওয়েবসাইটে পোশাক বিক্রি করে।  ইউনিক্লো সাধারণ জনগণের কাছে নিজেদের এপিল করার জন্য স্পোর্টস ইভেন্টগুলি ব্যবহার করে।  ইউনাইক্লো যে নকশাগুলি তৈরি করেন সেগুলি জারা এবং এইচ অ্যান্ড এম দ্বারা বিক্রি হওয়া পোশাক গুলির ডিজাইনের তুলনায় আরও সিম্পল ও প্রেক্টিক্যাল হয় । ফলস্বরূপ তারা ভিন্ন একটা শ্রেণির অডিয়েন্সের  কাছে এপিল তুলে ধরতে সক্ষম হয়েছে ।

ব্রেন্ড গুলির ভেতর বিশেষ বিবেচ্য বিষয়ঃ 

 H&M, অনেক কমার্শিয়াল রিটেইলার দের মতো, কম্বোডিয়া এবং বাংলাদেশ যেখানে শ্রম সস্তা, এমন দেশগুলিতে তার ডিজাইন গুলি প্রডাকশন করে সোর্সিং করে।  H&M সরাসরি কোনও কারখানার মালিকানা  না এবং H&M মালিকানার পরিবর্তে বিশ্বব্যাপী 900 সাপ্লায়ারদের সাথে অংশীদার হয়, সাপ্লায়ার ফেক্টরি গুলি বেশিরভাগ ইউরোপ এবং এশিয়ায় অবস্থিত।  কারখানাগুলি থেকে স্টোরগুলিতে তার পণ্য পরিবহনের জন্য, খুচরা বিক্রেতা তার অভ্যন্তরীণ লজিস্টিকের মধ্যে দক্ষতা বাড়াতে একটি উপায় হিসাবে রেল এবং সমুদ্রের উপর নির্ভর করে।  H&M এর প্রোডাক্ট  ডিজাইনাররা সুইডেনের স্টকহোমের কোম্পানির হোম অফিসের কাজ করে।
 জারা তার প্রোডাক্ট গুলি স্টোরগুলিতে দ্রুত ডিজাইন, প্রডাকশন  ও বিক্রয় করতে সক্ষম হয় কারণ সংস্থাগুলি উৎপাদনের অনেকগুলি উল্লম্ব কারণগুলির মালিক।  জারার প্রধান উৎপাদন কেন্দ্রটি স্পেনের লা করুনা শহরে, যেখানে এই ক্লোথ রেটেইলিং কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়েছিল।  জারা যে সমস্ত প্রডাক্ট  উৎপাদন করে তার মধ্যে 50% স্পেন থেকে আসে এবং 24% উৎপাদন এশিয়া ও আফ্রিকার স্বল্প ব্যয়ে ম্যানুফেকচারারদের  কাছ থেকে  আউটসোর্স করা হয় ।

ফ্যাশনে জারার এপ্রোচ  ইউনিক্লো  থেকে ভিন্ন যে এটি কারেন্ট ফ্যাশন ট্রেন্ডকে অনুসরণ না করে গ্রাহকের প্রয়োজনের কথা প্রিডাক্ট করে  তাদের কাছ থেক্র প্রোডাক্ট রিভিউ নেওয়ার চেষ্টা করে এবং সেগুলি ডেভেলপমেন্ট করার চেস্টা করে । যার কারনে যারা স্টোরের মধ্যে প্রোডাক্ট  টার্নওভারটি খুব বেশি, একটি পোশাকের এভারেজ আর্টিকেল বা স্টাইল কেবলমাত্র একমাসের জন্য স্টোর সেল্ফে থাকে।

 

 ✅ TAKE AWAYS: 

 H&M, Zara   ইন্টারন্যাশনাল ক্লোদিং রিটেইলার  যাদের ওয়ার্ল্ড ওয়াইড গড়ে ২০০০ এর মতো আউটলেট আছে। 

H&M এদের ভেতরের ইতিহাসে সবচেয়ে পুরনো, যাদের সবচেয়ে বেশি ফিজিক্যাল স্টোর রয়েছে এবং এর আরো আটটি ব্র্যান্ডকে অন্তর্ভুক্ত করার কারনে এটির বাজেট রুট থেকে নিজেদের এক্সটেন্ড করেছে।

 জারা তার নেটিভ কান্ট্রি স্পেনে সর্বাধিক বিক্রি করতো কিন্ত জারা কিডস এবং জারা হোম অন্তর্ভুক্ত করার পর তারা বিশ্বব্যাপী ব্র্যান্ডটিকে প্রসারিত করতে সক্ষম হয়েছে ।

H&M Vs Zara : বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি, সাপ্লাই চেইন

H&M Vs Zara :  বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি, সাপ্লাই চেইন 
 


H&M বনাম Zara : একটি তুলনামুলক পর্যালোচনা  যাতে থাকছে এর বিজনেস মডেল, বিজনেস স্ট্রেটেজি, মার্কেটিং পলিসি ইত্যাদি 
H&M, জারা এবং ইউনিক্লো হলো তিনটি ইন্টারন্যাশনাল ক্লোদিং রিটেইলার যাদের গ্লোবালি ২০০০+ স্টোর নিয়ে টপ রিটেইলিং কোম্পানি গুলির কাতারে আছে । এই  প্রতিযোগিতামূলক কোম্পানি গুলি সিমিলার মার্কেট গুলি টার্গেট  করে বিজনেস করে তবে ভিন্ন প্রোডাক্ট ডিস্ট্রিবিউশন চেইন , ভিন্ন বিজনেস মডেল ভিন্ন স্ট্রেটেজি নিয়ে কাজ করে।

 এই তিনটি ক্লোথ ডিস্ট্রিবিউশন কোম্পানিরি মালিকানা, প্রডাকশন,  সোর্সিং এবং সাব ব্র্যান্ডগুলির ট্রিটমেন্ট  ক্ষেত্রে পৃথক পদ্ধতি রয়েছে ।  এখানে আমরা প্রতিটি কোম্পানির দিকে নজর দিবো আর জানবো, তাদের ফোকাস কী, তাদের গ্রাহক করা এবং কীভাবে তারা গত কয়েক বছর ধরে তাদের ব্র্যান্ডগুলি ডেভেলপমেন্ট  করেছে । 

H&M (Hennes & Mauritz)

H&M বা হেনেস এবং মরিটজ, এই ব্রেন্ড তিনটির মধ্যে সবচেয়ে বয়স্ক  এবং পুরাতন ব্রেন্ড । H&M সাশ্রয়ী মূল্যের পোশাকের  জন্য গ্লোবালি  পরিচিত ।  H&M  ১৯৪৭  সালে সুইডেনে প্রতিষ্ঠিত হয়েছিল । H&M বছরের পর বছর ধরে ফ্যাশন ইন্ড্রাস্ট্রির অন্যতম সেরা স্বীকৃত ব্র্যান্ডে পরিণত হয়েছে ।  H&M এর মূল সুইডেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ই প্রকাশ্যে লেনদেন হয়। 

 H&M গত কয়েক বছর ধরে গ্লোবালি এর বিজনেস এক্সপানশন  হয়েছে ।  2019 সালের গোড়ার দিকে এর বিশ্বজুড়ে H&M এর 4,968 টি স্টোর ছিলো ।  এখন পর্যন্ত  জারা এবং ইউনিক্লো এর চেয়ে অনেক H&M এর বেশি ফ্যাজিক্যাল স্টোর বা আউটলেট বেশী  ।  আমেরিকা যুক্তরাষ্ট্রের বাজারে H&M এর অনুপ্রবেশও  তার প্রতিযোগীদের তুলনায় এর অবস্থান আরও সুদৃড় হয়েছে,এখন পর্যন্ত  যুক্তরাষ্ট্রতেই H&M এর 578 টি স্টোর আছে ।  H&M  পরের কয়েক বছরে আরও কয়েক হাজার আউটলেট করার ব্যাপারে তাদের পরিকল্পনা জানিয়েছে । একই সময়ে, H&M  গ্রাহকরা অনলাইনে তাদের কেনাকাটা গ্রহণের কারণে অনেক ফ্যাজিক্যাল  স্টোরগুলি বন্ধ করে দিতে হবে, ফ্যাজিক্যাল সেলস থেকে আরও ই-কমার্স ভিত্তিক মডেলের রিটেইলিং বিশ্ব জুড়ে বিস্তৃত রূপান্তরকে প্রতিফলিত করে।

কাস্টমারদের জন্য বাজেট রিটেইলার  হিসাবে পরিচিত হওয়া সত্ত্বেও H&M মালিকানাধীন কিছু হাই এন্ড ফ্যাশন ব্রেন্ড আছে  ।  COS ব্রেন্ড H&M এর চেয়ে বেশি দামে হাই এন্ড প্রোডাক্ট  গুলি বিক্রি করে।  H&M নিজে সহ আরও সাতটি ব্র্যান্ডের মালিক : Monki , weekday, H&M  Home, এবং Other Stories, Cheap Monday, Afound এবং  Arket।

 H&M এর সেলস বুস্ট  করার সট্রেটেজি হচ্ছে তাদের গ্রাহকদের ফিচার্ড প্রোডাক্ট গুলি সাপ্লাই করা যা Versace,  Alexander Wang নামকরা ব্রেন্ডের  সাথে ডিজাইন কোলাবোরেশান  মার্কেটিং  করে তারা ।  H&M অবস্থানের মধ্যে এই প্রোডাক্ট গুলি সরবরাহ করে, H&M ফ্যাশন বিশ্বের মূল্যবান ব্যক্তিত্বের সাথে পার্টনারশিপ হয়ে নিজের খ্যাতি বাড়িয়ে তোলে এবং এটি তার কাস্টোমারের জন্য অতিরিক্ত লাইন সাপ্লাই ক করে যা কোম্পানির  মূল ভিত্তি ডিজাইনের ডিফারেন্ট লুক এবং স্টাইল আলাদা।

✅  Zara 
 
Zara এই তিন কোম্পানির  মধ্যে  বয়সে সবার কনিষ্ঠ ।   ১৯৭৫ সালে স্পেনে যাত্রা শুরু করেছিল Zara। Zara  টেক্সটাইল জায়ান্ট ইন্ডিটেক্সের মালিকানাধীন সিস্টার কন্সার্ন ব্রেন্ড ।  বর্তমানে  এটি ইন্ডিটেক্স গ্রুপের প্রধান ব্র্যান্ড।  Zara এর সাপ্লাই -চেইন পলিসির  কারনে   টার্নওভার দ্রুত বেড়েছে  ।  Zara র সবচেয়ে পজেটিভ দিক হলো এরা এক মাস ভেতর  যে কোন প্রোডাক্ট  ডিজাইন করতে পারে এবং এটি তাদের স্টোরে বিক্রির জন্য তুলতে পারে ।
বর্তমানে Zara গ্লোবালি 96 টি দেশে 2,200 টি রিটেইল স্টোর পরিচালনা  করে আসছে ।  যুক্তরাষ্ট্রে বর্তমানে Zara র ৮৭ টি স্টোর খোলা রয়েছে, যেখানে তাদের জারা কিডস এবং জারা হোম সহ ৫৬৩ টি স্টোর আছে । 

জারার মুল মার্কেটিং স্ট্রেটেজি হলো Zara তার  কম্পিটিটরদের তুলনায় বেশি সংখ্যক প্রোডাক্ট স্টোরে সরবরাহ করে  । যেখানে বেশিরভাগ ক্লোদিং রিটেইলার  2,000 থেকে 4,000 টির মতো আর্টিকেলের স্টাইলের ক্লোথ বিক্রয়ের জন্য প্রস্তুত করে সেখানে  জারা প্রতি বছর 10,000 পিচের চেয়ে বেশি ডিজাইন প্রস্তুত করে  এবং তাদের আউটলেটে তোলে । এই স্ট্রেটেজি জারাকে  গ্রাহকের কাছে ইউনিক পজিশনে  এনে দিয়েছে ।

 
 ✅ ব্রেন্ড দুটির মাঝে মূল পার্থক্যঃ 

ডেভলপিং ব্রেন্ড যার ইউনিক স্টাইল আছে এমন ব্রেন্ড কিনে  H&M পোশাক ক্রেতাদের কাছে গ্লোবালি বিস্তৃত বাজারে যথেষ্ট গ্রহনযোগ্যতা সম্পন্ন  ।   H&M এর প্রতিটি ব্র্যান্ডের নিজস্ব প্রাইস রেঞ্জ এবং ভিজ্যুয়াল কন্সেপ্ট  রয়েছে ।   উদাহরণস্বরূপ, COS (Collection of Style) স্টাইলের কালেকশন গুলি H&M এর নরমাল কালেকশন গুলি এভারেজ প্রাইসের চেয়ে দামে বিক্রি হয় এবং কারন তারা এগুলি ইউরোপীয় মার্কেট গুলিতে  ফোকাস করে তৈরী করে ।  অন্যদিকে, মনকি (Monki) ব্রেন্ডের পোশাক গুলি COS এর অর্ধেক দামে বিক্রি করেন যার কালেকশন  স্টাইল এবং ডিজাইন তুলনামূলকভাবে ইয়থ দের টার্গেট করে করা হয়  ।

 
জারা তার স্টোরগুলির মধ্যে বিক্রি হওয়া প্রোডাক্ট গুলির গ্রাইস   লোয়ার গার্মেন্টস  থেকে আপার কোয়ালিটির গার্মেন্টস গুলিতে ভাগ করে দেয় ।  আপার পোশাকগুলির জন্য তাদের প্রাইস পয়েন্ট বেশি থাকে।  জারা সাশ্রয়ী মূল্যে হাই এন্ডের কাস্টোমারদের কাছে একটি প্রত্যাশিত ব্রেন্ড ।  এর ফ্ল্যাগশিপ স্টোরগুলি স্ট্রেটিজিকিলি গ্লোবালি মূল কাস্টোমার ট্র্যাফিক পয়েন্টগুলিতে খোলা হয়েছে যেখানে হাই রিয়েল এস্টেট কস্ট লাগে  যেমন নিউ ইয়র্ক সিটির Fifth Avenue যা ধনীদের আবাসস্থল এমন লোকেশন গুলি কেই বেছে নেয় জারা ।  জারা তার ব্র্যান্ডিং কৌশলের অংশ হিসাবে টিভি কমার্শিয়াল বিজ্ঞাপনকে জোর দেয় না, যা ইউনিক্লো থেকে আলাদা; টাকা খরচের পরিবর্তে জারা এই টাকা নতুন স্টোর খোলার পেছনে ব্যায় করে ।

গ্যাপ থেকে গৃহীত স্ট্রেটেজি নিয়ে  ইউনিক্লোতে চাকরী করেন এমন ব্র্যান্ডটিকে প্রাইভেট-লেবেল পোশাক হিসাবে একে ডেভেলপ করে অর্থাৎ ইউনিক্লোর বেজনেস স্ট্রেটেজি বিজনেস মডের গ্যাপ এর মডেল সেইম শুধু তারা ভিন্ন কোম্পানি ভিন্ন আইটেমের পোশাক নিয়ে কাজ করে ।  ইউনিক্লো নিজস্ব পোশাক তৈরি করে এবং ইউনিক্লো এটি কেবল ইট-ও-মর্টার স্টোরের সীমানার মধ্যে এবং তাদের ওয়েবসাইটে পোশাক বিক্রি করে।  ইউনিক্লো সাধারণ জনগণের কাছে নিজেদের এপিল করার জন্য স্পোর্টস ইভেন্টগুলি ব্যবহার করে।  ইউনাইক্লো যে নকশাগুলি তৈরি করেন সেগুলি জারা এবং এইচ অ্যান্ড এম দ্বারা বিক্রি হওয়া পোশাক গুলির ডিজাইনের তুলনায় আরও সিম্পল ও প্রেক্টিক্যাল হয় । ফলস্বরূপ তারা ভিন্ন একটা শ্রেণির অডিয়েন্সের  কাছে এপিল তুলে ধরতে সক্ষম হয়েছে ।

ব্রেন্ড গুলির ভেতর বিশেষ বিবেচ্য বিষয়ঃ 

 H&M, অনেক কমার্শিয়াল রিটেইলার দের মতো, কম্বোডিয়া এবং বাংলাদেশ যেখানে শ্রম সস্তা, এমন দেশগুলিতে তার ডিজাইন গুলি প্রডাকশন করে সোর্সিং করে।  H&M সরাসরি কোনও কারখানার মালিকানা  না এবং H&M মালিকানার পরিবর্তে বিশ্বব্যাপী 900 সাপ্লায়ারদের সাথে অংশীদার হয়, সাপ্লায়ার ফেক্টরি গুলি বেশিরভাগ ইউরোপ এবং এশিয়ায় অবস্থিত।  কারখানাগুলি থেকে স্টোরগুলিতে তার পণ্য পরিবহনের জন্য, খুচরা বিক্রেতা তার অভ্যন্তরীণ লজিস্টিকের মধ্যে দক্ষতা বাড়াতে একটি উপায় হিসাবে রেল এবং সমুদ্রের উপর নির্ভর করে।  H&M এর প্রোডাক্ট  ডিজাইনাররা সুইডেনের স্টকহোমের কোম্পানির হোম অফিসের কাজ করে।
 জারা তার প্রোডাক্ট গুলি স্টোরগুলিতে দ্রুত ডিজাইন, প্রডাকশন  ও বিক্রয় করতে সক্ষম হয় কারণ সংস্থাগুলি উৎপাদনের অনেকগুলি উল্লম্ব কারণগুলির মালিক।  জারার প্রধান উৎপাদন কেন্দ্রটি স্পেনের লা করুনা শহরে, যেখানে এই ক্লোথ রেটেইলিং কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়েছিল।  জারা যে সমস্ত প্রডাক্ট  উৎপাদন করে তার মধ্যে 50% স্পেন থেকে আসে এবং 24% উৎপাদন এশিয়া ও আফ্রিকার স্বল্প ব্যয়ে ম্যানুফেকচারারদের  কাছ থেকে  আউটসোর্স করা হয় ।

ফ্যাশনে জারার এপ্রোচ  ইউনিক্লো  থেকে ভিন্ন যে এটি কারেন্ট ফ্যাশন ট্রেন্ডকে অনুসরণ না করে গ্রাহকের প্রয়োজনের কথা প্রিডাক্ট করে  তাদের কাছ থেক্র প্রোডাক্ট রিভিউ নেওয়ার চেষ্টা করে এবং সেগুলি ডেভেলপমেন্ট করার চেস্টা করে । যার কারনে যারা স্টোরের মধ্যে প্রোডাক্ট  টার্নওভারটি খুব বেশি, একটি পোশাকের এভারেজ আর্টিকেল বা স্টাইল কেবলমাত্র একমাসের জন্য স্টোর সেল্ফে থাকে।

 

 ✅ TAKE AWAYS: 

 H&M, Zara   ইন্টারন্যাশনাল ক্লোদিং রিটেইলার  যাদের ওয়ার্ল্ড ওয়াইড গড়ে ২০০০ এর মতো আউটলেট আছে। 

H&M এদের ভেতরের ইতিহাসে সবচেয়ে পুরনো, যাদের সবচেয়ে বেশি ফিজিক্যাল স্টোর রয়েছে এবং এর আরো আটটি ব্র্যান্ডকে অন্তর্ভুক্ত করার কারনে এটির বাজেট রুট থেকে নিজেদের এক্সটেন্ড করেছে।

 জারা তার নেটিভ কান্ট্রি স্পেনে সর্বাধিক বিক্রি করতো কিন্ত জারা কিডস এবং জারা হোম অন্তর্ভুক্ত করার পর তারা বিশ্বব্যাপী ব্র্যান্ডটিকে প্রসারিত করতে সক্ষম হয়েছে ।

1 টি মন্তব্য:

নামহীন বলেছেন...

What is the reference of this article?