গার্মেন্টস সেক্টরে আমাদের দুচিন্তা ও করণীয় - Textile Lab | Textile Learning Blog
গার্মেন্টস সেক্টরে আমাদের দুচিন্তা ও করণীয়।



বর্তমানে আমরা যারা গার্মেন্টস শিল্পের সাথে জড়িত বিশেষ করে Mid-level management খুবই চিন্তিত কারণ ভিয়েতনাম ঘাড়ে খুব কাছে নিঃশ্বাস ফেলছে আর আমরা ভাবছি এই বুঝি ব্যবসা গেল সাথে গেল চাকরি, যদি তাই হয় তবে তা হবে আমাদের এই সেক্টরের বিজ্ঞজনের দূরদর্শিতার অভাবে, ধরেণ আপনে যদি গার্মেন্টস ব্যবসার সাথে জড়িত থাকেন সেটা হতে পারে চাকুরে বা মালিক সেক্ষেত্রে আপনাকে অব্যশই এর ভবিষ্যৎ সম্পর্কে ধারণা রাখার দরকার আছে কারণ মাঝে মাঝে ব্যবসার গতি প্রকৃতি বাড়তে থাকে বা কমতে থাকে, যদি বাড়তে থাকে তবে কেন বাড়ে? এবং যদি এটি নিচের দিকে যায় বা কমতে থাকে, তবে কেন? কখন কি চিন্তা করে দেখেছেন! 

আমাকে এই প্রশ্নের উত্তর দেবার আগে, আমি আপনাকে মাসালোর থিয়রির কথা জানাতে চাই। আশা করি আপনি জানেন মাসালো কে ছিলেন। তিনি ছিলেন একজন আমেরিকান মনোবিজ্ঞানী যিনি মাসালোর চাহিদা তত্ত্বের জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিল। মাসালো তার চাহিদা সোপান তত্ত্বে মানুষের বেসিক প্রয়োজনের কথা বলেছিলেন যেমনঃ অন্ন, বস্ত্র, বাসস্থান ইত্যাদি মনে পড়েছে নিশ্চয়। 




প্রত্যেকটা মানুষের কিন্তু পোষাকের প্রয়োজন আছে সেটি অন্তত লজ্জা নিবারণের জন্য হলেও। সারাবিশ্বে যেভাবে দিন দিন জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পোষাকের প্রয়োজনীয়তা বাড়বে না কমবে তা আপনার নিকট আমার প্রশ্ন রইল? 

এই ভাবেই পোশাক শিল্পের ব্যবসা বেড়েই যাচ্ছে এবং আশা করা যায় এটি কখন কমবে না, যদি না লজ্জা নামক বস্তুটি একবারে পৃথিবী থেকে বিদায় না নেয়। আপনি যদি আমার সাথে একমত না হন তবে গুগলে সার্চ করতে পারেন কি পরিমাণ জনসংখ্যা বাড়ছে প্রতি সেকেন্ডে। 


পোশাক শিল্প যে দিন দিন বাড়বে বইকি কমবে না তার দ্বিতীয় আরেকটি কারণ আছে তা হল ফ্যাশন (Fashion) । মানুষের চিরাচরিত রূপ হল একই ধরণের পোষাক পরিধাণ না করা। পোশাকের স্টাইল, বিভিন্ন ফাব্রিকেশন, স্টাইলিং ও সিজনের উপর ভিত্তি করে তারা পোশাক পরিধান করে থাকে। বিশেষত মহিলারা পুরুষের চেয়ে বেশি কেনাকাটা করতে পছন্দ করে এবং তারা সবসময় পুরুষদের তুলনায় বেশি স্টাইলের পোশাক খোঁজে ও পরিধান করতে পছন্দ করে। 

মোটাদাগে গার্মেন্টস ব্যবসা বৃদ্ধি পাবার দুটি বড় কারণ হল, প্রথমত পোশাক মানুষের মৌলিক চাহিদা, দ্বিতীয়ত হল ফ্যাশন, Fashion তার নিজ প্রয়োজনে পোষাক শিল্পকে সামনের দিকে এগিয়ে যাবার জন্য জোরে ধাক্কা দিবে। চীন, বাংলাদেশ, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়শিয়া, কম্বোডিয়া, থাইল্যান্ডের পোশাক শিল্পের বড় বাজার হল USA এবং EU। যার কারণে আজকের দিনে পোশাক শিল্পে প্রতিযোগিতা খুবই বেশী । বর্তমানে গ্রাহক সর্বদাই চায় Good quality of product, In cheap piece and fast delivery. 




যেটাকে আমি সংক্ষেপে QCD বলতে পারি। Q is standing for Quality, C is standing for Cost যদি উৎপাদন খরচ কম তবে বিক্রয়মূল্য আপনা আপনি কমে যাবে এবং শেষেরটি হল D, D is standing for Delivery। QCD প্রতিটি কারখানায় ভবিষ্যৎ সম্প্রসারণ বা বৃদ্ধিতে এবং প্রফিট নির্ধারণে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। আলরেডি আমরা এখন সেই অবস্থায় উপনীত হয়েছি। আছে কি কোন উপায়?




অব্যশই আছে এই শিল্পটাকে টিকিয়ে রাখতে গেলে আপনাকে অব্যশই The Six Ms ভালোভাবে কাজে লাগাতে হবে। Six Ms হল:

1. Man (Staff & Workers)

2. Materials 

3. Machine

4. Methodology

5. Management

6. And Money (Investment)

১. মানুষ (Man): এটি শ্রমিকদের দক্ষতা, জ্ঞান এবং মনোভাব সম্পর্কে নির্দেশ করে।  

২. উপাদান (Materials): এটি উপাদান সামগ্রীর গুণগত মান, স্থানীয় বাজারে এর প্রাপ্যতা যা প্রস্তুতকারকের পক্ষে এটি কেনা সহজ, উপাদান সামগ্রীর মানের স্থায়িত্ব এবং এর দামের সাথে জড়িত। 

৩. মেশিন (Machine): এটি পোশাক, প্রযুক্তি এবং এর মান ও দক্ষতা উত্পাদন করতে মেশিনের ধরণ সম্পর্কে নির্দেশ করে।

৪. পদ্ধতি (Methodology): কারখানাটি কীভাবে পোশাক তৈরি করে, কীভাবে এটি দ্রুত অথচ কম ত্রুটিযুক্ত এবং কম রিজেক্টে করা যায় সে সম্পর্কে নির্দেশ করে। এটি আরও নির্দেশ করে Sustainability এবং Compliance ধরে রাখতে। 

৫. ব্যবস্থাপনা (Management): ব্যবস্থাপনা পরিচালনা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, কারণ বিভিন্ন ব্যবস্থাপক ব্যবস্থাপনাকে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে বিভিন্ন ধরণের আউটপুট দিয়ে থাকে। একজন গুড ম্যানেজার কোম্পানিকে সাফল্যের দিকে চালিত করে, কারণ ম্যানেজার হল তিনি যিনি প্রতিষ্ঠানের অন্যান্য সম্পদের সর্বচ্চো ব্যবহারের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।   

৬. অর্থ (Money): এটি ব্যবসায় বিনিয়োগ সম্পর্কে নির্দেশ করে। কিভাবে অর্থ বিনিয়োগ করলে অল্প ঝুঁকিতে লাভসহ রিটার্ন আসবে সেটিই এর মূল বিবেচ্য বিষয়।  

উপরের 6Ms এর মধ্য ম্যানেজমেন্ট সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে বিবেচ্য, কারণ ব্যবস্থাপক হলেন যিনি পরিকল্পনাটি নির্ধারণ করেন, কর্মীদের দায়িত্ব অর্পণ করেন, নিরীক্ষণ করেন এবং ফলাফল লক্ষ্যের সাথে একত্রিত না হলে তা বাস্তবায়নে তাত্ক্ষণিক পদক্ষেপ নেন এবং এটি একটি কঠোর পরিশ্রমের ব্যাপার। গার্মেন্টস শিল্পে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আমাদেরকে এগুলোর সমন্বয়ে Fancy আইটেমের দিকে ধবিত হতে হবে শুধু বেসিক নিয়ে পরে থাকলে চলবেনা এবং আমরা কীভাবে আমাদের সবগুলো রিসোর্স দিয়ে পণ্যের কোয়ালিটি ম্যানেজ করে অন-টাইম শিপমেন্ট করব, কীভাবে ত্রুটি এবং রিজেক্টের হার হ্রাস করব সে সম্পর্কে গভীরভাবে ভাবতে হবে শুধু আমরা ভাবলেই হবে না সরকারকে ভাবতে হবে কিভাবে লিড-টাইম কমানো যায় পোর্টের আমলাতান্ত্রিকতা ঝেটিয়ে বিদায় করে। তাছাড়া বর্তমান প্রতিযোগিতায় টিকে থাকতে হলে Motion এবং Waiting লস কমিয়ে কিভাবে Automation বা Poko Yoga এর ব্যবহার বাড়ানো যায় সে বিষয়ে এবার মালিকদের চিন্তাভাবনা করা প্রয়োজন। আমাদের ও ভাবতে হবে কিভাবে আরো বেশি বেশি ব্যাকওয়ার্ড লিংকেজ বাড়ানো যায় যেমনঃ Good quality Fabric produce করা, উন্নতমানের Thread, Sewing m/c produce করা Fancy trim and accessories produce করা ইত্যাদি।  

 পরিশেষে একটা কথায় বলব, “The result always comes from the way of working and the ways of working is always come from the mindset and the management style of the managers”.






Tauhid Khan
QMS (QS+Technical Audit) Responsible at SF Denim
SF Denim Govt. Rajbari College

গার্মেন্টস সেক্টরে আমাদের দুচিন্তা ও করণীয়

গার্মেন্টস সেক্টরে আমাদের দুচিন্তা ও করণীয়।



বর্তমানে আমরা যারা গার্মেন্টস শিল্পের সাথে জড়িত বিশেষ করে Mid-level management খুবই চিন্তিত কারণ ভিয়েতনাম ঘাড়ে খুব কাছে নিঃশ্বাস ফেলছে আর আমরা ভাবছি এই বুঝি ব্যবসা গেল সাথে গেল চাকরি, যদি তাই হয় তবে তা হবে আমাদের এই সেক্টরের বিজ্ঞজনের দূরদর্শিতার অভাবে, ধরেণ আপনে যদি গার্মেন্টস ব্যবসার সাথে জড়িত থাকেন সেটা হতে পারে চাকুরে বা মালিক সেক্ষেত্রে আপনাকে অব্যশই এর ভবিষ্যৎ সম্পর্কে ধারণা রাখার দরকার আছে কারণ মাঝে মাঝে ব্যবসার গতি প্রকৃতি বাড়তে থাকে বা কমতে থাকে, যদি বাড়তে থাকে তবে কেন বাড়ে? এবং যদি এটি নিচের দিকে যায় বা কমতে থাকে, তবে কেন? কখন কি চিন্তা করে দেখেছেন! 

আমাকে এই প্রশ্নের উত্তর দেবার আগে, আমি আপনাকে মাসালোর থিয়রির কথা জানাতে চাই। আশা করি আপনি জানেন মাসালো কে ছিলেন। তিনি ছিলেন একজন আমেরিকান মনোবিজ্ঞানী যিনি মাসালোর চাহিদা তত্ত্বের জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিল। মাসালো তার চাহিদা সোপান তত্ত্বে মানুষের বেসিক প্রয়োজনের কথা বলেছিলেন যেমনঃ অন্ন, বস্ত্র, বাসস্থান ইত্যাদি মনে পড়েছে নিশ্চয়। 




প্রত্যেকটা মানুষের কিন্তু পোষাকের প্রয়োজন আছে সেটি অন্তত লজ্জা নিবারণের জন্য হলেও। সারাবিশ্বে যেভাবে দিন দিন জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পোষাকের প্রয়োজনীয়তা বাড়বে না কমবে তা আপনার নিকট আমার প্রশ্ন রইল? 

এই ভাবেই পোশাক শিল্পের ব্যবসা বেড়েই যাচ্ছে এবং আশা করা যায় এটি কখন কমবে না, যদি না লজ্জা নামক বস্তুটি একবারে পৃথিবী থেকে বিদায় না নেয়। আপনি যদি আমার সাথে একমত না হন তবে গুগলে সার্চ করতে পারেন কি পরিমাণ জনসংখ্যা বাড়ছে প্রতি সেকেন্ডে। 


পোশাক শিল্প যে দিন দিন বাড়বে বইকি কমবে না তার দ্বিতীয় আরেকটি কারণ আছে তা হল ফ্যাশন (Fashion) । মানুষের চিরাচরিত রূপ হল একই ধরণের পোষাক পরিধাণ না করা। পোশাকের স্টাইল, বিভিন্ন ফাব্রিকেশন, স্টাইলিং ও সিজনের উপর ভিত্তি করে তারা পোশাক পরিধান করে থাকে। বিশেষত মহিলারা পুরুষের চেয়ে বেশি কেনাকাটা করতে পছন্দ করে এবং তারা সবসময় পুরুষদের তুলনায় বেশি স্টাইলের পোশাক খোঁজে ও পরিধান করতে পছন্দ করে। 

মোটাদাগে গার্মেন্টস ব্যবসা বৃদ্ধি পাবার দুটি বড় কারণ হল, প্রথমত পোশাক মানুষের মৌলিক চাহিদা, দ্বিতীয়ত হল ফ্যাশন, Fashion তার নিজ প্রয়োজনে পোষাক শিল্পকে সামনের দিকে এগিয়ে যাবার জন্য জোরে ধাক্কা দিবে। চীন, বাংলাদেশ, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়শিয়া, কম্বোডিয়া, থাইল্যান্ডের পোশাক শিল্পের বড় বাজার হল USA এবং EU। যার কারণে আজকের দিনে পোশাক শিল্পে প্রতিযোগিতা খুবই বেশী । বর্তমানে গ্রাহক সর্বদাই চায় Good quality of product, In cheap piece and fast delivery. 




যেটাকে আমি সংক্ষেপে QCD বলতে পারি। Q is standing for Quality, C is standing for Cost যদি উৎপাদন খরচ কম তবে বিক্রয়মূল্য আপনা আপনি কমে যাবে এবং শেষেরটি হল D, D is standing for Delivery। QCD প্রতিটি কারখানায় ভবিষ্যৎ সম্প্রসারণ বা বৃদ্ধিতে এবং প্রফিট নির্ধারণে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। আলরেডি আমরা এখন সেই অবস্থায় উপনীত হয়েছি। আছে কি কোন উপায়?




অব্যশই আছে এই শিল্পটাকে টিকিয়ে রাখতে গেলে আপনাকে অব্যশই The Six Ms ভালোভাবে কাজে লাগাতে হবে। Six Ms হল:

1. Man (Staff & Workers)

2. Materials 

3. Machine

4. Methodology

5. Management

6. And Money (Investment)

১. মানুষ (Man): এটি শ্রমিকদের দক্ষতা, জ্ঞান এবং মনোভাব সম্পর্কে নির্দেশ করে।  

২. উপাদান (Materials): এটি উপাদান সামগ্রীর গুণগত মান, স্থানীয় বাজারে এর প্রাপ্যতা যা প্রস্তুতকারকের পক্ষে এটি কেনা সহজ, উপাদান সামগ্রীর মানের স্থায়িত্ব এবং এর দামের সাথে জড়িত। 

৩. মেশিন (Machine): এটি পোশাক, প্রযুক্তি এবং এর মান ও দক্ষতা উত্পাদন করতে মেশিনের ধরণ সম্পর্কে নির্দেশ করে।

৪. পদ্ধতি (Methodology): কারখানাটি কীভাবে পোশাক তৈরি করে, কীভাবে এটি দ্রুত অথচ কম ত্রুটিযুক্ত এবং কম রিজেক্টে করা যায় সে সম্পর্কে নির্দেশ করে। এটি আরও নির্দেশ করে Sustainability এবং Compliance ধরে রাখতে। 

৫. ব্যবস্থাপনা (Management): ব্যবস্থাপনা পরিচালনা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, কারণ বিভিন্ন ব্যবস্থাপক ব্যবস্থাপনাকে বিভিন্ন পদ্ধতির মাধ্যমে বিভিন্ন ধরণের আউটপুট দিয়ে থাকে। একজন গুড ম্যানেজার কোম্পানিকে সাফল্যের দিকে চালিত করে, কারণ ম্যানেজার হল তিনি যিনি প্রতিষ্ঠানের অন্যান্য সম্পদের সর্বচ্চো ব্যবহারের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।   

৬. অর্থ (Money): এটি ব্যবসায় বিনিয়োগ সম্পর্কে নির্দেশ করে। কিভাবে অর্থ বিনিয়োগ করলে অল্প ঝুঁকিতে লাভসহ রিটার্ন আসবে সেটিই এর মূল বিবেচ্য বিষয়।  

উপরের 6Ms এর মধ্য ম্যানেজমেন্ট সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে বিবেচ্য, কারণ ব্যবস্থাপক হলেন যিনি পরিকল্পনাটি নির্ধারণ করেন, কর্মীদের দায়িত্ব অর্পণ করেন, নিরীক্ষণ করেন এবং ফলাফল লক্ষ্যের সাথে একত্রিত না হলে তা বাস্তবায়নে তাত্ক্ষণিক পদক্ষেপ নেন এবং এটি একটি কঠোর পরিশ্রমের ব্যাপার। গার্মেন্টস শিল্পে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আমাদেরকে এগুলোর সমন্বয়ে Fancy আইটেমের দিকে ধবিত হতে হবে শুধু বেসিক নিয়ে পরে থাকলে চলবেনা এবং আমরা কীভাবে আমাদের সবগুলো রিসোর্স দিয়ে পণ্যের কোয়ালিটি ম্যানেজ করে অন-টাইম শিপমেন্ট করব, কীভাবে ত্রুটি এবং রিজেক্টের হার হ্রাস করব সে সম্পর্কে গভীরভাবে ভাবতে হবে শুধু আমরা ভাবলেই হবে না সরকারকে ভাবতে হবে কিভাবে লিড-টাইম কমানো যায় পোর্টের আমলাতান্ত্রিকতা ঝেটিয়ে বিদায় করে। তাছাড়া বর্তমান প্রতিযোগিতায় টিকে থাকতে হলে Motion এবং Waiting লস কমিয়ে কিভাবে Automation বা Poko Yoga এর ব্যবহার বাড়ানো যায় সে বিষয়ে এবার মালিকদের চিন্তাভাবনা করা প্রয়োজন। আমাদের ও ভাবতে হবে কিভাবে আরো বেশি বেশি ব্যাকওয়ার্ড লিংকেজ বাড়ানো যায় যেমনঃ Good quality Fabric produce করা, উন্নতমানের Thread, Sewing m/c produce করা Fancy trim and accessories produce করা ইত্যাদি।  

 পরিশেষে একটা কথায় বলব, “The result always comes from the way of working and the ways of working is always come from the mindset and the management style of the managers”.






Tauhid Khan
QMS (QS+Technical Audit) Responsible at SF Denim
SF Denim Govt. Rajbari College

1 টি মন্তব্য:

Kazi বলেছেন...

Amra sobe matro think kortesi je ki korte hobe tike thakar jonno.

Khub besi deri hoye gelo na? Tar por o boli sob kisu suvo hok.