ওভেন ফেব্রিকে ফেইস ব্যাকে সেড আলাদা হবার কিছু কারন :
ওভেন ফেব্রিক এর সেড চেক করার ক্ষত্রে আমরা সেড এর স্টেন্ডার্ড লোকেশন নিয়ে অনেক সময় কনফিউজড থাকি যে কোনটা স্টেন্ডার্ড হবে ফেইস নাকি ব্যাক। ওভেন ফেব্রিক এর কন্সট্রাকশন, ফেব্রিক জিওমেট্রি, ফিনিশ, উইভ টাইপের কারনে অনেক সময় এর ফেইস ব্যাকে সেড এর টোন এবং ডেপথ এর ডিফারেন্স হয়।
আসুন জেনে নেয়া যাক এর কারন এবং কিছু টেকনিকাল বিষয় :
১. ওভেন ফেব্রিক এর ওয়ার্প ফেইস ফেব্রিক গুলি যেমন টুইল সাটিন গুলির ফেইসে ফ্লোটিং বেশি থাকার কারনে ওভেনে ফেইস এর সেড ব্যাক এর চেয়ে ডার্কার হয়।
২. ওভেন ফেব্রিক এর প্লেইম ফেব্রিক গুলি যেমন পপলিন ক্যানভাস গুলির সমস্যা বেশি হয় না এর সেড উভয় দিকে একই রকম । তবে ডাইং এর ক্ষত্রে যে পাশ প্যাডারে কন্টাক্টে থাকে তাকে ফেইস ধরা হয়।
৩. CMC টেস্ট করাতে হলে সলিড ডাইং এর ক্ষত্রে ফেইস এর সাথে ফেইস টেস্ট করতে হবে ফেইসের সাথে ব্যাক টেস্ট করা যাবে না।
৪. পিচ ফিনিশ থাকলে সেড ফেইসের সাথে ব্যাক মিলবে না ফেইসের হেয়ারি ফাইবার গুলি একটা এক্সট্রা টোন শো করবে।
৫. পিচ ফিনিশ করা সেড CMC টেস্টে ১০০% একুরেট রেজাল্ট দিবে না কারন স্টেন্ডার্ড এর পিচ এর দিক আর প্রডাকশন সোয়াচ এর পিচ এর দিক একই নাও হতে পারে।
৬. সেডের ডেপথ দেখার জন্য ওভেন এর ব্যাকে এর সাথে ব্যাক দেখতে হবে, ব্যাকে এর সাথে ব্যাক মিলে গেলেও লাভ হবে না কারন সেড মিলাতে হবে ফেইস এর সাথে।
৭. পকেটিং এর কাপড় ব্যাক এর সাথে কন্ট্রাস্ট ফেইসের সাথে ম্যাচ করতে হবে। এর কারন পকেট ভেতরে থাকে আর ফেব্রিক এর ব্যাক ভেতরে থাকে তাই পকেটিং এর জন্য স্টেন্ডার্ড হচ্ছে ব্যাক আর কন্ট্রাস্ট পার্ট এর জন্য স্টেন্ডার্ড হচ্ছে ফেইস সাইড।
৮. ওভেন ফেব্রিকের এর GSM কন্সট্রাকশন, ফেব্রিক জিওমেট্রি, ফিনিশ, উইভ টাইপের কারনে টুইলের সোয়াচের সাথে প্লেইন ফেব্রিকের সেড কখনো এক হবে না তাই যতোটা সম্ভব টোন ডেপথ ক্লোজার করে দিতে হবে।
৯. কন্টিনিউয়াস প্যাড ব্যাচের রাবার স্টিল রোলার যুক্ত থাকে বাথে সেখানে যে সাইডে ডাউন করে ইনপুট বাভপ্যাডিং করা হবে অই সাইড ডিপ হবে বিপরীত পাশের তুলনায়।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন