কিভাবে মার্চেন্ডাইজার হিসেবে আমরা আমাদের মার্চেন্ডাইজিং এ Proactive হতে পারি | Merchandising - Textile Lab | Textile Learning Blog
মার্চেন্ডাইজারের ডায়রি
প্রফেশন: মার্চেন্ডাইজিং
পর্ব: ১০ (Proactivity)


আমাদের আজকের টপিক হচ্ছে Proactivity।

Proactivity হচ্ছে নিকট ভবিষ্যতে হতে যাওয়া কোন কাজের জন্য আগে থেকেই প্রস্তুতি নেওয়া কিংবা প্রস্তুতিমূলক কাজ করে রাখা। আর যে এরকম করে তাকে আমরা Proactive বলি। বর্তমানের অতি পরিবর্তনশীল দুনিয়ায়  টিকে থাকতে হলে Proactive হতে হবে। আর RMG সেক্টরে Proactive হওয়ার কোন বিকল্প নেই। কেননা এখানে সবকিছু TNA (Time & Action)  এর উপর নির্ভরশীল। আজকে আমরা চেষ্টা করবো কিভাবে মার্চেন্ডাইজার হিসেবে আমরা আমাদের মার্চেন্ডাইজিং এ Proactive হতে পারি সেটা জানতে।


১) অনেকসময় দেখা যায়, বায়ার নতুন কোন মিলের ফেব্রিকের কোড দিয়ে বলে সেই ফেব্রিকে স্যাম্পল Develop করতে। কিন্তু সবসময় শুরুতে সেই ফেব্রিকের মিলের ডিটেইলস নাও দেয়া থাকতে পারে। এখন ফ্যাক্টরির মার্চেন্ডাইজার হিসেবে উচিত হবে বায়ারের কাছ থেকে তৎক্ষনাৎ রিপ্লাই না পেলে  সেই ফেব্রিক মিলের নাম Google এ সার্চ করা। অধিকাংশ ক্ষেত্রেই Google এ ঐ কোম্পানির মার্কেটিং ডিপার্টমেন্টের কারো না কারো মেইল এড্রেস পাওয়ার কথা। হয়তোবা এমনও হতে পারে সেই ব্যক্তি আপনার বায়ারের একাউন্ট হ্যান্ডেল নাও করতে পারে কিন্তু তিনি আপনার বায়ারের একাউন্ট যে হ্যান্ডেল করে তার ইমেল এড্রেস আপনাকে দিয়ে দিবে। এটা আমার বাস্তব অভিজ্ঞতা থেকে বলা।



২) সলিড কালারের স্যাম্পল Development এর ক্ষেত্রে দেখা যায় বায়ার নতুন কোন Archroma /Pantone কালারের স্যাম্পল চাইতে পারে। সেক্ষেত্রে আপনি হয়তো ফেব্রিক মিলকে সেই কালারের স্যাম্পল ইয়ার্ডেজ দিতে বললেন কিন্তু সেটা রেডি করতে তো ফেব্রিক মিলের সময় লাগবে। এখন আপনি যদি অপেক্ষা করেন যে নতুন কালারের স্যাম্পল ইয়ার্ডেজ আসলে আপনি তার সাথে ম্যাচ করে Thread, Zipper সাপ্লায়ারের কাছে চাইবেন তাহলে কিন্তু আপনি পিছনে পড়ে থাকবেন। এক্ষেত্রে আপনার Proactivity  কি হতে পারে? আপনি যেটা করতে পারেন তা হলো  Archroma /Pantone এর ওয়েবসাইটে গিয়ে সে কালার সার্চ করে Thread/Zipper Color Book থেকে সেই কালারের সাথে ম্যাচ করে কিছুটা ডার্ক এবং কিছুটা লাইট কালারের দুই রকম স্যাম্পল Thread/Zipper  এর জন্য অর্ডার করে দেওয়া। এরকম করার কারন হচ্ছে ওয়েবসাইটে যেই কালার দেখা যায় তার সাথে Actual Color Std. এর কিছুটা পার্থক্য থাকে সেক্ষেত্রে যদি সেই কালারের কাছাকাছি ডার্ক এবং লাইট কালারের শেড সিলেক্ট করা হয় তাহলে কাছাকাছি হওয়ার সম্ভাবনা থাকে। যেহেতু Development  স্যাম্পলে ১৮/২০ অথবা ১৯/২০ এও Accepted তাই সমস্যা হওয়ার কথা না। এখানে মূল কারন হচ্ছে Development Sample এর ক্ষেত্রে সময় খুব কম থাকে এবং এই Development Sample এর উপর ভিত্তি করে বায়ারের Buy Meeting থাকে তাই এভাবে কাজ করলে আপনি এগিয়ে থাকবেন।

৩) DTM Trims এর Approval এর জন্য সবসময় সাপ্লায়ারদের অন্তত ৩/৪ অপশন দিতে বলবেন এতে করে First Shot এ Trims Approval হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তারপরও যদি দেখেন সাপ্লায়ার ১/২ টি অপশন  দেয় তাহলে আপনি একটি কাজ করতে পারেন। ঐ ১/২ টি অপশন আপনি একটু আপনার ডেনিম প্যান্টে কিছুক্ষন ঘষে নিজে থেকে আরো ২/৪ টি অপশন করে নিতে পারেন ;) । 

 ৪) কখনও কখনও আপনি হয়তো কোন কারনে বায়ারের দেওয়া টার্গেট Cost Meet করতে নাও পারেন সেক্ষেত্রে আপনি নিজে থেকে কয়েকটি Cost Saving Option মূল  Costing এর সাথে বায়ারকে Propose করতে পারেন।যেমন দেখা গেলো আপনি কোন স্টাইলের মূল ডিজাইন ঠিক রেখে কোন Constructional Change Propose করতে পারেন যাতে SMV তথা CM কমে আসবে এবং আপনি Target Cost Meet করতে পারবেন। এটি তখন বায়ারের কাছে আপনার ইতিবাচক দিক তুলে ধরবে। 

৫) নতুন কোন Development আসলে মার্চেন্ডাইজার হিসেবে আপনার প্রথম কাজই হবে সময় নিয়ে হলেও একবার পুরো Techpack & Trimsheet দেখে কি কি Discrepancy আছে Sample Section এর জন্য অপেক্ষা না করে নোট করে ফেলা।হয়তো দেখা যেতে পারে কাজের ব্যস্ততার কারনে Pattern Master দুইদিন পরে আপনাকে কোন একটা Discrepancy জানালো যা কিনা আপনি হয়তো একবার খেয়াল করে দেখলেই নিজে থেকে বুঝতে পারতেন।

৬) ডেনিমের স্যাম্পল Development এর ক্ষেত্রে আপনার প্রথমেই উচিত হবে সেই ডেনিম ফেব্রিকের দুই তিনটি Panel করে Wash Standard সহ Wash Trial এর জন্য স্যাম্পল সুয়িং শেষ হওয়ার আগেই Washing Plant এ পাঠিয়ে দেওয়া।এতে করে দেখা যাবে Washing Plant আগে থেকেই Base Wash এর শেড Achieve করে ফেলতে পারবে। 

৭) সবসময় চেষ্টা করবেন বায়ারের কাছ থেকে কোন স্যাম্পলের কমেন্টস পাওয়ার সাথে সাথে তা প্রিন্ট করে স্যাম্পলের সাথে Attach করে ফেলতে। এতে করে প্রয়োজনের সময় আপনাকে মেইল থেকে খোঁজাখুঁজি করে কমেন্টস দেখতে হবে না।

৮) যখনই কোন ফাইল সেভ করবেন তখন যেই তারিখে ফাইলটি পেয়েছেন সেই তারিখসহ Rename করে সেভ করবেন। তাহলে দেখবেন একই ফাইল ভিন্ন ভিন্ন দিনে পেয়ে থাকলেও ফোল্ডারে শুধুমাত্র ফাইলটির নামের সাথে ডেট দেখেই বুঝে ফেলতে পারবেন। 

আজকে এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন। আর RMG সেক্টরের IE/Washing/Dyeing-Quality সহ অন্যান্য ট্র্যাকে যারা অভিজ্ঞ আছেন তারা চেষ্টা করবেন নিজেদের অভিজ্ঞতা থেকে কিছুটা হলেও গ্রুপের সবার সাথে শেয়ার করার জন্য। তাহলে আমরা একটি জ্ঞাননির্ভর সমৃদ্ধ জাতি হিসেবে মাথা উচুঁ করে দাঁড়াতে পারবো। 

=====================


আসিফ বিন আসগর
সাবেক টেক্সটাইল স্টুডেন্ট
 মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

এই সিরিজের আগের লেখাগুলো পড়তে চাইলে নিচের লিংকগুলো দেখতে পারেন। 

এই সিরিজের আগের লেখাগুলো পড়তে চাইলে নিচের লিংকগুলো দেখতে পারেন। 

পর্ব-১ : https://bit.ly/2HDL4Vt
পর্ব-২ : https://bit.ly/2HZbDmM
পর্ব-৩ : https://bit.ly/2X6Mkpl
পর্ব-৪ : https://bit.ly/2WngS9f
পর্ব-৫ : https://bit.ly/2YPLKwq
পর্ব-৬ : https://bit.ly/2Ew2G3G
পর্ব-৭ : https://bit.ly/2wlbJ2J
পর্ব-৮ : https://bit.ly/2WkREbD
পর্ব-৯ :  https://bit.ly/2Sj1ZCy

কিভাবে মার্চেন্ডাইজার হিসেবে আমরা আমাদের মার্চেন্ডাইজিং এ Proactive হতে পারি | Merchandising

মার্চেন্ডাইজারের ডায়রি
প্রফেশন: মার্চেন্ডাইজিং
পর্ব: ১০ (Proactivity)


আমাদের আজকের টপিক হচ্ছে Proactivity।

Proactivity হচ্ছে নিকট ভবিষ্যতে হতে যাওয়া কোন কাজের জন্য আগে থেকেই প্রস্তুতি নেওয়া কিংবা প্রস্তুতিমূলক কাজ করে রাখা। আর যে এরকম করে তাকে আমরা Proactive বলি। বর্তমানের অতি পরিবর্তনশীল দুনিয়ায়  টিকে থাকতে হলে Proactive হতে হবে। আর RMG সেক্টরে Proactive হওয়ার কোন বিকল্প নেই। কেননা এখানে সবকিছু TNA (Time & Action)  এর উপর নির্ভরশীল। আজকে আমরা চেষ্টা করবো কিভাবে মার্চেন্ডাইজার হিসেবে আমরা আমাদের মার্চেন্ডাইজিং এ Proactive হতে পারি সেটা জানতে।


১) অনেকসময় দেখা যায়, বায়ার নতুন কোন মিলের ফেব্রিকের কোড দিয়ে বলে সেই ফেব্রিকে স্যাম্পল Develop করতে। কিন্তু সবসময় শুরুতে সেই ফেব্রিকের মিলের ডিটেইলস নাও দেয়া থাকতে পারে। এখন ফ্যাক্টরির মার্চেন্ডাইজার হিসেবে উচিত হবে বায়ারের কাছ থেকে তৎক্ষনাৎ রিপ্লাই না পেলে  সেই ফেব্রিক মিলের নাম Google এ সার্চ করা। অধিকাংশ ক্ষেত্রেই Google এ ঐ কোম্পানির মার্কেটিং ডিপার্টমেন্টের কারো না কারো মেইল এড্রেস পাওয়ার কথা। হয়তোবা এমনও হতে পারে সেই ব্যক্তি আপনার বায়ারের একাউন্ট হ্যান্ডেল নাও করতে পারে কিন্তু তিনি আপনার বায়ারের একাউন্ট যে হ্যান্ডেল করে তার ইমেল এড্রেস আপনাকে দিয়ে দিবে। এটা আমার বাস্তব অভিজ্ঞতা থেকে বলা।



২) সলিড কালারের স্যাম্পল Development এর ক্ষেত্রে দেখা যায় বায়ার নতুন কোন Archroma /Pantone কালারের স্যাম্পল চাইতে পারে। সেক্ষেত্রে আপনি হয়তো ফেব্রিক মিলকে সেই কালারের স্যাম্পল ইয়ার্ডেজ দিতে বললেন কিন্তু সেটা রেডি করতে তো ফেব্রিক মিলের সময় লাগবে। এখন আপনি যদি অপেক্ষা করেন যে নতুন কালারের স্যাম্পল ইয়ার্ডেজ আসলে আপনি তার সাথে ম্যাচ করে Thread, Zipper সাপ্লায়ারের কাছে চাইবেন তাহলে কিন্তু আপনি পিছনে পড়ে থাকবেন। এক্ষেত্রে আপনার Proactivity  কি হতে পারে? আপনি যেটা করতে পারেন তা হলো  Archroma /Pantone এর ওয়েবসাইটে গিয়ে সে কালার সার্চ করে Thread/Zipper Color Book থেকে সেই কালারের সাথে ম্যাচ করে কিছুটা ডার্ক এবং কিছুটা লাইট কালারের দুই রকম স্যাম্পল Thread/Zipper  এর জন্য অর্ডার করে দেওয়া। এরকম করার কারন হচ্ছে ওয়েবসাইটে যেই কালার দেখা যায় তার সাথে Actual Color Std. এর কিছুটা পার্থক্য থাকে সেক্ষেত্রে যদি সেই কালারের কাছাকাছি ডার্ক এবং লাইট কালারের শেড সিলেক্ট করা হয় তাহলে কাছাকাছি হওয়ার সম্ভাবনা থাকে। যেহেতু Development  স্যাম্পলে ১৮/২০ অথবা ১৯/২০ এও Accepted তাই সমস্যা হওয়ার কথা না। এখানে মূল কারন হচ্ছে Development Sample এর ক্ষেত্রে সময় খুব কম থাকে এবং এই Development Sample এর উপর ভিত্তি করে বায়ারের Buy Meeting থাকে তাই এভাবে কাজ করলে আপনি এগিয়ে থাকবেন।

৩) DTM Trims এর Approval এর জন্য সবসময় সাপ্লায়ারদের অন্তত ৩/৪ অপশন দিতে বলবেন এতে করে First Shot এ Trims Approval হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তারপরও যদি দেখেন সাপ্লায়ার ১/২ টি অপশন  দেয় তাহলে আপনি একটি কাজ করতে পারেন। ঐ ১/২ টি অপশন আপনি একটু আপনার ডেনিম প্যান্টে কিছুক্ষন ঘষে নিজে থেকে আরো ২/৪ টি অপশন করে নিতে পারেন ;) । 

 ৪) কখনও কখনও আপনি হয়তো কোন কারনে বায়ারের দেওয়া টার্গেট Cost Meet করতে নাও পারেন সেক্ষেত্রে আপনি নিজে থেকে কয়েকটি Cost Saving Option মূল  Costing এর সাথে বায়ারকে Propose করতে পারেন।যেমন দেখা গেলো আপনি কোন স্টাইলের মূল ডিজাইন ঠিক রেখে কোন Constructional Change Propose করতে পারেন যাতে SMV তথা CM কমে আসবে এবং আপনি Target Cost Meet করতে পারবেন। এটি তখন বায়ারের কাছে আপনার ইতিবাচক দিক তুলে ধরবে। 

৫) নতুন কোন Development আসলে মার্চেন্ডাইজার হিসেবে আপনার প্রথম কাজই হবে সময় নিয়ে হলেও একবার পুরো Techpack & Trimsheet দেখে কি কি Discrepancy আছে Sample Section এর জন্য অপেক্ষা না করে নোট করে ফেলা।হয়তো দেখা যেতে পারে কাজের ব্যস্ততার কারনে Pattern Master দুইদিন পরে আপনাকে কোন একটা Discrepancy জানালো যা কিনা আপনি হয়তো একবার খেয়াল করে দেখলেই নিজে থেকে বুঝতে পারতেন।

৬) ডেনিমের স্যাম্পল Development এর ক্ষেত্রে আপনার প্রথমেই উচিত হবে সেই ডেনিম ফেব্রিকের দুই তিনটি Panel করে Wash Standard সহ Wash Trial এর জন্য স্যাম্পল সুয়িং শেষ হওয়ার আগেই Washing Plant এ পাঠিয়ে দেওয়া।এতে করে দেখা যাবে Washing Plant আগে থেকেই Base Wash এর শেড Achieve করে ফেলতে পারবে। 

৭) সবসময় চেষ্টা করবেন বায়ারের কাছ থেকে কোন স্যাম্পলের কমেন্টস পাওয়ার সাথে সাথে তা প্রিন্ট করে স্যাম্পলের সাথে Attach করে ফেলতে। এতে করে প্রয়োজনের সময় আপনাকে মেইল থেকে খোঁজাখুঁজি করে কমেন্টস দেখতে হবে না।

৮) যখনই কোন ফাইল সেভ করবেন তখন যেই তারিখে ফাইলটি পেয়েছেন সেই তারিখসহ Rename করে সেভ করবেন। তাহলে দেখবেন একই ফাইল ভিন্ন ভিন্ন দিনে পেয়ে থাকলেও ফোল্ডারে শুধুমাত্র ফাইলটির নামের সাথে ডেট দেখেই বুঝে ফেলতে পারবেন। 

আজকে এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন। আর RMG সেক্টরের IE/Washing/Dyeing-Quality সহ অন্যান্য ট্র্যাকে যারা অভিজ্ঞ আছেন তারা চেষ্টা করবেন নিজেদের অভিজ্ঞতা থেকে কিছুটা হলেও গ্রুপের সবার সাথে শেয়ার করার জন্য। তাহলে আমরা একটি জ্ঞাননির্ভর সমৃদ্ধ জাতি হিসেবে মাথা উচুঁ করে দাঁড়াতে পারবো। 

=====================


আসিফ বিন আসগর
সাবেক টেক্সটাইল স্টুডেন্ট
 মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

এই সিরিজের আগের লেখাগুলো পড়তে চাইলে নিচের লিংকগুলো দেখতে পারেন। 

এই সিরিজের আগের লেখাগুলো পড়তে চাইলে নিচের লিংকগুলো দেখতে পারেন। 

পর্ব-১ : https://bit.ly/2HDL4Vt
পর্ব-২ : https://bit.ly/2HZbDmM
পর্ব-৩ : https://bit.ly/2X6Mkpl
পর্ব-৪ : https://bit.ly/2WngS9f
পর্ব-৫ : https://bit.ly/2YPLKwq
পর্ব-৬ : https://bit.ly/2Ew2G3G
পর্ব-৭ : https://bit.ly/2wlbJ2J
পর্ব-৮ : https://bit.ly/2WkREbD
পর্ব-৯ :  https://bit.ly/2Sj1ZCy

কোন মন্তব্য নেই: