Uniqlo Japan - ইউনিক্লো বায়ারের প্রোফাইল - Textile Lab | Textile Learning Blog
🔶🔶Uniqlo (Fashion Brand)

✅ইউনিক্লো কোঃ, লিমিটেড  হলো জাপানি ক্যাজুয়াল পোশাক ডিজাইনার, নির্মাতা এবং খুচরা বিক্রেতা।সংস্থাটি ফাস্ট রিটেইলিং কোং লিমিটেডের সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা।

✅ইয়ামাগুচি ভিত্তিক একটি সংস্থা ওগোরি শাজি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৪৯ সালের মার্চ মাসে ইয়ামাগুচির উবেতে।


 ১৯৮৪ সালের মে মাসে, এটি "ইউনিক পোশাকের গুদাম" নামে ফুকুরো-মাচি, নাকা-কু, হিরোশিমাতে একটি ইউনিসেক্স নৈমিত্তিক পরিধানের দোকানটি চালু করে। প্রাথমিকভাবে, ব্র্যান্ডটি "অনন্য পোশাক" এর সংক্ষিপ্ত সংকোচন হিসাবে নিবন্ধিত হতে চলেছিল।  পরবর্তীতে, ১৯৮৮ সালে, ব্র্যান্ডের সাথে সম্পর্কিত হংকংয়ের মধ্যে প্রশাসনিক কাজের সময়, নিবন্ধনের দায়িত্বে নিযুক্ত কর্মীরা "সি" কে "কিউ" হিসাবে ভুলভাবে পাঠান, এবং এভাবেই ব্র্যান্ড নামটির জন্ম হয়েছিল। তদশী ইয়ানাই তখন পরিবর্তিত হয়েছিল  পুরো জাপান জুড়ে স্টোরের নাম "ইউনিক্লো"।  ১৯৯১ সালের সেপ্টেম্বরে, সংস্থার নামটি "ওগোরি শজি" থেকে "ফাস্ট রিটেইলিং" নামকরণ করা হয়েছিল এবং ১৯৯৪ সালের এপ্রিলের মধ্যে পুরো জাপানে ১০০ টিরও বেশি ইউনিক্লো স্টোর চালু ছিল।



 ১৯৯৭ সালে, ফাস্ট রিটেইলিং আমেরিকান খুচরা বিক্রেতা দ্য গ্যাপের কাছ থেকে এক কৌশল অবলম্বন করেছিল, "এসপিএ" নামে পরিচিত (বিশেষত স্টোর / প্রাইভেট-লেবেল পোশাকের খুচরা বিক্রেতা), যার অর্থ তারা নিজের পোশাক তৈরি করবে এবং একচেটিয়াভাবে বিক্রি করবে। তারা খুচরা ব্র্যান্ডের পরামর্শ, সিআইএ, ইনক। / ব্র্যান্ড আর্কিটেক্ট গ্রুপকে এই কৌশলটি বাস্তবায়নের মাধ্যমে কোম্পানিকে গাইড করার জন্য, বাণিজ্য, ভিজ্যুয়াল মার্চেন্ডাইজিং এবং ডিসপ্লে, স্টোর ডিজাইন এবং রিচার্ড সেরেনি ডিজাইন করে একটি নতুন লোগো যুক্ত করার সাথে জড়িত  এবং ব্র্যান্ড আর্কিটেক্ট গ্রুপের লস অ্যাঞ্জেলেস অফিসের সি চেন। ইউনিক্লো তাদের পোশাক উৎপাদন চীনের এমন কারখানাগুলিতে আউটসোর্সিং শুরু করেছিলেন যেখানে শ্রম সস্তা, একটি প্রতিষ্ঠিত কর্পোরেট অনুশীলন ছিল। জাপান ছিল এক গভীরতায়  এ সময় মন্দা এবং স্বল্পমূল্যের পণ্যগুলি জনপ্রিয় হিসাবে প্রমাণিত হয়েছিল। তাদের বিজ্ঞাপন প্রচার, পোশাকের মান এবং নতুন খুচরা বিন্যাসগুলিও ফলপ্রসূ প্রমাণিত হয়েছিল। 



 সংস্থাটি পোশাকের বেসিকগুলি সরবরাহ করে, তবে বর্তমান যে বুনিয়াদি, যা শিল্প এবং নকশায় আজ কী চলছে তার প্রতিক্রিয়া জানায়। এই সমস্ত গুণাবলী আধুনিক জাপানি সংস্কৃতি, আধুনিক 'জাপানিজেন্স' এর সংজ্ঞায়িত বৈশিষ্ট্যগুলি প্রতিফলিত করে। 


 ১৯৯৮ সালের নভেম্বরে তারা টোকিওর ট্রেন্ডি হারাজুকু জেলায় প্রথম শহুরে ইউনিক্লো স্টোরটি চালু করে এবং শীঘ্রই জাপানের বড় শহরগুলিতে আউটলেটগুলি ছড়িয়ে পড়ে। ২০০১ সালে, বিক্রয় টার্নওভার এবং মোট মুনাফা একটি নতুন শীর্ষে পৌঁছেছে, ৫০০ এরও বেশি খুচরা দোকান রয়েছে  জাপান। যখন ইউনক্লো বিদেশে প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছিল, তখন এটি ইউনিক্লোকে মূল সংস্থা থেকে আলাদা করে দেয়, এবং চীনে ফাস্ট রিটেইলিং (জিয়াংসু) অ্যাপারেল কোং, লিমিটেড প্রতিষ্ঠা করে।  ২০০২ সালে তাদের প্রথম চীনা ইউনিক্লো আউটলেটটি ইংল্যান্ডের লন্ডনে চারটি বিদেশী আউটলেট সহ সাংহাইয়ে খোলা হয়েছিল। 


 ২০০৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র (নিউ ইয়র্ক সিটি), হংকং (সিম শ সসুই) এবং দক্ষিণ কোরিয়া (সিওল), তাদের দক্ষিণ কোরিয়ার সম্প্রসারণ লোটের সাথে একটি যৌথ উদ্যোগের অংশ হিসাবে স্টোর খোলার সাথে সাথে বিদেশের আরও প্রসার ঘটেছে।  ২০০৫-এর শেষ অবধি, বিদেশের হোল্ডিং ছাড়াও, ইউনিক্লো জাপানের মধ্যে প্রায় ৭০০ টি দোকান ছিল। ২০০৬ সালের মধ্যে বিক্রয় ছিল ৪ বিলিয়ন ডলার। ২০০৭ সালের এপ্রিলের মধ্যে, সংস্থাটি গ্লোবাল বিক্রয় লক্ষ্য নির্ধারণ করেছিল 10 বিলিয়ন ডলার এবং শীর্ষ পাঁচটি বিশ্বব্যাপী খুচরা বিক্রেতাদের মধ্যে র‌্যাঙ্কিং ছিল, সেই সময়ে গ্যাপ, এইচএন্ডএম, ইন্ডাইটেক্স এবং লিমিটেড ব্র্যান্ডগুলির সাথে যোগ দিয়েছিল।



 ২০০৯ সালের মার্চ মাসে ফ্যাশন ডিজাইনার জিল সান্ডারের সাথে ইউনিক্লো পণ্যগুলির জন্য ডিজিটাল পরামর্শের চুক্তি স্বাক্ষর করে দ্রুত খুচরা  শিয়াতজি চেনকে ২০১০ সালের নভেম্বরে চালু করার জন্য টুকরো পরার জন্য প্রস্তুত ক্যাপসুল সংগ্রহের জন্য ইউনক্লো কাছে যোগাযোগ করা হয়েছিল, যখন জাপানের বাইরে এশিয়ার বৃহত্তম ইউনাইক্লো স্টোর একই মাসে কুয়ালালামপুরে দরজা খুলেছিল। 



 ২ সেপ্টেম্বর ২০০৯-তে ফাস্ট রিটেইলিং ঘোষণা করে যে ২০২০ সালের মধ্যে কোম্পানিটি বার্ষিক গ্রুপের পাঁচ লক্ষ ট্রিল ইয়েন (প্রায় .১.২ বিলিয়ন মার্কিন ডলার) বিক্রয় করবে এবং এক ট্রিলিয়ন ইয়েন (প্রায় ১২.২ বিলিয়ন মার্কিন ডলার) পরিচালনা করবে।  প্রতি বছর ২০% অব্যাহত প্রবৃদ্ধির সাথে প্রাইভেট লেবেল পোশাক বিশ্বের সবচেয়ে বড় বিশেষ খুচরা বিক্রেতা হয়ে উঠছে সংস্থাটি। এই সংখ্যাটি ইউনিক্লো-এর জাপান ব্যবসায় থেকে এক ট্রিলিয়ন ইয়েন, তার আন্তর্জাতিক ব্যবসায় থেকে তিন ট্রিলিয়ন ইয়েন এবং "জাপান সম্পর্কিত এবং বিশ্বব্যাপী ব্র্যান্ডের ব্যবসা" থেকে এক ট্রিলিয়ন ইয়েন হিসাবে বিচ্ছিন্ন হয়েছে সংস্থার আন্তর্জাতিক ব্যবসায়ের লক্ষ্যমাত্রা এক ট্রিলিয়ন ইয়েন হিসাবে ভেঙে গেছে  চীনে, অন্যান্য এশীয় দেশগুলিতে এক ট্রিলিয়ন এবং ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এক ট্রিলিয়ন। 



 অক্টোবর ২০১৮ এ, ইউনিক্লো ডিজাইনার আলেকজান্ডার ওয়াংয়ের সাথে ট্যান্ক শীর্ষ, লেগিংস, অন্তর্বাস এবং বডিস্যুট সহ হিটটেক স্তরপূর্ণ বেসিকগুলির একটি লাইন তৈরি করতে সহযোগিতা করেছিলেন। 

৩১ আগস্ট ২০১৭ পর্যন্ত, সংস্থাটি জানিয়েছে যে বিশ্বব্যাপী ১৯২০ ইউনিক্লো স্টোর চালু ছিল।

Uniqlo এর উল্লেখযোগ্য কিছু স্টোর:

✅Bangladesh
 ইউনক্লো প্রথম জুলাই ২০১৩, ঢাকায়, নিউ এলিফ্যান্ট রোডে তাদের প্রথম স্টোর শুরু করেছিলেন। গ্রামীণ ব্যাংকের সাথে তাদের সামাজিক ব্যবসায়ের ধারণার জেভিয়ের কারণে ইউনিক্লো সেখানে গ্রামীণ ইউনক্লো নামে পরিচিত।  ঢাকায় বর্তমানে ১৫ টি, গাজীপুরে ১ টি এবং নরসিংদীতে ১ টি দোকান রয়েছে। 

Belgium
Australia 
Canada 
China 
HongKong 
France
Germany 
India 
Indonesia 
Italy 
Malaysia 
The Netherlands 
The Philippines 
Russia
Singapore 
South Korea 
Taiwan 
Thailand 
Spain 
United States 
United Kingdom 
Vietnam 
Denmark 
Sweden 

Awards

 জার্মান ফ্যাশন ডিজাইনার জিল স্যান্ডার ২০০৯ সালে ইউনক্লোতে যোগ দিয়েছিলেন, এবং ব্র্যান্ডের মেনসওয়্যার এবং উইমেনওয়্যারটির সৃজনশীল পরিচালক হিসাবে নিযুক্ত হন - পাশাপাশি একটি নতুন লেবেল, + জে কালেকশন চালু করেছিলেন, যা ২০১১ ব্রিট বীমা ডিজাইন ফ্যাশন পুরস্কার জিতেছিল।



সেরা ইউনিক্লো  প্রোডাক্টঃ

 Short Sleeve T-Shirt

 Ultra Stretch Jeans

 Bra Top 

 Fleece series

 Heattech Series 

 Etc.
  

✅Industry :Fashion Retail

✅Founded: Ube, Yamaguchi, Japan
1949; 70 years ago

✅Founder : Tadashi Yanai 

✅Headquarters: Midtown Tower, Akasaka
9-chome, Minato, Tokyo, Japan.

✅Number of employees :44,424 

✅Website: uniqlo.com




Writer  - Rafiul Islam 
E-mail : rafiulshohan412@gmail.com
Sheikh Kamal Textile Engineering College
(SKTEC)

Uniqlo Japan - ইউনিক্লো বায়ারের প্রোফাইল

🔶🔶Uniqlo (Fashion Brand)

✅ইউনিক্লো কোঃ, লিমিটেড  হলো জাপানি ক্যাজুয়াল পোশাক ডিজাইনার, নির্মাতা এবং খুচরা বিক্রেতা।সংস্থাটি ফাস্ট রিটেইলিং কোং লিমিটেডের সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা।

✅ইয়ামাগুচি ভিত্তিক একটি সংস্থা ওগোরি শাজি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৪৯ সালের মার্চ মাসে ইয়ামাগুচির উবেতে।


 ১৯৮৪ সালের মে মাসে, এটি "ইউনিক পোশাকের গুদাম" নামে ফুকুরো-মাচি, নাকা-কু, হিরোশিমাতে একটি ইউনিসেক্স নৈমিত্তিক পরিধানের দোকানটি চালু করে। প্রাথমিকভাবে, ব্র্যান্ডটি "অনন্য পোশাক" এর সংক্ষিপ্ত সংকোচন হিসাবে নিবন্ধিত হতে চলেছিল।  পরবর্তীতে, ১৯৮৮ সালে, ব্র্যান্ডের সাথে সম্পর্কিত হংকংয়ের মধ্যে প্রশাসনিক কাজের সময়, নিবন্ধনের দায়িত্বে নিযুক্ত কর্মীরা "সি" কে "কিউ" হিসাবে ভুলভাবে পাঠান, এবং এভাবেই ব্র্যান্ড নামটির জন্ম হয়েছিল। তদশী ইয়ানাই তখন পরিবর্তিত হয়েছিল  পুরো জাপান জুড়ে স্টোরের নাম "ইউনিক্লো"।  ১৯৯১ সালের সেপ্টেম্বরে, সংস্থার নামটি "ওগোরি শজি" থেকে "ফাস্ট রিটেইলিং" নামকরণ করা হয়েছিল এবং ১৯৯৪ সালের এপ্রিলের মধ্যে পুরো জাপানে ১০০ টিরও বেশি ইউনিক্লো স্টোর চালু ছিল।



 ১৯৯৭ সালে, ফাস্ট রিটেইলিং আমেরিকান খুচরা বিক্রেতা দ্য গ্যাপের কাছ থেকে এক কৌশল অবলম্বন করেছিল, "এসপিএ" নামে পরিচিত (বিশেষত স্টোর / প্রাইভেট-লেবেল পোশাকের খুচরা বিক্রেতা), যার অর্থ তারা নিজের পোশাক তৈরি করবে এবং একচেটিয়াভাবে বিক্রি করবে। তারা খুচরা ব্র্যান্ডের পরামর্শ, সিআইএ, ইনক। / ব্র্যান্ড আর্কিটেক্ট গ্রুপকে এই কৌশলটি বাস্তবায়নের মাধ্যমে কোম্পানিকে গাইড করার জন্য, বাণিজ্য, ভিজ্যুয়াল মার্চেন্ডাইজিং এবং ডিসপ্লে, স্টোর ডিজাইন এবং রিচার্ড সেরেনি ডিজাইন করে একটি নতুন লোগো যুক্ত করার সাথে জড়িত  এবং ব্র্যান্ড আর্কিটেক্ট গ্রুপের লস অ্যাঞ্জেলেস অফিসের সি চেন। ইউনিক্লো তাদের পোশাক উৎপাদন চীনের এমন কারখানাগুলিতে আউটসোর্সিং শুরু করেছিলেন যেখানে শ্রম সস্তা, একটি প্রতিষ্ঠিত কর্পোরেট অনুশীলন ছিল। জাপান ছিল এক গভীরতায়  এ সময় মন্দা এবং স্বল্পমূল্যের পণ্যগুলি জনপ্রিয় হিসাবে প্রমাণিত হয়েছিল। তাদের বিজ্ঞাপন প্রচার, পোশাকের মান এবং নতুন খুচরা বিন্যাসগুলিও ফলপ্রসূ প্রমাণিত হয়েছিল। 



 সংস্থাটি পোশাকের বেসিকগুলি সরবরাহ করে, তবে বর্তমান যে বুনিয়াদি, যা শিল্প এবং নকশায় আজ কী চলছে তার প্রতিক্রিয়া জানায়। এই সমস্ত গুণাবলী আধুনিক জাপানি সংস্কৃতি, আধুনিক 'জাপানিজেন্স' এর সংজ্ঞায়িত বৈশিষ্ট্যগুলি প্রতিফলিত করে। 


 ১৯৯৮ সালের নভেম্বরে তারা টোকিওর ট্রেন্ডি হারাজুকু জেলায় প্রথম শহুরে ইউনিক্লো স্টোরটি চালু করে এবং শীঘ্রই জাপানের বড় শহরগুলিতে আউটলেটগুলি ছড়িয়ে পড়ে। ২০০১ সালে, বিক্রয় টার্নওভার এবং মোট মুনাফা একটি নতুন শীর্ষে পৌঁছেছে, ৫০০ এরও বেশি খুচরা দোকান রয়েছে  জাপান। যখন ইউনক্লো বিদেশে প্রসারিত করার সিদ্ধান্ত নিয়েছিল, তখন এটি ইউনিক্লোকে মূল সংস্থা থেকে আলাদা করে দেয়, এবং চীনে ফাস্ট রিটেইলিং (জিয়াংসু) অ্যাপারেল কোং, লিমিটেড প্রতিষ্ঠা করে।  ২০০২ সালে তাদের প্রথম চীনা ইউনিক্লো আউটলেটটি ইংল্যান্ডের লন্ডনে চারটি বিদেশী আউটলেট সহ সাংহাইয়ে খোলা হয়েছিল। 


 ২০০৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র (নিউ ইয়র্ক সিটি), হংকং (সিম শ সসুই) এবং দক্ষিণ কোরিয়া (সিওল), তাদের দক্ষিণ কোরিয়ার সম্প্রসারণ লোটের সাথে একটি যৌথ উদ্যোগের অংশ হিসাবে স্টোর খোলার সাথে সাথে বিদেশের আরও প্রসার ঘটেছে।  ২০০৫-এর শেষ অবধি, বিদেশের হোল্ডিং ছাড়াও, ইউনিক্লো জাপানের মধ্যে প্রায় ৭০০ টি দোকান ছিল। ২০০৬ সালের মধ্যে বিক্রয় ছিল ৪ বিলিয়ন ডলার। ২০০৭ সালের এপ্রিলের মধ্যে, সংস্থাটি গ্লোবাল বিক্রয় লক্ষ্য নির্ধারণ করেছিল 10 বিলিয়ন ডলার এবং শীর্ষ পাঁচটি বিশ্বব্যাপী খুচরা বিক্রেতাদের মধ্যে র‌্যাঙ্কিং ছিল, সেই সময়ে গ্যাপ, এইচএন্ডএম, ইন্ডাইটেক্স এবং লিমিটেড ব্র্যান্ডগুলির সাথে যোগ দিয়েছিল।



 ২০০৯ সালের মার্চ মাসে ফ্যাশন ডিজাইনার জিল সান্ডারের সাথে ইউনিক্লো পণ্যগুলির জন্য ডিজিটাল পরামর্শের চুক্তি স্বাক্ষর করে দ্রুত খুচরা  শিয়াতজি চেনকে ২০১০ সালের নভেম্বরে চালু করার জন্য টুকরো পরার জন্য প্রস্তুত ক্যাপসুল সংগ্রহের জন্য ইউনক্লো কাছে যোগাযোগ করা হয়েছিল, যখন জাপানের বাইরে এশিয়ার বৃহত্তম ইউনাইক্লো স্টোর একই মাসে কুয়ালালামপুরে দরজা খুলেছিল। 



 ২ সেপ্টেম্বর ২০০৯-তে ফাস্ট রিটেইলিং ঘোষণা করে যে ২০২০ সালের মধ্যে কোম্পানিটি বার্ষিক গ্রুপের পাঁচ লক্ষ ট্রিল ইয়েন (প্রায় .১.২ বিলিয়ন মার্কিন ডলার) বিক্রয় করবে এবং এক ট্রিলিয়ন ইয়েন (প্রায় ১২.২ বিলিয়ন মার্কিন ডলার) পরিচালনা করবে।  প্রতি বছর ২০% অব্যাহত প্রবৃদ্ধির সাথে প্রাইভেট লেবেল পোশাক বিশ্বের সবচেয়ে বড় বিশেষ খুচরা বিক্রেতা হয়ে উঠছে সংস্থাটি। এই সংখ্যাটি ইউনিক্লো-এর জাপান ব্যবসায় থেকে এক ট্রিলিয়ন ইয়েন, তার আন্তর্জাতিক ব্যবসায় থেকে তিন ট্রিলিয়ন ইয়েন এবং "জাপান সম্পর্কিত এবং বিশ্বব্যাপী ব্র্যান্ডের ব্যবসা" থেকে এক ট্রিলিয়ন ইয়েন হিসাবে বিচ্ছিন্ন হয়েছে সংস্থার আন্তর্জাতিক ব্যবসায়ের লক্ষ্যমাত্রা এক ট্রিলিয়ন ইয়েন হিসাবে ভেঙে গেছে  চীনে, অন্যান্য এশীয় দেশগুলিতে এক ট্রিলিয়ন এবং ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে এক ট্রিলিয়ন। 



 অক্টোবর ২০১৮ এ, ইউনিক্লো ডিজাইনার আলেকজান্ডার ওয়াংয়ের সাথে ট্যান্ক শীর্ষ, লেগিংস, অন্তর্বাস এবং বডিস্যুট সহ হিটটেক স্তরপূর্ণ বেসিকগুলির একটি লাইন তৈরি করতে সহযোগিতা করেছিলেন। 

৩১ আগস্ট ২০১৭ পর্যন্ত, সংস্থাটি জানিয়েছে যে বিশ্বব্যাপী ১৯২০ ইউনিক্লো স্টোর চালু ছিল।

Uniqlo এর উল্লেখযোগ্য কিছু স্টোর:

✅Bangladesh
 ইউনক্লো প্রথম জুলাই ২০১৩, ঢাকায়, নিউ এলিফ্যান্ট রোডে তাদের প্রথম স্টোর শুরু করেছিলেন। গ্রামীণ ব্যাংকের সাথে তাদের সামাজিক ব্যবসায়ের ধারণার জেভিয়ের কারণে ইউনিক্লো সেখানে গ্রামীণ ইউনক্লো নামে পরিচিত।  ঢাকায় বর্তমানে ১৫ টি, গাজীপুরে ১ টি এবং নরসিংদীতে ১ টি দোকান রয়েছে। 

Belgium
Australia 
Canada 
China 
HongKong 
France
Germany 
India 
Indonesia 
Italy 
Malaysia 
The Netherlands 
The Philippines 
Russia
Singapore 
South Korea 
Taiwan 
Thailand 
Spain 
United States 
United Kingdom 
Vietnam 
Denmark 
Sweden 

Awards

 জার্মান ফ্যাশন ডিজাইনার জিল স্যান্ডার ২০০৯ সালে ইউনক্লোতে যোগ দিয়েছিলেন, এবং ব্র্যান্ডের মেনসওয়্যার এবং উইমেনওয়্যারটির সৃজনশীল পরিচালক হিসাবে নিযুক্ত হন - পাশাপাশি একটি নতুন লেবেল, + জে কালেকশন চালু করেছিলেন, যা ২০১১ ব্রিট বীমা ডিজাইন ফ্যাশন পুরস্কার জিতেছিল।



সেরা ইউনিক্লো  প্রোডাক্টঃ

 Short Sleeve T-Shirt

 Ultra Stretch Jeans

 Bra Top 

 Fleece series

 Heattech Series 

 Etc.
  

✅Industry :Fashion Retail

✅Founded: Ube, Yamaguchi, Japan
1949; 70 years ago

✅Founder : Tadashi Yanai 

✅Headquarters: Midtown Tower, Akasaka
9-chome, Minato, Tokyo, Japan.

✅Number of employees :44,424 

✅Website: uniqlo.com




Writer  - Rafiul Islam 
E-mail : rafiulshohan412@gmail.com
Sheikh Kamal Textile Engineering College
(SKTEC)

কোন মন্তব্য নেই: